নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ চীন-আমেরিকা\'র শত্রু দেশ হতে পারে না

২৫ শে অক্টোবর, ২০২০ সকাল ৭:২৬


বাংলাদেশে সাম্প্রতিক আমেরিকার সরকারের উচ্চপদস্থ মন্ত্রীর সফর নিয়ে চীন - আমেরিকার মাঝে নতুন করে টানা-,পোরেন দেখা দিয়েছে। দুই পক্ষিই যে বাংলাদেশকে পক্ষে চাচ্ছে তা বলা বাহুল্য। এক্ষেত্রে, বাংলাদেশের কি করা উচিৎ? আসলে, অর্থনৈতিক, সামরিক আর সামাজিক ভাবে বাংলাদেশের সাথে চীন - আমেরিকা দু'টি দেশের সম্পর্ক অনেক গভীর। বাংলাদেশ এই দুই দেশের কোনটিরই শত্রু হতে পারে না।

ইতিহাদ ঘেটে দেখা যায়, বাংলাদেশের ভূমিতে চীনের বৌদ্ধ ভিক্ষু, শিক্ষাবীদ আর ব্যবসায়ীদের প্রথম আগমন খ্রীস্টপূর্ব ২২১ - ২০৬ সালের দিকে। সে পথ পরিক্রমায় আধুনিক যুগেও বাংলাদেশ - চীন সেই সম্পর্ক ধরে রেখেছে। বাংলাদেশের শিক্ষাবিদ আর শিক্ষার্থীদের চীনে আনা-গোনা হর-হামেশাই চোখে পড়ে। দুই দেশের রাজনৈতিক নেত্রীবৃন্দ একে অপরের দেশে প্রায়ই পদচারনা করেন। এই দুই ভূমির ব্যবসায়ীরা বছরে ১০ বিলিয়ন ডলারের বেশি পণ্য।নিজেদের মাঝে আদান-প্রদান করে থাকেন। বাংলাদেশের স্বপ্নের পদ্মা সেতু বানাচ্ছে চীনের একটি কোম্পানি। বাংলাদেশের সামরিকবাহিনী এখনো ব্যবহার করছে চীনের সমরাস্ত্র।

অন্যদিকে, বাংলাদেশের সাথে আমেরিকা যুক্তরাষ্ট্রের সম্পর্ক অনেক দিন ধরেই। এই দুই দেশের সম্পর্কের ১৮৬০ সাল থেকে। মার্কিন সাহায্য পাওয়া দেশগুলোর মাঝে বাংলাদেশ এখন এশিয়ার দেশগুলোর মাঝে তৃতীয়। এই দুই দেশের ব্যবসায়ীরা নিজেদের মাঝে ৬ বিলিয়ন ডলারেরও বেশি পণ্য বিকিকিনি করেন। বাংলাদেশের পণ্য যেমন আমেরিকাবাসীরা কিনছেন, তেমনি বাংলাদেশে যে গ্যাস উৎপন্ন হয় তার ৫০% যুক্তরাষ্ট্রের শেভরন কোম্পানির হাতে তৈরী। বাংলাদেশের ফজলুর রহমান খান আমেরিকার সর্বোচ্চ বিল্ডিংটির নক্সাকার। আর, এই দুই দেশের সামরিকবাহিনী অনেক দিন ধরেই পরস্পরকে সাহায্য করে আসছে বিভিন্নভাবে।

তবে, চীন ১৯৭৪ পর্যন্ত বাংলাদেশের স্বধীনতাকে মেনে নেয়নি। যুক্তরাষ্ট্র একট দেরী করে ১৯৭২ সালে বাংলাদেশের অস্তিত্বকে বিশ্ব-দরবারে মস্বীকার করে নেয়।

এসব বিবেচনা করেই বলা যায়, বাংলাদেশ চীন - আমেরিকা কোন দেশেরই শত্রু হতে পারে না।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০২০ সকাল ৮:২৫

চাঁদগাজী বলেছেন:



চীন, আমেরিকা আপনাকে বড় ভাবনায় ফেলে দিয়েছে, ইহা জাতীয় পর্যায়ের সমস্যা

২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৪০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আপনাকে আজ লগ অফ অবস্থায় দেখতে পাচ্ছি!!!!

আশা করি, ভালো আছেন।

শুভেচ্ছা।

২| ২৫ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:৫৮

পদ্মপুকুর বলেছেন: লেখাটার কোনো শিরোনাম পেলাম না, ক্লিক করতে সমস্যা হচ্ছে। বেশ কিছু বানান ভুল রয়ে গেছে। একটু দেখে দেবেন।

৩| ২৫ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:৪৭

রাজীব নুর বলেছেন: চীন আমেরিকা আমাদের বন্ধু। কখনও কখনও ভারতের চেয়ে বেশি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.