নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.shahanur.blogspot.com www.facebook.com/Shahanur.Saikot

সৈকত বিআইএইচআর

আধুনিক দাসত্বের জীবন, চিন্তার স্বাধীনতাহীন বাক্সবন্দী বিবেক! মনুসত্ত্বহীন........মনে হয় সব ছেড়ে পালিয়ে যাই- আদিম থেকে আদিমে!পাহাড়, বন, নদী, ঝরনাধা্রা আর পাখির কলতান অথবা.....

সৈকত বিআইএইচআর › বিস্তারিত পোস্টঃ

সমকামী সাজ্জাদের মৃর্ত্যুর জন্য দায়ী কে?

১৫ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২১


সাজ্জাদ হোসেন, দেশের দক্ষিণাঞ্চলের এক বিভাগীয় শহরের সদ্য কলেজ পাশ করা এক সদা হাস্যময়ী সমকামী তরুন, যে কিনা কিছুদিন আগে পরিবারের চাপে বিয়ে করে বাসর রাতেই আত্বহত্যা করেছে। শুধু সাজ্জাদ নয় এরকম অহরহ সমকামী ছেলে মেয়ে পরিবার, সমাজ আর রাষ্ট্রের চাপে সমকামী হওয়া সত্ত্বেও বিপরীত লিঙ্গের ছেলে মেয়েকে বিবাহ করতে বাধ্য হচ্ছে। যাদের মধ্যে অনেকেই আত্বহত্যা করে নিজেদের মুক্ত করছে, আর যারা পারছে না তারা শত কষ্টে ইচ্ছের বিরুদ্ধে বিপরীত লিঙ্গের ছেলে মেয়ের সাথে দিনাতিপাত করতে বাধ্য হচ্ছে।

পরিবারের নেতিবাচক মনোভাবের জন্য সাজ্জাদ প্রকাশ করতে পারেনি তাঁর যৌন প্রবৃত্তির কথা। পরিবারের সদস্যদের বুঝাতে পারেনি যে সে একজন সমকামী। তাঁর যে বিপরীত লিংগ অর্থাৎ মেয়েদের প্রতি কোন আকর্ষণ নেই, সে যে সমলিঙ্গের প্রতি আকর্ষণ বোধ করে, সে যে পুরুষকে ভালবাসে, একজন পুরুষকে নিয়ে ঘরসংসার করার স্বপ্ন দেখে তা তাঁর পরিবারের সদস্যদের কাছে খোলাসা করে বলতে পারেনি শুধুমাত্র সমকামীতা সম্পর্কে তাঁর পরিবারের নেতিবাচক মনোভাবের কারনে।

যদিও তাঁর পরিবার বুঝতে পেরছিল সাজ্জাদ একজন সমকামী ব্যক্তি, তবুও তারা তাঁর পাশে এসে দাড়ায়নি। বরং সমাজের আর দশজন কুসংস্কারাচ্ছন্ন মানুষের মত তাঁরা চেষ্টা করেছিল সাজ্জাদকে একজন নারীর সাথে বিবাহ দিতে। তারা তাঁর বিবাহ ঠিকও করেছিল এক মেয়ের সাথে। যদিও সাজ্জাদ বিবাহ করবে না বলে জানিয়েছিল কিন্তু তাঁর পরিবারের সদস্যদের চাপে তাকে বিবাহে রাজি হতে বাধ্য হতে হয়েছিল। সাজ্জাদ পারেনি তাঁর পুরুষবেশী দেহে লালিত নারী মনে অন্য একজন নারীকে জীবনসংগী হিসাবে গ্রহণ করতে। তাইত পরিনতিতে তাকে আত্ত্বহত্যার পথ বেঁচে নিতে হয়েছে। এখন প্রশ্ন সাজ্জাদের মৃর্ত্যুর জন্য দায়ী কে? তাঁর পরিবার, এই সমাজ নাকি প্রচলিত রাষ্ট্র ব্যবস্থা?

ব্রিটিশদের প্রনীত আইনে বাংলাদেশে সমকামীতার জন্য সর্বোচ্চ যাবজ্জীবন ও সর্বনিম্ন ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও অর্থ দণ্ডের বিধান রাখা হলেও ব্রিটেনে সমকামীতা কোন অপরাধ নয়। আর আমাদের দেশে প্রচলিত আইনে সমকামিতা একটি শাস্তিযোগ্য অপরাধ বলে রাষ্ট্র যেভাবে পারছে সমকামীদের দমিয়ে রাখার চেষ্টা করছে। জাত পাত ধর্ম বর্ণ পেশা লিঙ্গভেদে সকল নাগরিকের সমঅধিকার নিশ্চিত করা যেখানে রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্ব, সেখানে যৌনপ্রবৃত্তিগত সংখ্যালঘু সমকামীদের অধিকার প্রদান তো দূরে থাক তাদের সাংবিধানিক স্বীকৃতি পর্যন্ত নেই।

কোন নাগরিক যেন সমকামী হিসাবে নিজেদের প্রকাশ করতে না পারে সে জন্য সমকামিতাকে অপরাধ বলে গন্য করে শাস্তির ব্যবস্থা করে রেখেছে এই রাষ্ট্রযন্ত্র। আর প্রচলিত সমাজ ব্যবস্থা? সেতো সমকামীতাকে ধর্ষণের চেয়েও জঘন্য বলে মনে করে। একজন ধর্ষক হয়ত ধর্ষণ করে পার পেয়ে যেতে পারে। কিন্তু দুজন পুরুষ বা নারী পরস্পরকে ভালবেসে পার পেয়ে যাবে এ সমাজ তা কখনো মেনে নিতে পারে না। অথচ চাইলেই এ সমাজ এ রাষ্ট্র সাজ্জাদের পাশে দাঁড়িয়ে তাকে বেঁচে থাকতে সহায়তা করতে পারত। কিন্তু তা না করে এ সমাজ এ রাষ্ট্র তার দৃষ্টিভঙ্গি দিয়ে তার প্রচলিত আইন দিয়ে সাজ্জাদের বেঁচে থাকার অধিকার কেড়ে নিয়েছে।

তাইত সাজ্জাদের পরিবার যখন তাকে জোড়পূর্বক বিবাহ দেয়ার চেষ্টা করছিল তখন সে পারেনি সমাজের কাছে আশ্রয় চাইতে। এমনকি রাষ্ট্রের কাছেও সহযোগিতা চাইতে পারেনি। কারণ এ রাষ্ট্র সমলিঙ্গের ভালবাসা আর সমকামিতাকে অপরাধ হিসাবে চিহ্নিত করেছে। নাগরিক হিসাবে সাজ্জাদ যখন রাষ্ট্র বা সমাজের কাছে তাঁর অধিকার চাইতে ভয় পায়, যখন তাঁর অধিকারের কথা বলতে ভয় পায়, যখন তাঁর ব্যক্তিগত নিরাপত্তার জন্য স্থানীয় প্রশাসনের নিকট যেতে পারে না তখন তাঁর আত্বহত্যা করা ছাড়া উপায় থাকে না। আর যে সমাজ যে রাস্ট্র একজন মানুষের স্বাভাবিক মৃর্ত্যুর নিশ্চয়তা দিতে পারে না সেখানে আইনের শাসন কোন পর্যায়ে অবস্থান করে তা সহজে অনুমানীয়।

সাজ্জাদের মৃর্ত্যুতে হয়তবা তা পরিবার হাফ ছেড়ে বেঁচেছে। হয়তবা তাঁর পরিবার ভাবছে সাজ্জাদের মৃর্ত্যুতে অন্ততপক্ষে সমাজের কাছে তাদের মাথা নিচু হওয়া থেকে মুক্তি পেয়েছে। এ সমাজ হয়ত ভাবছে যে অন্ততপক্ষে একজন পাপীর পরিসমাপ্তি ঘটেছে, তাঁর নোংরামী থেকে এ সমাজ মুক্তি পেয়েছে। এ রাষ্ট্র হয়ত ভাবছে শাস্তি প্রদানের আগেই সাজ্জাদ আত্বহত্যা করে একজন অপরাধীর সংখ্যা কমেছে। আসলে সাজ্জাদের আত্বহত্যায় মানবতা ভুলন্ঠিত হয়েছে, আইনের শাসন ভুলন্ঠিত হয়েছে। ভুলে গেলে চলবে না সমাজে বিভিন্ন ধর্ম, বর্ণ, শ্রেণী, লিংগ, জাত, পাত প্রভৃতির সংমিশ্রণে বৈচিত্রময় মানুষের একত্রে বিচরণই সৌন্দর্য

তাইত নারী ও পুরুষের মাঝে সমকামীদের স্বাভাবিক মানুষের স্বীকৃতি দিয়ে তাদের সাথে নিয়ে সুন্দর পৃথিবীর স্বপ্ন দেখায় আমাদের সবার ব্রত হওয়া উচিত। অন্যথায় সাজ্জাদের মৃর্ত্যু কখনো আমাদের ক্ষমা করবে না, সর্বদা আমাদের পিছু তাড়া করে কুড়ে কুড়ে খাবে। আসুন সবাই মিলে সমকামীদের অপরাধীর চোখে না দেখে সমাজের আর দশটা স্বাভাবিক মানুষের মত তাদের সাথে নিয়ে সবার জন্য বসবাসযোগ্য একটি মানবিক পৃথিবী গঠনে অগ্রসর হই।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন: ইসলামে homosexuality (সমকামিতা) সম্পূর্ণ হারাম এমনকি এটি স্বাভাবিক ব্যভিচারের চেয়েও খারাপ। মুসলিমরা “সমকামীতা”কে গর্হিত যৌন অপরাধ মনে করে। এবং এটাও সত্য যে, মুসলিম সমাজে সমকামীতার ছড়াছড়ি অন্যান্য সমাজের তুলনায় কম নয়, যদিও তা ঘটে গোপনে।
লুত (আ) এর কওমকে (Sodom আর Gomorrah নগরী) আল্লাহ ধ্বংস করে দিয়েছিলেন যেসব কারণে এর মধ্যে সমকামিতা ছিল একটি।
সমকামীদের তথা লূত আঃ জাতির কঠিন শাস্তির বিবরণ মহা গ্রন্থ আল কোরআনের সূরা হিজরে আল্লাহ বলেন,
অতএব আপনি শেষরাত্রে পরিবারের সকলকে নিয়ে চলে যান এবং আপনি তাদের পশ্চাদনুসরণ করবেন না এবং আপনাদের মধ্যে কেউ যেন পিছন ফিরে না দেখে। আপনারা যেখানে আদেশ প্রাপ্ত হচ্ছেন সেখানে যান।
আমি লূতকে এ বিষয় পরিজ্ঞাত করে দেই যে, সকাল হলেই তাদেরকে সমুলে বিনাশ করে দেয়া হবে।

সমকামিতার অপরাধে আসমানী গযবের কবলে লুত (আ:) এর জাতিঃ
যেসব জাতির উপরে মহান আল্লাহ আসমানী গযন নাযিল করেছিলেন এবং তাদেরকে ধ্বংস করে দিয়েছিলেন, কেন তাদের উপর গযব নাযিল করা হযেছিল, তাদরে অপরাধ কি ছিল তা কুরআনে উল্লেখ করা হয়েছে। লুত (আ:) এর জাতিকে কি কারণে ধ্বংস করা হয়েছিল এ সম্পর্কে মহান আল্লাহ বলেন : " আর লূতকে আমি নবী বানিয়ে প্রেরণ করেছি। তারপর স্মরণ করো যখন সে নিজ জাতির লোকদেরকে বললো, তোমরা কি এতদূর নির্লজ্জ হয়ে গিয়েছো যে, তোমরা এমন সব নির্লজ্জতার কাজ করছো, যা তোমাদের পূর্বে পৃথিবীর কেউ করেনি। তোমরা স্ত্রী লোকদেরকে ত্যাগ করে পুরুষদের দ্বারা নিজেদের যৌন ইচ্ছা পুরন করে নিচ্ছো। প্রকৃতপক্ষে তোমরা একেবারেই সীমালংঘনকারী জাতি। কিন্তু তার জাতির লোকদের জবাব এ ছাড়া আর কিছুই ছিল না যে, বের করে দাও এই লোকদেরকে তাদের নিজেদের জনপদ হতে, এরা নিজেদেরকে বড় পবিত্র বলে দাবী করে। শেষ পর্যন্ত লূত ও তার ঘরের লোকদেরকে তার স্ত্রী ব্যাতিত যে পছন্দের লোকদের সাথে রয়ে গিয়েছিল, বেছে বের করে নিলাম। সেই জাতির লোকদের উপর এক প্রচন্ড বৃষ্টি বর্ষণ করলাম। এরপর দেখ ওদের সেই অপরাধী লোকদের কি পরিণাম হলো। (সূরা আরাফ : ৮০-৮৪)
সুতরাং সমকামিতা থেকে সাবধান!!

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

সৈকত বিআইএইচআর বলেছেন: ভাল করে গবেষণা করে দেখিয়েন, লুত সম্প্রদায়কে সমকামীতার জন্য ধ্বংস করেনি, ধ্বংস করেছে পুরুষ মানুষকে ধর্ষণ করার জন্য!

২| ১৫ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

জ্বলন্ত আলো বলেছেন: এদের বেচে থেকে লাভ কি ?

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

সৈকত বিআইএইচআর বলেছেন: আপনার বেচে থেকে ল্যাব কি?

৩| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:১৯

হাফিজ হুসাইন বলেছেন: লেখক ভাইকে বলছি, আমি আসলে সমকামিতা কি এটা জানতে চাই।

(১) একজন সমকামি পুরুষ কি সত্যিই অপর পুরুষের প্রতি একজন নারী থেকেও বেশী আকৃষ্ট হয়?
(২) যারা নিজেদের সমকামি (নারী বা পুরুষ) ভাবেন তারা কি সত্যিই নিজেরা ধারনা করেন যে তারা মূলত নারী অথবা তারা নিজেরা বাহ্যিক ভাবে পুরুষ হলেও বাস্তবে তাদের দেহে নারী অঙ্গ আছে।
(৩) তারা কি নিজেদের নারী বলেই ভাবেন?
(৪) আপনার কি মনে হয় এটা কি কোন রোগ। নাকি মানসিক সমস্যা।
(৫) সমকামি পুরুষ নারী সঙ্গী পেয়ে কেন আত্নহত্যা করবে? তারা কি সঙ্গমে সক্ষম নয়?
(৬) মাফ করবেন এই প্রশ্নের জন্য। তারা যদি নিজেদের নারী ভাবেন তাহলে সঙ্গমে যেভাবে নারী ব্যবহ্রত হয় তারাও কি সেভাবে ব্যবহ্রত হয় নাকি তারা সঙ্গমে পুরুষের ভুমিকায় থাকে।


এ সব গুলো প্রশ্ন আমি জানার জন্যই করেছি। আশা করি লেখক সবগুলোর বিস্তারিত উত্তর দিবেন। তাহলে আমাদেরও সমকাম সম্পর্কে বিস্তারিত জানা হবে। আপনিও সমকামি কাকে বলে কেন সমকামি হয় তা লোকদের জানাতে পারবেন। তার পর না হয় আমরা বুঝে মন্তব্য করব।


১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

সৈকত বিআইএইচআর বলেছেন: এই লিঙ্কটা ভিজিট করুন সব পেয়ে যাবেনঃ https://blog.mukto-mona.com/2016/04/27/48863/

৪| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমার ক্ষমতা থাকলে এই পোস্ট প্রকাশ করার জন্য আপনাকে এখনই জেলে ভরতাম...

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

সৈকত বিআইএইচআর বলেছেন: লেগেছে নাকি?

৫| ১৯ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:০৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক সম্ভবত সমকামী তাই
সমকামীতার সমর্থন করছেন।

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

সৈকত বিআইএইচআর বলেছেন: সমকামীতাকে সমর্থন করার জন্য নিজেকে সমকামী হওয়াটা কতটা প্রয়োজন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.