নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

৪২ টাকার পেয়াজ ১৩০+ টাকায় বিক্রি হচ্ছে তাহলে ৩১ টাকা কেজি\'র পেয়াজের মূল্য কত হবে?

০৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:২৮


মিয়ানমার থেকে মাত্র ৪২ টাকা কেজি দরে পিয়াজ কিনে ১১০ টাকায় বিক্রি করছেন আড়তদাররা, আর খুচরা পর্যায়ে সেটা ১৩০+ টাকায় বিক্রি হচ্ছে। এখন দেখলাম চট্টগ্রামে ম্যাজিস্টেটরা নাকি আড়তদারদের বলছে ১১০ টাকার পরিবর্তে ৮০-৮৫ টাকায় বিক্রি করতে আর তাদের কঠোর নির্দেশনা হল খুচরা পর্যায়ে যেন দাম ১০০-১০৫ টাকার মধ্যে থাকে!

প্রশ্ন থাকে মিশর থেকে ৩১ টাকা কেজি দরে কেনা পেয়াজ তাহলে বাজারে কত টাকা বিক্রি করা হবে। অবস্থা যা দেখছি তাতে পেয়াজ নিয়ে যে এক প্রকার জুয়া খেলা হচ্ছে এটা সহজেই বোঝা যায়। আর ক্যাসিনোর জুয়া থেকে এই পিয়াজের জুয়ার প্রভাব কিন্তু সাধারণের জন্য বেশি ক্ষতিকর। ক্যাসিনো সবাই না খেললেও পেয়াজ কিন্তু সবাইকে খেতে হয় সুতরাং সামগ্রিক ভাবে ক্ষতির স্বীকার এখন দেশের সকলেই।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪২

রাজীব নুর বলেছেন:

রাস্তায় টিসিবি ৪৫ কেজিতে পেঁয়াজ বিক্রি করছে।

০৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:০৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আপনি নিশ্চয় রাস্তায় দাঁড়িয়ে কিনবেন না?

২| ০৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:০৭

করুণাধারা বলেছেন: কিছুদিন আগে শুনেছিলাম, অল্প সময়ের মধ্যেই পেঁয়াজের সিন্ডিকেট ৩২০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে! এই টাকাটা কিন্তু জুয়ার নয়, আমাদের পকেটের। আমাদের পেটে লাথি মেরে নেয়া টাকা।

উপরের ছবিটি অনেক কথা বলে দিচ্ছে। উন্নয়নের মহাসড়কে বিপুল বেগে ধাবমান জাতি আজ পেঁয়াজের জন্য এভাবে রাস্তায় ভিড় করে...

০৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:২৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৩| ০৭ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১২:১৭

অব্যর্থ বলেছেন: এবারের রোজার ঈদের আগে ৭০ কেজি পেঁয়াজ কিনে রেখেছিলাম শ্যামবাজার থেকে। যাতায়াত খরচসহ কেজিতে ২৫ টাকার মত দাম পরেছিল। এখন আর ২ কেজির মত পেঁয়াজ বাকি আছে। ভবিষ্যতে লাইনে দাঁড়ানো ছাড়া আর কোন উপায় দেখি না :(

০৭ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১২:২৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: দুঃখজনক। তাও তো আপনি অনেক টাকা সেভ করে ফেলেছেন।

৪| ০৭ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৩২

রাশিয়া বলেছেন: ভাই, পেঁয়াজ ছাড়া এক মাস চলে দেখেন তো কি এমন ক্ষতি হয়? শাক রান্নায় মুলা আর শালগম দিন। ডালে পেঁয়াজ না দিলে অতটা খারাপ লাগেনা খেতে, ভর্তায় পেঁয়াজ না দিলেও স্বাদ কমেনা। মুরগি আর গরু পেঁয়াজ ছাড়া রান্না করলে অন্য রকম একটা টেস্ট আসে। মাছ ভাজি খান সাদা ভাত দিয়ে। একবার হলেও সবাই পরীক্ষা করে দেখেন - ঠকবেন না, গ্যারান্টি।

০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:১৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ভাই পেয়াজ ছাড়া ডিম ভাজিই খেতে পারি না আর তরকারি হলে তো আরও বেশি পেয়াজ লাগে। পোলাওতে দেখেছেন বেরেস্তা না দিলে টেস্ট কত কমে যায়?

৫| ০৭ ই নভেম্বর, ২০১৯ দুপুর ২:৫৫

গোধুলী বেলা বলেছেন: আজ ১২০ টাকা কেজি কিনলাম।

০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:১৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: তাও কমে পেলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.