নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

কোভিড ১৯ ভ্যাক্সিন এবং বেক্সিফারমা বাংলাদেশ

২৯ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৬



বাংলাদেশের খ্যাতনামা ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান বেক্সিমকো অবশেষে ভারতের Serum Institute of India (SII) এর সাথে যৌথ বিনিয়োগে কোভিড ১৯ এর ভ্যাক্সিন উৎপাদনে যাচ্ছে । ভ্যাক্সিন অনুমোদনের পর তাদের যৌথ কাজ শুরু হবে ।
Serum Institute of India has partnered with AstraZeneca, the Gates Foundation and Gavi, to produce more than a billion doses of a vaccine for global supply.

As per the terms of the deal, Beximco will make a financial contribution to advance the development of the vaccine which will be adjusted based on the vaccine price.

Beximco will be the exclusive supplier of the vaccine in Bangladesh. The company will secure additional quantities of the vaccine to be distributed to the private pay market in Bangladesh.

আমরা বেশ নিশ্চিত বোধ করছি যে বাংলাদেশ ভ্যাক্সিন কর্মকাণ্ডে এক ধাপ এগিয়ে থাকল । বিনিয়োগ মানে অতিআবশ্যিক প্রাপ্তি এবং তাও
AstraZenecaর মত বিখ্যাত প্রতিষ্ঠানের টিকা ।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


এই টিকা উৎপাদনের সঠিক ম্যানুফেকচারিং ও ষ্টোরেজ ক্ষমতা বেক্সিমকোর আছে কিনা তলায়ে দেখার দরকার; এই টিকা নিয়ে এক্সপেরিমেন্ট করা সঠিক হবে না। এমনিতেই পুটিন ও ট্রাম্পের হস্তক্ষেপের কারণে টিকা নিয়ে বিশ্ব সন্দেহের মাঝে আছে, এরপর চীন, ভারত; এখন বেক্সিমকো!

২৯ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১৮

শাহ আজিজ বলেছেন: উৎপাদন বাংলাদেশে নয় সম্ভবত ভারতেই হবে । বাংলাদেশে ২ টি প্রতিষ্ঠানের এরকম সুবিধা আছে । অ্যাসটরাজেনেকার নিজস্ব কারিগরি লোকজন আছে যারাই এসব করবে । বেক্সি এখানে শুধুই বিনিয়োগ করছে ।

২| ২৯ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:২০

রাজীব নুর বলেছেন: এটা অবশ্যই একটা সুখবর।

২৯ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:২৫

শাহ আজিজ বলেছেন: হুম , তাই বটে ।

৩| ২৯ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:



অ্যাসটোজেনেকার লোকজন থাকলে বেকসিমকো কেন বিনিয়োগ করবে? সরকার খরচ বহন করবে, শেষ! মাঝখানে বিলিওনিয়ারকে আবার টাকা দেয়ার দরকার কেন?



২৯ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:২৫

শাহ আজিজ বলেছেন: আপনি খবরটা পড়ুন আগে । টাকা না পেলে ওরা দেবে কেন ? আর এতে সরকারের কোন ভুমিকা থাকছে না । বাচতে হলে কিনতে হবে ।

৪| ২৯ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:২৭

জুন বলেছেন: একেই বলে ভ্যাক্সিন কূটনীতি । সাপও না মরে লাঠিও না ভাঙ্গে :`>

২৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:১৬

শাহ আজিজ বলেছেন: হুম , একটা প্রতিষ্ঠান চুক্তি করল এটা সুখবর । সাধারন মানুষ এই ভ্যাক্সিন নিয়ে মোটেও আগ্রহী না । তাদের জীবন কচু পাতার পানির মত । এখন ভোটের জন্য তাদের দরকার হয়না , গায়েবী আওয়াজে সব মাঝ রাইতে হইয়া যায় । বাংলাদেশে আরও বড় কিছু ওষুধ প্রতিষ্ঠান আছে । আগামি মাসের মধ্যে এরা যদি আরও নিরামাতাদের সাথে চুক্তি করে সেটি ভাল হবে । তবে ফ্রি ভ্যাক্সিন স্বাস্থ্য বিভাগ, পুলিশ, সেনারা পাবে । বাকিদের নগদে বাচতে হবে ।

৫| ২৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:২১

করুণাধারা বলেছেন: গতকাল যে খবর বের হলো চীনা ভ্যাকসিনের ট্রায়াল হবে বাংলাদেশে, তারপর এই ভ্যাকসিন ব্যবহার হবে!! প্রতিদিন নতুন নতুন খবরে দিশাহারা হয়ে যাচ্ছি!!

২৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪৫

শাহ আজিজ বলেছেন: তা হবে , কিন্তু এটার ট্রায়াল হবে কিনা তা জানায়নি কেউ ।

৬| ২৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:৫৬

নেওয়াজ আলি বলেছেন: বেক্সিমকোর মালিক দরবেশ মানুষ দুর্নীতি করবে না

২৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:০৪

শাহ আজিজ বলেছেন: এখানে দুর্নীতি করার সুযোগ নেই । প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠান নিজেরাও কিছু শর্তের বন্ধনে আবদ্ধ করে দেয় নিজেদের ফেসভ্যালু রক্ষার জন্য ।

৭| ৩০ শে আগস্ট, ২০২০ ভোর ৫:২৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: জনগনের দরকার টিকা কে বানালো, কোথাথেকে আসলো তা জানা জনগনের কাজ না।দশজনে আনুক বা বিশ জনে আনুক ,সরকার আনুক বা পাবলিক আনুক ,কাজকরলে হয়।আজকে যে আমরা বিভিন্ন ধরনের টিকা দেই ,কোন দিনও কাউকে বলতে শুনলাম না কোন দেশের টিকা।

৩০ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৩৪

শাহ আজিজ বলেছেন: একটা সন্দেহ জেগে গেছে এই রোগ সম্পর্কে যে এটি জীবাণু অস্ত্র এবং তা উহান থেকে ছড়িয়েছে । যে কারনে মনে হচ্ছে বড় একটা অংশ চীনে তৈরি টিকার ট্রায়ালে যেতে চাইছে না । অবশ্য সবার নিজস্ব মতামত আছে এ নিয়ে । কেস সেন্সেটিভ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.