নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

জীবন পরিবর্তনের গান থেকে নেওয়া শিক্ষা

০৭ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:৫৪


প্রিয় শাইয়্যান,

তুমি হয়তো শুনেছো, বিখ্যাত চিন্তাবীদ রুমী বলেছেন- 'গতকাল আমি চালাক ছিলাম, তাই এই ধরাকে পরিবর্তন করতে চেয়েছি। আজ আমি বিজ্ঞ, তাই আমি নিজেকেই পরিবর্তন করছি।'

সমাজকে পরিবর্তন করতে চান অনেকেই। কারণ, সমাজের দোষ খুঁজে পাওয়া খুব সহজ। সদা পরিবর্তনশীল আর বিভেদে ভরপুর মনের মানব সমাজই তো এই সমাজের সৃষ্টি করেছে। নিজের মাঝেই যখন এতো দোষ, তখন তার হাতে তৈরী জিনিসে গলদ থাকবেই তো!
কিন্তু, প্রশ্ন হচ্ছে, ভুলে ভরপুর এই সমাজ পরিবর্তনের কথা ভাবার আগে নিজের মাঝে যে ভুল-ত্রুটি আছে, সেগুলোর কথা সবাই একবার মনে করে দেখে কি? কোনটি বেশি প্রয়োজন- নিজেকে পরিবর্তন করা নাকি সমাজকে? কোনটি আগে হওয়া উচিৎ?
আরেক ভাবে প্রশ্ন করলে বোধকরি চিন্তা করতে সুবিধা হবে। সমাজ পরিবর্তন হলে কি আমরা পরিবর্তন হয়ে যাব নাকি নিজেদের মাঝের ছোট-বড় পরিবর্তন সমাজকেও বদলাতে সাহায্য করবে? সমাজের সবচেয়ে ক্ষুদ্র একক হিসেবে আমাদের এই ব্যক্তি সত্ত্বার পরিবর্তন বৃহৎ সমাজে কতটুকু পরিবর্তন আনতে পারে?

আরেকটু গভীরে যাই। যদি নিজের মাঝে কোন কিছু পরিবর্তন করতেই হয়, সেটা কি হবে? তার কতটুকুইবা পরিবর্তন করতে হবে? সেই পরিবর্তনের মাত্রা কতটুকু হলে সমাজকে পরিবর্তীত হতে সাহায্য করবে?

এটা কি এভাবে হবে- আমি নিজেকে পরিবর্তনের পর আমার আশ-পাশে মানুষ আমাকে দেখে প্রভাবিত হয়ে পরিবর্তিত হয়ে যাবে, তাঁদের দেখে তাঁদের আশ-পাশের মানুষ, এভাবে গোটা পরিবার পরিবর্তিত হয়ে যাবে? সেটা দেখে আশ-পাশের পরিবারগুলো? এভাবে পরিবারের গণ্ডি পার হয়ে পরিবর্তন পুরো সমাজে ছড়িয়ে পড়বে?

শেখ রুমী বলেছেন- 'আজ আমি বিজ্ঞ, তাই আমি নিজেকেই পরিবর্তন করছি।' নিজেকে পরিবর্তনের জন্যে বিজ্ঞ হওয়া জরুরী। বিজ্ঞ হওয়ার উপাদানগুলো কি কি?


শাইয়্যান,

আমি জানি, তুমি সেই বিজ্ঞ হওয়ার পথ খুঁজছো। সেই বিজ্ঞ মানুষ যার যার স্পর্শে তোমার পরিবার-পরিজন,, আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব এবং আশ-পাশের সমাজ বদলে যাবে। আর, সেই সমাজের স্পর্শে গোটা পৃথিবী পরিবর্তিত হয়ে একটি সুখী-সমৃদ্ধ, বিভেদবিহীন, সাম্যবাদী ধরায় পরিণত হবে।

সেই দিনটি তোমার জীবনে কবে আসবে?

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:১৮

রাজীব নুর বলেছেন: ভালো লাগলো পোষ্ট টি।

০৮ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৫:০৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন: ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ নিরন্তর।

২| ০৭ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১:২৬

সোনালী ডানার চিল বলেছেন: আসলেই, নিজকে পরিবর্তন করাই জরুরী-
শুভকামনা রইল

০৮ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৫:১০

সত্যপথিক শাইয়্যান বলেছেন: সত্যিই তাই। আপনার জন্যেও শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.