নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শুভ জন্মদিন পণ্ডিত রবিশঙ্কর

০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:১৩




মাইহারে রবিশংকর তখন উস্তাদ আল্লাউদ্দিনের কাছে সিতার বাদনের তালিম নিচ্ছিলেন । আল্লাউদ্দিন তার কাছে বসা এক বন্ধুকে বললেন এই ছেলে বাজনা বাজিয়ে আকাশের মেঘ থেকে বৃষ্টি ঝরাবে । সেই তারা কেউই নেই আমাদের পৃথিবীতে , আল্লাউদ্দিন খাঁ , রোশেন আরা ওরফে অন্নপূর্ণা যাকে উস্তাদ পণ্ডিতের হাতে তুলে দিয়েছিলেন , পণ্ডিত , তাদের একমাত্র ছেলে কেউই নেই। আনুশকা এতই ভাল বাজায় যে ওর পাঁঠানো ছোট ক্লিপ মন দিয়ে শুনি । আমার আশা বাবাকেও আনুশকা ছাড়িয়ে যাবে । আনুশকা দ্বিতীয় স্ত্রীর সন্তান । কদিন আগে ব্রাহ্মনবাড়িয়ায় উস্তাদ আল্লাউদ্দিনের বসতবাটিতে আগুন দিল দুর্বৃত্তরা । সব জ্বলে পুড়ে শেষ । আমার সাথে রবিশঙ্করের অল্পসময় কথা হয়েছিল যখন জানলেন আমি তাদের পাশের গ্রামের ছেলে , সেই ১৯৮৩ র সেপ্টেম্বরে , পিকিঙ্গের শরত কাল , বেশ উচ্ছল হয়ে উঠেছিলেন আমাকে পেয়ে । মানুষের এসব স্মৃতি , উজ্জ্বল স্মৃতি বাচিয়ে রাখে মানুষকে । উজ্জ্বল করে তোলে তার সাংস্কৃতিক অধ্যায় , মেধা ।

প্রনমি পণ্ডিত রবিশঙ্করকে ।

ছবি সৌজন্যঃ আনুশকা শঙ্কর









মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২৩

সাজিদ উল হক আবির বলেছেন: বাবা আলাউদ্দিন খাঁ সাহেবের সেতারের ছাত্রদের মধ্যে পণ্ডিত রবিশঙ্করজী'র চে' পণ্ডিত নিখিল ব্যানারজির বাদন বেশী ভালো লাগে। রবিশঙ্করজী'র প্রাথমিকভাবে উস্তাদ ভিলায়েত খাঁ সাহেবের বাবা এনায়েত খাঁ সাহেবের কাছে গান্ডাবাঁধা/ শিষ্যত্ব গ্রহণের কথা ছিল। এনায়েত খাঁ সাহেবের অকাল প্রয়াণ, আর পণ্ডিত রবিশঙ্করজী'র বড়দাদা পণ্ডিত উদয়শঙ্কর সাহেবের ব্যান্ডের সঙ্গে বাবা আলাউদ্দিন খাঁ সাহেবের সুসম্পর্কের কারণে আলাউদ্দিন খাঁ সাহেবের শিষ্যত্ব গ্রহণ করেন রবিজী। ওনার কন্যা আনুশকা শঙ্কর তার বাবার ধাঁচই পেয়েছে প্রাচ্যের সঙ্গে পাশ্চাত্যের ফিউশান মিউজিক। আনুশকার সাম্প্রতিক কালের রিফিউজি ক্রাইসিস নিয়ে রাগ ভৈরবীর ওপর একটা কম্পজিশান Crossing The Rubicon তার সুন্দর একটি প্রমাণ।

রবিশঙ্করজী'র প্রতি জন্মদিবসের শুভেচ্ছা।

প্রথম ছবিতে কী আপনি, সর্ববামে?

০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪৫

শাহ আজিজ বলেছেন: না না ভুল বুঝবেন না , ছবিতে বিখ্যাত গায়ক জর্জ হ্যারিসন , তবে আমার যৌবনের স্টাইলের সাথে মিলঝুল আছে । পিকিঙ্গে ক্যামেরা ছিল না বা সাহস করে গ্রিন রুমে ঢুকে দেখা করব প্লান ছিল না । আমি ভিলায়াত খাঁ , আমজাদ খান , রবিশঙ্কর বাদন সামনে বসে শুনেছি । মাইহার যাব , ইচ্ছা আছে ।

২| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:০৭

চাঁদগাজী বলেছেন:



উনার জন্ম কি পুর্ব বাংলায়?

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:১৬

শাহ আজিজ বলেছেন: তার জন্ম বারানসিতে । আদি বাড়ি ফুলতলা , খুলনা ।

৩| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:৫৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বিয়ে করেছিল বাজনা শিখতে।বাজনা শিখা শেষ বিয়েও শেষ।রবি শংঙ্কর বাড়ায় ভাল মানুষ ভাল না।স্ত্রীকে অনেক কষ্ট দিয়েছেন।

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৯:০৮

শাহ আজিজ বলেছেন: উপরে ওঠার সিঁড়ি আরকি ? পণ্ডিত জী খুব কামুক ছিলেন । নোরা জোন্সের পেটে যে কন্যা ছিল সেও মিউজিশিয়ান এখন ।

৪| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৯:০৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এই জল্লাদরা কোন কিছু অবশিষ্ট রাখবে না, সব পুড়ে শেষ করে দিবে।
লিখি বাজায় হয়ে যায় বাড়ায়,অনেক লেখা এমন হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.