নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.shahanur.blogspot.com www.facebook.com/Shahanur.Saikot

সৈকত বিআইএইচআর

আধুনিক দাসত্বের জীবন, চিন্তার স্বাধীনতাহীন বাক্সবন্দী বিবেক! মনুসত্ত্বহীন........মনে হয় সব ছেড়ে পালিয়ে যাই- আদিম থেকে আদিমে!পাহাড়, বন, নদী, ঝরনাধা্রা আর পাখির কলতান অথবা.....

সৈকত বিআইএইচআর › বিস্তারিত পোস্টঃ

বাণিজ্য মেলায় বিক্রেতাদের প্রতারণাঃ প্রশাসন নিরব!

১৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরোর আয়োজনে প্রতিবছরের ন্যায় এবার শুরু হয়েছে ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এবারের মেলায় বিশ্বের পাঁচ মহাদেশ থেকে ২২টি দেশের বাণিজ্যিক প্রতিষ্ঠান অংশগহণ করেছে বলে ধারণা করা হচ্ছে। প্রতিদিন হাজার হাজার মানুষ মেলায় আসছে এবং বিভিন্নরকম পন্য সামগ্রী ক্রয় করছে। কিন্তু দুঃখের বিষয় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বিক্রেতারা আসল পন্যের নামে নকল পন্য বিক্রয়ের মাধ্যমে ক্রেতাদের সাথে প্রতারণা করে চলেছে।

গতকাল ভারতীয় একটি প্যাভিলিয়নে পন্যের উৎপাদন ও মেয়াদ উত্তীর্নের তারিখ উল্লেখ ব্যতীত পন্য বিক্রয় করতে দেখলাম। এ বিষয়ে বিক্রয় কর্মকর্তাকে জিজ্ঞেস করলে পন্যের উৎপাদন ও মেয়াদ উত্তীর্নের তারিখ ছাড়াই তারা পন্য বিক্রয় করতে পারে বলে আমাকে জানান। প্রশাসন (বিএসটিএ) এ বিষয়ে অবগত বলেও তিনি জানান।

থাইল্যান্ডের অধিকাংশ প্যাভিলিয়নে চিনের তৈরি ব্যাগগুলো থাইল্যান্ডে তৈরি বলে বিক্রয় করছে। ভালভাবে যাচাই করে ব্যাগের বিতরে ছোট করে Made in China লিখাটি দোকানদারকে দেখালে তিনি আমার উপর প্রথমে ক্ষীপ্ত হয়ে বলতে থাকেন-“আপানার পছন্দ হলে নেন না হলে চলে যান, আমরা এইসব ব্যাগ থাইল্যান্ডে তৈরি বলেই বিক্রই করি”। আমি প্রতিবাদ করলে একসময় জৈষ্ঠ বিক্রেতা আমার হাত ধরে সরি বলে দোকান থেকে বের করে নিয়ে আসেন।

বাংলাদেশি কয়েকটি ক্রোকারিজ প্যাভিলিয়নে একটি কিনলে ১০টি ফ্রি প্রদান করছে। কিন্তু ফ্রি’র নামে কি দিচ্ছে? একজন দোকানদারকে জিজ্ঞেস করলে তিনি ফ্রি হিসেবে মালয়েশিয়ায় তৈরি একটি সনি টিভি দেখালেন। কিন্তু টিভিটি দেখে আমার মনে হলনা যে তা মালয়েশিয়ার তৈরি। তাই একটু যাচাই করে দেখলাম তা চিনের তৈরি। Made in China লিখাটি একটি ট্যাগ দিয়ে ঢেকে রেখেছে। বিষয়টি দোকানদারকে জানালে পারলে আমাকে ভষ্ম করে ফেলে। এ যেন চোরের মায়ের ডাংগর গলা।

বিষয়গুলো আমি প্রশাসনকে জানাতে চাইলাম। কিন্তু অনেক খুঁজেও অভিযোগ কেন্দ্রের দেখা পেলাম না। তাছাড়া, আমার সাথে থাকা আমার একমাত্র সহধর্মীনিত মহা খ্যাপা আমার কাজকর্ম দেখে। শুধু নাকি আমি গায়ে পড়ে দোকানদারদের সাথে গণ্ডগোল বাঁধাচ্ছি। আর আমার নাকি নিজের খেয়ে বনের মোষ তাড়ানোর স্বভাব। এই স্বভাব না ছাড়তে পারলে নাকি মেলায় তার ইজ্জত থাকে না।

আমার মনে হয় প্রশাসন বিষয়গুলো সম্পর্কে জেনেও ব্যবস্থা গ্রহণ করছে না বিশেষ কোন কারনে। আর না যদি জেনে থাকে তবে তা প্রশাসনের ব্যর্থতা! এখনই যদি প্রশাসন বিষয়গুলো আমলে নিয়ে ব্যবস্থা গ্রহণ না করে তবে অচিরেই ব্যনিজ্য মেলা দূর্গন্ধ ছড়াতে শুরু করবে।বলেই আমার ধারণা।

মন্তব্য ৩৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:


মেলা মানে খেলা

১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৩

সৈকত বিআইএইচআর বলেছেন: জুয়া খেলা!

২| ১৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৯

সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ। যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি......

১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৪

সৈকত বিআইএইচআর বলেছেন: ধন্যবাদ! প্রশাসন নাকে তেল দিয়ে ঘুমায়!

৩| ১৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভালো পোস্ট! এই ধরনের আরো অনেক প্রতারনাই হচ্ছে সেখানে।

১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৪

সৈকত বিআইএইচআর বলেছেন: হুম!

৪| ১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:২২

ইনফেকটেড মাশরুম বলেছেন: বিগত ২০ বচরে হাজার প্রচারনার পরেও যখন ভোক্তাকুলের দৃষ্টি উন্মুক্ত হয়নি, আরো ২৫ বছর পরও হবে না। জনগন আবার ফ্রি এর লোভে এটা সেটা কিনবে। খাবারের দোকানের পাশ দিয়ে যাবার সময় গন্ধে পাগল হয়ে ঢুকে যাবে সেখানে এই ভেবে যে দেখি না কিভাবে ধরা খাওয়ায় ওরা। ধরা খেয়ে এসীই ব্যাপারে আরেকজনের কাছে গল্প করবে যারা তখনো ধরা খায়নি। এরপরে কোন না কোন সময় এই ধরা না খাওয়া ভোক্তাকুলও স্বেচ্ছায় ধরা দেবে। ধরা খাওয়াও একটা নেশার মত...

১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৫

সৈকত বিআইএইচআর বলেছেন: ধরা খাওয়াতেই মজা!

৫| ১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২০

তৌফিক মাসুদ বলেছেন: আমরা বিদেশি পণ্য চক্ষু বন্ধ করে কিনি, আর দেশী পণ্য ভাল না মন্দ তা যাচাই না করেই নাক সিটকাই।

১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৬

সৈকত বিআইএইচআর বলেছেন: দেশের পণ্য কিনে হই ধন্য!

৬| ১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:২১

আহসানের ব্লগ বলেছেন: দু নাম্বারি সবখানে :(

১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৮

সৈকত বিআইএইচআর বলেছেন: হুম!

৭| ১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৬

আলাপচারী বলেছেন: একবার মেলায় এশিয়ান টেক্সটাইল মিলের প্যান্ট পিস কিনলাম যে দামে তার চেয়ে ১৫০ টাকা কমে নবাব বাড়ী থেকে ঐ প্যান্ট পিসই কিনলাম মেলার মাসেই।

১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫১

সৈকত বিআইএইচআর বলেছেন: মেলাতে কিয়াম এর ৩.৫ লিটারের প্রেশার কুকার ১১৫০ টাকা। একই কুকার গুলশান ডিসিসি মার্কেট এ ১০৩০ টাকাতে ক্রয় করলাম!

৮| ১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৪

সাহাদাত উদরাজী বলেছেন: প্রতারনার মেলা!

১৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৯

সৈকত বিআইএইচআর বলেছেন: ধাপ্পাবাজী!

৯| ১৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৯

ডার্ক ম্যান বলেছেন: মেলা মানে বাটপারদের মিলন মেলা। পাবলিক সেখানে আগাগোড়াই খায় শুধু ঠেলা

১৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৪২

সৈকত বিআইএইচআর বলেছেন: বাটপারদের মাঝে মাইনকাচিপাই পরে সাধারণ নাগরিকের যায় যায় অবস্থা!

১০| ১৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:১১

তানজির খান বলেছেন: সচেতনতা বাড়াতে ও কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষনে আপনার লেখা ভূমিকা রাখবে বলে আমি মনে করি। এভাবেই অসঙ্গতি গুলো তুলে আনতে হবে। আমার লেখার আপনার আমন্ত্রণ রইল। শুভকামনা ভাই।

১৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৩

সৈকত বিআইএইচআর বলেছেন: লিখাটি পড়ার জন্য ধন্যবাদ!

১১| ১৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৪৯

ফেরদৌসা রুহী বলেছেন: খুব ভাল একটা বিষয় নিয়ে লিখেছেন।

প্যাভিলনের গায়ে যে দেশের নাম লেখা থাকে তার বেশির ভাগই চাইনা বা আমাদের দেশের, এটা আমিও দেখেছি।
কিন্তু কেউই কিছু বলে না।

১৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৪

সৈকত বিআইএইচআর বলেছেন: আমাদের সবাইকে ভোক্তা অধিকার বিষয়ে সচেতন অ সোচ্চার হতে হবে। তাহলে আর তারা দুই নাম্বারি করে পার পাবে না।

১২| ১৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৩৬

অলওয়েজ ড্রিম বলেছেন: ধুর, প্রশাসনের আর কাজ নাই মেলায় কী হচ্ছে না হচ্ছে তা দেখার। বাইরে কোটি কোটি বিকাশ, রাব্বি, কাদের। তাদেরকে প্রহার করার মহান দায়িত্ব আছে না।

১৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৩

সৈকত বিআইএইচআর বলেছেন: মোহাম্মদপুর থানা পুলিশের সেচ্ছাচারীতার প্রতিবাদ করায় আমিও একবার এস আই ইউসুফ এর রোষানলে পড়েছিলাম। অবশ্য এস আই ইউসুফ পরবর্তীতে আমার দু পা জড়িয়ে ধরে ক্ষমা চেয়েছিল। বিস্তারিতঃ
http://www.jjdin.com/index.php?view=details&archiev=yes&arch_date=06-04-2012&type=single&pub_no=90&cat_id=1&menu_id=13&news_type_id=1&index=9
http://bdn24x7.com/?p=47184
http://www.bangla.se/index.php/the-banglanews/7968-2012-04-19-17-12-34
http://blog.bdnews24.com/Buxbondibibek/107621

১৩| ১৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২২

অলওয়েজ ড্রিম বলেছেন: পড়ে এলাম। আপনারই যখন এই অবস্থা তখন আমার মত সাধারণ লোকের যে কী অবস্থা হয় আল্লাহ মালুম।

১৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৬

সৈকত বিআইএইচআর বলেছেন: হুম!

১৪| ১৮ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন: মেলার অর্থই অর্থ দণ্ড!!
এখানে সেবা নয় ব্যবসায়ই মূখ্য!!
সুতারাং সচেতন ন হলে ধরা খেতেই
হবে বাটপারদের হাতে।

১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৪৮

সৈকত বিআইএইচআর বলেছেন: তারপরও রাষ্ট্র তার দায়িত্ব এড়িয়ে যেতে পারে না!

১৫| ১৮ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৬

বেচারা বলেছেন: অনেক আগের একটা কথা তবু নতুন করে বলছি। ঢাকা শহরে মোটরচালিত গাড়ির গড় গতিই হল ৭-৮ কিলো পার আওয়ার। তারপরেও যদি কোনো বেকুব এই শহরে রিক্সার মতো বাহনের তলায় চাপা পড়ে মারা যায় তাহলে সান্তনার বদলে বলতে হয়-এমন বেকুবের মরাটাই উচিৎ।

তাই এই যুগে ঢাকা শহরে থেকেও যারা বানিজ্য মেলা নামক ইডিয়টিক ও থার্ড ক্লাস একটা বার্ষিক ভাড়ামোতে যায় এবং ইচ্ছা করে ধরা খায় তাদের জন্য আমার কোনো সান্তনা নেই। বরং বলব তাদের ধরা খাওয়াটাই উচিৎ। কেন যায় মানুষ এই ফালতু স্থানটাতে?

১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৫১

সৈকত বিআইএইচআর বলেছেন: বাণিজ্য মেলার উদ্দেশ্য কিন্তু তেমন নয়! আমরা ভাল বিষয়টাকে উদ্দ্যেশ্যমূলকভাবে নোংরাতে পরিপূর্ণ করছি!

১৬| ১৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৭

কার্তিক দাস বলেছেন: Right

১৭| ১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৫২

সৈকত বিআইএইচআর বলেছেন: ধন্যবাদ!

১৮| ১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৩

বেচারা বলেছেন: ভাইয়া, আমি হয়তো একটু রুঢ় করে বলে ফেলেছি। বানিজ্য মেলার কনসেপ্টটাই আগাগোড়া আমার কাছে রং মনে হয়। যাহোক, উদ্দেশ্য যদি ভালও হত, তবে আজকেতো এটা তারপরও দুই নাম্বারির আখড়া হয়ে গেছে। তবুও মানুষ কেন যায় জানি না। আপনার জন্য সান্তনা আর বিক্রেতাদের জন্য করুণা। ভাল থাকুন।

১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৯

সৈকত বিআইএইচআর বলেছেন: বাণিজ্য মেলাতে নতুন নতুন মডেলের ভাল পণ্য বিক্রেতারা প্রদর্শন ও বিক্রয় করবে সেইটাই কিন্তু সাধারণ জনগণ আশা করে।কিন্তু আমাদের মুনাফালোভী বিক্রেতারা মুনাফার লোভে তাদের বিবেক বিশর্জন দিয়ে আমাদের ঠকিয়ে চলেছে। তারা ভোক্তাদের সাথে প্রতারণা লাভবান হচ্ছে আর আমরা ভোক্তারা প্রতারিত হয়ে নির্বিকার থাকছি!

১৯| ১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন: সহমত বেচারা !! বাঘের সামনে পড়লে বাঘ মানুষকে ছাড়বেনা, তা যেনেও যারা বাঘের সামনে যায় তাদের জন্মই হয়েছে বাঘের আহার হবার জন্য। বাণিজ্য মেলার কনসেপ্ট কি আর কি হচ্ছে তা জানতে কারো বাকি নাই!! দুনিয়াতে এমন কোন পাগল নাই যে বিশ্বাস করে ফ্রিতে কিছু পাওয়া যায়!! এখন কেউ যদি ফ্রি পাবার আশায় এখানে আসে তার ধরা না খেয়ে উপায় আছে।
সাধারণ একটা হিসাব দেইঃ
বাইরে এক হাফ বিরায়ানি ৮০-১০০ টাকা আর মেলাতে ২৫০টাকা। এখন এই বিরিয়ানির সাথে যদি একটা ২৫মিলি কোক ফ্রি অফার দেখে কেউ যদি এক হাফ বিরিয়ানি খেয়ে ধরা খায় তাকে কে উদ্ধার করবে?

১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২২

সৈকত বিআইএইচআর বলেছেন: তাহলে কি সব দায়ভার শুধু ভোক্তাদের?

২০| ১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০৩

আহলান বলেছেন: ইহা মোটেও আন্তর্জাতিক বাণিজ্য মেলা নয় ...ইহা আন্তর্জাতিক লোকাল মেলা ....

১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৪

সৈকত বিআইএইচআর বলেছেন: যদি আন্তর্জাতিক লোকাল মেলা হত তবুও জনগণ স্থানীয়ভাবে উৎপাদিত খাঁটি পন্যের দেখা পেত। কিন্তু তাও ত পাওয়া যাচ্ছে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.