নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

ব্যবসা দুটো জাতির বিরোধ মিটাতে সহায়তা করর

১১ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৪৮

ব্যবসা কি দুটি জাতির বিরোধ মিটাতে পারে? পারে কি দুটি জাতিকে কাছে নিয়ে আসতে? অবশ্যই পারে! চীন এবং ভারত এর উত্তম উদাহরণ। এই দুই দেশের মাঝে সাম্প্রতিক বিরোধের মাঝেও তাদের মাঝে ব্যবসা থেমে নেই। ভারত ২০২০ সালের জুলাই মাসে চীন থেকে ৪১৮.৬৯ বিলিয়ন ভারতীয় রুপী সম-পরিমাণ পণ্য আমদানী করে।
.
ভারত-পাকিস্তান মারামারি অনেক দিন হয়ে গেলো। তারপরও কি এ দুই দেশের মাঝে ব্যবসা থেমে আছে? থেমে নেই! ট্রেডিং ইকোনমিকস ডট কম বলছে, ২০১৯ সালের অগাস্ট মাসে ভারত পাকিস্তান থেকে ০.১ বিলিয়ন ভারতীয় রুপি সম পরিমাণ পণ্য আমদানী করেছে।
.
এবারে চমকে উঠার মতো একটি তথ্য দেই। বাংলাদেশের আজীবন শত্রু দেশ পাকিস্তান। এটা সবাই মানে। কিন্তু, সেই দেশের সাথেও বাংলাদেশের পণ্য আমদানী-রপ্তানী হয়!!! ২০১৫ সালে পাকিস্তান থেকে বাংলাদেশের ভূমিতে ৭৭৭.৫৭ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য ঢুকে!
.
আমেরিকা রাশিয়া কিংবা আমেরিকা - চীন বিরোধ? তাতে কি! ব্যবসা কিন্তু থেমে নেই দুই দেশের মাঝে। নিজেদের প্রয়্যজনেই দুই দেশ বড় রকমের সংঘাত থেকে দূরে থাকে। ব্যবসাই মূল কারণ।

জয় তু বাণিজ্য!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৩৮

শাহ আজিজ বলেছেন: এটাই বাস্তব । যেকোনো মুল্যে বানিজ্য ঠিক রেখে রাষ্ট্র , যুদ্ধ , ঝগড়া ঝাটি সব চলবে এবং চলেছে অতীতে ।

২| ১১ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫০

রাজীব নুর বলেছেন: আমি আপনার সাথে একমত নই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.