নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

কাস্মীরঃ বাংলাদেশের ঐতিহাসিক দায়

২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৩৬



বাংলাদেশ জন্মের ঠিক সাথে সাথেই একটা বড় অপরাধ করে। তৎকালীন সরকার ৯৪ হাজার পাকিস্তানি সেনা এবং ১৯৪ জন চিহ্নিত গনহত্যাকারীকে ভারতের হাতে তুলে দেয়। এই ৯৪ হাজার সৈন্যকে টোপ করে ভারত পাকিস্তানকে কাস্মীর ইস্যুতে একটা চুক্তি করতে বাধ্য করে যা শিমলা চুক্তি নামে পরিচিত।

এই চুক্তি অনুসারে কাস্মীর ইস্যু ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ইস্যু হিসেবে ঘোষণা করা হয় এবং কাস্মীর সমস্যা সমাধানে তৃতীয় পক্ষ আসতে পারবে না, সমাধান ভারত-পাকিস্তানের মধ্যেই হতে হবে।

এর আগে পাকিস্তানের আবেদনের প্রেক্ষিতে জাতিসংঘ পাকিস্তান যোগ বা ভারতে যোগ দেওয়া অথবা স্বাধীনতা এই তিনটা অপশন রেখে কাস্মীরে গণভোট করার প্রস্তাব করেছিলো। ভারত এই প্রস্তাব মানেনি। কিন্তু এই চুক্তির পরে পাকিস্তান, ভারত বা অন্য কেউ জাতিসংঘের ভূমিকা নিয়ে বলতে পারবে না বা অন্য পরিষদে যেতে পারবে না কাস্মীর ইস্যুতে।

কাস্মীর এখন পৃথিবীর সবচেয়ে বেশি সেনা মোতায়েন করা এলাকা। ভারত ১০ লক্ষ সেনা মোতায়েন করে কাস্মীর দখল করে রেখেছে (প্রতি ৭ কাস্মীরীর জন্য ১ জন সেনা)। কেউ কিছু বলতে পারে না ঐ চুক্তির কারনে।

বাংলাদেশ জন্মলগ্নেই কাস্মীরী জনগনের স্বাধীনতা সংগ্রামকে গলা কেটে হত্যা করার ছুরি ভারতের হাতে তুলে দেয়। ৭১ এ কোন সম্পর্ক না থাকার পরেও হাজার মাইল দূরে থেকে মজলুম কাস্মীরীদের পরাজয় ঘটে।

সেই ঐতিহাসিক অপরাধ করা বাংলাদেশের গণমাধ্যম আর রাজনৈতিক দলগুলো আজ কাস্মীরী মুক্তিযোদ্ধাদের জঙ্গি বলে অভিহিত করছে।

ম্যালকোলাম এক্স বলেছিলো, "Truth is on the side of the oppressed" এমনিতেই সবার কাস্মীরের অত্যাচারিত মানুষের পক্ষে থাকা উচিত। দালাল মিডিয়া আর রাজনৈতিক দলগুলো যাই বলুক, সেই ঐতিহাসিক অপরাধের জন্য বাংলাদেশের মানুষের আরো বেশি বেশি কাস্মীরের জন্য দোয়া করা উচিত।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৫৮

নাহিদ০৯ বলেছেন: খাড়ান চাঁদগাজী আসছে।

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:২০

নাহিদ০৯ বলেছেন: ইন্ডিয়া-কাশ্মির-পাকিস্তান সম্পর্কিত এই ডকুমেন্টারি টা দেখতে পারেন। আমি দেখলাম পুরোটা, কোথাও বাংলাদেশের কথা বলা নাই।

https://www.youtube.com/watch?v=CDpEmvjx12I

তবে ভোট রিগিং, গুম, মিছিলের উপর সরাসরি গুলি, হিউম্যান রাইটস ভায়োলেশান, বিরোধী পক্ষের উপর দোষ চাপানো ইস্যু খুব পরিচিত মনে হয়েছে। বাংলাদেশ কে ভারত যে কারনে ১৯৭১ সালে সাপোর্ট করেছিলো, পাকিস্তান ও কাশ্মির কে ঠিক একই কারনে সাপোর্ট করছে। তবে এত কিছুর মধ্যে কাশ্মির এর ক্ষতি হচ্ছে সবচাইতে বেশি। চাঁদগাজী মার্কা কমেন্ট এর জন্য অপেক্ষা করছি।

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
দোয়া করতে থাকেন। কাজ হবে।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:২২

মোহাম্মাদ ফারহান খান বলেছেন: আপনি নির্যাতনের শিকার হলে শেষ হাতিয়ার হবে পাল্টা আক্রমণ।কাশ্মীরে তাই হচ্ছে।ভারতের আক্রমণের শিকার হয়ে জুঙ্গি হয়ে ভারতের সেনার বিরুদ্ধে লড়ােই করে যাচ্ছে।ভারতের সেনারা অনেক কাশ্মীরীকে হত্যা করে করে স্রেফ ইয়াংকি স্টাইলে জুঙ্গি বলে সবকিছু ধামাচাপা দেওয়ার চেষ্টা করে।কাশ্মীরে যে সব ভারতের সেনা অক্কা পেয়েছে তার জন্য নিজের দেশ ভারত দায়ী।

৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:



মুক্তিযুদ্ধের সময় নিশ্চয় পাকিদের পক্ষে ছিলেন!

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২২

যাযাবর চিল বলেছেন: ২৫ তারিখ বিকাল পর্যন্ত পাকিস্তানের পক্ষে

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৫

রাজীব নুর বলেছেন: দোয়ায় কাজ হয় না। দোয়ায় কাজ হলে ৭১ এ আমরা এমনি জিতে যেতাম।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২১

যাযাবর চিল বলেছেন: আপনি কোন ধর্মে বিশ্বাসী জানি না তবে মুসলিম তত্ত্ব হল, পারলে হাত দিয়ে অন্যায় থামান, না পারলে মুখ দিয়ে তাও না পারলে দোয়া করেন। প্রথম দুই অপশন সামনে থাকলে দোয়া করার কথা বলতাম না।

৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কাশ্মিীরীদের ব্যপারটা একটু জটিল। তাদের এক অংশ পাকিস্তানের সাথে চলে যাওয়াতে বেশী ঝামেলা হয়েছে। আর যে অংশ ভারতে রয়ে গিয়েছে সে অংশের উচিত ছিল আর স্বাধীনতার দাবি না করে ভারতের সংবিধান মেনে চলা। ভারতের আর কোন রাজ্যে তো মুসলিমদের সমস্যা হচ্ছে না!

২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১০

যাযাবর চিল বলেছেন: গুজরাট?

৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪১

ইনাম আহমদ বলেছেন: ভাইজান গাঁজা বোধহয় বেশী টেনে ফেলেছেন।
নিয়াজী সাহেবের আত্মসম্মান বেশী ছিলো, ওসমানীর হাতে আত্মসমর্পণ করার চেয়ে তিনি অরোরার হাতে ধরা দেয়াকে বেশী সম্মানের ভেবেছিলেন, বাঙালেদের দোষ কই?
বাঙালিদের সাহায্য করার অপরাধে ভারতের তৎকালীন প্রায় নিরস্ত্র অপ্রস্তুত পশ্চিম সীমান্তে পাকিস্তানী মুসলিম ব্রাদাররা বিনা ঘোষণায় হামলা করলো যখন ৭১-এ, তখন আপনার পূর্বপুরুষেরা কই ছিলেন, পূর্ব পাকিস্তানে না পশ্চিম?
আর যুদ্ধ ভারতীয় সীমান্তে হচ্ছে, সেখানে জঙ্গিসন্ত্রাসীদের কর্মকান্ডে ভারতীয় মুসলিমরাই অনেকে নিন্দা করতেছে, সেখানে আপনি বাংলাদেশে বসে হাহাকার করেন কেন? আপনার জাতীয়তা কি একটু বলবেন প্লিজ? বাংলাদেশের ভোটার আইডি কার্ড আছে আপনার?

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৯

যাযাবর চিল বলেছেন: কাস্মীরের মুক্তিযোদ্ধারা জংগি? মুসিলিম হলে তিন বার অজু করে আসেন আর হিন্দু হলে ৩ বার গঙ্গায় ডুব দেন.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.