নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.shahanur.blogspot.com www.facebook.com/Shahanur.Saikot

সৈকত বিআইএইচআর

আধুনিক দাসত্বের জীবন, চিন্তার স্বাধীনতাহীন বাক্সবন্দী বিবেক! মনুসত্ত্বহীন........মনে হয় সব ছেড়ে পালিয়ে যাই- আদিম থেকে আদিমে!পাহাড়, বন, নদী, ঝরনাধা্রা আর পাখির কলতান অথবা.....

সৈকত বিআইএইচআর › বিস্তারিত পোস্টঃ

ডয়েচে ভেলে\'র প্রতিবেদন, আশাবাদী হওয়ার কিছু নেই!

০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১৮

ডয়েচে ভেলে'র প্রতিবেদন নতুন কিছু নয় এবং নতুন কিছুই নেই, শুধুমাত্র নতুন করে উপস্থাপনা, বেশ ভাল হয়েছে, তবে আরো তথ্যবহুল হতে পারত।


একজন বিনা বিচারে হত্যাকাণ্ডের প্রতিবাদকারী মানবাধিকার কর্মী হিসাবে আমার কর্মজীবনের শুরু ২০০৬ থেকেই থেকেই মনিটরিং, ফ্যাক্টস ফাইন্ডিং ইনভেস্টিগেশন ও ডকুমেন্টেশন করেছি। প্রতিটি ঘটনায় একই তথ্য পেয়েছি- একই নাটক মঞ্চস্থ হওয়ার তথ্য পেয়েছি।
ফ্রান্স প্রেসিডেন্টের সংবর্ধনা

এমনকি মেঘনার বালি চরে ক্রসফায়ার করার জন্য নিয়ে গিয়ে চোখ বেধে, দুহাত পিছু মুড়ে বেধে দৌড়াতে বলার কিছুক্ষনের মধ্যে মোবাইল ফোনে কল আসায় ক্রস ফায়ার থেকে বেচে যাওয়া স্থানীয় ব্যবসায়ীও তার অভিজ্ঞতা বলেছে আমার কাছে!

সেইসব অফিসারদের বিরুদ্ধে মামলা করতে গিয়েও ভয়ে করেনি, যে মামলার ড্রাফট এখনো আমার কাছে।

এমনকি একজন পুলিশ অফিসার ইনফরমালী আমাকে বলেছে যে সে শুধুমাত্র ক্রসফায়ার বেশী করায় পিপিএম পদক পেয়েছে! তাকে কিন্তু যুক্তরাষ্ট্র সরকার ঠিকই ট্রেইনিং দিয়েছে। অথচ স্টেট ডিপার্টমেন্ট এর নিকট নাকি আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর যারা বিনা বিচারে হত্যাকাণ্ডে জড়িত তাদের বিষয়ে নাকি তথ্য আছে।

আর ২০০৪ সাল থেকে এ পর্যন্ত ক্রসফারে হত্যা বেশী করেছে র‍্যাব নাকি পুলিশ?

আমার কাছে ২০০৪ সাল থেকে ২০০৭ পর্যন্ত ক্রসফায়ারের যে তথ্য আছে (প্রতিটি ঘটনার তারিখ, ভিক্টিমের নাম, ঠিকানা, কোথায় ক্রসফায়ারের ঘটেছে, কোন বাহীনি ক্রসফায়ার করেছে, কোন পত্রিকায় এসেছে ইত্যাদি) তাতে ত দেখছি পুলিশই র‍্যাব এর চেয়ে বেশী ক্রস ফায়ার করেছে, অর্থাৎ পুলিশের হেফাজতেই মানুষ বেশী বিনা বিচারে হত্যার শিকার হয়েছে।

সুতরাং ডয়েচে ভেলের রিপোর্ট নিয়ে নিয়ে মাতামাতি করার কিছু নেই বা আশাবাদী হওয়ারও কিছু নেই। তক্ষন সরকারের বোধদয় না ঘটবে ততদিন চলতেই ধাকবে মানবাধিকার লংঘন।

অতঃএব, প্রস্তুত থাকুন আরো বেশী খারাপ কিছু দেখার জন্য !!!!!!!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০২৩ রাত ১:৫৭

হাসান কালবৈশাখী বলেছেন:

আলজাজিরা ও ডয়েচেভেলের প্যাকেজ প্রোগ্রাম।
প্রথমটা তামমিমখলিলদের তৈরি আলজাজিরাতে বিজ্ঞাপন হিসেবে প্রচারিত হয়েছিল।

এবারের প্যাকেজটি বহুল আলোচিত ১০ই ডিসেম্বরের আগে প্রচারের কথা ছিল। কিন্তু অজ্ঞাত কারনে প্রচার করতে অস্বীকার করেছে আলজাজিরা। তাই নিরুপায় হয়ে অনেক টাকা খাইয়ে ৪ মাস পর ডয়েচেভেলেতে প্রচার করা সম্ভব হয়েছে।
পেইড প্রপাগান্ডা মেশিন মুলত বলে যাচ্ছে র‍্যাব বিরোধীদল নিধন করছে,
বাস্তবতা হচ্ছে এরা এখনো সেই একরাম নিয়ে পরে আছে। নতুনত্ব কিছু নেই।
একরাম কিন্তু বিএনপি নয় আওয়ামীলীগ নেতা ছিল, কিন্তু মাদক কারবারে জরিত হয়ে গেছিল, বা নিরিহও হতে পারে। বাট সে আওয়ামীলীগার। নট বিএনপি জামাত শিবির। আর নারায়নগঞ্জের সাত খুন, ৭ জনই খাস আওয়ামীলীগার। হুকুমদাতাও।
আফটার অল র‍্যাব বিরোধীদল নিধন করছে না, যা করছে চিহ্নিত অপরাধী, জঙ্গি, মাদক কারবারি নির্মুল করছে।
অনেক অভিযোগ থাকলেও র‍্যাব বর্তমানে অনেক সতর্ক। ক্রসফায়ার কমে এসেছে।



১০ ই এপ্রিল, ২০২৩ রাত ৩:০৭

সৈকত বিআইএইচআর বলেছেন: আওয়ামীলীগ কে ক্রস ফায়ারে হত্যা করল, নাকি বিএনপিকে করল সেইটা কখনো ক্রসফায়ার করার জন্য জাস্টিফিকেশন হতে পারে না। মাদক কারবারী নাকি সন্ত্রাসী সেইটাও ক্রসফায়ার করার পক্ষে সাফাই হতে পারে না। কখনো কোন অবস্থায় কাওকে ক্রসফায়ারে বা বিনা বিচারে হত্যা করা যাবে না।

২| ১০ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১০

রাজীব নুর বলেছেন: আমি কোনো কিছু নিয়েই আশাবাদী নই।

০১ লা মে, ২০২৩ রাত ১১:৫১

সৈকত বিআইএইচআর বলেছেন: আসলেই কোন আশার আলো দেখা যাচ্ছে না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.