নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

জাহাজের জন্য বিকল্প জ্বালানী এবং নবায়নযোগ্য প্রযুক্তির প্রয়োজনীয়তা

১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১২



জাহাজের জন্যে বিকল্প জ্বালানির উৎস অনুসন্ধানের একটি প্রধান কারণ হচ্ছে- জাহাজ থেকে বিপজ্জনক গ্যাস নির্গমন। জীবাশ্ম জ্বালানি ব্যবহারের জন্য এই গ্যাসগুলি জাহাজ থেকে বাতাসে বেরিয়ে আসে। বিকল্প জ্বালানির সবচেয়ে সস্তা উৎস খুঁজে বের করতে গত কয়েক বছরে বিভিন্ন গবেষণা করা হয়েছে। নবায়নযোগ্য প্রযুক্তি এই বিকল্পগুলির মধ্যে একটি।

সমুদ্রে জাহাজ চালনায় জ্বালানীর ব্যাবহারঃ

দুই ধরণের জ্বালানী সাধারণত সমুদ্রগামী জাহাজে ব্যাবহার করা হয়- ১) ডিস্টিলেট ডিজেল জ্বালানী (যেমন গ্যাস, তেল) এবং
২) অবশিষ্ট জ্বালানী তেল (যেমন, ভারী জ্বালানী)। কখনও কখনও ছোট নৌ্কাগুলোতে মোটর গ্যাসোলিন ব্যবহার করা হয়। একটি জাহাজে জ্বালানীর ব্যাবহার তার অপারেশনাল অবস্থার উপর এবং ইঞ্জিনের প্রকারের উপরও নির্ভর করে। ২০০১ সালে, বিশ্বব্যাপী কার্গো এবং নন-কার্গো ফ্লিটে মোট ২৮০ মিলিয়ন টন জ্বালানি ব্যাবহার করা হয়। একবার ৩২,০০০টি বণিক জাহাজের উপর গবেষণা করার পর এবং চার মাস ধরে ৬,০০,০০০টি বিভিন্ন রকমের জাহাজ চলাচলের রেকর্ড সংগ্রহ করা হয়। সেই গবেষণা রিপোর্টে, ২০০৪ সালে আন্তর্জাতিক শিপিং ফ্লিট দ্বারা ২১৭ মিলিয়ন টন জ্বালানী ব্যাবহার করা হয়েছে বলে অনুমান করা হয়েছিল এবং পরে তা ২৫৮ মিলিয়ন টনে বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস দেওয়া হয়।

জাহাজ থেকে বিষাক্ত গ্যাস নির্গমনঃ

সামুদ্রিক পরিবহনে জীবাশ্ম জ্বালানির ব্যবহার গ্রিন হাউস গ্যাস (GHG) তৈরি করে। বিশেষ করে, জুন এবং তাঁর গবেষক দল জাহাজ থেকে গ্যাস নির্গমন নির্ধারণের জন্য একটি মডেল তৈরি করেছেন। ভিডাল নামক আরেকজন গবেষক এর প্রতিবেদনে দাবি করা হয়েছে যে- ২০০৮ সালে জাহাজ থেকে বার্ষিক ১.১২ বিলিয়ন টন কার্বন-ডাই-অক্সাইড নির্গমন হতো যা বিশ্বব্যাপী গ্রীনহাউস গ্যাসের মোট নির্গমনের ৪.৫% এর সমান এবং প্রতি বছর ৬০,০০০-জন মানুষ সরাসরি মৃত্যুর কারণ। এই প্রতিবেদনে পূর্বাভাস দেওয়া হয়েছে যে ২০২০ সালে নির্গমন ৩০% বৃদ্ধি পাবে। আশ্চর্যজনকভাবে, জাতিসংঘের 'কিয়োটো প্রোটোকল' জাহাজ থেকে নির্গমনের বিষয়টিকে পাত্তা দেয়নি!


========================
বাকি তথ্যসূত্রঃ ডালসোরেন এট আল, OECD, World Shipping Council
===============================================

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমার মনে হচ্ছে জাহাজ নিয়ে তেমন কারো আগ্রহ নেই। বাংলাদেশের পত্রিকায় জাহাজের চাকরি বিজ্ঞপণ দিলে খুব সম্ভব চাকরির জন্য লোক পাওয়া যাবে না।

একটি পোস্টে কোনো মন্তব্য নেই খুবই বেদনাদায়ক বিষয়।

১৬ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৩০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


হা, হা, হা! আসলে আমার লেখা খুব একটা ভালো হচ্ছে না। জমাতে পারছি না।

শুভেচ্ছা নিরন্তর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.