নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

কানাডায় দাবানল ।।সোহানী আর ইউ সেফ????????????????????

০৪ ঠা জুলাই, ২০২১ রাত ১০:৫৮

প্রথম আলো

গেল কদিন ধরে কানাডায় ব্যাপক দাবানলের সৃষ্টি হয়েছে । তাপমত্রা ৪৯ ডিগ্রি উঠে গেছে । অনেক মানুষ মারা গেছে । আমাদের কজন ব্লগার কানাডায় থাকেন , তাদের মধ্যে সোহানী একজন । এ কদিনে সোহানীর কোন পোস্ট পাইনি , হয়ত মন খারাপ । কেউ কি জানেন সোহানীর খবর ? সবাই কেমন আছেন কানাডায় । আপনারা নিরাপদ থাকুন এতেই আমাদের স্বস্তি । করোনার ধাক্কাও কানাডাকে কাবু করেছে । স্কুল শিশুদের হাড়গোড় পাওয়ার পর স্থানীয় জনগন রানী ভিক্টোরিয়ার মূর্তি কাছি দিয়ে টেনে নামিয়ে লাথিতে ভরপুর করেছে । কানাডা যখন ব্রিটিশদের অধীনে ছিল তখন মিশনারি স্কুলের শিশুদের হত্যা করে লাশ মাটির নিচে লুকিয়ে রাখা হয়েছিল । আহা নিরাপরাধ শিশু । সোহানী , ভাল থেকো ।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২১ রাত ১১:২৪

কামাল১৮ বলেছেন: অন্টারিও সবদিক থেকেই ভালো আছে।এখানেই বেশি বাঙ্গালী বসবাস করে।গরম এবং দাবানল দক্ষিন পশ্চিম অঞ্চলে।টরোন্ট সব দিক থেকেই ভালো আছে ,এখনো ৩০ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা।

০৫ ই জুলাই, ২০২১ সকাল ৯:৩৪

শাহ আজিজ বলেছেন: যাক আপনারা ভাল আছেন জেনে স্বস্তি বোধ করছি ।


উত্তর দেবার জন্য ধন্যবাদ ।

২| ০৫ ই জুলাই, ২০২১ রাত ১:০৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনি কি সোহানীকে মিন করছেন ? তিনি সম্ভবত দাবদাহে আক্রান্ত এলাকায় থাকেন না বলেই মনে হয়।
যারা ব্রিটিশ কলম্বিয়াতে বাস করে তারাই এই প্রচন্ড দাবদাহে আক্রান্ত। কানাডার পূর্বপ্রান্তে তাপমাত্রা এখনো সহনীয় পর্যায়ে আছে।

০৫ ই জুলাই, ২০২১ সকাল ৯:৩৫

শাহ আজিজ বলেছেন: আপনারা সবাই ভাল থাকুন ।



ব্লগার সোনিয়াকেই মিন করেছি B:-)

০৫ ই জুলাই, ২০২১ সকাল ১১:১৮

শাহ আজিজ বলেছেন: সোহানী হবে , মাথা ভাইরাসে আউলাইয়া গেছে । :`>

৩| ০৫ ই জুলাই, ২০২১ সকাল ১০:৪৯

শেরজা তপন বলেছেন: আমি ভাবছিলাম- এই সোনিয়াটা কে???
স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনি কি সোহানীকে মিন করছেন ?

অবশেষে বুঝলাম- ব্লগার 'সোহানী' তার খবর জানাবে আশা করি।
* দয়া করে সোহানী হলে শিরোনামটা পাল্টে দিবেন

০৫ ই জুলাই, ২০২১ সকাল ১১:১৩

শাহ আজিজ বলেছেন: আমার মাথা পুরাই গেসে :(

০৫ ই জুলাই, ২০২১ সকাল ১১:২১

শাহ আজিজ বলেছেন: কাল রাতে যখন পোস্ট করি আমি সেডাটিভে পুরা আচ্ছন্ন ।

৪| ০৫ ই জুলাই, ২০২১ দুপুর ১:৫৩

শেরজা তপন বলেছেন: বুঝলাম; ঘুমেরঔষধ কম কম খাইতে হইবেক

:-B

০৫ ই জুলাই, ২০২১ বিকাল ৪:৪৮

শাহ আজিজ বলেছেন: ;) ;)

৫| ০৫ ই জুলাই, ২০২১ বিকাল ৫:০৬

আমি সাজিদ বলেছেন: আশা করি আপু নিরাপদে আছেন, ব্লগে এসে আপডেট দিবেন।

০৫ ই জুলাই, ২০২১ বিকাল ৫:১৪

শাহ আজিজ বলেছেন: তাতো জানিই সোহানী নিরাপদ আছে । কাল রাতে কানাডার ওপর খবর দেখছিলাম তখন বাঙালি ব্লগারদের চিন্তা মাথায় ঢুকল । চিন্তা ভাবনা না করেই একটা পোস্ট দিয়ে ফেললাম । এতে অন্যান্য ব্লগারদের খবর বের হয়ে আসবে ।

৬| ০৫ ই জুলাই, ২০২১ বিকাল ৫:৫৮

জুন বলেছেন: সোহানী টরেন্টো থাকে আর হিট ওয়েভ বৃটিশ কলম্বিয়াতে। তবুও আশা করি সোহানী এসে আমাদের জানাবে উনি নিরাপদে আছেন। আর এতে মৃত ব্যাক্তিদের জন্য দুঃখ প্রকাশ করছি শাহ আজিজ।

০৫ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৯

শাহ আজিজ বলেছেন: হিট স্ট্রোক মারাত্মক জিনিষ । তার পর আগুন । এলাকা ছাড়া হয়েছে হাজার মানুষ । সোহানী আসবে এবং বলবে ভাল আছি আমি । মৃতদের জন্য প্রার্থনা ।

৭| ০৬ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৯

সোহানী বলেছেন: প্রিয় আজিজ ভাই, এ অধমকে স্মরণ করার জন্য কৃতজ্ঞতা। ভালো লাগছে যে আমার স্বল্প অনুপস্থিতিতে কেউ একজন আমাকে স্মরণ করছে। এটাই যে ব্লগে থাকার, সবার সাথে সময় কাটানোর রিউয়ার্ড (পুরস্কার শব্দটা কম গভীর তাই রিউয়ার্ড ইউজ করেছি)।

সত্য হলো এখন সামারের কারনে বাড়তি কিছু কাজ এসে জুটে। আগে একটু সময় পেলে ফেসবুক বা ব্লগে বসতাম। আর এখন বাগানে সময় দেই কিংবা কোথায় ঘুরতে যাই। তার উপর সূর্য ডুবে সাড়ে নয়টায়। বাসায় ঢুকতে না ঢুকতেই ১১টা বাজে। বিশাল ঝামেলা। বাচ্চাদেরকে খাবার দিয়ে একটু পড়াতে বসাতে না বসাতেই ১২টা বাজে। খুবই এলোমেলো।

ব্রিটিশ কলাম্বিয়াতে ওয়াল্ড ফায়ার চলছে। এটা কিন্তু বেশ কমন এখানে। কারন মারাত্বক গরমে গাছপালা ড্রাই হয়ে থাকে। তারউপর যে বছর বরফ কম পড়ে সে বছর এ ঝামেলা তৈরী হয়। ২/৩ বছর আগে আলব্রাটার ম্যাকমারিতে এরকম অবস্থা হয়েছিল। সে তুলনায় আমরা ভালো আছি। আমাদের ওয়েদার এতোটা এক্সট্রিম নয়। গতকাল ৩৭ ডিগ্রি ছিল। আর এ ধরনের কিছু হলে আগেই হিট ওয়ার্নিং দেয় যাতে কেউ ঘর থেকে বের না হয়। আমি বের হয়েছিলাম দরকারে কিন্তু খোলা জায়গায় যাইনি।

স্কুলে হাড়গোড় পাওয়া নিয়ে খুব তোলপার হচ্ছে কিন্তু সত্যটা হলো এটাই সবাই কমবেশী জানে। কিন্তু কেউ সাহস করে খোঁড়াখুড়ির কাজটা করতে চাচ্ছে না। যে সরকারই আসছে এটা এড়িয়ে যাচ্ছে। আমার মনে হয় কানাডার এ ডার্ক সাইড অনেকেই জানে না। আমি কানাডায় আমার আগেও জানতাম না। আমি লিখবো একটু সময় করে। তবে কানাডা তার ডার্ক সাইডকে আড়াল করছে না। স্বীকার করছে, ক্ষমা চাচ্ছে। কিন্তু অনেকের মতো সুবিধা নেবার কিংবা দোষারোপ করার চেস্টা করছে না।

আবারো অনেক অনেক ধন্যবাদ এ অধমকে স্মরণ করার জন্য।

০৬ ই জুলাই, ২০২১ রাত ৮:০৩

শাহ আজিজ বলেছেন: আহলান সোহানী । সুস্বাগতম । আগুন লাগে এ বিষয়টি ছোটবেলা থেকেই জানি । কেন লাগত তা বুঝতাম না । ক্যানাডিয়ান বন্ধু বেইজিঙ্গে বুঝিয়ে বলল কেন আগুন লাগে , আমেরিকায় , অস্ট্রেলিয়ায় । তখন কানাডায় আগুন বলতে গেলে লাগত না । গতকাল টি ভি তে লেলিহান শিখার সাথে সাথে হিট স্ট্রোকের মৃত্যু আমায় বেশ উদ্বিগ্ন করে তুলল । মনে পড়লো তুমিও তো কানাডায় আছ , তার ওপর বেশ কিছুদিন লিখছ না ব্লগে । সে জন্যই পোস্ট দেওয়া আর খবর নেওয়া ।

দুটি বিষয় নিয়ে লিখবে ১, দাবানল এবং কারন ও সমাধান ।

২, শিশু হত্যা এবং মাটি চাপা দেওয়া । কাদের শিশু ছিল এরা , কারা এদের বাবা মা।

ব্লগের সবাই জানুক তোমার লেখনিতে ।

ধন্যবাদ আমারে ঝাড়ি না দেওয়ার জন্য :-B

৮| ০৬ ই জুলাই, ২০২১ রাত ৮:১৭

সেলিম আনোয়ার বলেছেন: সো‍হানী আপু নীরাপদ আছে জানা গেল্। সুন্দর।

০৬ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৬

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ সেলিম ।

৯| ০৬ ই জুলাই, ২০২১ রাত ৮:৩৮

সোহানী বলেছেন: হাহাহাহা, আজিজ ভাই! আপনি শ্রদ্ধেয় মানুষ, আপনাদের মতো মানুষদেরকে কিছু বলা যায় না। আপনারা ব্লগের সম্পদ। আপনাদের জীবনের অভিজ্ঞতা কিংবা পরিপক্ক ভাবনা অনেকের অনেক পাজেল মেলাতে সাহায্য করে।

ভালো থাকুন, সুস্থ্য থাকুন আর সবসময়ই ব্লগে থাকুন।

০৬ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৯

শাহ আজিজ বলেছেন: আমি আপ্লুত ------------------------------------------- :``>>

১০| ০৬ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৮

সোহানী বলেছেন: সেলিম ভাই আপনার কবিতা ইদানিং কমে গেছে কিন্তু।

কামাল১৮ ও স্বামী বিশুদ্ধানন্দ ভাই, ঠিক বলেছেন। আমরা অন্টারিও বাসিন্দারা সবচেয়ে ভালো আছি। গতকাল হিট ওয়ার্নিং ছিল কিন্তু রাতেই আবার বৃষ্টি।

শেরজা তপন ভাই, আমিও বাবাকে বলি ঘুমের ওষুধ কম খেতে। কিন্তু থুম না আসার চেয়ে ওষুধ খাওয়া ভালো বলে ইদানিয় প্যানপ্যান কম করি.........হাহাহাহা

আমি সাজিদ ভাই ও জানাপু, গতকাল ফেসবুকে আজিজ ভাই নক করাতে ব্লগে ঢুকতে বাধ্য হলাম। চারপাশে এতো কিছু নিয়ে বিজি আছি কোনভাবেই সময় ম্যানেজ করতে পারছি না। আসবো ফিরে নতুন লিখা নিয়ে এই উইক এ কিছু কাজ শেষ করে।

০৬ ই জুলাই, ২০২১ রাত ৮:৫৩

শাহ আজিজ বলেছেন: আমার রিভোট্রিল নিউরো কারনে ডাক্তার দিয়েছে , প্যানিক অ্যাটাক , ভারটিগো বেড়ে গিয়েছিল , অনেক ওষুধ খাই এখন , ভাল আছি ।

১১| ২৭ শে অক্টোবর, ২০২১ সকাল ৮:১৭

হাবিব বলেছেন: আলহামদুলিল্লাহ। সোহানী আপু ভালো আছেন জেনে ভালো লাগলো। এমন পোস্টের জন্য আজিজ ভাইকে ধন্যবাদ জানাচ্ছি

২৭ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:৫৬

শাহ আজিজ বলেছেন: আপনি লেট লতিফ ----------- একটা টেকা টুকার পোস্ট দেখলাম ----------- আসল কেইস কি ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.