নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

না দেখা শেখ সাহেব ১৯৭২

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৭

বঙ্গবন্ধু লাইভ ১৯৭২বঙ্গবন্ধু দিল্লীতে ১৯৭২ সালে
দেশ স্বাধীন হয়েছে , আমরা মুক্ত , ভয় ভীতিহীন দুর্দম উচ্ছল । ১৯৭২ সালের ঐ দিনে মানে ১০ জানুয়ারি আমি চালনাতে রিলিফ বিতরনে ব্যাস্ত রেড ক্রস কর্মী এবং স্কাউট হিসাবে । আমার সিনিয়র রাতে বললেন শেখ সাহেব মুক্তি পেয়ে আজ ঢাকায় পৌঁছেছেন । বেশ ভাবনায় পড়ে গেলাম । কেমন করে কিভাবে কি হল কিছুই জানি না । খুলনার বাসায় রেডিও সার্বক্ষণিক সঙ্গী ছিল । চালনায় রেডিও নেই , খাবার সংকট , রাতে রিলিফের কম্বল গায়ে দিয়ে ঘুমাই । ভাগ্যিস ডাকবাংলার দালান ছিল । তবুও শেখ সাহেব বেচে বর্তে ফিরে এসেছেন এটি অন্যরকম খবর ছিল । তাকে পাকিস্তানীরা ফাঁসি দিতে চেয়েছিল । আমরা বেশ শংকিত ছিলাম ঐ কয়দিন । যাক একটা হিল্লে হল । ক্ষুধার্ত সহায় সম্বলহীন হিন্দুদের পিছনে রেখে আমরা চলে এলাম । চাল , গম , ঘরের টিন এরপরের ভলান্টিয়াররা নিয়ে যাবে ।
বেশ ঘটনাবহুল দিন চলছিল । খবর রটল শেখ সাহেব খুলনা আসছেন । সাজসাজ রব । কিবরিয়া আমার সহপাঠী আমায় একটি ক্যামেরা দেখিয়ে বলল মিটিঙের ছবি তুলব , তুই ফিল্ম কেনার আয়োজন কর । আমার বিপ্লবী মা আমায় টাকা দিলেন । মিটিঙের আগে মাঠ ভর্তি মানুষ আর মানুষ । কিবরিয়া লা পাত্তা । আস্তে ধীরে ভিড় সরিয়ে মঞ্চের কাছে গেলাম । ছোট মানুষ বলে সবাই জায়গা ছেড়ে দিচ্ছিল । গার্ড অফ অনার হল । কিবরিয়াকে আর পেলাম না । শেখ সাহেবের কাছাকাছি থেকে ছবি তোলার ইচ্ছে টুকু মরে গেল । ভাষণ দিলেন শেখ সাহেব । এরপর মঞ্চ থেকে নেমে এলেন । তার কাছাকাছি কেউই নেই । আমি দৌড়ে শেখ সাহেবের কাছে গেলাম এবং তার পিঠ জড়িয়ে সার্কিট হাউস দালানের দিকে হাটতে থাকলাম । শেখ সাহেব পকেটে হাত দুটো ঢুকিয়ে ফেললেন । চারিদিকে কেউ নেই আশ্চর্যজনক ভাবে । আরও দু তিন বাচ্চা এসে যোগ দিল কিন্তু তাদের আমি পিঠে হাত দিতে দিলাম না । সিঁড়ির গোঁড়ায় ছেড়ে দিলাম , আমি জানি এরপরে আর যাওয়া যাবেনা । এবার বাচ্চারা ধমক খেল সাদা পোশাকের লোকেদের কাছে । আমি ধমক খাইনি , না নিরাপত্তা বাহিনীর কাছে না শেখ সাহেবের কাছে । তিনি মাথা নিচু করে চুপ হয়ে ছিলেন । একটু যদি আমার নামটা জিজ্ঞেস করতেন তাহলে বর্তে যেতাম ।
পরদিন বাসায় পত্রিকায় দেখলাম বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে । তার খুব কাছে সাধারন মানুষ চলে যাচ্ছে । একা একা হাসলাম এক চোট । আরে নিরাপত্তাতো আমিই ভেঙ্গেছি , আমাদের শেখ সাহেব একটু কাছে যাব না ? ছোঁবো না ?
কিবরিয়াকে বললাম তুই আমার টাকা ফেরত দে , বাটপাড় চিটার !!!
শেখ সাহেবের দিল্লীতে সংক্ষিপ্ত অবস্থানের খবর কাগজে দেখেছি । আজ অগ্রজ মনি মণ্ডল তার পোস্টে দুর্লভ এই ভিডিও যোগ করেছে । ৪৮ বছর বাদে দেখলাম বঙ্গবন্ধু শেখ মুজিব দিল্লীর জনতার অনুরোধে বাংলায় ভাষণ দিলেন । অজানা ছিল এই তথ্য এতদিন । দিল্লিওয়ালেরা সেদিন বাংলা ভাষাকে কি মর্যাদা দিয়েছিল আজ জানলাম । জয় বাংলা ।

মন্তব্য ১৫ টি রেটিং +২/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩১

সাগর শরীফ বলেছেন: যাক আমার এলাকা চালনা বটিয়াঘাটার সাথে আপনার বহু পুরানো সম্পর্ক রয়েছে দেখে খুবই ভাল লাগল স্যার। তখন তো রেডিও সেন্টার এখন যেখানে খুলনা বিশ্ববিদ্যালয় ওখানে ছিল। একদম আমার বাসার সামনে। তবুও রেডিও শুনতে সমস্যা হত?

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০১

শাহ আজিজ বলেছেন: রেডিও বিলাসি জিনিস ছিল । তাও ৭১ সালে এক দুজন কিনেছিল । চালনার মানুষ ভারত থেকে ফিরেছে সবে । ঘর দুয়ার খাবার কিছুই নেই , রেডিও তো প্রশ্নই আসে না । জীবন তখন পিছিয়ে ছিল অনেক ।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমাদের এমপি সাহেবের(মউনুদ্দীন নিয়াজী)সাথে দেখা রাস্তায়।বললেন,চল মুজিব ভাইয়ের বাসায় যাব।আমি যাব কি করতে।এমপি সাহেব বললেন,দলবল বেশি হলে একটু দাম দিবে।
আমরা ১০/১২ জন হাটতে হাটতে বাসায় গেলাম।আমাদের খেতে দিলেন মুড়ির মোয়া সাথে চা বিস্কুট ।কি আন্তরিক আতিথেয়তা।
সেই আমার প্রথম দেখা এবং শেষ দেখা।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৩

শাহ আজিজ বলেছেন: যাক আপনিও সৌভাগ্যবান ।

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২০

সাগর শরীফ বলেছেন: যদিও এলাকার পুরানো বাসিন্দাদের কাছে কিছুটা শুনেছি তবুও খুলনা আর আমাদের খুলনা বিশ্ববিদ্যালয় এলাকা আপনার দৃষ্টিতে কেমন ছিল স্যার? যেহেতু ছিলেন আমাদের এলাকাতে, একটা পুরানো সম্পর্ক আছে, সেই দৃষ্টিকোণ থেকে আপনার অভিজ্ঞতা যদি একটু শেয়ার করতেন! আমার এলাকায় তখন কেন কতদিন ছিলেন, তারপর কোথায় শিফট হলেন ইত্যাদি ইত্যাদি। আপনার অভিজ্ঞতা শোনার জন্য আমি উদগ্রী...

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:০১

শাহ আজিজ বলেছেন: চালনাতে ১ সপ্তাহ ছিলাম । বিতরন পদ্ধতি বুঝিয়ে দিয়ে আমরা ফেরত আসি । দুর্দান্ত ব্যাস্ত সময় কাটিয়েছি । আমার প্রকাশিত বই ৭১ আমার জীবনের শ্রেষ্ঠ সময় এ সব লেখা আছে । তখন রেডিও সেন্টার পর্যন্ত রাস্তা শেষ । ৮০র দশকে বিশ্ববিদ্যালয় আর চুকনগর রাস্তা হয় । তার আগে পানি আর পানি । ।বইটি ০১৭৫৮৪৬১৩৬৮ নাম্বারে অর্ডার করলে পাওয়া যাবে ।

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

অসাধারণ দুর্লভ একটি অভিজ্ঞতা শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:০১

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ মনোযোগী হবার জন্য ।

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:১৫

সাগর শরীফ বলেছেন: ধন্যবাদ স্যার!

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:২১

চাঁদগাজী বলেছেন:


বক্তব্যে উনি কি বলেছিলেন? কোনমাসে?

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩০

শাহ আজিজ বলেছেন: সম্ভবত ৭২ সালের শেষ দিকে । কি বলেছিলেন আজ আর মনে নেই । গিয়েছিলাম শেখকে দেখতে ।

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৫

রাজীব নুর বলেছেন: সুন্দর ইতিহাস।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০৫

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ

৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: বঙ্গবন্ধুকে ছুঁয়ে দেখা ব্লগার মনে হয় বেশী নাই। একদম নাও থাকতে পারে।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩৮

শাহ আজিজ বলেছেন: হুম , তাই মনে হয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.