নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

লন্ডনের গল্প

০৩ রা অক্টোবর, ২০২০ দুপুর ১২:৫০



১) ২০১০ সালের কথা। চোখে রঙের আবীর মেখে প্লেনে উঠেছি। উদ্দেশ্য যুক্তরাজ্যে মাস্টার্স পড়তে যাবো। সিলেটি ছেলে হওয়ায় ভালো পাত্রী পেলে সেখানে থেকে যাওয়ার স্বপ্নও হাতছানি দিয়ে ডাকছিলো। লন্ডনের হিথরো বিমানবন্দরে আমাকে রিসিভ করে আসা ছোট ভাই চোখ কপালে তুলে বললো- ''কোন জমানার স্যুট পরেছো! এটা বদলাতে হবে। আর, লম্বা টাই এই মূহুর্তে চলে না।'' বুঝলাম, আমাকে অনেক দূর পাড়ি দিতে হবে।

২) আমি আর আমার ছোট ভাইয়ে নর্থ লন্ডনের উডগ্রিনে থাকি। সে একটা সফটওয়্যার কোম্পানীতে চাকরী করে। তারপরো, প্রথম প্রথম রান্নার কাজটা সে-ই করতো। এমনকি, পেঁয়াজ কাটার কাজটাও সে করে দিতো। ব্যস্ততার দরুন প্রতি দিন রাঁধা হতো না। দুই দিনের খাবার একসাথে রেঁধে ফ্রিজে রেখে দেওয়া হতো। একদিন ঠিক করলাম আমি নিজে রান্না করবো। ভাই সেদিন বাসায় নেই। রান্নার প্রথমেই পেয়া্জ কাটার আয়োজন। উরিব্বাস! সে কি ঝাজ! নাকের পানি, চোখের পানিতে একাকার অবস্থা! ঝাঁজের চোটে বুঝতে পারিনি কোনটা আঙ্গুল আর কোনটা পেঁয়াজ। সোজা আঙ্গুলের উপর দিয়ে ছুরি চালালাম!

৩) লন্ডনের রাস্তা দিয়ে প্রথম প্রথম যখন হাঁটতাম, তখন দেখতে পেতাম মেয়ে-ছেলে-বুড়ো সবাই খুব ব্যস্ততায় দ্রুত হেটে যাচ্ছে। আমার আবার আস্তে আস্তে হাটার অভ্যাস। ফুটপাথ দিয়ে হেটে যাওয়ার সময় দেখতাম মানুষ খুব লেন মেন্টেন করে হেঁটে যায়। বাম দিকের মানুষ খুব কমই ডানের লেনে হেঁটে যায়। মাঝে মাঝে যখন ভিড় হতো, আমার এই আস্তে হেঁটে যাওয়া অনেকের বিরক্তির উদ্রেক করতো। আমার গদাই লস্করি চালের হাঁটায় পিছনে লাইন লেগে যেতো প্রায়ই!

৪) লন্ডনের মাটির নিচে ট্রেন চলে। আন্ডারগ্রাউন্ড ট্রেন বলা হয় সেগুলোকে। মাত্র কয়েক সেকেন্ডের জন্যে দরজা খুলে। সেই সমটাতে অনবরতঃ 'টি, টি, শব্দ করতে থাকে। প্রথম প্রথম খুব ভয় লাগতো। যদি আটকে যাই দরজার ফাঁকে! অনেকেই এরকম আটকে গিয়েছেন আগে! তবে, যে চার বছর ছিলাম, কখনোই আটকে যাইনি!

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০২০ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: লন্ডন এ আমার এক বোন থাকেন স্বামী সন্তান নিয়ে। বহু দিন তার সাথে যোগাযোগ নেই।

০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:৪৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন: আত্মীয়দের খোঁজ-খবর রাখা ভালো। কোন দিন কে বিপদে পড়েন বলা যায় না।

ধন্যবাদ নিরন্তর।

২| ০৩ রা অক্টোবর, ২০২০ দুপুর ২:৪৮

আমি সাজিদ বলেছেন: মাস্টার্সের পর চলে আসলেন যে?

০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:৪৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: থাকা সম্ভব হয়নি। তাই চলে এসেছিলাম। এখন আবার যেতে ইচ্ছে করছে।

প্লাস ও কমেন্টে ধন্যবাদ নিরন্তর।

৩| ০৩ রা অক্টোবর, ২০২০ বিকাল ৩:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার স্মৃতি রোমন্থন ভালো লাগলো। এই অসিলায় লন্ডন সম্পর্কে কিছু জানলাম।

০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:৪৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: আপনার ভালো লাগায় আমার ভালোবাসা জানবেন।

ধন্যবাদ নিরন্তর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.