নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

জলবায়ু সমস্যা বিষয়ক চাঁদগাজী ভাইয়ের প্রশ্নের সম্ভাব্য উত্তর

১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৫



চাঁদগাজী ভাই জানতে চেয়েছেণ, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ যে ক্ষতিগ্রস্থ হবে, সেটা পূরণে কি আমরা পশ্চিমা দেশের দিকে থালা বাড়িয়ে বসে থাকবো? নাকি আমাদেরও কিছু করার আছে?

এই প্রশ্নগুলোর উত্তরে আমি বলতে চাই- না, আমরা বসে থাকবো না। আমাদের অনেক কিছুই করার আছে। যার মাঝে সব চেয়ে বেশি যা আমদের করতে হবে, তা হচ্ছে, জনগণকে এই সম্পর্কে ওয়াকিবহাল করে তোলা। সেজন্যে যা কিছু প্রয়োজন তা আমাদের করতে হবে।

এখানে জেনে রাখা প্রয়োজন যে, জলবায়ুর পরিবর্তনে যদি সমুদ্রের উচ্চতা ৫০ সে,মি, বাড়ে তাহলে বাংলাদেশের ১১% ভূমি পানির তলায় তলিয়ে যাবে। ক্ষতিগ্রস্থ হবে প্রায় ১.৫ কোটি বাংলাদেশী।

তাই, বাকি ৮৯% উঁচু ভূমিগুলোকে সংস্কার করা এখনই প্রয়োজন। সেখানে হাই রাইজ বিল্ডিং তৈরী করতে হবে যাতে এই দেড় কোটী মানুষের জায়গা দেওয়া যায়। এছাড়া, সমুদ্রে ভাসমান শহরের কথাও চিন্তা করা যেতে পারে।

আমাদের তরুণ প্রজন্ম এখন ডিজিটাল মার্কেটিং-এর জগতে প্রবেশ করেছেন। তাঁরা ইচ্ছা করলে, সোশাল মিডিয়া প্লাটফর্ম ব্যাবহার করে অনেক কিছু করতে পারেন। মিডিয়া তাঁদের সহায়ক হতে পারে।

এতো সব কিছু করার জন্যে এতো বড় ফান্ডিং বাংলাদেশ কোথা থেকে পাবে? উন্নত বিশ্ব থেকে আসা লাকজারী পণ্যের উপর এখন থেকেই অতি উচ্চ মানের ট্যাক্স বসাতে হবে। আরও কিছু চিন্তা করা যেতে পারে। সরকার যদি নাও পারেন, বেসরকারি উদ্যোগে অনেক কিছু করা সম্ভব।

ব্লগ মিডিয়া এখানে অনেক বড় কিছু করতে পারে। আপনি যদি এই সম্পর্কে একটি ব্লগ পোস্ট লিখে তা ফেসবুকের কোন পেজে বুস্টিং করেন ১০০০ টাকা খরচ করে, সেখান থেকে আপনি ৫০,০০০ ভিউ পাবেন।


সবশেষে চাঁদগাজী ভাইকে ধন্যবাদ এই নিয়ে পোষ্ট দেওয়ার জন্যে।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


আমাদের সরকার জলবায়ু ফান্ডের জন্য বসে থাকবে; সেখান থেকে আসলে এখনই টাকা পাচ্ছে, আরো বড় অংকের টাকা পাবে; কিন্তু টাকাগুলো ঢকাতেই থেকে যাবে।

১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


শুধু সরকারের দিকে চেয়ে থাকলেও চলবে না। আমাদের নিজেদের অনেক কিছু করার আছে যে!

গরজটা তো সাধারণ মানুষের। উঁচু তলার মানুষ তা নাও বুঝতে পারেন!

ধন্যবাদ নিরন্তর।

২| ১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:



উপকুলের মানুষকে এখনই সঠিকভাবে জানানোর দরকার ও ওসব এলাকার লোকজনদের এখন থেকে প্ল্যান করে উহার জন্য তৈরি করার দরকার।

বিদেশী পন্যের উপর ট্যাক্স বেশী ধরলে, রেডিমেইড গার্মেন্টেস বিপদে পড়তে পারে। আাদের নিজস্ব সম্পদ ব্যবহার করে, এখন থেকে সমাধান খুঁজলে, সমাধান বের করা সম্ভব হবে। আমরা নিজেরা কিছু করলে, বাকীরা সাহায্য করবে।

১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমি কম মূল্যের রেডিমেইড গার্মেন্টসের কথা বলিনি।

বাংলাদেশে আমদানিকৃত লাকজারী পণ্যের বাজার অনেক বড়। সেন্ট, উচ্চ মূল্যের গাড়ি, দামী মোবাইল এবং কাপড়ের বাজার বিশাল। সেগুলোর উপরে উচ্চ ট্যাক্স বসিয়ে সেই টাকা দিয়ে উঁচু জায়গাগুলোতে বাড়ি বানানো যেতে পারে। কর্ম-সংস্থানের ব্যাবস্থা করা যেতে পারে।

সেই সাথে, সরকার যদি নিজেদের ফান্ডিং-এর ব্যাবস্থা করে। টাকা উঠে আসবে।

চিন্তা করে দেখুন, একটি ১০০-তলার বাড়িতে কত মানুষকে জায়গা দেওয়া যাবে। এরকম কয়টি ১০০-তলার বাড়ি বানানো যাবে বাংলাদেশের উঁচু ভূমিগুলোতে?

ধন্যবাদ নিরন্তর।

৩| ১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১২:২৬

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী সাহেব আপনি দেশে আসুন। তারপর সাথে আমরা আরো কিছু মানুষ নিয়ে জলবায়ু নিয়ে কাজ করি। মানুষকে সাবধান করি, সচেতন করি। সরকারকে তাগাদা দেই।

৪| ১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১২:২৭

রাজীব নুর বলেছেন: সত্যপথিক শাইয়্যান এই পোষ্ট টির জন্য আপনাকে ধন্যবাদ।

১০ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:১২

সত্যপথিক শাইয়্যান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ। শুভেচ্ছা নিরন্তর।

৫| ১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৫২

নূর আলম হিরণ বলেছেন: ব্লগ মিডিয়ার কারনে এখন মানুষের দৃষ্টি আকর্ষণ করা অনেক সহজ। সরকার এবং যারা এই সম্পর্কে ধারনা রাখে তাদের উচিত এখন থেকেই এসব নিয়ে আলাপ করা। সরকার দানের টাকাটাও ঠিকমতো কাজে লাগাতে পারছে না। টাকা এনে সেটা খরচও করতে পারেনা। ব্যাংকে রেখে সেগুলোর বাচ্চা ফুটায়।

১০ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:১৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


সঠিক বিষয়ে সঠিক সময়ে আলাপ করা উচিৎ।

ধন্যবাদ নিরন্তর।

৬| ২১ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

খায়রুল আহসান বলেছেন: চাঁদগাজী এর সাথে সাথে আপনাকেও ধন্যবাদ, কার্বন এমিশনের কারণে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা্টিকে ব্লগ- পোস্টের মাধ্যমে সামনে নিয়ে আসার জন্য। সরকারের উচিত হবে, একটি ওয়েবসাইট খুলে সাধারণ জনগণের বক্তব্য জানতে চাওয়া এবং একই সাথে এই ওয়েবসাইটের মাধ্যমে তাদের সাথে এতদসংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাদি শেয়ার করা। লাগা। সাধারণ জনগণের সাথে সাথে শিক্ষিত সমাজ, বিজ্ঞানী, মানবাধিকার কর্মী, এনজিও ইত্যাদির সাথে আলাপ আলোচনা চালানো যেতে পারে।

পোস্টে ভাল লাগা। + +

১০ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:১৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ওয়েবসাইটের আইডিয়াটা বেশ ভালো। সাথে যদি থাকে একটি ফেসবুক পেজ।

ধন্যবাদ নিরন্তর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.