নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

শাহজালাল (রহ)-এর অন্যতম সঙ্গী সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রহ)-কে নিয়ে ডকুমেন্টারী তৈরি করছি

১৩ ই অক্টোবর, ২০২১ রাত ৯:২৩



১০ দিনের শুটিং শেষ করে গতকাল ঢাকা ফিরেছি। এই কয়েক দিন হবিগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় যেতে হয়েছে। সেইসব এলাকা সিপাহসালার হযরত সৈয়দ নাসির উদ্দিন (র)-এর পরবর্তী বংশধরদের আবাস। যে এলাকাগুলোতে গিয়েছি সেগুলোর মধ্যে মূড়ারবন্দ মাজার এলাকা, লস্করপুর হাবেলী, সুলতানশী হাবেলী এবং মশাজান সাহেব বাড়ি উল্লেখযোগ্য।

১৩০৩ সালের দিকে অত্যাচারী রাজা গৌড় গোবিন্দকে পরাজিত করে সিলেট জয় করে হযরত শাহজালাল এবং তাঁর সঙ্গী-সাথীরা। সে সময়ে তাঁর সাথে সিলেট জয়ে আসেন সৈয়দ নাসির উদ্দিন সিপাহসালার (রহ)। জাদুবিদ্যায় পারদর্শী গোবিন্দ রাজাকে পরাজিত করতে নিজের আধ্যাত্মিক ক্ষমতা প্রয়োগ করেন। শাহজালালের এক সঙ্গীর আজানে ভেঙ্গে পড়ে গৌড় গোবিন্দের সাত তলা দালান।

তবে, তৎকালীন তরফ রাজ্য বা বর্তমানের হবিগঞ্জ জেলা বিজয় নিয়ে মতভেদ আছে। কেউ বলেন, আগে সিলেট বিজয় হয়, তারপরে তরফের বিজয়ে জন্য মুসলিম বাহিনী এগিয়ে যায়। আবার, কেউ কেউ বলেন, আগে তরফ বা তুংগাচল (তরফের পূর্ব নাম) বিজিত হয় অত্যাচারী রাজা আচক নারায়ণকে পরাজিত করে, তারপরে দিল্লীর সুলতান আলাউদ্দিন খলজী'র পাঠানো মুসলিম বাহিনীকে নেতৃত্ব দিয়ে সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রহ) সিলেট (প্রাচীন গৌড়) বিজর)র উদ্দেশ্যে ছুটে যান।

এখানে মজার ব্যাপার হচ্ছে, হযরত শাহজালালের সাথে সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রহ)-এর দেখা হওয়ার ঘটনা নিয়ে অনেক মত বিরোধ আছে। সৈয়দ নাসির উদ্দিন (রহ) কিভাবে সিপাহসালার উপাধী পেয়েছিলেন সেটা নিয়েও আছে চিন্তার বিভেদ।

আমাদের ডকুমেন্টারী সেই সব মত বিরোধ থেকে একটি উত্তর খুঁজে বের করার চেষ্টা করেছে। আশা করি, সবাই দেখে আনন্দ পাবেন।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০২১ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:




এটা হলো আপনার আজগুবি কাজগুলোর অংশ!

১৩ ই অক্টোবর, ২০২১ রাত ১০:০৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আজগুবি কাজগুলোর অংশ!!!!

হতে পারে!!! আমি আপনার মন্তব্যকে সম্মান করি।

ধন্যবাদ নিরন্তর।

২| ১৩ ই অক্টোবর, ২০২১ রাত ১০:৩৩

রাজীব নুর বলেছেন: ডকুমেন্টারী টা কোথায় দেখা যাবে?
ইউটিউবে?
লিংক দিবেন প্লীজ।

৩| ১৩ ই অক্টোবর, ২০২১ রাত ১০:৪০

শেরজা তপন বলেছেন: অজানা বিষয়- সাফল্য কামনা করছি

৪| ১৪ ই অক্টোবর, ২০২১ রাত ১২:৪০

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: গৌড় গোবিন্দের সাততালা দালান ছিল জানতাম না।

৫| ১৪ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:০৬

বিটপি বলেছেন: হিন্দু রাজারা কি সবাই অত্যাচারী ছিল? গৌর গোবিন্দের কথা তো আগেই শুনেছি, এখন শুনলাম রাজা আচাক নারায়ণের নাম।

এর আগে পুন্ড্রের রাজা নরসিংহ ও দক্ষিণবঙ্গের গণেশের নাম শুনেছি, যারা যথাক্রমে শাহ সুলতান বলখী ও খান জাহান আলীর কাছে পরাজিত হন।

৬| ১৫ ই অক্টোবর, ২০২১ সকাল ৯:৪৬

গফুর মিয়া১৯১ বলেছেন: ভালো লাগে যখন দেশের যে কোন কিছু নিয়া কিছু ডকমেন্টারি বানায়। পরবর্তি প্রজন্মে থেকে যাবে ইতিহাসে প্রমণ হিসাবে। ঢাকার রাস্তায় প্রচন্ড জ্যাম । পুলিশের চাকরি নিয়া ঘুষ খাবার চেয়ে ডকমেন্টারি বানানো অনেক ভালো।। সমাজের কাজে লাগবে। ধন্যবাদ লেখক...................

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.