নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। একজন পশতুন কাকার

১২ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৩৭



পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) সিনেটর আনোয়ারুল হক কাকার। আজ শনিবার দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় এ তথ্য জানায়।

কে এই কাকার ? আনোয়ারুল কাকার ২০১৮ সালে বেলুচিস্তান থেকে ছয় বছরের জন্য সিনেটর নির্বাচিত হন। ২০২৪ সালের মার্চে তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা। পাশাপাশি তিনি প্রবাসী পাকিস্তানি ও মানবসম্পদ উন্নয়নবিষয়ক সিনেটের স্থায়ী কমিটির চেয়ারপারসন। একই সঙ্গে তিনি ব্যবসায়ী, উপদেষ্টা কমিটি, অর্থ ও রাজস্ব, বৈদেশিক বিষয় এবং বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক কমিটিরও সদস্য।

যাই হোক রাজনীতির সঙ্গে জড়িত থাকলেও আনোয়ারুলকে দেশের একজন বিশিষ্ট বুদ্ধিজীবী হিসেবে গণ্য করা হয়।বেলুচিস্তান আওয়ামী পার্টির এই আইনপ্রণেতা পশতুন জাতিগোষ্ঠীর মানুষ। তাই তিনি পশতুন ও বেলুচ উভয়ের প্রতিনিধিত্ব করেন।

আমার জানামতে এই প্রথম কোন পশতুন সরকারের শীর্ষ ক্ষমতা পেতে যাচ্ছেন ।

বিকালে এক সঙ্গী আমায় জিজ্ঞাসা করল পাকিস্তান তত্ত্বাবধায়ক সরকারের পথে হাঁটলে আমরা কেন নয় ? বলেছি অপেক্ষা করুন , দুজন মার্কিন সিনেটর এখন ঢাকায় । ওরা দাবার গুটির শেষ চাল দিতে এসেছে । মনে হয় লীগ গোলমেলে রাস্তায় হাঁটবে না ।

আমি এখনো আশাহত নই ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৩২

কামাল১৮ বলেছেন: ৭১এ একজন বেলুচ মেজর আমাকে বাচিয়ে ছিলো।সেখানে একজন পাঞ্জাবী থাকলে সেদিনই ছিলো আমার শেষ দিন।বেলুচরা স্বাধীনতার জন্য সংগ্রাম করছে অনেক দিন থেকে।আমাদের মতোই তারা পাঞ্জাবের দ্বারা শোষিত।

১২ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৩৯

শাহ আজিজ বলেছেন: আমার লেখাটার উদ্দ্যেশ ঐ কারনে । বেলুচ রেজিমেন্ট মুক্তিযুদ্ধের সময় অনেকটা নিশ্চুপ ছিল যেমন আপনাকে বাচিয়ে রাখতে সহায়তা করেছে । আমি আশা করছিলাম কোন পাঞ্জাবি বদমাশ আসছে রে । লিখুন ৭১ সালে আপনার বেচে থাকার কাহিনী ।

২| ১৩ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৪২

ধুলো মেঘ বলেছেন: ২০১৮ সালে বিএনপিকে নির্বাচনী খোঁয়াড়ে ঢুকানোর জন্য কাজে লাগানো হয়েছিল ডঃ কামালকে। এবার সেই কাজ করবে আমেরিকা। প্রথমে আওয়ামী লীগকে লোক দেখানো আর বিএনপিকে জায়গামত একটা থ্রেট দিয়ে তারপর 'অংশগ্রহণমূলক' নর্বাচনের ব্যবস্থা করবে।

১৩ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:২১

শাহ আজিজ বলেছেন: আপনার মতামতকে গুরুত্ব দিচ্ছি আমি । দেখি কি হয় ।

৩| ১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: শাহ সাহেবের ডায়েরি লেখার কারনে অনেক কিছু জানার সুযোগ হচ্ছে।

১৩ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:৫১

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ খান সাহেব ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.