নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দেবতার ভাবনায় কখনো পাপ না থাকলেও, পাপীর ভাবনায় সবসময় দেবতা থাকে কেন?

শূন্য সারমর্ম

অক্সিজেনের মূল্য বুঝতে অক্সিজেনের সাহায্য নিতে হয়,সাথে কৃতজ্ঞতা জানাতে হয়।

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

স্বপ্নের ব্যাখ্যা দিতে ভালোবাসেন নাকি সংগ্রহ করতে?

০৮ ই জুন, ২০২২ রাত ২:৪৭




ভয় পেয়ে উঠলেন ঘুম থেকে,মৃত্যু এমন হবে কেন আমার।পাপ বেশি করে ফেলেছি?আগুনে পুড়বো সত্যি? গত ১৭ ঘন্টায় তো এমন কোনো ভাবনা এক সেকেন্ডের জন্য ছিলো না মগজে, তাহলে কেন এমন স্বপ্ন দেখলাম? স্বপ্নের ব্যাখ্যা কারা দিতে পারে ভালো? খোয়াবনামা কেমন চলে বাজারে এখন?উহার লেখকরা সাধনা উত্তরাধিকার সূত্রে দিয়ে গেছে?ফেরাউনরা ব্যাখ্যা দিতো? নাকি শুধু পিরামিডই বানাতো! প্রাচীন সভ্যতার মানুষ স্বপ্ন দেখে কি করতো?নবী ইব্রাহীম (আঃ) স্বপ্ন দেখে কি করেছিলেন আমরা জানি, যীশুর স্বপ্ন কি ছিলো?

মৃত মানুষ ডাকলে মৃত্যু সন্নিকটে ভেবে পরিচিত একজন হাউমাউ করে কাদতে শুরু করলো,বললাম ভয় পেয়েছেন? পানি খান। না, উনি খাবে না। বললো,আমি আর পাপ করবো না, তওবা করবো, নামায পড়বো, আল্লাহ মনে হয় কবুল করেছে। হ্যা, উনি যা বললো সব করলো ;কিন্তু বেশি দিন লাগলো না স্বপ্নের রেশ কাটতে, উনি পুরোনো চক্রে ফিরে গেলেন,আমি আর বলার সুযোগ পেলাম না ঐদিন “পানি খেয়েছিলেন?

কাছের বন্ধু এক্সিডেন্টে মারা যাবার পর কেদেছিলাম অনেকদিন, মনে পড়ে এখনো;একদিন স্বপ্নে দেখেছিলাম – হাশিখুশি, একসাথে হাটছি,জীবনের হতাশা নিয়ে গল্প হলো হাসতে হাসতেই। ঘুম ভেঙে যাওয়াতে আফসোস হচ্ছিলো,আবার কবে দেখা হবে বন্ধু!!মনে মনে বললাম,আমি আসবো তোর কাছে, আমার ডাক পড়লেই।
অন্য একজনও সেই বন্ধুকে স্বপ্নে দেখে ফোন দিয়েছিলো আমাকে, বলে সে অনেক কস্টে আছে, আগুনে আছে কারণ সে নাকি হিন্দু। অবশ্য সে তখন মৃত্যুসংবাদ শোনার পর কাঁদেনি, আমি কেঁদেছিলাম।স্বপ্নে আমি একজনকে হাসিখুশি দেখলাম অন্যজন দেখলো বিপদে ; কেন এমন হলো? আসলে সে কি অবস্থায় আছে? আমার নিকের প্রথম শব্দের মত "শূণ্যতায় মিলিয়ে যায়নি তো?

আপনি স্বপ্নের উপর নির্ভর করে খুব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন কখনো? ভেবেছেন? ব্যাখ্যা জোগাড় করেছেন?


মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুন, ২০২২ রাত ৩:৩৪

সোনাগাজী বলেছেন:


মানুষের জন্মের পর, মৃত্যু অবধি, মস্তিস্ক প্রয়োজনীয়, অপ্রয়োজনীয়, লজিক্যাল, লজিকবিহীন ভাবনাকে বিরাম হীনভাবে প্রসেসিং করে। জেগে থাকলে, আপনার ভাবনাকে আপনি কন্ট্রোল করেন; ঘুমন্ত অবস্হায় আপনার ভাবনা ঠিক আপনার কন্ট্রোলে থাকে না, সেজন্য অনকে সময় রূপকথার মতো শাখা প্রশাখাও বের হয়; ঘুমন্ত অবস্হায় আপনি যা ভাবেন সেটাই আপনি স্বপ্নে দেখেন।

০৮ ই জুন, ২০২২ সকাল ৯:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:

অলৌকিকতা সময়ের সাথে মিলিয়ে গেছে।?

২| ০৮ ই জুন, ২০২২ রাত ৩:৩৫

সোনাগাজী বলেছেন:


আদি যুগে, বেশীরভাগ মানুষ স্বপ্নের ব্যাখ্যা জানতেন না, সেজন্য আজগুবি ব্যাখ্যা দিতেন।

০৮ ই জুন, ২০২২ সকাল ৯:৪৭

শূন্য সারমর্ম বলেছেন:

আদি মানুষের স্বপ্নের ব্যাখ্যা নামে বইমেলায় বই বের করা দরকার।

৩| ০৮ ই জুন, ২০২২ রাত ৩:৩৬

সোনাগাজী বলেছেন:



হজরত ইব্রাহিম (আ: )আপনার বা আমার মতোই অর্থহীন স্বপ্ন দেখেছিলেন।

০৮ ই জুন, ২০২২ সকাল ৯:৫০

শূন্য সারমর্ম বলেছেন:

নবী ইব্রাহিমের স্বপ্নের ব্যাখ্যা আমাদের কাছে আসতে আসতে অনেক কিছু হয়েছে বোধহয়;তবে ইসমাঈল বেঁচে যাওয়াতে আমাদের গরু-ছাগলের হাট বসানো লাগে।

৪| ০৮ ই জুন, ২০২২ সকাল ৮:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ছোটোবেলায় স্বপ্ন দেখা নিয়ে অনেক কৌ্তূহল ছিল। কী স্বপ্ন দেখলে কী ফল পাব বা কী ঘটবে, এগুলো কিছু কিছু বিশ্বাস করতাম। ২৫-৩০ বছর বয়স পর্যন্তও খোয়াব-নামা পড়েছি। এরপর স্বপ্ন ও তার বাস্তবতা নিয়ে আরো কখনো মাথা ঘামাই নি। তবে, স্বপ্ন সংক্রান্ত বিষয়াদি মোটামুটি স্টাডি করেছি ইন্টারেস্ট বিষয় হওয়াতে। স্বপ্ন নাকি মাত্র ১০ সেকেন্ড স্থায়ী। আমার কাছে মনে হয়েছে, কখনো-বা সারারাত ধরে স্বপ্ন দেখেছি। আবার, এমন স্বপ্নও দেখেছি, যা নিয়ে কোনোদিন ঘূণাক্ষরেও চিন্তা করি নি, অবচেতনেও না।

তবে, মোটের উপর, সকল স্বপ্নই আমার চিন্তাভাবনার ফসল। রেয়ার কিছু স্বপ্ন হয়ত ছিল যা ভাবনা-চিন্তা ছাড়াই দেখেছি, কিন্তু সব স্বপ্নই এমন, হয় আমার আনন্দ, অথবা ডিপ্রেশনের প্রতিফলন ছিল। আশার স্বপ্ন, আই মিন, যা মনে মনে করতে চেয়েছি, তা মোটামুটি সবই বাস্তবায়িত হয়েছে, কিন্তু ঘুমের স্বপ্নে দেখেছি রাজা হবো, বাস্তবে রাজা হতে পারি নি :)

০৮ ই জুন, ২০২২ সকাল ৯:৫১

শূন্য সারমর্ম বলেছেন:

সারারাত স্বপ্ন দেখায় মজা আছে,নেশা ধরে যায়।

৫| ০৮ ই জুন, ২০২২ সকাল ৮:৩৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমরা যখন ছোট তখন খোয়াবনামা পাওয়া যেত; স্বপ্ন দেখলে সেগুলোর অর্থ খুঁজতাম মিলে গেলে যদি ভালো ফলের কথা লেখা থাকতো তাহলে খুশি হতাম এবং মন্দ হলে কাউকে বলতামনা তাহলে নাকি সেটা আর ফলেনা বললে অঘটন ঘটে যাবে এমন ধারণা ছিল।



তবে স্বপ্ন নিয়ে বৈজ্ঞানিক ব্যাখ্যা হলো ব্লগার সোনগাজী ১নং মন্তব্যে যা বলেছেন সেটাই।

০৮ ই জুন, ২০২২ সকাল ৯:৫২

শূন্য সারমর্ম বলেছেন:

খোয়াবনামা লিখতে কি শিখতে হয়?

৬| ০৮ ই জুন, ২০২২ সকাল ৯:৪৫

নূর আলম হিরণ বলেছেন: আমাদের মস্তিষ্ক চার ধরনের বৈদ্যুতিক তরঙ্গ তৈরি করে। ডেল্টা, থেটা, আলফা, ও বেটা।
স্বল্প কম্পাঙ্কনের থেটা তরঙ্গের সময় যে ঘুম হয় সেটি হচ্ছে রেম ঘুম বা স্বপ্ন ঘুম। রেম ঘুমের পর যাদের মস্তিষ্কের সামনের পর্সনের অংশে থেটা তরঙ্গ দেখা যায় তারা বেশি স্বপ্ন মনে রাখতে পারে। এখানে মজার ব্যাপার হচ্ছে আমরা যখন অতীতে ঘটে যাওয়া কোন ঘটনা স্বরণ করি তখনও মস্তিষ্কের এই অংশ মানে সামনের পর্সনের অংশে থেটা তরঙ্গের উপস্থিতি দেখা যায়। গবেষণায় দেখা গেছে, উজ্জ্বল, এবং গভীর আবেগীয় স্বপ্ন গুলো মস্তিষ্কের এমিগডালা ও হিফকেম্পাস এই দুই অংশের সাথে জড়িত।
স্বপ্নের ব্যাখ্যা আছে বিভিন্ন সমাজে, বিভিন্ন ধর্মে।
তবে একেকজনের স্বপ্ন তার মনস্তাত্বিক অবস্থার উপর একেক রকম হয়।
বিখ্যাত স্বপ্ন বিশারদ সিগমুন্ড ফ্রয়েড ও কার্ল জাঙ্ক মনে করেন “স্বপ্ন হচ্ছে সচেতন মনের সাথে অবচেতন মনের সংযোগ স্থল, বা যোগাযোগের রাস্তা।”

০৮ ই জুন, ২০২২ সকাল ৯:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:
স্বপ্ন নিয়ে গবেষণা হয় এখনো? মানুষ নিজের মস্তিষ্ক সম্পর্কে কতটুকু জেনেছে?
সিগমুন্ড ও কার্ল নিজেদের দেখা স্বপ্নের ব্যাখ্যা করেছেন কখনো?

৭| ০৮ ই জুন, ২০২২ সকাল ১০:০০

জুল ভার্ন বলেছেন: স্বপ্নই হচ্ছে এখন পর্যন্ত সম্পূর্ণ ফ্রি পাওয়া কিছু। ফ্রি বলেই যা খুশী তাই দেখায়- যার কোনো আগামাথা নাই। স্বপ্ন আমি দেখিনা- আমাকে কোনো অদৃশ্য শক্তি দেখায়, তাই স্বপ্ন নিয়ে আমার বাড়তি কোনো কৌতূহল নাই।

০৮ ই জুন, ২০২২ সকাল ১০:০৯

শূন্য সারমর্ম বলেছেন:

অদৃশ্য শক্তি জড়িত,তবুও কৌতুহল অনুভব করেন না!

৮| ০৮ ই জুন, ২০২২ সকাল ১০:১২

বিটপি বলেছেন: নবী রাসূলগণ নিজেদের ইচ্ছায় কিছু করেন না। আল্লাহ তাঁদেরকে যে জ্ঞান দান করেন, তারা তাই প্রাপ্ত হন। এই জ্ঞান ওহীর মাধ্যমেও হতে পারে - স্বপ্নের মাধ্যমেও হতে পারে। হযরত ইবরাহীম (আ) অবশ্যই অর্থপূর্ণ স্বপ্ন দেখেছিলেন, যার মধ্যে পুরো বিশ্বের মানুষের জন্য এক গুরুত্বপূর্ণ শিক্ষা রয়েছে। কুরবাণীর মত এত ব্যাপক উৎসবের সূচনাও সেই স্বপ্নের মাধ্যমেই এসেছে। কোন ইডিয়ট বুড়া হাবড়ার জ্ঞাঙ্গর্ভমূলক উক্তি বিশ্বাস করার আগে নিজে একটু ভালো করে ভেবে নিয়েন।

০৮ ই জুন, ২০২২ সকাল ১০:৫২

শূন্য সারমর্ম বলেছেন:

আপনি আমাকে ভাবতে বলেছেন বিশ্বাসের পূর্বে, ভালো কথা। আপনার কমেন্টের নিযার্স বুড়ো হাবড়া থেকেই প্রাপ্ত ঐটা কে ভাববে? প্রথম পাঁচ লাইনে সাধুবাদ, শেষ লাইনে কি প্রকাশ পেয়েছে?আমি ভাবছি,বুড়োটা কমেন্ট না করলে আপনি কি কমেন্ট করতেন, প্রথম ৫ লাইন?

৯| ০৮ ই জুন, ২০২২ দুপুর ১:০১

মরুভূমির জলদস্যু বলেছেন: অন্যের মৃত্যু যখন সামনে আসে তখন আমাদের মন নরম হয়ে যায় নিজের মৃত্যুর কথা ভেবে। তখন খুব ভালো হয়ে যেতে প্রতিজ্ঞা করি মনে মনে। মৃত্যুর ছায়া সরে গেলেই আবার সব ভুলে যাই।

০৮ ই জুন, ২০২২ দুপুর ১:৪৪

শূন্য সারমর্ম বলেছেন:

মৃত্যু সবসময়ই মনের উপর প্রভাব ফেলে,টিকে থাকে না।

১০| ০৮ ই জুন, ২০২২ দুপুর ১:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



মরুভূমির জলদস্যু বলেছেন: অন্যের মৃত্যু যখন সামনে আসে তখন আমাদের মন নরম হয়ে যায় নিজের মৃত্যুর কথা ভেবে। তখন খুব ভালো হয়ে যেতে প্রতিজ্ঞা করি মনে মনে। মৃত্যুর ছায়া সরে গেলেই আবার সব ভুলে যাই। - সত্যি সত্যি তাই হয়।

স্বপ্ন নিয়ে হয়তো ভবিষ্যতে আরো বিচিত্র কোনো তথ্য পেতে পারি। পোস্টে +++


০৮ ই জুন, ২০২২ দুপুর ২:০৩

শূন্য সারমর্ম বলেছেন:

ধন্যবাদ আপনাকে ;আপনার ছবিতে কাঁচের ভিতর আগুন, আমার হাতের আঙুলে।

১১| ০৮ ই জুন, ২০২২ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: স্বপ্ন অলৌকিক কোনো বিষয় নয়।
আমি থ্রিলার স্বপ্ন দেখতে পছন্দ করি। স্বপ্নের মধ্যেই স্বপ্নটাকে এনিজের নিয়ন্ত্রনে নিয়ে নিই। তারপর স্বপ্ন চলে আমার ইচ্ছা মতো।

০৮ ই জুন, ২০২২ দুপুর ২:০৪

শূন্য সারমর্ম বলেছেন:

নোলানের Inception ' দেখেছেন? স্বপ্নের ভিতর স্বপ্ন "

১২| ০৮ ই জুন, ২০২২ বিকাল ৩:৩৯

মোহাম্মদ গোফরান বলেছেন: স্বপ্নের ব্যাখ্যা দেয়ার জন্য কিছু মাওলানা আছেন। উনারা বেশ বিজ্ঞ। উনাদের হেল্প নিতে পারেন।

০৮ ই জুন, ২০২২ সন্ধ্যা ৬:২৬

শূন্য সারমর্ম বলেছেন:

লিস্ট ও যোগাযোগের মাধ্যম শেয়ার করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.