নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

ঐক্যফ্রন্টের ইশতেহার। ফ্রেমে বাঁধিয়ে দেয়ালে ঝুলিয়ে রাখার মত।

১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৮:০৪


ছবি- প্রথম আলো।

আজ যে ইশতেহার ঐক্যফ্রন্ট দিয়েছে তা ফ্রেমে বাঁধিয়ে দেয়ালে ঝুলিয়ে রাখতে মন চায় আমার। বাংলাদেশের রাজনীতি আমি যেভাবে দেখতে চাই তাঁর প্রায় ৭০% এই ইশতেহারে উল্লেখ আছে, অবশ্য কিছু অপ্রয়োজনীয় বিষয় আছে যা না থাকলে ভাল হত বিশেষ করে সরকারীর চাকরীর বয়সসীমা না থাকা, কারণ নিয়োগ, অবসর নিয়ে পরে অনেক ঝামেলা তৈরী হবে।

আমি যে কারণে এই ইশতেহার ফ্রেমে বেঁধে রাখতে চাই---

০১) মত প্রকাশের পূর্ণ স্বাধীনতা।
০২) ৭০ অনুচ্ছেদ সংশোধনী। যে দুইটি বিষয় দলের বিপরীত ভোট দেওয়া যাবে না, তা না থাকলে আরও ভাল হত। ব্যাক্তির পূর্ণ স্বাধীনতা নিশ্চিত হত।
০৩) পরপর দুইবারের বেশি কেউ প্রধানমন্ত্রী হতে পারবে না।

তবে যে ইশতেহার ঐক্যফ্রন্ট দিয়েছে তা ৫ বছরের মধ্যে বাস্তবায়ণ সম্ভব হবে না, কিছু কিছু বিষয় আর দীর্ঘ সময় লাগবে।

যদি ক্ষমতায় তাঁরা আসে আশা করি ঘরে ঘরে চাকরী দেওয়ার মত লোভ দেখিয়ে পরে সুর পাল্টাবে না কারণ ড. কামাল, ডা: জাফরউল্লাহ চেীধুরীদের এই বয়সে জাতির সাথে বিটলামী করার কথা নয়।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৪১

লিবারেল বলেছেন: যিনি এখুনি সাংবাদিকদের চিনে রাখেন এবং দেখে নেওয়ার ধমক দেন, ভোটে জিতলে যে তিনি এখনের জনের চেয়ে খুব ভালো হবে তা আশা করা টা ভুল হবে বলে আমি মনে করি। তার শুরুটাই তো বিতর্কিত, সার্থের কারনে তিনি যাদের বিরুদ্ধে এতদিন ছিলো সেই জামাতের সাথেই হাত মেলালেন। এই কারনে তার সাথে আর অন্য দশ রাজনীতিবিদ দের মধ্যে তেমন কোন পার্থক্ক পাই না। তাছারা এটা তো তার দল না যে সে ইশতেহার ঘোষনা দিলেই তা আশা করা যায়। প্রধানমন্ত্রী হবে বিএনপি থেকে। আর বিএনপি ৪৭ বছরের মধ্যে ৩৭ বছরই দেশ চালিয়েছে, তারা কি করেছে তা তো আমরা দেখেছিই। এটলিস্ট এখন তো দেশ দুর্নীতিতে চাম্পিয়ন না।

১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০৭

শাহিন-৯৯ বলেছেন:



আর বিএনপি ৪৭ বছরের মধ্যে ৩৭ বছরই দেশ চালিয়েছে।
বলেন কি ভাই!!!!!
সামন্য ধমক আপনি খুব বড় করে দেখছেন কেন ভাই? মানুষের মন-মেজাজ সব সময় ঠিক থাকে না।
বিএনপি গত ১২ বছর যে যন্ত্রণার মধ্যে দিয়ে গেছে আর যে শিক্ষা পেয়েছে আশা করি দ্বিতীয় ভুল তাঁরা আর করবে না।
এটলিস্ট এখন তো দেশ দুর্নীতিতে চাম্পিয়ন না।
বিএনপি ২০০১ সালে ক্ষমতা গ্রহনের সম্ভবত তিন মাস পরে টিআইবি রির্পোট পেশ করে সেখানে বাংলাদেশ দূর্নীতিতে ১ম স্থান লাভ করে আপনি নিশ্চই জানেন টিআইবি ২০০০-২০০১ সালের মিলেই সেই রির্পোট করেছিল, এখন আপনি বলুন ১ম স্থানের জন্য কি বিএনপি দায়ী? আপনি বলতে পারেন পরবর্তীতে বিএনপি সেখান থেকে বেরিয়ে আসতে পারিনি যার ফল গত ১২ বছর ধরে ভোগ করছে।

২| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫০

ঢাবিয়ান বলেছেন: এই প্রথম আমরা এমন কিছু প্রতিশ্রুতির কথা শুনলাম যা আমারা আমাদের রাজনীতিবিদদের কাছ থেকে আজ পর্যন্ত শুনতে পাইনি। এই মৌলিক অধিকারগুলো চাইতে গিয়ে আমাদের দেশের ছাত্ররা বার বার রাস্তায় নেমে হেলমেট বাহিনীর হাতে লাঞ্ছিত হয়েছে, হাতুরির আঘাতে মেরুদন্ডের হাড় ভেঙ্গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত জায়গায় ছাত্রীরা শ্লীলতাহানির শিকার হয়েছে । শুধু কি বিশ্ববিদ্যালয়ের ছাত্র? স্কুল কলেজের চৌদ্দ পনের বছরের শিশুগুলো পর্যন্ত রেহাই পায়নি হেলমেট বাহিনীর কবল হতে। নিরাপদ সড়ক চাইতে গিয়ে শিশুরা রাস্তায় রক্তাক্ত হয়েছে, নির্যাতিত হয়েছে।

১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০৯

শাহিন-৯৯ বলেছেন:



এই ইশতেহারের ৫০% যদি তাঁরা পূরণ করতে পারে আশা করি স্বপ্নের বাংলাদেশের যাত্রা শুরু হয়ে যাবে। বিশেষ করে ক্ষমতার ভারসাম্য যদি তাঁরা নিয়ে আসতে পারে।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০৯

রাজীব নুর বলেছেন: একটি ভুল সিদ্ধান্ত সারা জীবনের কান্না ।

১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১১

শাহিন-৯৯ বলেছেন:



আপনার এই বাণী নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য নয়, কারণ ৫ বছর পর ভুল সংশোধন করার সুযোগ থাকে অবশ্য কিছুতো ক্ষতি হয়ে যায় যা আর ফিরে আনা সম্ভব নয় বা পুষিয়ে নেওয়া যায় না।

৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৩

ডার্ক ম্যান বলেছেন: বর্তমান রাজনীতিবিদের আমি বিশ্বাস করি না। আপাতত শেখ হাসিনার বিকল্প নাই। তবে আগামী টার্ম হবে উনার জন্য অত্যন্ত চালেঞ্জিং ।

১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২৪

শাহিন-৯৯ বলেছেন:


বর্তমান রাজনীতিবিদের আমি বিশ্বাস করি না।
আপনি কি শেখ হাসিনাকেও বিশ্বাস করেন না? নাকি তাঁকে রাজনীতিবিদ মনে করেন না?

আপাতত শেখ হাসিনার বিকল্প নাই।
আপনার ব্যাক্তি মতামত থাকতেই পারে, বিকল্প আছে কিনা তা পুরোপুরিভাবে বুঝতে হলে একটি ফেয়ার নির্বাচন দরকার, এ দেশের জনগন বলে দিবে বিকল্প আছে নাকি নাই।

৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩৫

সাইন বোর্ড বলেছেন: বার্তাগুলো অাগেই পেয়েছিলাম, কিন্তু সাগর পাড়ি দিতে পারলেও মনে হয়না পাহাড় ডিঙানো যাবে । ক্ষমতায় যেতে দেওয়া না হলে এসব প্রতিশ্রুতির কোনই মূল্য থাকবেনা । তবু অাশাবাদি মানুষ, একদিন হয়ত সুদিনের দেখা পাবেই ।

১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৬

শাহিন-৯৯ বলেছেন:


যথার্থ বলেছেন, ক্ষমতা না গেলে এসব প্রতিশ্রুতি কিছুই না। মানুষ ভোট দেওয়ার সুযোগ পেলে আশা করি আমরা নিরাশ হব না।

৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৪০

আরোগ্য বলেছেন: এখনো ইশতিহার পড়া হয়নি। তবে আমি আশাবাদী।
let's make a change this time.

১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৭

শাহিন-৯৯ বলেছেন:



৩৫ পৃষ্টার ইশতেহার (পিডিএফ ফাইলে) , প্রথম আলোয় দেওয়া আছে আমার মত প্রিন্ট করে রেখে দিতে পারেন।

৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সরকারের মেয়াদ ৪ বছর করা হলে চুম্মা দেয়ার মত ইশতেহার হত। তবুও যদি জনগণ যাচাই করতে না চায় তাহলে পরে আর পোস্ট প্রসব করে লাভ নেই। তেনারা যা বলেছেন তা করতে পারেন কিনা তাও যাচাই করার দরকার আছে। হাস্যকর, বাস্তবায়ন যোগ্য নয়, ফাঁকা বুলি বলে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। তেনারা না পারলে ৫ বছর পর ভোট দিয়েন না...

১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৯

শাহিন-৯৯ বলেছেন:


একবার তাদের সুযোগ দিয়েই দেখি, তাঁরা কিছু করে কিনা, ঠকলাম কম না, তাদের একবার বিশ্বাস করলেই বা কি এত ক্ষতি হবে।

৮| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভোটারদের মাথায় রাখতে হবে এবারও তাদের ক্ষমতায় দেখতে চাওয়া মানে যত জুলুম, অত্যাচার, লুটপাট হয়েছে তার স্বীকৃতি দেয়া। শেখ হাসিনা আজীবন বাঁচবেনা, কিন্তু বাংলাদেশের সিস্টেমকে বাঁচাতে হবে...

১৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

শাহিন-৯৯ বলেছেন:



বাংলাদেশের সিস্টেমকে বাঁচাতে হবে
এই বিষয়টি আমার কাছে গুরুত্বপূর্ণ, আমাদের একটি সুন্দর সিষ্টেম চালু করতে হবে, ক্ষমতায় কেউ আসতে চাইলে সেই পদদ্ধি অনুসরণ করে আসতে হবে সেখানে জনগনের সিধান্ত চুড়ান্ত বলে বিবেচিত হবে। কেউ যাতে জনগনকে উপেক্ষা করে ক্ষমতায় না আসতে পারে।

৯| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩২

লিবারেল বলেছেন: ভাই যদি দলটা তার একার হত তাহলে ভিন্নভাবে দেখার বিষয় ছিল। কিন্তু পরিবর্তনের ডাক দিয়ে তো তিনি যাদের পাশে নিয়ে ঘুরছে তারা তো সবাই চেনা রুপ। তাই না? সেই দুর্নীতিবাজ এবং জামাত। যারা গ্রেনেড হামলা করেছিল, যারা জংগীদের মদদ দাতা। আর দুর্নীতির ব্যাপারে আপনি যেটা বললেন এটা ভিত্তিহীন কারন ৫ বছর কি এনাফ টাইম না ১ নম্বর থেকে ৫ নম্বরে আসা? ঐ সময়ের দুর্নীতি সম্পর্কে বিএনপির নেতা কর্মীরাও শিকার করে। এটাতো ক্যানাডার কোর্টে প্রমানীত। কামাল হোসেনও অতীতে এই নিয়ে অনেক কথা বলেছে। যিনি কয়দিন আগেই বলেছিলো জামাতের সাঠে কোন ভাবেই দল নয়, মাত্র এক মাসেই তার কথা ঘুরে গেল। জিতলে তখন ইশতেহারের কি হবে বুঝতে পারছেন?

১২ বছরে আপনি যে শিক্ষা পাওয়ার কথা বললেন সেই শিক্ষা তারা পায় নাই। বাংলাদেশের রাজনীতিবিদ রা সেই শিক্ষা পায় না। তা হলে এর আগে আওয়ামিলীগের উপর যখন নির্যাতন হল, গ্রেনেড হামলা পর্যন্ত হল, তাদের এ থেকে শিক্ষা নিওয়ার কথা ছিল। বিএনপি যদি শিক্ষাই পেয়ে থাকে তাহলে আর পেট্রল বোমা মারত না। জামাতকে সাথে নিয়েও রাজনীতি করত না।

এই ইশতেহারের বাস্তবায়ন হবে এটা আমার আপনার যতই চাওয়া হোক না কেন, সত্যি কথা বলতে এর কোনটাই হওয়ার চান্স নেই। যেটা হবে তা হল রিভেন্জ নিয়ার রাজনীতি শুরু হবে, আবার দুর্নীতি হেলমেট বাহিনী থেকে রক্ষা পেয়ে পেট্রল আর রগকাটা বাহিনীর কাছে জিম্মি থাকবে তখন বাংলাদেশ। কারন শেষমেষ ভুক্তভুগি আমরাই, আমরা এই দলের বাইরে যেতে পারি না, আবার যেকোন একটা দল নিয়েও থাকতে পারি না।

১৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

শাহিন-৯৯ বলেছেন:



আপনি এই সরকারে সবচেয়ে ভয়াবহ বিষয়টি এড়িয়ে গেছেন, গুম
জামাতকে সাথে নিয়েও রাজনীতি করত না।
আপনার কাছে আমার প্রশ্ন আপনার আপত্তি কি জামাত নিয়ে নাকি স্বাধীনতা বিরুধীদের নিয়ে? যদি জামাত নিয়ে হয় তাহলে কিছুই বলার নেই আর স্বাধীনতা বিরুধীদের কথা হলে বলব বিভিন্ন অন-লাইনে বের হওয়া বর্তমান আওয়ামলীগে কি পরিমান স্বাধীনতা বিরুধী আছে তাদের তালিকা দেখুন।

১০| ১৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৪

সনেট কবি বলেছেন: ভাল কাজ করতে চাওয়াও ভাল।

১৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

শাহিন-৯৯ বলেছেন:



আমার আন্তরিক ধন্যবাদ প্রিয় সনেট কবি।

১১| ১৮ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৯

শৈবাল আহম্মেদ বলেছেন: ধন্যবাদ, একটা ভাল,কল্যনকর,সৎ,যুক্তিসংগত ও নিরপেক্ষ কোন কর্ম করার ইচ্ছা প্রকাশ করলে তাকে উৎসাহীত করা ও সহযোগীতা করার টেনডেনসি বাংলার মানুষদের মধ্যে দেখা তো যায়ইনা বরং উপহাস,অপমান ও ক্রুদ্ধ হয়ে উঠে তার প্রতি যেন সকলেই। এহেন পরিস্থিতি এখানে বিরাজ করছে। এই পরিস্থিতি থেকে পরিত্রান পেতে হলে আমাদের সকলকেই চেন্জ হতে হবে।
আমাদের সমাজে এমন পরিস্থিতি সৃষ্টি করতে হবে যেখানে সকলেই যেন সেটায় জানবে ও বুঝবে যে,কেউ কোন কল্যানকর কর্ম করতে গেলে তাকে সহযোগীতা ও উৎসাহীত করাই সকলেরই ধর্ম হবে এবং অকল্যানকর কোন কর্মকেও তেমনি আমাদের সকলকেই ঘৃণা করতে হবে। তবেই উন্নত জাতীর মত আমরাও সুখ ও শান্তিতে উন্নত হতে যাব। সেক্ষেত্রে অন্য সকলের মত সরকারও প্রতিশ্রুতি ভঙ্গ করতে অবশ্যই লজ্জা পাবে।

১৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

শাহিন-৯৯ বলেছেন:



আপনার খুব চমৎকার মন্তব্যটির জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

১২| ১৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আওয়ামীদের খোড়া যুক্তি শুনে হাসতে হাসতে শ্যাষ!

স্বাধীনতার পর প্রথম রাজাকারেরর গাড়ীতে পতাকা তুলে দেয় তারা! (৭৩ এর ধর্ম মন্ত্রী) আর দোষ দেয় বিএনপির!
তাদের বিয়াই রাজাকার হলেও যুদ্ধাপরাধী না! =p~ =p~=p~=p~
মখা আলমগীরের গাড়ীতে পতাকা নিশ্চয়ই বিএনপি দেয়নি! তার বাপও কিন্তু পিস কিমিটর লোক!
লোম বাঁচতে গা উজার!
আওয়ামী লিগের নমিনেশ পাওয়া রাজাকারদের তালিকা লুকাতেই কি জামাত জামাত জিকির!

ঐক্য ফ্রন্টের ইশতেহারে সময়ের ছায়া আছে। তারুন্যের ইশতেহার থেকে বেশ কিছু মতামতকে গুরুত্ব সহকারে ইশতেহারে সংযুক্ত করায় ধন্যবাদ পেতেই পারে।

এবারের বিপ্লব ভোটের বিপ্লব।
এবারের বিপ্লব ব্যালটের বিপ্লব।

বাংলাদেশ জিন্দাবাদ

১৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

শাহিন-৯৯ বলেছেন:



ঐক্য ফ্রন্টের ইশতেহারে সময়ের ছায়া আছে।
ঐক্যফ্রন্টের ইশতেহারে সবচেয়ে ভাল দিক হল এটাই, তাঁরা সময়ের চাহিদা মোতাবেক সুন্দর একটি ইশতেহার দিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.