নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাগলামির সীমানা থাকে কি? জানা নেই, যদি থেকেও থাকে আমার পাগলামিগুলো কোন সীমানায় বাঁধা নেই। উপভোগ করি পাগলামির আদি-অন্ত।

ম্যাড ফর সামু

আমি পাগল এটাই কি আমার পরিচয়ের জন্য যথেষ্ট নয়!

ম্যাড ফর সামু › বিস্তারিত পোস্টঃ

অবশেষে টের পেলাম সামু\'তে ঢোকা কতটা কষ্টকর হয়ে যাচ্ছে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১৯

আজ বেশ কিছুদিন ধরেই বিভিন্ন মিডিয়া এবং প্রিয় ব্লগের নোটিশবোর্ড এবং সহব্লগারদের দেওয়া তথ্য অনুযায়ী দেখছিলাম সামু বন্ধ হয়ে যাচ্ছে বা যাবে অথবা বন্ধ/ব্লক করে দেওয়া হচ্ছে কিছু কিছু এলাকায়। কিন্তু আমি এতদিন বিষয়টি একটুও টের পাইনি আমার এলাকার আইএসপি থেকে সামুতে ঢুকতে আজ দুপুর ২টা অবধিও তেমন সমস্যা হয়নি। কিন্তু এই কিছুক্ষণ আগে সামুতে ঢুকতে গিয়ে হঠাৎ-ই বাধার সম্মুখিন হয়ে পড়েছি।

প্রথমে নোটিশটি দেখামাত্র বুকের মাঝে হার্টবিটটা নিজের অজান্তেই কয়েকটি বিট মিস করল নাকি দ্রুত পালসিং হলো ঠিক বুঝতে পারলাম না। এতদিন সকল সহ ব্লগারগণের উদ্বেগ, উৎকণ্ঠা দেখছিলাম আর মনে মনে ভাবছিলাম যাক তাহলে আমাদের আইএসপি এখন পর্যন্ত কোন এ্যাকশন নেয়নি। কিন্তু কিছুক্ষণ পূর্ব থেকে আমি রীতিমত আতংকিত, স্তম্ভিত!

কায়দা করে সামুতে ঢোকার পরে এড্রেসবারে দেখি নট সিকিউর লাল কালিতে লেখা রয়েছে। তারমানে এবার আমিও এই ব্লক এর আওতায়। আমিও কি তবে জাতিয় স্বার্থ পরিপন্থি কার্যকলাপে যুক্ত একজন হয়ে গেলাম! আহ!



হায়রে! স্বাধীনতা! এই স্বাধীনতার জন্যই কি ৫২ তে মাতৃভাষার জন্য প্রাণ দিয়েছিল আমাদের পূর্বসূরীগণ! এই স্বাধীনতার জন্যই কি তবে আমার বাবা মুক্তিযুদ্ধে অংশ নেয়েছিলেন! হায় স্বাধীনতা! এবার বুঝি তোমার নামের যে অর্থ আমরা এতদিন জেনে এসেছি সে অথটিই পাল্টে যাচ্ছে! এখন কি তবে স্বাধীনতা মানে কতিপয় ক্ষমতাধারী, স্বেচ্ছাচারী, অকাট মূর্খদের যা ইচ্ছা তাই বলা, যা ইচ্ছা তাই করা!

মন্তব্য ৩৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৩

আরোগ্য বলেছেন: আমিও এখন পর্যন্ত অসুবিধায় পড়ি নি।
এভাবে চলতে দেয়া যায় না। আজকে কথা বলা বন্ধ করবে, সুযোগ পেলে আগামীতে শ্বাস নেয়া বন্ধ করে দিবে। এ কেমন জুলুম। তবে মনে রাখা উচিত জুলুম করে কেউ পার পায় না।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৭

ম্যাড ফর সামু বলেছেন: ভাই আমি আজকেই বিকেল ৩টার পর থেকে এ সমস্যায় পড়ে বুঝতে পারলাম সমস্যার গভীরতা কতটা ভয়াবহ হতে পারে আগামীতে। তবে মানুষের যখন দেয়ালে পিঠ ঠেকে যাবে যখন মানুষ ঘুরে দাঁড়িয়ে প্রতিবাদ করতে শিখবে তখন যে কি হবে তা ভেবেই হয়ত ক্ষমতাবানদের এই অগ্রীম সতর্কতা!

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩২

নয়া পাঠক বলেছেন:
সামুর অবস্থা আসলেই জটিল বলে মনে হচ্ছে। মাত্র কয়েকজন ব্লগার এই মুহুর্তে ব্লগে আছেন। কিছুক্ষণ পূর্বে দেখলাম মাত্র ৭ জন ব্লগার লগইন করে আছেন। অবস্থা আসলেই খুবই খারাপ হচ্ছে। সবাই টর ব্রাউজার ব্যবহার করে দেখতে পারেন।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৪

ম্যাড ফর সামু বলেছেন: আপনার পিক দেওয়া দেখে এতক্ষণ পরে ব্যাপারটা খেয়াল করলাম। সত্যিই তো এরকম পরিসংখ্যান তো কখনও দেখেছি বলে মনে হচ্ছে না। তবে গড়ল ভাই বলল আমি যে বিষয়টি নিয়ে পোষ্ট দিয়েছি সেটি নাকি ব্লক এর কারণে নয় এটা সামুর নিরাপত্তা দুর্বলতার কারণে। এখন সেই সমস্যার কারণেও হয়ত অনেকেই লগইন করতে পারছেন না।

ধন্যবাদ ব্লগে কমেন্ট করে ব্লগধুলি দেওয়ার জন্য।

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪০

গরল বলেছেন: Not secure মেসেজটা ব্লক এর কারণে না, সামুর নিরাপত্তা দূর্বলতার কারণে। আর আপনি তো থাকেন কানাডাতে এবং সামুও হোষ্ট করা Amazon AWS এ। অতএব এই ব্লক শুধুমাত্র যারা বাংলাদেশে তাদের জন্যই কাজ করবে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫২

ম্যাড ফর সামু বলেছেন: আচ্ছা গড়ল ভাই এটা তো জানতাম না! যাহোক ভুল ধরিয়ে দেওয়ার জন্য অনেক ধন্যবাদ। আরও একটি কথা ভাই, আমি যে কানাডা প্রবাসী নয় তা ব্লগে আগেই উল্লেখ করে বিস্তারিত কারণ দর্শাণো পূর্বক বেশ কয়েকটি পোষ্ট দিয়েছি, সম্ভবত সেগুলো আপনার চোখে পড়েনি। কর্তৃপক্ষকে অবশ্য ফেবুতে ম্যাসেজ দিয়েছিলাম আইডি চেঞ্জ করে দেওয়ার জন্য। কিন্তু তারা তো এমনিতেই এখন হয়ত সমস্যায় রয়েছেন।

যাহোক মন্তব্য পূর্বক ভুল ধরিয়ে দেওয়ায় ধন্যবাদ।

৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৭

আমি মুক্তা বলেছেন: ভাই গড়ল আপনি মনে হয় ভুল করছেন। কানাডা'র পাগলা ০০৭ আর প্রোফাইল পিক একজন ক্রিকেটারের, আর এটাতো ভ্যাম্পায়ার বাদুড় যে আমার নিজেই ঘোষণা দিচ্ছে সে নিজেই পাগল। এইটা মনে হয় বাংলাদেশের পাগল, নইলে এমন ব্লকের আওতায় পড়ার গল্প বলতো না। তবে হ্যাঁ এ সমস্যাটা আমিও কয়েকদিন যাবত লক্ষ করছি। ঢুকতে গেলে একবার দেখায় বন্ধ, একবার দেখায় সার্ভিস এরর।

যা হোক কষ্ট লাগে মাত্র কয়েকদিন ধরে ব্লগে এলাম আর এটা এভাবে আমাদের জন্য বন্ধ হয়ে যাবে, শেইম, দুঃখ আর কষ্ট রাখার স্থান কোথায় পাবো।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৯

ম্যাড ফর সামু বলেছেন: মুক্তা ভাইয়া/আপু ইউ আর রাইট। মুই বাংলাদেশি পাগলা। কিন্তু জানি না আর কদ্দিন এই পাগলামু ধইরা রাইখ্যা ব্লগার নামটা গলায় ঝুলায় রাখতে পারমু।

তারপরেও ধন্যবাদ কষ্ট করে মন্তব্য জানানোয়।

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৫

আমি মুক্তা বলেছেন: মুক্তা আপু নয় মুক্তা ভাইয়া। আপনি দেখছি সত্যি সত্যি পাগল!

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৭

ম্যাড ফর সামু বলেছেন: স্যরি সরি, ভাইয়া আমার উচিৎ ছিল আপনার প্রোফাইলটা আগে চেক করে নেওয়া।

সত্যি সরি! আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১১

আর্কিওপটেরিক্স বলেছেন: এটা সামহোয়্যারইন ব্লগের SSL certificate এক্সপায়ার হওয়ায় দেখাচ্ছে।
এর সাথে কান্ট্রি লেভেল ব্লকের কোনো সম্পর্ক নেই।
এটা কোনো নিরাপত্তা ত্রুটি নয়।
ওয়েবসাইট ঠিক আছে।

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:০৯

ম্যাড ফর সামু বলেছেন: ও আচ্ছা, আসলে এই ধরণের সমস্যায় আগে পড়িনি বলে মনে করেছিলাম এবার বুঝি আমিও পড়লাম ব্লক এর আওতায়। ধন্যবাদ সুন্দর করে বুঝিয়ে বলার জন্য।

৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১১

রাকিব আর পি এম সি বলেছেন: অামিও বিকেল থেকে একই সমস্যা পড়েছি।

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:১০

ম্যাড ফর সামু বলেছেন: আর্কিওপটেরিক্স এ ব্যাপারে সুন্দর ব্যাখা দিয়েছেন। ধন্যবাদ মন্তব্যে আশা করি শীঘ্রই সমস্যার সমাধান হয়ে যাবে।

৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

আর্কিওপটেরিক্স বলেছেন: কতৃপক্ষ SSL Validity period extend করেছে।
এখন আর এরকমটা আসবে না।

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:১০

ম্যাড ফর সামু বলেছেন: ও আচ্ছা, ধন্যবাদ ভাই প্রোগ্রামার।

৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৭

মা.হাসান বলেছেন: যারা বাংলাদেশ থেকে এখনো ঢুকতে পারছেন তাদের তৃপ্তি পাবার কিছু নেই। সরকারি সিদ্ধান্ত আইএসপিগুলো মানতে বাধ্য। অনেক কাজই ম্যানুয়ালি করতে হয় বলে সব আইএসপি এগুলো শেষ করে উঠতে পারেনি। সরকার সিদ্ধান্ত পরিবর্তন না করলে ক্রমান্বয়ে সব রকমের ইন্টারনেট সংযোগ থেকেই সরাসরি এই ব্লগে আসা সম্ভব হবে না।
আপাতত টর ব্রাউজার বা ভিপিএন জাতীয় বিকল্প উপায়ে আসা যাচ্ছে। অতীত উদাহরন আছে, একাধিক দেশ ভিপিএন ব্লক করেছে এবং ভিপিএন ব্যবহার নিষিদ্ধ করেছে। বাংলাদেশেও এটা করা হবেনা এটা বলতে পারছি না।জাতীয় স্বার্থবিরোধী কর্মকান্ড রোধ করার প্রয়োজনে এটা সরকার করতেই পারে। টর ব্লক করা কিছুটা কঠিন। যদি টর ঠিক মতো ইন্সটল করা হয় এবং ব্রিজ কনফিগার করা হয় তবে এটা বন্ধ করা প্রায় অসম্ভব। চিন ও ভেনেজুয়েলা দাবি করে তারা টরও বন্ধ করেছে। জাতীয় স্বার্থে আমলাদের ট্রেনিয়ের জন্য চিন ও ভেনেজুয়েলায় পাঠানো হোক। কতিপয় রাষ্ট্র বিরোধি ব্লগারের বাকস্বাধীনতার চেয়ে রাষ্ট্রের স্বার্থ অনেক বড়।

জয় বিজয় কি-বোর্ড,
জয় বিটিআরসি।

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:১৫

ম্যাড ফর সামু বলেছেন: মা. হাসান, আপনার সুন্দর পর্যালোচনামূলক মন্তব্যের জন্য ধন্যবাদ। তাহলে কি আপনি সেইসব কতিপয় রাষ্ট্রবিরোধী ব্লগারদের জন্য সকল ব্লগারের ব্লগে আসা বন্ধ করার পক্ষে না কি তাদের ব্লগ করার অধিকার হরণের পক্ষে ঠিক বুঝলাম না।

যারা প্রকৃতই দেশ ও রাষ্ট্রবিরোধী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করে পুরো ব্লগটাই বন্ধ করে দেওয়া ব্যাপারটা মাথা ব্যাথার জন্য মাথা কেটে ফেলার মত নয় কি?

১০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৫

প্রশ্নবোধক (?) বলেছেন: কাক্কুর চুল গুলা কি বাতাসে পেকেছে (?) আমিও কয়েকবার চেষ্টার পর ঢুকতে পারলাম। কিন্তু বিকল্প উপায় লাগেনি। হামারা বিলাই হামসে ম্যাও।

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:১৬

ম্যাড ফর সামু বলেছেন: কয়েকবার চেষ্টার পরে ঢুকতে পেরেছেন জেনে আতঙ্কিত। সত্যিই ব্লগটা যদি আগামীতে বন্ধই হয়ে যায় তবে আমার যে কি হবে বুঝতেই পারছি না। তবে বিকল্প একটা কিছু বের ঠিকই হয়ে যাবে।

১১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১১

পদাতিক চৌধুরি বলেছেন: সহমত আপনার সঙ্গে। ভেবেছিলাম আর কোন দিন হয়তো ব্লগে ঢুকতে পারবো না ।




ভাবুন বারবার এমন দেখালে কি ব্লগে ঢোকার আশা করা যায় ??

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:১৮

ম্যাড ফর সামু বলেছেন: ভাই আপনার কথা সত্যি। তবে সমস্যাটি নাকি ব্লক করার জন্য নয়, এসএসএল সার্টিফিকেটের ডেট ওভারের জন্য নাকি এমনটা হয়েছিল। এখন যা ঠিক হয়ে গেছে।

১২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: বন্ধু,
ব্লগে এসে যে একটু ফাইট করবো, সেই সুযোগও মনে হয় বন্ধ হইয়া যাইবে। :(

বিকেল থেকে বারবার ট্রাই করিবার পর এই মাত্র ঢুকতে পারলাম।

মনটা বড়ই খ্রাপ। গুড বাই বন্দু..:(

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:১৯

ম্যাড ফর সামু বলেছেন: ঠিকই কইছ বন্ধু, এটা বন্ধ হইয়া গেলে আমরা ঝগড়া মারামারি আর কথা চালাচালি করব কিভাবে বুঝতে পারছি না। এখানে এসে যে একটু হৃদয়ের কষ্টগুলো একটু হাল্কা করে ফ্রেশ হতাম তাও কতিপয় ক্ষমতাবানদের সহ্য হলো না।

১৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১১

উম্মু আবদুল্লাহ বলেছেন: পেরেছি। এই মাত্র পেরেছি। দেশের বাইরেও খোলা যাচ্ছিল না সামহোয়ার। আজ সকালেই সবগুলো ব্রাউজারে সামহোয়ারে ঢুকতে গেলে সিকিউরিটি নোটিশ দিচ্ছিল। শুধু মোবাইল থেকে দেখতে পারছিলম। এখন সামহোয়ারে ঢুকতে পেরে এত ভাল লাগছে। আল্লাহকে, হ্যা আমি একমাত্র আল্লাহর কাছেই কৃতজ্ঞতা জানাই।

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:২১

ম্যাড ফর সামু বলেছেন: জ্বী ভাই, সবার হৃদয়ের এই যে ব্যকুলতা, এসব কি কর্তৃপক্ষের নজরে এবং যারা এই ব্লগ বন্ধের পক্ষে খোঁড়া যুক্তি দেখায় তাদের নজরে আসবে মনে হয় না। তবে এ সমস্যাটি ব্লক জনিত না, অন্য সমস্যা ছিল যা আর্কিওপটেরিক্স সুন্দরভাবে ৬নং মন্তব্যে উল্লেখ করেছেন।

১৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৮

মা.হাসান বলেছেন: @ পদাতিক চৌধুরিঃ আপনার সমস্যাটির কারন অন্য। ব্লগ কতৃপক্ষ সম্ভবত সমস্যাটির সমাধান করে ফেলেছেন।এরকম আবার হলে আপনার দেয়া ছবির নিচের Advanced এ ক্লিক করে add security exception, get certificate এবং confirm security exception ক্লিক করবেন এবং permanently store this exception চেক বক্সটিতে টিক চিহ্ণ দেবেন, অাশা করি আর সমস্যা হবে না।

আপনার লেখায় প্রাণের আরাম পাই, এখানে লেখা বন্ধ না করতে অনুরোধ করবো। বাংলাদেশের ভিতর থেকে ব্লগে ঢুকতে সমস্যা হচ্ছে। সামহোয়্যার ইন... এর সার্ভার দেশের বাইরে যা বন্ধ করা শারীরিক বল প্রয়োগ ছাড়া সরকারের পক্ষে সম্ভব না । দেশের ব্লগাররা কেউ কে্উ হয়তো এখনো ব্লকের পুরো বিষয়টা জানেন না, পরিচিত মুখ যাদের অন্য সময় ব্লগে দেখি, প্রায় সবাইকেইএখনো ব্লগে দেখছি। এর আগে ফেসবুক বন্ধের সময়ে বিকল্প উপায়ে ইন্টারনেটে ঢোকার বিষয়ে বাংলাদেশের লোকদের কিছু অভিজ্ঞতা হয়েছে। কাজেই ট্রাফিক কমে যাওয়া আমি সাময়িক মনে করি।
ব্লগের অ্যাডমিনরা অতীতে প্রতিক্রিয়াশীলদের বিরুদ্ধে লড়াই করে জিতেছে, তবে এবারে তারা প্রথমে বিষয়টি বিশ্বাস করে উঠতে পারেন নি বলে অ্যাকশনে যেতে কয়েকদিন সময় বেশি নিয়েছেন। ওনাদের উপর আমার আস্থা আছে। আমি এখনো আশাবাদি পরিস্থিতি স্বাভাবিক হবে।
ভালো থাকবেন।

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:২৩

ম্যাড ফর সামু বলেছেন: পুনরায় ফিরে এসে সুন্দর মতামত দেয়ার জন্য ধন্যবাদ। আপনার কথাই যেন সত্যি হয়, এই ব্লগ বন্ধ হয়ে গেলে.... কি যে করব ঠিক বুঝতে পারছি না এখনও।

১৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০৪

মাহমুদুর রহমান বলেছেন: কিছু বলবো না।

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:২৪

ম্যাড ফর সামু বলেছেন: কিছু না বলে শুধু কান্না তো সমাধান নয়! যদিও বলার মত কিছু নেই বা পথ নেই তবুও তো বলতে হয়।

১৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২০

রাজীব নুর বলেছেন: আমি একটা কথা সহজ সরল ভাষায় বলে দিতে চাই- যারা সামু বন্ধ করবে তাদের আমি অকথ্য ভাষায় গালি দিব। এবং এজন্য আমার একটুও খারাপ লাগবে না।

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:২৬

ম্যাড ফর সামু বলেছেন: সেটা তো আমিও করব, করছি। কিন্তু এটা কি সমাধানের পথ বলেন। আমরা যদি সাভাবিকভাবে ঢুকতে না পারি তখন বিকল্প পথে ঢুকব আর ইচ্ছামত যা খুশি তাই করব। তখন আমাদের ঠেকাবে কে?

আসলে যোগ্যস্থানে যোগ্যতা সম্পন্ন মানুষ না থাকলে যা হয় আর কি!

সামান্য মাথা ব্যাথার জন্য আমরা পুরো মাথাটাই কেটে ফেলার মতো সিদ্ধান্ত নিয়ে ফেলেছি, কারণ আমাদের হাতে রয়েছে ক্ষমতা।

১৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
প্রোফাইলে এমপি সাহেবের ছবি নেই কেন?

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:১১

ম্যাড ফর সামু বলেছেন: সাজ্জাদ ভাই, আমার প্রোফাইলে তো এমপি সাহেবের ছবি কখনই ছিল না, মনে হয় উনি সামুপাগলা০০৭। ধন্যবাদ মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.