নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

বাঙালীর আলোচনা টেবিল থেকে রাজনীতিকে বাদ রাখার উপায় আছে কি?

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০০



গতকাল সিলেটে কয়েকজনকে দুপুরের খাবারের নিমন্ত্রন জানিয়েছিলাম। উদ্দেশ্য ছিলো- কিছু ব্যবসায়িক আইডিয়া নিয়ে নিজেদের মাঝে আলোচনা করা। আড্ডা'র শুরুটা ভালোই ছিলো। উপস্থিত ছিলেন সিলেটের এক তরুণ IOT Engineer, একজন ইভেন্ট অর্গানাইজার এবং সিলেটের স্বনামধন্য এক হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক।
.
তরুণ IOT Engineer তাঁর রিসার্চ নিয়ে আলোচনা করছিলেন। তিনি এমন একটি IOT ইনভেনশন করার চেষ্টা করছেন যা বার্গলার এলার্মের চেয়েও বেশি কার্যকরী হবে। আমি শুনে বেশ আনন্দিত হই যে, তিনি তাঁর প্রডাক্টের জন্যে একজন মার্কেটার খুঁজছেন।
.
সিলেটের স্বনামধন্য সেই হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক জানালেন যে, তিনি আইটি মার্কেটে আসতে চাচ্ছেন। এখন, একটি প্রডাক্ট আইডিয়া খুজছেন যাতে বাংলাদেশে একটি নতুন কোম্পানি শুরু করা যায় এবং তাতে মানুষের কর্মসংস্থান হয়। এজন্যে তিনি আমাদের কাছে নতুন প্রডাক্ট আইডিয়ার সন্ধান চাইলেন।
.
এসব নিয়েই আলোচনা এগুচ্ছিলো, আমি একটু অন্য দিকে মন দিয়েছিলাম, হঠাৎ শুনি, টেবিলে উপস্থিত ব্যক্তিরা রাজনৈতিক আলোচনা শুরু করেছেন। দেশে কীভাবে বঞ্চনার শিকার হচ্ছেন তা তাঁরা আলোচনা শুরু করলেন। আমি একটু অপ্রস্তুত হয়ে গেলাম।
.
একজন সুনাগরিক হিসেবে মনে করি, রাজনৈতিক, সামরিক এবং ব্যবসায়িক আলোচনা সেপারেট থাকা উচিৎ। কিন্তু, আলোচনার টেবিলের এমন আলোচনা শুনে আমিও বেশিক্ষণ ডুরে থাকতে পারলাম না!
.
আমি বুঝাতে চেষ্টা করলাম, প্রতিটা দেশেই রাজনৈতিক বঞ্চণার শিকার হয় সাধারণ নাগরিকরা। আমাদেরকে এর মধ্যেই পথ করে নিতে হবে!

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

অধীতি বলেছেন: লোকাল বাসের মত অবস্থা। যেতে হবে অন্যের পায়ের উপর দাড়িয়ে হলেও সঠিক সময়ে।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

সোনাগাজী বলেছেন:



রাজনীতিই সবার জন্য কক্ষপথ রচনা করে চলেছে, উহা থেকে দুরে থাকা সম্ভব নয়।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৩৮

কামাল১৮ বলেছেন: আপনার যদি আধিকার প্রতিষ্ঠিত না হয় তা হলে ব্যবসা করবেন কোথায়।তারা তো সব নিয়ে যাবে।আগে অধিকার প্রতিষ্ঠা,পরে ব্যবসা।আপনি যদি ভাবেন আপনার অধিকার প্রতিষ্ঠিত হয়ে গেছে এখন আপনি যা খুসি করতে পারেন।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:১৫

রানার ব্লগ বলেছেন: হ্যা আছে,কয়টা বিয়ে জায়েজ, হস্ত মৈথুন করা হালাল না হারাম, বউ কে কিল ঘুসি মারা নবীর নির্দেশ ইহা আলোচনার বিষয় করে।দিন রাজনৈতিক আলাপ ভুলে যাবে।

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: বাংলাদেশে কোন আড্ডায় রাজনৈতিক বিষয় না আসলে উহা জ্ঞানী অলোচনা হিসেবে বিবেচনা করা হয় না, আর অবশ্যই উক্ত আলোচনা ধর্মীয় আলোচনায় এসে শেষ হতে হবে =p~ আপনার পোস্ট'টি পড়ে খুব হাসি পাইলো, বিজনেস মিটিং এ রাজনৈতিক আলাপ!! এই না হলে বাঙালী =p~

৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৩

রাজীব নুর বলেছেন: বটগাছ বিশাল।
বটগাছের নিচে দাড়ালে আপনার উপর বটগাছের ছায়া পড়বে। ঠিক তেমনি রাজনীতির ছায়া দেশের প্রতিটা মানুষের উপর পড়ে।
যে কোনো আলোচনায় নানান রকম বিষয় এসে যায়। মানুষ এক কথা থেকে আরেক কথায় চলে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.