নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

চীনারা টিকা ট্রায়ালে আগাম বিনিয়োগ চাইছে এখন

০৪ ঠা অক্টোবর, ২০২০ দুপুর ২:২০



সিনোভ্যাক কোম্পানি তাদের আগের শর্ত থেকে সরে এসে বাংলাদেশের কাছে আর্থিক অংশীদারি চাইছে। এ নিয়ে এখানে তাদের ট্রায়ালই ঝুলে গেছে। এ ছাড়া অন্য দেশগুলোতে চলমান চীনের টিকার ট্রায়াল থেকে প্রয়োজনীয় মাত্রায় সাফল্য পাওয়া গেলে বাংলাদেশে আর ট্রায়াল নাও করতে পারে চীনের কম্পানি। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘যত দূর শুনেছি, চীনের সিনোভ্যাক কোম্পানি তাদের আগের জায়গা থেকে সরে এসে এখন ট্রায়ালে বাংলাদেশের আর্থিক অংশীদারি চাচ্ছে। এটি যুক্তিযুক্ত হয় না। আমরা তাদের ট্রায়ালের সুযোগ করে দিচ্ছি, সেটিই বড় কথা। এসব নিয়েই হয়তো তাদের ট্রায়ালটি ঝুলে গেছে।’
এটি হচ্ছে ঝোপ বুঝে কোপ মারা । চীনারা দুর্বল ক্রেতার সাথে এরকমই করে থাকে ।

আমার মনে হয় সরকারের উচিত চীনা ট্রায়াল বন্ধ করে দেওয়া । তারা আসলে কি দেবে টিকার মধ্যে এটাই আমার সন্দেহ এখন । রোগ শোক বাড়িয়ে আর মরার দরকার নেই বরং অন্যান্য উৎপাদকদের সাথে যোগাযোগ রক্ষা করাই উত্তম । হয়ত আমাদের এক দুলাখ আরও মরবে কিন্তু একটা নিশ্চিত রাস্তায় হাটা বুদ্ধিমানের কাজ হবে ।

ইহুদিদের কিছু বিজনেস এথিকস আছে এই শালাদের কোন এথিকস ই নেই । বাটপাড় ।।

মন্তব্য ৩৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা অক্টোবর, ২০২০ দুপুর ২:৩০

আমি সাজিদ বলেছেন: এই ভুল আমি এখন অনেক কমিয়ে এনেছি। খবর বিশ্লেষণ করে এখন মতামত দেই। অত্যন্ত বিনয়ের সাথে বলি, আপনার ধারনা ভুল শ্রদ্বেয় ব্লগার। সিনোভ্যাক যখন ফ্রি ট্রায়াল দিতে চেয়েছিল তখন বাংলাদেশ বিভিন্ন কারনে রাজি হয় নাই, এরপর সিনোভ্যাক কি করেছে? ওরা তাদের বাংলাদেশ ট্রায়ালে যে বিনিয়োগ হওয়ার কথা ছিল, তা আফ্রিকার কোন দেশে যেন নিয়ে গেছে। এখানে দোষটা কার? সুযোগ থাকতে সুযোগের ব্যবহার না করে এক দিক থেকে দোষ দেওয়া যায় না।

০৪ ঠা অক্টোবর, ২০২০ দুপুর ২:৫৫

শাহ আজিজ বলেছেন: এসব সিদ্ধান্তে সরকার তৃতীয় পক্ষের মতামত নিয়ে থাকে ।

চীনেদের বিশ্বাসযোগ্যতা করোনার সময়েই হারিয়েছে ।

২| ০৪ ঠা অক্টোবর, ২০২০ দুপুর ২:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: চীনাদের বেশী গুরুত্ব দেয়ার দরকার নাই। ১ বছর পরে সারাবিশ্ব করোনা টিকায় সয়লাব হয়ে যাবে। তখন পুশ সেল করতে হবে। বাংলাদেশের যে অবস্থা সরকার ফ্রী তে না দিলে অনেক বাংলাদেশী টিকাও হয়তো নেবে না। আর চীনারা মনে হয় আমাদের বাজিয়ে দেখছে। চীন অল্প কিছু টাকার জন্য বাংলাদেশকে নাখোশ করতে চাইবে না। কারণ চীনের সাথে বাংলাদেশ, ভারত নিয়ে আরও অনেক বিষয় জড়িত। আমাদের গ্লোব কোম্পানির পরীক্ষা না কি দ্বিতীয় ধাপ পার হয়েছে। আমরা ঐটাই নিব। চায়না বাটপাড়ের চেয়ে বড় বাটপাড় আশা করা যায় এরা হবে না।

০৪ ঠা অক্টোবর, ২০২০ দুপুর ২:৫৩

শাহ আজিজ বলেছেন: গ্লোব সর্দিজনিত কারনে শয্যাশায়ি ।

আমরা পয়সা দিয়েই নেব কিন্তু এই বিয়া ভাইঙ্গা দেয়া জিনিস আর নিমু না , কসম ।

আমি মাঝে কারো সাথে আলাপে সে কইল এমনিতেই ভাইরাস ছড়াইছে এহন টিকার লগে কি না কি দিয়া স্বাস্থ্য বিভাগ শেষ কইরা ফালাইব হা হা হা ।

৩| ০৪ ঠা অক্টোবর, ২০২০ বিকাল ৩:৫২

নেওয়াজ আলি বলেছেন: চীনা বাণিজ্য বুঝে ভালো বিনা লাভে লাভ নাই

০৪ ঠা অক্টোবর, ২০২০ বিকাল ৪:০৯

শাহ আজিজ বলেছেন: এই কাজটা ভাল হয় নাই । ট্রায়ালে কিসের পয়সা ? সাক্সেসফুল ট্রায়াল হলে তারপর অনেক স্পন্সার পাওয়া যাবে এদেশে বিনিয়োগ করার । যাক অসুবিধা নাই , টিকা মার্কেটে আরও আসবে । চীনা টিকা নিয়ে ডাক্তারদের মনেই সন্দেহ রোগীরে কি পুশ করব । ব্রিটিশ , আমেরিকান টিকাই বিশ্বাসযোগ্য ।

৪| ০৪ ঠা অক্টোবর, ২০২০ বিকাল ৪:০১

রোকনুজ্জামান খান বলেছেন: বাংলাদেশের মানুষ কে করনো কাবু করতে পারে নাই, উল্টো করনো কেই কাবু করে দিয়েছে মানুষ।
সেটা রাস্তা ঘাট আর বাজারের দিকে তাকালেই বুঝা যায়।
মনে পরে গেল সেই কাদের কাক্কুর কথা।

০৪ ঠা অক্টোবর, ২০২০ বিকাল ৪:০৪

শাহ আজিজ বলেছেন: কাদের কাক্কু কি বলেছিল ?

৫| ০৪ ঠা অক্টোবর, ২০২০ বিকাল ৪:২৭

রোকনুজ্জামান খান বলেছেন: কাদের কাক্কু কি বলেছিল ? আমরা করোনার থেকেও শক্তি শালী।

০৪ ঠা অক্টোবর, ২০২০ বিকাল ৫:০১

শাহ আজিজ বলেছেন: ও ও ও তাইতো , বেমালুম আউট হইয়া গেছি !! সব সময় কাক্কু না কাউয়া লাগাইবেন :(

৬| ০৪ ঠা অক্টোবর, ২০২০ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: চীনের কথা শেখ হাসিনা বিশ্বাস করেন না। উনি চীনের কথায় নাচার মানুষ না।

০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:২৮

শাহ আজিজ বলেছেন: শেখ হাসিনাকে তার উপদেষ্টাদের কথা শুনতে হয় , জানতে হয় অন্যান্য রাষ্ট্রের টিকা পলিসি ।

৭| ০৪ ঠা অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ সরকারের ও প্রশাসনের লোকেরা চীনাদের সাথে মিলে কিসব ব্যবসা করছে, ওরাই জানে; তবে, জাতিকে যাযাবর, কিংবা টুরিষ্টে পরিণত করেছে।

০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

শাহ আজিজ বলেছেন: হুম, নীরবতা উত্তম ।

৮| ০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:১৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ট্রায়ালে আবার টাকা কিসের? মহা জ্বালাতন দেখছি।

০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

শাহ আজিজ বলেছেন: চীনাদের বদনাম হয়ে গেল । ভারত এবার বন্দে মাতরম করবে ।

৯| ০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:




সাধারণত ট্রায়ালের ভলনটিয়াারেরা "টাকা পেয়ে থাকে"।

০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

শাহ আজিজ বলেছেন: এরা উল্টা চাইতাছে ।

১০| ০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৪০

জুন বলেছেন: একেতো তারাই এই ভাইরাস সৃষ্টি করেছে আবার তা নিয়ে ব্যবসা করতে চাইছে । আসলেই চাইনীজদের মত এত ধড়িবাজ দুনিয়াতে বোধ হয় খুব কমই আছে ।

০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩১

শাহ আজিজ বলেছেন: :-P হা হা হা

ট্রায়ালের আগেই টাকা চাইয়া ছ্যাচ্ছড় ভাবটা প্রকাশ করে দিল ।

১১| ০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


চীনারা ব্যবসা ছাড়া কিছুই করবে না।
তারা মারোয়ারি জাতি।

০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:২৯

শাহ আজিজ বলেছেন: মাড়োয়ারিদের ব্যাবসা ধর্ম আছে , চীনাদের কম ।

১২| ০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

জুন বলেছেন: মালয়েশিয়া ঘুরতে গেলে ক্র্যাব আইল্যান্ডে নেয়ার আগে এক চীনা মন্দিরে নিয়ে গেল গাইড। ভেতরে স্বর্নালী রঙের বিশাল এক মুর্তি । জিজ্ঞেস করলাম উনি কিসের দেবতা ? উচ্চ শিক্ষিত গাইড ভদ্রলোক জানালো উনি অর্থের দেবতা । চীনাদের নাকি এই অর্থের দেবতা ছাড়া আর কোন দেবতা নেই :`>

০৪ ঠা অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

শাহ আজিজ বলেছেন: চীনের বিবিধ জায়গায় বিবিধ দেবতা আছে গৌতম বুদ্ধের পরই । আমি এর অনেকগুলো দেখেছি । মালয়শিয়ার ওই দেবতা মনে হয় ভুয়া ইমিগ্রানট হা হা হা

১৩| ০৪ ঠা অক্টোবর, ২০২০ রাত ৮:৩২

আমি সাজিদ বলেছেন: তৃতীয় পক্ষের মতামত লাগে সেটা আমিও জানি। আমি শুধু এই বিষয়টাই আপনাকে জানাতে চেয়েছি যে, আমাদের ট্রায়ালের সুযোগ ছিল। এখন চীনা টিকার বিশ্বাসযোগ্যতা ও ট্রায়াল দুটো আলাদা বিষয়। এখানে পোস্টে কিছু ইনফরমেশন বাদ পড়ে গেছে সেটাই বুঝিয়েছি আমি। যাই হোক, কমেন্ট সেকশন জমে উঠেছে।

০৪ ঠা অক্টোবর, ২০২০ রাত ৮:৪৬

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ।

১৪| ০৪ ঠা অক্টোবর, ২০২০ রাত ৮:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: বেশ কিছুদিন আগে ভারতের নব্য জাতীয়তাবাদরা খুব লাফালাফি করছিল এটা বলে যে চীন নাকি করোনা নিয়ে পরীক্ষা নিরীক্ষা করবে পাকিদের উপর। আমার এই অন্ধ দেশপ্রেমে না গেলেও স্বভাবতই মনে প্রশ্ন জাগে, ট্রায়াল'টা চীনারা কেন নিজেদের উপর করবে না?যেখানে বিশ্বের অন্যান্য দেশগুলি নিজেদের উপর ট্রায়াল' করছে। ইংল্যান্ড, জার্মানি তারা তো নিজের দেশবাসীর উপরে ট্রায়াল করছে। সেখানে পাকিস্তানের উপর চীনাদের ট্রায়াল করার সিদ্ধান্ত মানব গিনিপিগ বলে মনে হয়েছিল।

স্বাস্থ্য বিজ্ঞানের উন্নতিতে নিজের দেশের বিজ্ঞানীরা দেশবাসীর উপর যতটা আন্তরিকভাবে পরীক্ষা-নিরীক্ষা করবেন অন্য দেশের পক্ষে কখনোই সেটা সম্ভব নয়। আমার মনে হয় বাংলাদেশের সঙ্গে চীনের এই সিদ্ধান্ত শাপে বর হয়েছে।বিশ্বের আর পাঁচটা দেশে যদি করোনা ভ্যাকসিন বাজার জাত হয়, বাংলাদেশেও তা হতে সময় লাগবে না।

০৪ ঠা অক্টোবর, ২০২০ রাত ৯:১১

শাহ আজিজ বলেছেন: চীনারা জুলাইতে ডাক্তার নার্স আর সৈন্য বাহিনীর ওপর ট্রায়াল করেছে । ৩০ সেপ্টেম্বর চীন নেতারা ৫০০ জন মিলে ডিনার খেল । সবাই খুব কাছাকাছি এবং কেউই মাস্ক পরা নেই দেখে মনে হল নেতারা আগেই টিকা নিয়েছে । আমার ধারনা সঠিক হবে । ট্রায়াল চলছে এবং ফাইনাল পুশ শুরু হয়েছে । আমরা একটু দেরিতেই নেই কিন্তু নয়ছয়ের মধ্যে পড়তে চাইনা ।

১৫| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১২:২৫

ইফতি সৌরভ বলেছেন: চীন অনেক আগেই বাংলাদেশকে প্রস্তাব দিয়েছিল। আমরাই দেরি করেছি সিদ্ধান্ত নিতে এবং ইহাই স্বাভাবিক! কাতারসহ অনেকেই কিন্তু সুযোগটা লুফে নিয়েছিল।

দেরি যখন হয়েছে, আরো কিছুদিন দেরি করে সফল ভ্যাকসিনটা নেওয়াই ভালো। মাননীয় প্রধানমন্ত্রী জাতিসংঘে বিতরণটা কিভাবে হবে তার রূপরেখা বলেছেন এবং বিটিভিসহ বিভিন্ন গণমাধ্যম ও মন্ত্রীমহোদয়সহ আমরা আশাবাদী, ভ্যাকসিনের চালান এদেশে আসবেই। সুতরাং কেন শুধু শুধু এত রিস্কে যাওয়া! দরকার কী আর ট্রায়ালের?

০৫ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৩১

শাহ আজিজ বলেছেন: আসলেই আমরা সঠিক সময়ে সিদ্ধান্ত নিতে পারিনি । ২০২১ সালে জানুয়ারিতে বেশ কিছু ভ্যাক্সিন বাজারে চলে আসবে । ২০২১ এর শেষ নাগাদ এত আসবে যে জামাই আদরে সাধবে , বাকিতে দেবে । সবার লক্ষ্য থাকবে ভাল জিনিসটা কেনা । চীন থেকে ভাইরাস ছড়ানোয় অনেক রাষ্ট্রের একটু দ্বিধা দন্ধ আছে , সন্দেহ আছে চীনের ভ্যাক্সিনের ব্যাপারে । এটা খুবই স্বাভাবিক । পন্যে গুনগত মানে বিভেদ করা চীনেদের জাতীয় চরিত্রের অংশ ।

ভ্যাক্সিন আমরা পাব ।

১৬| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১:১৮

পলাতক মুর্গ বলেছেন: আমার পরিচিত এক চাইনিজ লকডাউনের সময় ভিয়েতনামে আটকা পড়েছিল। সম্প্রতি আগে সে চিনে গেছে ভ্যাকসিন নেওয়ার জন্য।

০৫ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৩২

শাহ আজিজ বলেছেন: চীনাদের ওপর গনহারে ভাক্সিনেশন চলছে ।

১৭| ০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:০২

রাজীব নুর বলেছেন: দয়া করে নোয়াখালির ঘটনা নিয়ে কিছু লিখুন।

০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:০৭

শাহ আজিজ বলেছেন: আমি পেপারে যা পড়েছি , ভিডিও দেখিনি । পেলে লিখব ।

১৮| ০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চীনাদের কথায় রাজি হয়নি কারণ ক্ষমতাশীনরা দাদাদের আশাতে বসে বসে আঙ্গুল চুষছিলেন আর ভাবছিলেন দাদাদের আর কি ভাবে পোষায়ে দেওয়া যায়!!

০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:১১

শাহ আজিজ বলেছেন: ভারতের মাধ্যমে মার্কিন কোম্পানির সাথে বেক্সিমকোর বিনিয়োগ চীনাদের ভাল লাগেনি । আমাদের ব্যাবসায়িক স্বাধীনতা আছে এবং তা সমুন্নত রাখা উচিত । চীনারা একটা সন্দেহজনক অবস্থানে আছে , কেউই তাদের বিশ্বাস করছে না ।

১৯| ০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:২০

বিদ্রোহী ভৃগু বলেছেন: স্বকীয়তা হারালে যা হয়

নিজের মেরুদন্ড শক্ত রেখেই আন্তর্জাতিক সিদ্ধান্ত নেয়া জাতির জন্য শুভ হবে।

০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩২

শাহ আজিজ বলেছেন: মনে হয় চীনা লবিং গ্রুপ ঘটিয়েছে এটা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.