নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

আইডিয়াঃ দ্রব্য মূল্য নিয়ন্ত্রনে রাখতে আমদানি খাতে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ ব্যাবস্থা

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:৩৭



২০২২ সালে, বাংলাদেশ সরকার ৩২৯টি প্রাইভেট আমদানীকারককে ৯১০ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমতি দেয়। এখন, এই পরিমাণ চাল আমদানি যদি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ ব্যাবস্থার আওতায় নিয়ে এসে বাংলাদেশ সরকার চাল আমদানিতে বিনিয়োগ করে যৌথ ভাবে প্রাইভেট ফার্মগুলোর সাথে মিলে আমদানি করলে, সরকারের যেমন লাভ হতো তেমনি বাজার ব্যবস্থাও সরকারের নিয়ন্ত্রণে আসতো।

আমি যতটুকু অর্থনীতি বুঝেছি, তাতে চারটি বিষয় যে কোন অর্থনীতিতে অগ্রগণ্য। সেগুলো হচ্ছে- উৎপাদন, আমদানী, রপ্তানি এবং বিক্রয়। একটি দেশের জনগণের চাহিদা মিটাতে সেই দেশের ভূমিতে যতটুকু পারা যায়, উৎপাদন করা হবে। উৎপাদন করার পরে যদি দেখা যায় চাহিদা এবং বিক্রয়ের পরিমাণে গড়মিল আছে, তখন আমদানি বা রপ্তানী করা হয়। বাড়তি পণ্য থাকলে তা রপ্তানি বা মজুদ করা হয়, আর ঘাটতি থাকলে আমদানি কয়ে চাহিদা যোগান দেওয়া হয়।

বাংলাদেশ আমদানি নির্ভর দেশ হয়ে উঠছে দিন দিন। ২০২২ সালে আমাদের দেশে ৯৬.১৭ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ পণ্য আমদানি করা হয় যা ২০২১ সাল থেকে ৩৫.৪২ ভাগ বেশি। ২০২১ সালে যে পরিমাণ আমদানি করা হয় তা ২০২০ সাল থেকে ২০% বেশি।

৯৬.১৭ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ পণ্য আমদানি করার পরে, এই পণ্য থেকে যদি গড়ে ২৫% মুনাফা আসে, তাহলে, প্রায় ২৩.৭৫ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা আসার কথা। এ থেকে বাংলাদেশ সরকার যদি ৫০% বিনিয়োগ করে, তাহলে শুধু আমদানি খাত থেকেই বছরে ১২৮২.৫০ বিলিয়ন টাকার মুনাফা আসবে যা দিয়ে জনগণের মান উন্নয়নে ব্যায় করতে পারতো।

আমদানি খাটে এই পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ ব্যবস্থা সফল হলে পরবর্তীতে রপ্তানী ও উৎপাদন খাতেও সরকার বিনিয়োগ করে দেখতে পারে। এটা শুধুই একটি আইডিয়া। এর সাথে অর্থনীতির কোন সূত্রের যোগাযোগ নেই।



মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:২০

জ্যাক স্মিথ বলেছেন: অনেক কঠিন বিষয় এসব আমার মাথায় ধরবে না। তবে দেখি কে কি আইডিয়া দেয়।

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আমি ভেবেছিলাম, সহজ ভাষায় লিখতে পেরেছি!!!

শুভেচ্ছা নিরন্তর।

২| ০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৬

শিশির খান ১৪ বলেছেন: ব্যবসা করা তো সরকারের কাজ না। সরকারের কাজ দেশের জনগণকে মুনাফা ছাড়া সেবা প্রদান করা। যেমন হাসপাতাল ,পুলিশ স্টেশন ,ফায়ার ব্রিগেড ইত্যাদি পরিচালনা করা যেখানে কোনো লাভ নেই। ব্যবসা পরিচালনার জন্য ব্যাবসায়ীরা আছে। আমাদের মতো দুর্নীতি গ্রস্থ দেশে সরকার যখন ব্যবসা শুরু করে তখন সেটা জনগণের জন্য আরেকটা বিপদের কারণ হয়ে দাঁড়ায়। যেমন আপনাকে উদাহরণ দেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বছরের পর বছর লোকসান দিয়ে যাচ্ছে। টেলিটক মোবাইল আরেকটা লোকসানের ব্যবসা অন্যান্য মোবাইল কোম্পানি যেখানে ব্যবসা কইরা ফাটায় ফেলতেছে সেখানে এরা সারা বছর ঘুমায়। এতো বাজে নেটওয়ার্ক যে সরকারী কর্মচারীরাও এখন আর টেলিটক এর মোবাইল ব্যবহার করতে চায় না।আরো আছে সরকারি চিনিকল যারা বছরের পর বছর লোকসান দিয়ে যাচ্ছে। চিনির এতো দাম বাড়ছে তাও বলে এরা লাভ করতে পারে না।সরকারি ব্যাংক গুলা দেখেন সব গুলার লাল বাতি জ্বইলা আছে।দ্রব্য মূল্য নিয়ন্ত্রণ কেমনে করবেন সমানে নতুন টাকা ছাপাইছেন এখন তো দ্রব্য মূল্যে বৃদ্ধি পাবে এটাই স্বাভাবিক। দেখেন সামনে নির্বাচনের পর ডলার এর মূল্য কতো হয় আমার তো মনে হয় ১৩০ ছাড়ায় যাবে তখন আরেক ধাপ মূল্য বৃদ্ধি হবে এর সাথে সিন্ডিকেট এর কোনো সম্পর্ক নাই।

০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক, ওয়ার্ল্ড ব্যাংক কারা?

ধন্যবাদ।

৩| ০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪১

রাজীব নুর বলেছেন: এ বিষয়ে ভালো মন্তব্য করতে পারবেন আমার ওস্তাদ চাঁদগাজী/সোনাগাজী।

০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


উনি কি এখনো আছেন?

শুভেচ্ছা নিরন্তর।

৪| ০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১১

সোনাগাজী বলেছেন:




আমাদের দেশের জন্য, যেকোন ৩য় বিশ্বের জন্য এটাই সঠিক আইডিয়া

০৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


এই সঠিক আইডিয়াটি সরকারের অনেকে হয়তো জানেন।

ধন্যবাদ নিরন্তর।

৫| ০৭ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: অনেকদিন আপনার সাথে দেখা হয় না। ঢাকায় এলে জানাবেন। দেখা করবো।

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ভাবী আর বাচ্চাদের নিয়ে বাসায় আসার দাওয়াত থাকলো।

শুভেচ্ছা নিরন্তর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.