নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

আমাদের দেওয়া দেশের প্রথম ০% সুদে স্টুডেন্ট লোন প্রজেক্ট সফল

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:২৭



প্রায় ৬ মাস হয়ে গেলো, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রকে 'স্টুডেন্ট লোন' দেওয়ার মাধ্যমে ০% ইন্টারেস্ট রেটে একটি মাইক্রো লোন প্রজেক্ট শুরু করেছি। যে ছাত্রটি ১০ মাসের কিস্তিতে ১০,০০০ টাকা ঋণ নিয়েছিলো, সে এই ৬ মাসে কিস্তি শোধ করে যাচ্ছে।

আমাদের জাগো জীবন ফাউন্ডেশন থেকে পূর্বে একজন কুটির শিল্প ব্যবসায়ীকে ৪০,০০০ টাকা লোন দেওয়া হয়েছিলো। ০% সুদে নেওয়া সেই ঋণ ৩ মাসের মাঝে শোধ করেন সেই ব্যবসায়ী। কিন্তু, এই প্রথম আমরা (দেশের প্রথম) ছাত্রদের ঋণ দিয়েছি, বিশ্বাসের উপর ভিত্তি করে।

যে ছাত্রটিকে আমরা ঋণ দিয়েছি, সে আমাদের পরিচিত ছিলো না। ব্যবসা প্রশাসনের একটি ফেসবুক গ্রুপে স্টুডেন্ট লোন দেওয়ার আগ্রহ প্রকাশ করে আমরা প্রথমে পোস্ট দেই। পরে, হোয়াটসএপে যারা যোগাযোগ করে, তাদেরকে ছাত্রত্ব প্রমাণের আহবান জানানো হয়। এরপরে, গুগল ফর্মে একটি আবেদনপত্র পূরণের মাধ্যমে ৭-১০ দিনের মাথায় জানিয়ে দেওয়া হয় যে, কাকে এই পাইলট প্রজেক্টের জন্যে লোন দেওয়া হবে। এখানে, একটি শর্ত দেওয়া হয় যে, যে ঋণ নিবে, তাকে প্রত্যেক মাসে বিকাশের মাধ্যমে খরচসহ সেই কিস্তি পরিশোধ করতে হবে।

এটা প্রমাণ করে যে, কিছু হলেও ০% ইন্টারেস্ট রেটে শিক্ষার্থীদের লোন দেওয়া যায়। আশা করি, অন্যান্য প্রতিষ্ঠানও এগিয়ে আসবে।

মন্তব্য ১৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:



আপনার ভালো ভাবনার মাঝে এটি খুবই উল্লেখযোগ্য

১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

অনেক ধন্যবাদ, চাঁদগাজী ভাই।

আপনার কাছ থেকে লাইক পাওয়া অনেক বড় ব্যাপার!

শুভেচ্ছা নিরন্তর।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:০১

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: প্রশংসনীয় উদ্যোগ। এগিয়ে যান।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

অনেক ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৬

রাজীব নুর বলেছেন: গ্রেট।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

ধন্যবাদ নিরন্তর।

৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৩

হাবিব বলেছেন: প্রসংশনীয় উদ্যোগ

১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ধন্যবাদ নিরন্তর।

৫| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:৪৩

এপোলো বলেছেন: ২০০৯-১০ সালে গ্রামীন ব্যাংক থেকে ০% সুদে ঋণ নিয়ে পড়াশুনা করেছিলাম আমি। ঐ ঋণ খুবই সাহায্য করেছিল আমাকে এগিয়ে যেতে। তখন আমার জানামতে গ্রামীন ব্যংকই একমাত্র প্রতিষ্ঠান ছিল ছাত্র-ছাত্রীদের বিনাসুদে ঋণ প্রদান করতে।
আপনাদের উদ্যোগটা প্রশংসনীয়। তবে এটা মনে হয় বাংলাদেশের প্রথম না। আমার ভুল হলে সংশোধন করে দেয়ার অনুরোধ রইল।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


সেটা কি স্টুডেন্ট লোন নাম ছিলো যা শুধুই শিক্ষার্থীদের জন্যে? এই ০% লোন প্রোগ্রাম কি এখনো চালু আছে? কোন ওয়েব লিংক দিতে পারবেন কি যেখান থেকে আমি তথ্য পেতে পারি?

ধন্যবাদ নিরন্তর।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমার জানা মতে, গ্রামীণ ব্যাংক সার্ভিস চার্জ নিতো- Click This Link

৬| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৪

নিরীক্ষক৩২৭ বলেছেন: আপনার সাথে যোগাযোগের উপায় কি ?

৭| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৭

এপোলো বলেছেন: সেটা কি স্টুডেন্ট লোন নাম ছিলো যা শুধুই শিক্ষার্থীদের জন্যে?
সেটা স্টুডেন্ট লোন ছিল। আমার পড়াশুনার কোন কোন খাতে কি ধরনের খরচ হবে সেটার একটা হিসাব দিতে হয়েছিল। এই হিসাবের সাথে প্রয়োজনীয় প্রমান সংযুক্ত করার নির্দেশনা ছিল। সেই হিসাব অনুসারে ৩ বছরের জন্য আমাকে ৮০,০০০ টাকার মত ঋণ অনুমোদন করে গ্রামীন ব্যাঙ্ক। শর্ত ছিল, পাস করার ১ বছরের মধ্যে ঋণের পুরো টাকা ফেরত দিতে হবে। অন্যথায় ৫% বাড়তি সুদসহ ফেরত দিতে হবে। তিন কিস্তিতে আমি এই টাকা ব্যাংকে গিয়ে উত্তোলন করি। পাস করার ১ বছরের মধ্যে পুরোটাই শোধ করি। আমাকে কোন ধরনের সার্ভিস চার্জ দিতে হয় নি।
এখন এই সুবিধা চালু আছে কিনা, আমার জানা নেই। সম্ভব হলে আমি গ্রামীন ব্যাঙ্কের কোন একটা শাখায় গিয়ে বিস্তারিত জেনে আপনাকে জানাতাম। কিন্তু এই মূহুর্তে তা করা আমার পক্ষে সম্ভব নয়। আপনি যদি কোন একটা শাখায় গিয়ে ওদেরকে জিজ্ঞেস করতে পারেন, তাহলে নিশ্চিত কেউ না কেউ আপনাকে এই ব্যাপারে তথ্য দিয়ে সহযোগীতা করবে। ধন্যবাদ।

৮| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৮

এপোলো বলেছেন: আপনি যে লিঙ্ক দিয়েছেন, সেখানেই বলা আছে, ৫% সুদ পাস করার ১ বছর পর থেকে প্রযোজ্য। আপনি যে লিঙ্ক দিয়েছেন, সেখানেই বলা আছে, ৫% সুদ পাস করার ১ বছর পর থেকে প্রযোজ্য।

আমার ভাগ্য ভাল যে এক বছরের মধ্যেই পরিশোধ করতে পেরেছিলাম।
সে সময় অন্য কোন সংস্থা এই ধরনের উদ্যোগ নিয়ে এগিয়ে আসে নি দেখে খুব খারাপ লাগত। আপনাদের উদ্যোগটা খুবই প্রশংসনীয়। অনেক ছাত্র-ছাত্রী আছে সামান্য সহযোগীতার অভাবে অকালে ঝরে পড়ে। এইরকম উদ্যোগ তাদেরকে শুধু সহযোগীতা দেবে তা নয়, ভবিষ্যতে আরও ভাল কিছু করার অনুপ্রেরনা যোগাবে। আশা করব, আপনাদের মত আরও অনেকেই এভাবে দেশকে এগিয়ে নিতে ভূমিকা রাখবে।

৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:০৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: খুবই প্রশংসনীয় উদ্যোগ। সাফল্য কামনা করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.