নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সরদার ভাই।

সরদার ভাই

সাধারণ ভাত মাছ খাওয়া বাঙালী। পড়াশোনার পাঠ চুকিয়ে চাকরি করছি। ভালোবাসি বই পড়তে, গান শুনতে, ম্যুভি দেখতে এবং ঘুরে বেড়াতে।

সরদার ভাই › বিস্তারিত পোস্টঃ

বাঙালির বাঁশাবাঁশি

১৩ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫৯

কিছু মানুষ ঝাঁড় খায় আর কিছু মানুষ বাঁশ। আবার কিছু কিছু মানুষ আস্ত একটা বাঁশঝাড় খেয়ে ফেলে। কটা বাঁশঝাড় যে সাবাড় হলো সে হিসেব কষার সময় তাদের নেই। অংকে দুব্বল বলে তারা ইংরেজী বেশী ব্যবহার করে পুষিয়ে নিতে চায় সুদাসলে। আমার পরিচিত এমন অনেকেই আছে যারা একটা পেপার মিল যত বাঁশ খায় তার থেকে বেশী বাঁশ খেয়ে হজম করে ফেলেছে। বয়স আর কতই হবে। কোয়ার্টার সেঞ্চুরির এপাশে না হয় ওপাশে। এখনও অনেক বাঁশঝাড় নেই হয়ে যাওয়া বাকি। বাঙালি বড় থ্যাংকলেস জাতি। মুখে মোনালিসার হাসি মেখে শুভ্র দাঁতের হাসি দিলেও বাঁশাবাশিটা ছাড়তে পারে না। প্রায় সবাই নানা ডায়ামিটারের ছোলা, আছোলা, কাটা, আকাটা বাঁশ নিয়ে ঘুরছে। এ ওকে বাঁশ দিচ্ছে, ও একে। পুরো ভার্সেটাইল কাজ কারবার। এরা যদি পেপার মিল হতো তাহলে এত বাঁশ খাবার পরে টনটন ভালো মিহি কাগজ বের হতো। কর্ণফুলি পেপারের মত। কর্ণফুলি কাগজের কথা মনে আছে? স্মৃতিচারণের দরকার নেই। আগামীকাল পহেলা বৈশাখ। বাঙালীর প্রাণের উৎসব। মজার কিছু লিখতে চেয়েছিলাম। কারণ আগামীকাল বাঙালীর হাতে বাঁশ থাকবে। কারো ঘাড়ে মারার জন্য নয়। বাঁশ তখন বাঁশরী হয়ে বাঙালী যুবকের হাত আর ঠোঁটের স্পর্শে গেয়ে উঠবে গলা ছেড়ে। নাকের নিচের ঐ পুরু ঠোঁটটা আর বাংলার প্যাঁচের মত করে রেখো না। এত মজা করে কিছু বলার চেষ্টা করলাম। হাসি ফোঁটাও ও ঠোঁটে। দু কোয়া কমলালেবুর মত চোখ দুটিতে উচ্ছলতা ঠিকরে পড়ুক। বাচ্চারা হাত তালি দাও তো একটা। জোরে!

সবাইকে শুভ নববর্ষ। নতুন বছরকে বরণ করে নেওয়ার জন্য কবিগুরুর বিখ্যাত গানটা গাই সমবেত সুরে,
এসো হে বৈশাখ, এসো এসো...

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

গেম চেঞ্জার বলেছেন: :-P একটুখানি লেখায় এত্তোখানি মগা!! তবে "বাঁশাবাঁশি" আমিই ব্যবহার করেছিলাম আগে কাউকে দেখিনি।

১৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:১১

সরদার ভাই বলেছেন: ১৯৬৫ সালে সঞ্জীব চট্টোপাধ্যায়ের লেখা বইয়ে বাশাবাশি কথাটা পড়েছি। তাই আপনি প্রথম ব্যবহার করেছিলেন এই ক্রেডিট দিচ্ছি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.