নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

সততার কোন বিকল্প নেই

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩



আমরা কম বেশি সবাই একটি কথা মনেপ্রাণে জানি ও বিশ্বাস করি। সেটা হচ্ছে - মানুষ সৃষ্টির সেরা জীব।

এক্ষেত্রে আমি একটু বাড়িয়ে বলতে চাই। মানুষ সৃষ্টির সেরা জীব তখনই যখন তার মাঝে সততা থাকে, নীতিবোধ থাকে, বিবেক থাকে । ন্যায় নিষ্ঠ ও পরোপকারী মনোভাব থাকে। এই গুণগুলি থাকলে মানুষ সৃষ্টির সেরা জীব । কিন্তু যার মধ্যে এগুলি থাকবে না সে সৃষ্টির জীব তো নয়ই সে সব চেয়ে জঘন্য জীব ও হয়ে যেতে পারে।

আমি লক্ষ্য করেছি, মানুষের মাঝে বিশেষ করে বাংলাদেশের মানুষের মাঝে এই গুণগুলি দিনে দিনে লোপ পাচ্ছে। আমরা নিজেকে কেউ ভালো মানুষ বলে দাবি করার মতো সাহস বুকে ধারন করি না । ১০০ জন ভালো মানুষ খুঁজে পেতে চাইলে আমার মনে হয় বাংলাদেশের ১৮ কোটি মানুষের মধ্যে একজন ভালো মানুষ খুঁজে পাওয়া যাবে না।

চালচলনে আমরা প্রায় সবাই এখন কমবেশি ধান্দাবাজ হয়ে গেছি। স্বার্থ ছাড়া এক কদমও চলি না‌।

ব্যবসা একটি মহান পেশা। কিন্তু আমাদের ধান্দাবাজির কারণে এই মহান পেশাটি এখন সবচেয়ে কলুষিত হয়ে গেছে । আমি নিজের মনে করি , ব্যবসার ক্ষেত্রে লাভের ও একটা নির্দিষ্ট হার থাকা দরকার। যেমন সব খরচ বাদ দিয়ে 10% লাভ রাখলেই আমার মনে হয় যথেষ্ট ।
কিন্তু আমাদের ব্যবসায়ীরা সব খরচ বাদ দিয়ে অনেক ক্ষেত্রে 100% বা ২০০% লাভ রাখতে শুরু করেছেন । বর্তমান বাজারে পেঁয়াজের দাম দেখে আমার কাছে সেটাই মনে হচ্ছে।

আরেকটি বিষয় দেখেছি । আমরা অনেকেই ধর্ম আর অসততা সমান্তরালভাবে লালন করে চলেছি। ধর্ম-কর্ম করছি ঠিকই। একই সাথে দুর্নীতি- আকাম -কুকাম করে চলেছি সমান্তরালভাবে । এটা কোন ভাল কথা হতে পারে না।


মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই,
সততার সাথে ধর্মের কোনো সম্পর্ক নেই। তাই যারা ধর্মকর্ম করেন তাদের সাথে সততার প্রশ্ন আসে না। বরং ধর্মকর্ম যারা বেশী বেশী করেন এটি তার জন্য হয়ে যায় একটি ব্যানার সাইনবোর্ড তিনি অসততা করার লাইসেন্স পেয়ে যান নিজে নিজে তাই মনে করেন (হয়তোবা) তাছাড়া আমার দেখা অভিজ্ঞতায় ধার্মীক মানুষ মিথ্যা কথা বলেন বেশী।

এখন আসছি ব্যাবসায়: বাংলাদেশে হাতেগোনা কয়েকটি ব্যাবসা বাদে আর কোনো ব্যাবসায় তেমন প্রফিট নেই, ৩% - ১০% প্রফিট করতে প্রাণ উষ্ঠাগত হয়। পেঁয়াজ রাজ্যে যে ভয়ঙ্কর পরিস্থিতি হয়েছে সে জন্য আমি দায়ী করবো বাংলাদেশের সাধারণ জনগণকে যারা অমিতব্যায়ী ও প্রচুর খেতে ও খাবার নষ্ট করতে পছন্দ করেন। বাংলাদেশে এমন বাড়ির সংখ্যা এখন কোটির উপরে যাদের পরিবারে প্রতি শুক্রবার / শনিবার দাওয়াত - পার্টি খাবার দাবার চলার নামে খাবার নষ্ট করা হয় সেখানে পেঁয়াাজ ও প্রয়োজন পড়ে।

আমার ভাই কাজী ফররুখ আহমেদ আমাকে একটি অংক দিয়েছিলেন “বাংলাদেশে যদি ৩ কোটি পরিবার থাকে আর প্রতি পরিবারে দৈনিক গড়ে ১০০ গ্রাম পেঁয়াজ প্রয়োজন পড়ে, তাহলে বাংলাদেশে দৈনিক পেঁয়াজের চাহিদা কতো? হোটেল রেষ্টুরেন্ট বাদ।।

***কাজী ফররুখ আহমেদ ব্লগের অন্যতম নিরব ব্লগার যিনি শুধু চাল নিয়ে ব্লগে লিখেন। জগতের আর কিছুর প্রতি সম্ভবত তার কোনো আগ্রহ নেই।




০৫ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার অসাধারণ সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ । ভালো থাকবেন আশা করি সব সময়। দেশের প্রতি আপনার প্রগাঢ় ও মমতা দিনে দিন বৃদ্ধি পাক।

১১ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি তো জানতাম, ধার্মিক ব্যক্তিরা সৎ হয়ে থাকেন।
অসৎ ব্যক্তিরা কি তাহলে ধার্মিক?

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:


মানুষের উপর সরকারের বিশাল প্রভাব থাকে।

০৫ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সেটা থাকাই তো স্বাভাবিক।

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ১১:২৯

রাজীব নুর বলেছেন: সততা এক জিনিস যা বাংলাদেশের মানুষের মধ্যে নেই।

০৫ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তবে এই জিনিসটি আমাদের প্রত্যেকেরই থাকা উচিত। এই জিনিসটা মানুষের জন্য অলংকার স্বরূপ এবং পোশাক স্বরূপ।

৪| ০৫ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:০৩

বিজন রয় বলেছেন: আমি সৎ আছি।
কারো ক্ষতি করিনা, কারো মনে আঘাত করিনা।
তবে কবিতা চর্চা করি।

আপনার খবর কি?

০৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কবিরা বেশির ভাগই সৎ হয়। যেহেতু অসৎ লোকের ভীড়ে থাকি সুতরাং আমি যে পুরোপুরি সৎ তা বলা যাচ্ছে না‌ । আমি অসততার সঙ্গে নানান বেড়াজালে আটকা পড়ে কিছুটা হলেও কাদা মাখা গায়ে লাগবে।

আমি সততা পছন্দ করি । সততার মাঝে বসবাস করতে চাই । কিন্তু সেটা আমার কপালে নাই। আফসোস!

৫| ০৫ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৯

নতুন বলেছেন: সততা একটু জটিল জিনিস,

কয়েক ভাবে মানুষ সত থাকে

শিক্ষিত হলে নিজের ভাবনা থেকে... ( সাটিফিকেট ধারী হলে হয়না)
ধ`মের শিক্ষায়,,, সাজার ভয়ে, বেহেস্তের লোভে
সরকার/আইনের ভয়ে

দেশে শিক্ষার অভাব সবাই জানে....
মানুষ ভন্ড নামে ধামিক কাজে না
সরকার/আইন এখন দূনিতিবাজ

তাই সততার প্রাকটিস দেশে এখন নাই।

দুবাইতে আপনি আপনার মানিব্যাগ হারালে ফিরে পাবার সম্ভবনা

বড় হোটেল,সরকারী ট্যাক্সি, সরকারী প্রতিস্ঠানে ১০০%
রাস্তায় বা বাইরে হারালেও ফিরে পাবার সম্ভনা অনেক বেশি....

ভারত.পাকিস্তান,বাংলাদেশে? ০.০০১%

এখানে সরকার সবাইকে সত থাকার জন্য পরিবেশ সৃস্টি করেছে এবং আইন আছে.... তাই এখানে ভারতিয়, পাকিস্তানি, বাংলাদেশিরাই সতভাবে জীবন জাপন করেছে।

০৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি অসাধারণ মন্তব্য করেছেন । মাঝে মাঝে পত্রিকায় খবর আসে অমুক এক রিক্সাওয়ালা 10 হাজার টাকা পেয়ে মালিককে ফেরত দিয়েছেন । এটা আসলে কোন সংবাদ শিরোনাম হওয়া উচিত নয় । কেননা এটাই স্বাভাবিক হওয়া উচিত । কিন্তু বাংলাদেশে যেহেতু অসৎ লোকের সংখ্যা বেশি তাই এটা খবরের শিরোনাম হয়ে দাঁড়ায় এবং এতে বোঝা যায় যে দেশের সৎ লোকের সংখ্যা ক্রমেই কমে যাচ্ছে।

৬| ০৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:২৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তবে এই জিনিসটি আমাদের প্রত্যেকেরই থাকা উচিত। এই জিনিসটা মানুষের জন্য অলংকার স্বরূপ এবং পোশাক স্বরূপ।

৭| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৯

জুল ভার্ন বলেছেন: লেখা ভালো লেগেছে। +

০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আপনি একজন নিষ্ঠাবান ব্লগার।
আপনার ভালো লেগেছে জেনে আমার খুবই আনন্দ লাগছে
ধন্যবাদ । ভালো থাকবেন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.