নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

ধূম-থ্রি মুভি আমার দৃষ্টিতে

৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০২





প্লটঃ-



১৯৯০ সালে ইকবাল হারুন খান নামক এক ব্যক্তি একটি সার্কাস পরিচালনা করতেন -দা গ্রেট ইন্ডিয়ান সার্কাস- শিকাগো অর্থনৈতিক মন্দায় পরে।ওয়েস্টার্ণ ব্যাংক অব শিকাগো ইকবাল সাহেবকে লুন দেয় যা সময়মত পরিশোধে ব্যর্থ হোন তিনি।সকল প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর নিজেই আত্নহত্যার পথ বেছে নেন ইকবাল হারুন খান।সেই থেকে প্রতিশোধ স্পৃহা সাহিরের। এক কথায় ছবিটি সাহিরের ওয়েস্টার্ন ব্যাংক অব শিকাগো ও কর্মকর্তা এন্ডারসন বিরুদ্ধে প্রতিশোধ কাহীনি হলো ধূম-থ্রি।



আমার দৃষ্টিতে ধূম-থ্রি



নিকট অতীতের গ্লোবাল ইকোনমিক ক্রাইসিস সৃষ্টি হয়েছিল তার অন্যতম কারণ ছিল ইউরোপের ব্যাংক কর্যক্রম ও ব্যাংক কর্মকর্তাদের সর্বগ্রাসী বিলাসবহুল জীবনযাপন।বিশ্বব্যাংক আই এম এফ এর ভূমিকা নিয়েও রয়েছে নানা ধরণের প্রশ্ন।তাদের পলিসি দরিদ্রদের আরও দরিদ্র ও বঞ্চিত করে তুলছে আর উন্নত বিশ্বের শোষণের হাতিয়ার হিসেবে সেগুলোর ব্যবহার নিয়ে রয়েছে বড় ধরণের অভিযোগ।ধূম থ্রি ছবির মূল ভিলেইন কিন্তু একটি ব্যাংক যার লোভী থাবায় বিধ্বস্ত হয় একটা সার্কাস গ্রুপ।মারা যায় সেটার কর্ণধার আত্নহত্যার মাধ্যমে। তাই মুভিতে রয়েছে চমৎকার একটি ম্যাসেজ। সেই ম্যাসেজকে উপস্থাপনা করা হয়েছে

দারুণ বর্ণাঢ্য ও জাক জমকের সঙ্গে।



আমরা সবাই সার্কাসের ক্লাউনের মতন।ছবির প্রধান চরিত্র সাহির,সামার,আলেয়া সবাই সার্কাসের ক্লাউন। একটা আধুনিক সার্কাস কিংবা সার্কাসের বিবর্তন। একসময়ের সার্কাসকে গ্লামারাস করতে আলেয়ার উপস্থিতি।ধরে নিলাম সার্কাস বিবর্তন।



ছবির মিউজিক সুফি স্টাইলের, কামলি,মালাঙ,তুহি জুনুন সত্যি উপভোগ্য। নাচগুলো ব্যতিক্রম ধর্মী। যথেষ্ট পরিশ্রম করেছেন আমীর খান ও ক্যাটরিনা ।আমীর খানের নাচে আছে স্বকীয়তা।তার বডি মুভমেন্ট লিজেন্ডারী।তার অভিনয়ের মতই সহজ সরল ও সব সময়ই সহজাত। আমীর খান grungy tap dance রপ্ত করেছেন Dein Perry's academy in Australia থেকে । আমীর খান নিজেই বলেছেন সেটি আয়ত্ত্ব করতে পুরো দুইবছর সময় লাগে। আর তিনি মাত্র ৪৫ দিন সময়ে তা রপ্ত করে পারফর্ম করেছেন। আন্তর্জাতিক কোরিওগ্রাফার ডিয়েন প্যারি তার পরফরমেন্সে সন্তুষ্ট ।ক্যাটরিনা দারুণ পরফর্ম করেছেন।







যারা বাইক রেইস মুভির ফ্যান তাদের জন্য এটি বিশেষ উপভোগ্য হবে।পুরো ছবিতে আমীর খান বাইক নিয়ে চমৎকার দৃষ্টি নন্দন দৃশ্যের অবতারণা করেছেন। মুভিটির অন্যতম উপজীব্য চোর পুলিশ রেস।যেখানে এক ধূর্ত স্ট্রীট ম্যাজেশিয়ান পুলিশদের সাত ঘাটের জল খাইয়ে ছেড়েছেন।



দুটি দৃশ্য



দৃশ্য ১ :-মুভির একেবারে শুরুতে দেখা যাবে একটা বালক তার সংগৃহিত পঁচিশ ডলার বাবার হাতে তুল দিতে চাচ্ছেন তাদের সার্কাস পার্টির ঋণ শোধ করতে।বাবার চোখে পানি।সে তার ছেলেকে টাকাগুলো তার কাছে রেখে দিতে বলেন। আরও বলেন যতদিন এই পঁচিশ ডলার তার সঙ্গে থাকবে ততদিন তাদের সার্কাস কেউ বন্ধ করতে পারবে না।ভাল পারফর্ম করার পরও ব্যাংক কর্তৃপক্ষ অসন্তুষ্ট হয় ফলাফল সাহিরের বাবার আত্নহত্যা। সেই বালকই এই মুভির এন্টিহিরু।



দৃশ্য ২:- আরেকটি দৃশ্য। পুলিশ জয় দীক্ষিত বোকাসোকা সামারকে বুঝাচ্ছেন। তার ভাই সামীর ভয়াবহ বিপদের সম্মুখীন। সামার যদি তাকে সাহায্য করে তাহলেই সাহীর বাঁচতে পারে।পুলিশের সব কথা বার্তা শেষ হলে পুলিশের সামনে আত্নপ্রকাশ ঘটে সাহীরের ।পুলিশের সব কিছু জানতে সাহীরই এতক্ষণ বোকাসোকা সামার সেজে পুলিশকে বোকা বানিয়েছে।মুভিটির টুইস্ট আমীরের দ্বৈত চরিত্রকে ঘিরে।সাহীরের এর বাবার ভাষায় পৃথিবীর সবচেয়ে বড় ম্যজিক বয় ইন দা বক্স।সেটা আর কিছু নয় সব সময় লুক্কায়িত বোকাসোকা সামার।



এমনই বেশ কিছু দৃশ্য রয়েছে পুরো সিনেমা জুড়ে ।



রুমান্স :-



রুমান্সে আমীরের বিবেচনায় ক্যাটরিনা দশে দশ পেলেও ক্যাটরিনা আমীরকে দিয়েছেন দশে নয় । হতে পারে এই জন্য যেহেতু মুভিতে আলেয়ার ধ্যান জ্ঞান ছিলেন আমীর । আর আমীরের ধ্যানজ্ঞান ছিল ব্যাংক লুট করে প্রতিশোধ নেয়া। একটা ব্যাংকে দেউলিয়া করা । কারণ ব্যাংকই হলো বড় চোর। পুরো ছবিতে একটা চুম্বনদৃশ্য।



ভ্রাতৃত্ববোধ



ছবির উপজীব্য ভাইয়ের প্রতি ভাইয়ের অটুট বন্ধন।তারা কখনই বিচ্যুত হয়নি। এন্টিহিরু সাহির তার জিদ্দি বোকা সোকা কিঞ্চিৎ প্রতিবন্ধি টাইপ ভাইটিকে আগলে রেখেছে পরম মমতায় দারুণ দায়িত্ববোধ নিয়ে। হাত নেহি ছুড়না কাহি সাথ নেহি ছুড়না ।ধূর্ত চঞ্চল সাহির ছবির ফোকাস হলেও আলেয়ারুপী ক্যাটরিনার হৃদয় রাজ্যের মানুষটি হলেন বোকা সোকা সামার।সামার নিজের সুখ ,প্রিয়তমাকে বাদ দিয়ে ভাইয়ের সঙ্গে কঠিন পরিণতি বেছে নিলেন।



ছবির শক্তিশালী দিক



পরিচালক বিজয় কৃষ্ণ আচার্য দক্ষ পরিচালনা , অভিনয় শিল্পীদের চমৎকার অভিনয়,নাচে গানে বাইকরেসে ভরপুর টানটান উত্তেজনা হলিউড মানের স্পেশাল এফেক্ট, দূর্দান্ত সব স্টান্ট ,পরিমিত মাত্রার কমেডি সিনেমাটিকে করে তুলেছে সকল শ্রেণীর দর্শকদের জন্য উপভোগ্য ।ওয়ান এন্ড অনলি আমীর খান।যা পরশে যাদু আছে।



ছবির দূর্বল দিক



মুভির দূর্বল দিক ক্যাটরিনার আলেয়া চরিত্রটি পূর্ণতা পায়নি। শুধু আমীরকে ঘিরে কিছুটা সময় নাচানচি করা ছিল আলেয়ার প্রধান কাজ।পুরো মুভিটি আমীর একাই টেনে নিয়ে গেছেন। জ্যাকিশ্রফ ছোট্ট চরিতে ভাল অভিনয় করেছেন। অভিষেক ভাল কাজ করেছেন। তারপরও মুভি দেখে মনে হবে আমীর খানকে ঘিরে কিছু চরিত্রের লম্ফ ঝম্ফ ।



ধূম-৩ সম্পর্কে অভিষেক



ধূম .ধূম-টু থেকে ধূম-থ্রি হয়ে গেছে ভিন্ন মাত্রার ছবি। ধূম-থ্রি 'র কমন অভিনেতা নায়ক অভিষেক এক সাক্ষাৎকারে তেমনটি বলেছেন।



বলিউড মুভির সবচেয়ে বড় ব্যানার এখন আমীর খান। আর তাই আমীর খান ধূম থ্রি দিয়ে একের পর এক রেকর্ড ভেঙ্গে খান খান করে দিচ্ছেন। কি ম্যাজিক নিহিত ধূম থ্রিতে সেটি মুভি না দেখে বুঝার উপায় নেই।



কাস্ট:-



আমীর খান -সাহির/সামার খান

অভিষেক বচ্চন - এসিপি জয় দীক্ষিত

উদয় চোপড়া - আলী আকবর

ক্যাটিরনা কায়িফ _ আলেয়া

জ্যাকি শ্রফ - ইকবার হারুন ।সাহির/সামারের বাবা।

ট্যাবরেট বেথেল - ভিক্টোরিয়া ।

এনড্র্রু বিকনেল - এন্ডারসন

সিদ্ধার্থ নিগাম - বালক সাহির/ সামার।



মুভি ব্যপ্তি :- ১৭২ মিনিট ।



ক্রিটিক্স



ধূম থ্রি মুভিটি মুক্তি পাওয়ার পর মিশ্র সমালোচনা পেয়েছে। ছবিটি এর পরিচালনা ,সিনেমেটোগ্রাফী ,একশন সিকোয়েনস্ ,থ্রিল,ক্যাটিরিনার ড্যন্স পারফরম্যান্স আর খান সাহেবের ভিলেইন রুলে অভিনব চমৎকার উপস্থাপনা দারুণ প্রশংসিত হয়েছে। পাশাপশি কল্পনাবর্জিত ও ডাল হওয়ার সমালোচনাও জুটেছে।



IMDb রেটিং ৬.৪/১০। আমার রেটিং-৮/১০।



View this link



টুকি টাকি



এক বিবৃতিতে আমীর খান মুভিটির টাইটেল সং ধুম মাচালে ধূম উৎসর্গ করেছেন ক্রিকেটের ওয়ান্ডার শচীন টেন্ডুলকারকে । যখন শচীন ওয়াংখুর স্টেডিয়ামে দুইশতম ও শেষ টেস্ট খেলছিলেন।



এই মুভি করতে গিয়ে অধূমপায়ী আমীর খান ধূমপান শুরু করেছেন।অবশ্য তিনি ডিসেম্বরের ৩১ তারিখ ধূমপান করা ছেড়ে দিবেন বলে বিবৃতি দিয়েছেন।







পরিশেষে:-



আমার দৃষ্টিতে কিছু এনজয়েবল মুমেন্ট উপহার দিতে সক্ষম হয়েছে ধূম-থ্রি ।মিঃ পারফেকশনিস্ট তার কর্মগুণে ঐ তকমা অর্জন করেছেন। সত্যি সত্যি বছরটি একটা ধূম দিয়েই শেষ হলো। ধূম থ্রি ছবির পোস্টারে লিখা ছিল ‍ ‍



দিস উয়ার উইল এন্ড উইথ অ্যা ধূম



আমীর খানের পরবর্তী ছবি পিকে দেখার অপেক্ষায় থাকলাম ।:)



ছবি ও তথ্য সুত্র নেট ।

মন্তব্য ৬১ টি রেটিং +১/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধুম থ্রি আমার প্রত্যাশা পূরণে ব্যার্থ হয়েছে

৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩০

সেলিম আনোয়ার বলেছেন: আসলেএটা সবার জন্য মুভি।তারে জামিন পার, রং দে বাসন্তি ,থ্রীইডিয়ট এর মত ইনট্যালিকচুয়াল মুভি নয় :)

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৯

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
এই ছবি নিয়ে এত হৈ চৈ কেন?

৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: Click This Link


ছবিটি সকল রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ছে ।পাকিস্তান নেপাল,অস্ট্রেলিয়া.ইউএসএ নিউজিল্যান্ড সবদেশেইইতি মধ্যে সর্বোচ্চ ব্যবসা সফল বলিউড ছবি হিসেবে নাম লিখিয়েছে।


আর ছবির হিরু আমীর খান।আমীর খান মানেই হৈ চৈ :) !:#P

৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৯

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
এ ছবিটা কেমন তা জানার ইচ্ছে নেই।
তবে ভালো হলে ভালো লাগবে।
আমির খানের অভিনয় পছন্দ করি।
একমাত্র আমির বলেই মুভি দেখার ইচ্ছে থাকে।

৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: সহমত কবি ।আমীর খানের উপর আস্থা আছে । তাই তার ছবি মিস করি না।বছরেএকটা মুভি করেন।মানের বিচারে যেটি সবচেয়ে এগিয়ে থাকে।বউউড সিনেমার মাথা হলেনআমীর খান।তিিি পথ দেখানআর অন্যরা তার দেখানো পথে চলে । :)

৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:১৯

মাসুম আহমদ ১৪ বলেছেন: রিভিউ ভালা লাগছে

৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫১

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ ।

৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২০

খেয়া ঘাট বলেছেন: এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
এই ছবি নিয়ে এত হৈ চৈ কেন?

৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: আপনি কি বলেন? ;)

৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২০

েবনিটগ বলেছেন: +

৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:২৭

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ ।

৭| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২২

সুমন কর বলেছেন: আপনার কাছ থেকে মুভি রিভিউ পাব আশা করি নাই ! যা হোক লেখা ভাল হয়েছে। সবাই এটা নিয়ে এত মাতামাতি করছে আমিরের মতো একটা লুচ্চার জন্য (আমার মতে)! X( X(
ঐ ব্যাটার মুভি না দেখে উপায় আছে, যে ঢোল পিটায়!! আমি দেকুম না!! খালি ক্যাটের গান দেখুম !! :P

৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: দেখেন দেখেন । ক্যাট ভাল নাচা গানা করেছে। আমীর খানকেওএকটু দেখবেন। বয়স মনে হবে ২৩/২৪।ইয়াংগার দেন অভিষেক।



আপনার জন্য কামলি সং ;)

৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:১১

সেলিম আনোয়ার বলেছেন: কঠিন সময়ে বিনুদনে থাকতে হয় । তাই মুভি দেখা আর তার রিভিউ। আগে তো রেগুলার মুভি রিভিউ লিখতাম ।

৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩৬

নাজমুল হাসান মজুমদার বলেছেন: আপনেও ভালবাইসা ফেললেন

৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:১৯

সেলিম আনোয়ার বলেছেন: হা ফেললাম ভালবেসে ।

কমেন্টে ধইন্যা । ;)

৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩৬

অপু তানভীর বলেছেন: আপনার রেটিং ৮ !!!!!

:-/ :-/ :-/ :-/

আমার রেটিং খুব বেশি হইলে তিন ! :D :D

৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: তাহলে আমি বাড়িয়ে দশ দিবো। এভারেজ হবে ১০+৩/২= ৬.৫ হাহা । ;) :P

১০| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১০

ইউর হাইনেস বলেছেন: আমি এখনো দেখি নাই,তবে রেটিং দেয়ার জব্য দেখতেই হবে হয়ত।।

৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৪০

সেলিম আনোয়ার বলেছেন: দেখে ফেলুন ভাল লাগবে। চমৎকার মুভি ।

১১| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১৫

পথহারা নাবিক বলেছেন: পুরাই ফালতু লাগছে!! আমির খানের কাছ থেকে এতো দুর্বল কাহিনীর মুভি আশা করি নাই!!

৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: আমার ভাল লেগেছে।

১২| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:২৩

গুগলরকস বলেছেন: আরে ভাই দেশে নাই শান্তি আর আপনি দেখেন ধুম ৩

৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: দেশে শান্তি না থাকলেওএসব দেখে দুঃখ ভুলা যায় ইটসএ টনিক । :)

১৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৩০

মোঃ আনারুল ইসলাম বলেছেন: পুরাই ফালতু ছবি মানুষ হুজুগে দেখতাছে।

৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:২৯

সেলিম আনোয়ার বলেছেন: যাক হুজুগে রেকর্ডটা হয়েই গেল।

১৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৩৪

দুর্বৃত্ত বলেছেন: ছবির চেয়ে ছবির রিভিও ভাল দেখা যাইতেছে!
that's not fair :P

৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:০০

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ । :)আমীর খান আমার প্রিয় অভিনেতা। প্রিয়রাতো একটু ফেভার পাবেই।

১৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:২৩

সুমন কর বলেছেন: আমিও প্রচুর মুভি দেখতাম। সামুতে এসে কমিয়ে দিয়েছি। একদিন দেখি আমিও পোস্ট দেব মুভি নিয়ে।
তবে অবরোধের জন্য সুযোগ পেলাম। তাই কাল দেখলাম The Conjuring (2013) আর এইমাত্র The Burma Conspiracy (2011) শেষ করলাম।

৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: অবরোধ অনেক অসুবিধার ভীড়ে আমাদের সুযোগ ও করে দিয়েছে ।

১৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৩২

সেলিম আনোয়ার বলেছেন: @ ক্যাটরিনাকে দেখবেন? সে তো আমীর খানের সঙ্গে ঝুলছে। আমি ইীংলশ মুভি দেখি। আর আমীরখানের ছবি। কিছু আলোচিত ছবি । ;)

১৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৪৮

জীবনানন্দদাশের ছায়া বলেছেন: ৮/১০!!!!!!! কী বলেন ভাই :| একশ ম্যুভি থেকে চুরি করে বানানো ম্যুভি ৮ পায় কিভাবে? আমি imdb.com এ রেটিং ২ দিয়েছি।

ম্যুভি ডেটাবেজে এই বোর্ডটা ফলো করুন। মজা পাবেন- http://www.imdb.com/title/tt1833673/board

আর এই থ্রেডটা পড়তে বলবো- http://www.imdb.com/title/tt1833673/board/thread/223760192?d=223949383#223949383

কিছু রিভিউয়ারের রিভিউ টাইটেল খুবই মজারঃ

১. Only thing good about the movie is that it ends

২. mom i am home please give me a packet of paracetamol..... r.i.p. my money ..... really disaster

৩. Unfortunately viewers aren't dumb.

৪. They dumpiest movie I've ever seen...

৫. Unlimited Reasons Why Dhoom III is the Stupidest Movie Of The Year!

... এবং আরো!!!

৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: IMDb রেটিং ৬.৪/১০।আমি মাত্র দেড় বেশি দিয়েছি।


কমেন্ট গুলো বিপরীতে প্রশংসামূলক কমেন্টও অনেকআছে।


আসলেআমীর খানের কাছে সবার প্রতযযাশা থাকেআকাশ চুম্বী। তিনি শুধু হিট আর বিজিনেস নিয়ে ভাবলে সবাইকে হিটের দিকে পিছনে ফেলতে পারতেন।এই মুভি সেটারই প্রমাণ। ;) !:#P

১৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৩

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ক্যাটরিনা কাইফের ছবি গুলান দুর্দান্ত হইছে । বেছে বেছে ওই দূর্দান্ত ছবিগুলা দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ সেলিম ভাই ।


ধুম থ্রি দেখি নাই , দেখবোও না । ধুম টু দেখেই এই সিরিজের উপর থেকে আকর্ষন চলে গেছে ।

৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৭

সেলিম আনোয়ার বলেছেন: ক্যাটরিনার ছবি গুলো উইকিপেডিয়া গুরুত্বপূর্ণ কোন ওয়েব পেজ থেকে নেয়া ।

এখানে আমার সিলেকশন তেমন ভূমিকা রাখে নি।


ধূম থ্রী ফ্রেশ মুভি। দেখলে দেখতে পারেন। :)

১৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ওয়াও... চমৎকার বিশ্লেষণ!
ঘটনাক্রমে আমি ধুম-ত্রি দেখেছি একদম ভারতের প্রেক্ষাগৃহে... B-)
সার্কাস, ভাতৃত্ববোধ সম্পর্কে আপনার মূল্যায়ন আমার সাথে মিলে গেছে...

শুভেচ্ছা জানবেন জনাব সেলিম আনোয়ার :)

৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ সুহৃদ।

২০| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:০৭

আকিব আরিয়ান বলেছেন: অবশেষে ধুম থ্রি নিয়ে একটা পজেটিভ রিভিউ পাওয়া গেল! বাকীরা এইটার রিভিউয়ে বলাত্‍কার কইরা ছাড়ছে

৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: আসলে আমীর খান মানেই নতুন কিছু। সেটা বুঝতে হবে তো। ধুম-3এআমীর সেটাই বুঝালেন।

ছবিটার থিম অসাধারণ।


মূল্যবান কিছুতো লুকানো থাকে প্রকাশ হয় সামান্যই। একবার ভাবেন তো।কত বড় দর্শন।

২১| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:৪৫

শরৎ চৌধুরী বলেছেন: বাহ, নতুন ধরণের লেখা। বেশ বেশ।

৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: মুভি দেখে আমার যেমন মনে হয়েছে তাই লিখলাম । তথ্য সংগৃহে গুগুল মামা ইউটিউব চাচার সহায়তা নিয়েছি। ;) তাই হয়ে গেল ব্যতিক্রম। :)

২২| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:০৪

জাহিদ ২০১০ বলেছেন: আসলে ধুম থ্রি আগের দুই ছবি থেকে সবাইকে হতাশ করেছে। কারন ছবিটির মূল প্লট হলো চোর আর পুলিশের খেলা অথচ চোর চুরি করতে গেল কিন্তু কেম্নে চুরি করল কেম্নে ব্যাংকের কঠিন নিরাপত্তা ভাইঙ্গা ঢুকল, চুরির পদ্ধতি কি, কেম্নে চুরি কইরা ব্যাংকের থেইকা বাইর হইল তার কিছুই দেখা গেল না। ধুম, ধুম ২ এর মধ্যে জন আর হৃতিক কেম্নে চুরি করছিল সব ডিটেইলস ছিল অথচ ধুম ৩ এর কোন ছিটেফোটাও ছিল না।

আমির চুরি করল বুঝলাম কিন্তু কি চুরি করল ঝাতির কাছে আমার কোচ্চেন????

তিন বার চুরি করল কি চুরি করল তাতো বুঝলাম না তাতে একটা ব্যাংক বন্ধ হইল কেমতে????

যে কোন ছবির একটা লজিক থাকতে হয়, কিছুটা হইলেও বাস্তবতা থাকতে হয়।

তয় অ্যাকশনগুলা ভাল্লাগছে। রেটিং দিলাম ১০ এ ৪

৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:১৯

সেলিম আনোয়ার বলেছেন: আসলে চুরীর বযযাপার স্যাপার তো 1,2এএ দেখানো হয়েছে। তইআর দেখানো হয়নি।

এবার উপস্থাপনা ব্যতিক্রম হয়েছে।

ভিন্ন স্বাদ আর কি।


স্পেশালএফেক্ট মানেই তো বলা চলে ফ্যানটাসি। সেটা বাস্তবতাকে ছাড়িয়ে।

বাস্তবতা দেখার জন্য আর্ট ফিল্ম আছে।

সেগুলো দেখে শুধু কান্না কাটি করা।

স্পেশালএফেক্ট মানে বাস্তবতার মরণ।


কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা।


আমীর হয়তো দর্শকদের চুরী করা শেখাতে চান নি।

সেটা বুঝানোর জন্য ঋত্বিক, জন আব্রাহামরা তো আছেন । ;)

২৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৩৮

অনিকেত রহমান বলেছেন: এই মুভিটা আমির সমালোচক মন জয় করতে না পারলেও শাহরুক, সালমান খানের মুভির দর্শকদের মন জয় করেছে।। আর সেই হিসাব মত রেকড ও করছে।। আশা করি পরবর্তী মুভি পিকে সমালোচক দের মন জয় করবে।। আসলে বলিউডে একমারত্র আমির যার দিয়ে সব সম্ভব।।

ওয়ান এন্ড অনলি আমীর খান।যার পরশে আসলেই যাদু আছে।এবং পারফেক্ট নায়ক হিসেবে বলিউডে শুধু তাকেই মানি।।

৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: সহমত। রঙিলা ছবি থেকে আমীর খানের নতুন ভাবে জেগে ওঠা। তারপর শুধু ইতিহাস। গুণগত মান কিংবা বিজনেস সব কিছুতে আমীর খান। ভারত থেকে অস্কারে প্রতিদন্ডিতা করে আমীর খানের ছবি ।


আটলান্টিক মহাসগরের পূর্বপারের সবচেয়ে মেধাবী অভিনেতা ধরা হয়আমীর খানকে ।

চমৎকার কমেন্টে ধন্যবাদ ।

২৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৪২

ওবায়েদুল আকবর বলেছেন: পনি মনে হয় সন্তুস্ট হওয়ার জন্যই মুভিটা দেখছেন। যাই হোক এমন ভক্ত থাকলে আর কিছু লাগেনা আমির খান সর্বকালের সেরা অভিনেতা হয়ে যাবে। কিন্তু আমার নিজের মত টা বলিঃ

১) আমির খানের অভিনয় ছিল খুবই গড়পড়তা মানের (যদিও ইন্ডিয়ায় ভালো অভিনেতা হাতে গোণা; নায়কগুলার চেয়ে তো কোরিয়ান বা ইরানিয়ান সিনেমার সাইড চরিত্রে অভিনয় করে তারা হাজার গূণ ভালো অভিনয় করে যার জন্য আমির খানের এত নাম!!)। উনার নাচ আর সার্কাসের কলাকোউশলগুলি আরো ভালোভাবে রপ্ত করা উচিৎ ছিল।
২) কাহিনী একদম বাজে, তিন চারটা ইংরেজী মুভির সাথে দৃস্টিকটুভাবে মিলে যায়।
৩)প্লট হোল প্রচুর।
৪)মডার্ণ সার্কাস বলতে কি বুঝাচ্ছে বুঝতে পারলামনা। মানুষ গ্ল্যামার চায় বুঝলাম কিন্তু তারপরও সার্কাসের মূল আকর্ষণ কিন্তু অসাধারণ সব এক্রোবেটিক পার্ফরম্যান্স। দড়িতে ব্যাকা-সোজা হইয়া ঘুরলেই সার্কাস পারফর্ম হয়ে যায়না।
৫) নারি শরীর বিক্রি করার ইন্ডিয়ান পার্ভার্টনেসের চূড়ান্ত রকমের বাড়াবাড়ি প্রদর্শনী হল এই মূভি যার কারণে ক্যাটরিনার চরিত্র পূর্ণতা পায়নি যা লজ্জাজনক। তবে এক্রোবেটিক টেকনিক রপ্ত করার দিকে ক্যাটরিনার সততা ছিল আমির কে সেই তুলনায় ফাকিবাজ মনে হইছে।
৬)বাজে ভিএফএক্স আর সেই সাথে আমিরের শোম্যানশিপ নির্লজ্জ প্রদর্শনী ছিল মুভির আরেকটা বাজে দিক। শোনা যায় আমির নিজে প্রভাব বিস্তার করেছিল সিনেমার প্লট নির্মাণের সময়। শেষের দিকে বাধ থেকে লাফিয়ে পড়ার সময় যেই সার্কাসটা আমির করল ওইটা ভিএফএক্স আর সিনেমা দুটোরই ইজ্জত মেরে দিছে। ক্যামেরা থাকলেই সবঙ্কিছু করতে যাওয়া ঠিক না।

যাই হোক মুভিটা ইন্ডিয়া আর বাংলাদেশের কিছু নির্দিস্ট ঘরানার মানুষ ছাড়া (যারা ইন্ডিয়ান মিডিয়ার প্রভাবাচ্ছন্ন) আর কাছেই ভালো লাগার কথানা। দোয়া করি এই মুভির নির্লজ্জ নকল করার বাসনা থেকে যেন আমাদের সিনেমার পরিচালক এবং প্রযোজকরা যেন বিরত থাকতে পারে।

৩১ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:০৭

সেলিম আনোয়ার বলেছেন: ভাল অভিনয় মানে অতি অভিনয় নয়।এএকটা দৃশ্যকে বাস্তব সম্মত করার জন্য সবোচ্চ ডেডিকেশনটা কিন্তুআমীর খানের থাকে।


অলরেডি হউউডেরএক ছবির সঙ্গে মিল পাওয়া গেছে ছবির। ধারণা করা হচ্ছে সেটি ধূম থ্রির কাহিনী নকল করে করা ;)

বাংলাদেশ তো কলকাতার ছবি নকল করে ।আর কলকাতা করে বলিউড।

তবে অনন্ত জলিল সাহেব যদি এর স্পোশালএফেক্ট অনুসরণ করে ছবি বানান তাহলে না করি ক করে। তিনি আবার এখনকার নাম্বার ওয়ান।

আআমীর খান শো ম্যান হলে ছবি বাম্পার হিট।আর তাই পলিচালকের বিশেষ আগ্রহে এমনটা হয়েছে।


সবসময় ভারতে সব নামজাদা পরিচালকরাআমীর খানকেএমন শো ম্যান করে সর্বোচ্চ পারিশ্রমিক দিয়ে তাদের সিনেমায় পাওয়ার জন্য মুখিয়ে থাকবে ।


আর আমীর নিজের রেকর্ড নিজেই ভাঙতে থাকবেন।


কি ব্যবসায় কি মানের বিচারে।

৩ ইডিয়ট যেমন মানের বিচারে হিন্দী মুভির মাইল ফলক তেমনি ধূম থ্রি ব্যবসা আর নতুন রেকর্ড গড়ার ক্ষেত্রে মাইল ফলক হয়ে থাকবে।



আমীর খান এর ভক্তরা বেশির ভাগই ইনটেলেকচুয়াল ।

২৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৪৯

হাসান মাহবুব বলেছেন: ধুনফুন দেখি নাই তবে ওবায়েদুল আকবরের মন্তব্যে মেগাপ্লাস! আমির খানকে আমার কখনই বিশেষ কিছু মনে হয় নাই। এর চেয়ে ইরফান খান, মনোজ বাজপেয়ী এরা কত ভালো অভিনেতা!

৩১ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:১৯

সেলিম আনোয়ার বলেছেন: ইরফন খান মনোজ বাজপেয়ি মুভিটার নায়ক হলে যশরাজ ফিল্মের ভিক্ষের ঝুলি নিয়ে ঘুরতে হতো।


নায়কদের মধ্যে আমীর খানই সেরা অভিনেতা। শাহরুখ ভাল অভিনেতা হলেও তিনি অতি অভিনয় আর গলাকাপানো দূষে দূষ্ট।


আর যাদের নাম বললেন তার আর্টফিল্মের জন্য চলনসই।


অভিনয়ের মানের বিচালে আমাদের প্রয়াত অভিনেতা হুমায়ূন ফরীদির তুলনায় নস্যি ।

কমেন্টে ধন্যবাদ । ;) :P

২৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:১২

জেরিফ বলেছেন:
রিভিউ টা অসাধারন হয়েছে +++++




অনিকেত রহমান বলেছেন: এই মুভিটা আমির সমালোচক মন জয় করতে না পারলেও শাহরুক, সালমান খানের মুভির দর্শকদের মন জয় করেছে।। আর সেই হিসাব মত রেকড ও করছে।। আশা করি পরবর্তী মুভি পিকে সমালোচক দের মন জয় করবে।। আসলে বলিউডে একমারত্র আমির যার দিয়ে সব সম্ভব।।

ওয়ান এন্ড অনলি আমীর খান।যার পরশে আসলেই যাদু আছে।এবং পারফেক্ট নায়ক হিসেবে বলিউডে শুধু তাকেই মানি।।

৩১ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০৮

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর কমেন্টে ধন্যবাদ ।

আমীর শাহরুখ সালমান রেস তো বলিউডে বেশ পুরোনো। সঙ্গে রনবীর ঋত্বিক তারাও যোগ হয়েছেন।

এদের মধ্যে আমীর খান একেসেপসনালী ওয়েল। তবে ঋত্বিক আমীর খানকে অনুসরণ করে চলছেন।


আমার বিবেচনায় আমীর খান ইজ বেস্ট।

তার সিনেমা দেখে কারো সময় নষ্ট হয়েছে বলতে পারবে না।

:)

২৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:২০

কান্ডারি অথর্ব বলেছেন:



রিভিউ ভাল হইছে সেলিম ভাই।

৩১ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:২৩

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ ।


শুভকামনা থাকলো । :)

২৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: hoom3 *gross collections* India Rs 296.18 cr + Overseas Rs 128.99 cr. Grand total: Rs 425.17 cr. ALL TIME BLOCKBUSTER," Adarsh tweeted on Monday.

View this link

২৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:১৬

সেলিম আনোয়ার বলেছেন:

৩০| ০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ২:২৩

শক্তি শুধা বলেছেন: মুভিটি দেখে খুব মজা পাইছি, আমির খান বলে কথা। তবে ক্যাটের ভুমিকা খুবই নগণ্য তাই কিছুটা এক কেন্দ্রীভুত মনে হয়েছে।

০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:১৪

সেলিম আনোয়ার বলেছেন: বলতে গেলে সব রেকর্ড এখন ধূম-3 দখলে ।

৩১| ০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৭

আমি তুমি আমরা বলেছেন: মুভি দেখে হতাশ হইছি। আমার রেটিং ৪/১০ ।

০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:১৮

সেলিম আনোয়ার বলেছেন: আসলে আমীর খান ৩ইডিয়ট,তারে জামিন পার,লগন, রং দে বাসন্তির মত মুভি করাতে তারউপরএক্সপেকেটেশন থাকে অনেক বেশি । ধূম -৩ মুভিটা ছিল সবার জন্য ।


আমীর খান সাক্ষাৎকারেও তেমনটি বলছিলেন যে তিনি কতমানুষে মানুষে মুভিটি দেখলো সেটি নিয়ে চি ন্তিত নন।চিন্তিত ছবিটি সবার ভাল লাগলো কী না সেটা নিয়ে ।

৩২| ১৭ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:১৬

রায়হান০০৭ বলেছেন: আমার রেটিং হল -
ধুম 1 - 6/10,
ধুম 2 -3/10,
ধুম 3- 0.0000000001/10
লাইফে অার 2য় বার দেখার ইচ্ছে নেই ভাই।
ভাল থাকবেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.