নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ

সরোজ মেহেদী

The inspiration you seek is already within you. Be silent and listen. (Mawlana Rumi)

সরোজ মেহেদী › বিস্তারিত পোস্টঃ

আর একজন সালমান, কতোদিন পর!

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৫

৯৬তে সালমান শাহ মারা গেলেন।কিন্তু তাকে নিয়ে যেসব পরিচালক ২৭টা চলচ্চিত্র বানালেন তারাতো মরে যাননি সেদিন।তাহলে কেন সালমান পরবর্তী যুগে আমাদের একটি ভাল ছবির জন্য আজও হাহাকার করতে হয়?এটা কি আমাদের জাতীয় ব্যর্থতা নয় যে, সালমানের মৃত্যুর এতো বছর পরেও আমরা তার বিকল্প তৈরি করতে পারিনি!


যারা সালমানের মুভিতে গান লিখেছেন তারা আজও গান লিখছেন, যারা সালমানের মুভির কাহিনীকার ছিলেন তারা আজও অন্য মুভির জন্য কাহিনী লিখছেন।সেসব শিল্পীরা আজও গাইছেন।তাহলে আমাদের সমস্যাটা কোথায়! আমরা কেন আর একটা কেয়ামত থেকে কেয়ামত মুভি পাইনা? সালমান কি নিজের সাথে করে আর সবার মেধাও কবরে নিয়ে গেলেন!

আমার প্রিয় নায়ক রিয়াজ।সালমান পরবর্তী যুগে রিয়াজের আবির্ভাব ছিল আলো হয়ে।তবে তার মেধার যথাযথ প্রয়োগ এদেশে হয়েছে বলে আমার মনে হয় না।সবশেষে বলতেই হয়, আমার কাছে সালমানের আবেদন সব সময়ই বিস্ময়কর। বলিউডে শাহরুখ একটা ধ্রুব তারার নাম। সে তারার ডান পাশের সূর্য আমির খান।আর বাম পাশের সূর্যটার নাম হচ্ছে সালমান খান। আমাদের দুর্ভাগ্য আমরা সালমানের নামের পাশে আর একটা নাম বসাতে পারিনি।যদি পারতাম তাহলে হয়তো ঢালিউডের ইতিহাসটা অন্য রকম হতে পারত? আমাদের কর্তাব্যক্তি যারা, তারা কী কখনো এসব নিয়ে ভাবার ফুরসৎ পান?


সালমানের একটা মুভি দেখতে গিয়ে, বাংলা চলচ্চিত্র নিয়ে নিজের একান্ত কিছু মনের কথা লিখলাম।এ অপরাধে কেউ আমাকে সেকেলে বা ক্ষেত বলে গালি দিলে কিছু মনে করব না। বিদেশী বন্ধুরা যেমন তর্কে হেরে গিয়ে, বাংলাদেশকে ফকির বলে গালি দিলে কষ্ট পাই না।আমি ওদের গালি শুনে হাসি।
সালমানকে নিয়ে লিখতে গিয়ে ভাবছি, সালমান শাহ মাত্র ২৫ বছর বয়সে মরে গিয়েও অমর হয়ে রইলেন। আর আমি বা আমরা ২৫ বছরে জীবনের লক্ষ্যটা কী তাই ঠিক করতে পারি না? আসলে সালমানরা জাত মেধাবী বলেইতো আমাদের ছেড়ে এতো দ্রুত চুলে গেছেন! আমরা কিন্তু নিষ্ফল বেঁচে আছি বছরে পর বছর...
এই দিনে আর একজন সালমানের জন্য প্রার্থনা করা ছাড়া আর কীইবা করতে পারি!

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.