নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ

সরোজ মেহেদী

The inspiration you seek is already within you. Be silent and listen. (Mawlana Rumi)

সরোজ মেহেদী › বিস্তারিত পোস্টঃ

‘জিনিয়ার গল্প’

০৬ ই মার্চ, ২০১৫ রাত ৯:৩৭

মেয়েটির নাম নুসরাত জেরিন জিনিয়া।জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স প্রথম সেমিস্টারে সিজিপিএ ৪.০০ এর মধ্যে ওর স্কোর ৪.০০!মেয়েটি এতটা এতটা মেধাবী উপরের লাইনটি দেখে আমরা স্বীকার করতে বাধ্য হই।জিনিয়া আসলে সংগ্রামীও।পিতাহীন পরিবারের একটি মেয়ে কীভাবে উচ্চশিক্ষার এতটা দীর্ঘ পথ পাড়ি দিল সে গল্প জানতে হলে আপনাকে জানতে হবে জিনিয়ার জীবনের ভয়ঙ্কর সব অভিজ্ঞতা।যে গল্প এখন নির্মম এক ট্র্যাজেডিতে রুপ নিয়েছে।
জীবনের কঠিন সব সংগ্রামে জয়ী মেয়েটি আজ হাসপাতালের বিছানায় মরণব্যাধী ক্যান্সারের সাথে লড়াই করছে।খবরটা শোনার পর থেকে ভাবছি, কত ছুতোয় আমার দেশে মেধাবীদের ডাস্টবিনে ছুড়ে ফেলা হয়।এর মধ্যেই তারকা হয়ে উঠে এসেছিল জিনিয়া।ও কী এভাবেই আমাদের মাঝ থেকে হারিয়ে যাবে!(জিনিয়াকে নিয়ে এটিএনে প্রচারিত নিউজটি দেখতে ক্লিক করুন Click This Link)
জানা যায়, ৫ বছর বয়সে পরিবারের সাথে সৌদি আরব চলে যায় জিনিয়া। ৭ বছর বয়সে বাবাকে রেখে মার সাথে দেশে ফিরে আসে। ১১ বছর বয়স থেকে বাবার সাথে আর কখনও যোগাযোগ হয়নি তাদের। সংসার চলত সামান্য ব্যাংক ব্যালেন্স আর নানা নানীর সাহায্যে।টঙ্গির শফিউদ্দিন সরকার একাডেমী থেকে ৫ম ও ৮ম শ্রেণীতে ট্যালেন্টপুলে বৃত্তি এবং এস.এস.সি ও এইচ.এস.সি তে গোল্ডেন জিপিএ ৫ পাওয়া জিনিয়া স্কুল ও কলেজে কখনও দ্বিতীয় হয়নি।টিউশনি নামক সংগ্রাম করে নিজের পড়াশোনার খরচ যোগাত।এইচ.এস.সির পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন টেকনোলজি ইন্সটিটিউট এ ২০০৯-২০১০ শিক্ষাবর্ষে ভর্তি হয় ও। ৪ বছর শেষে ৪.০০ স্কেলের গ্রেডে ৩.৯০ পেয়ে স্নাতক পর্যায়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে মেয়েটি। স্নাতকোত্তরেও ১ম সেমিস্টারে ৪.০০ পেয়ে আবারো প্রথম হয়। কিন্তু স্নাতকোত্তরের শেষ পর্যায়ে যখন তার সংগ্রামী জীবন শেষ করে স্বপ্নগুলোকে হাতের মুঠোয় নেয়ার সময় ঠিক তখনই তার শরীরে দানা বাঁধে মরণব্যাধী ব্লাড ক্যান্সার।চিকিৎসার জন্য প্রয়োজন ৭৫ লক্ষ টাকা।মাত্র ২০ দিন আগেও বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তনে অংশগ্রহণ করা সেই হাস্যোজ্জ্বল জিনিয়ার মুখের হাসিটি কি এতো সহজেই ম্লান হয়ে যাবে? জীবন যুদ্ধে অদ্বিতীয় মেয়েটার জ়ীবন কি ক্যান্সারের কাছে পরাজিত হবে?
জীবন যুদ্ধে বারবার প্রথম জিনিয়াকে আবারও প্রথম করতে আমরা কী পারিনা তার পাশে দাঁড়াতে।হ্যালো মি, এতক্ষণ আমি আপনাকে শোনালাম জিনিয়ার সংগ্রামী গল্প।এবার আপনি আমাদের শুনাতে পারেন কী জয়ী জিনিয়ার দ্বিতীয় সংগ্রামে সারথী হওয়ার ‘আপনার’ গল্পটি? হ্যালো, আপনাকেই বলছি….
Money (Taka, USD or any other Foreign currency) can be sent in below SCB account: Account Name: Md. Jashim Uddin (Zenia's Brother) Account No-18117105901 Standard Chartered Bank Branch - Gulshan North Branch Routing No- 215261900 SWIFT Codes for Bangladesh: SCBLBDDX Or BKash Account (Zenia's Brother) 01738-275127 Contact no. 01714361789
ক্লিক করুন--https://www.facebook.com/video.php?v=1019323584762285

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০১৫ রাত ১১:১১

বদিউজ্জামান মিলন বলেছেন: দয়া করে আমার সঙ্গে যোগাযোগ করবেন। আমার মোবাইল নম্বর : ০১৭১৩০৬৭৬৩৩। আমিও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম। এখন প্রথম আলো পত্রিকায় আছি। দেখি জিনিয়ার জন্য কিছু করা যায় কি না।

০৭ ই মার্চ, ২০১৫ রাত ১২:১৩

সরোজ মেহেদী বলেছেন: ধন্যবাদ।আমিতো আসলে ওর কেউনা ভাই।আর আমি থাকি ইস্তাম্বুলে।
পোস্টের নিচে একটা নাম্বার দেয়া আছে। আপনি যদি একটু যোগাযোগ করেন তাহলে একজন মেধাবী ছাত্রী তথা বাংলাদেশ উপকৃত হয়।আমি যুগান্তরে ছিলাম। নাম্বার পেয়ে ভালই। আশাকরি কথা হবে।

২| ০৭ ই মার্চ, ২০১৫ দুপুর ১:১১

রাশেদ আহমেদ শাওন বলেছেন: খুব খারাপ লাগলো। কিন্তু শুভ কামনা ছাড়া আর কিছুই যে করার নেই আমার।

০৭ ই মার্চ, ২০১৫ দুপুর ১:৪৭

সরোজ মেহেদী বলেছেন: এই লেখাটাকে ছড়িয়ে দিয়েওতো ওর সংগ্রামে সঙ্গী হতে পারেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.