নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

আপনার কি মনে হয়, কে কি বললো বাদ দেন।

২৪ শে জুলাই, ২০২২ রাত ২:০৫




গৌতম বুদ্ধ সাধনা করেছেন অশ্বথ গাছের নিচে, নিজে নিজেকে বুঝেছেন, এবং মন নিয়ে অনেক কিছু বলেছেন 'এনলাইটেন্টমেন্ট পাবার পর। উনি নিজে ধর্ম প্রচার হয়তো করেনি, নিজের ভাবনা বিশ্বকে জানিয়েছেন, সমস্যার সমাধান দিয়েছেন। মানুষ উনার সমাধান মেনে নিয়েছে,ভেবেছে ও বছরের নির্দিষ্ট সময় ধ্যানে বসেছে, ফানুস উড়িয়েছে ও গেরুয়া কাপড় পড়ে ভিক্ষুক হয়েছে। বুদ্ধের দর্শন আপনাকে ভাবিয়েছে,এপ্লাই করেছেন জীবনে? সভ্যতার এই যুগে এসে বুদ্ধের দেয়া সমাধান কাজে লাগছে? নাকি মনে হয়েছে বুদ্ধের ভাবনা ছিলো পেছনে পড়ে যাওয়া ভাবনা!

কার্ল মাক্স ১৮ শতকের দার্শনিক ও অর্থনীতিবিদ, উনি নিজে ইমাজিনেশন'/ কল্পনাশক্তি নিয়ে অনেক কিছু বলেছেন, যেমন -প্রকৃতিকে বিভিন্নভাবে বিভিন্ন দার্শনিক ব্যাখ্যা করে থাকে যা আসল কাজ নয়,আসল কাজ হলো প্রকৃতিতে পরিবর্তন আনা। উনি বই লিখে লেনিনকে দায়িত্ব দিয়েছিলো হয়তো স্বপ্নযোগে।মার্ক্স ভেবেছে, লিখেছে, মারা গিয়েছে, অন্যদিকে লেনিন ভেবেছে,লিখেছে, পরিবর্তন এনেছে,মারা গিয়েছে; দেখা যাচ্ছে আসল কাজ লেনিনই করে দেখিয়েছে।

আলবার্ট আইনস্টাইন শুধুমাত্র ইমাজিনেশন"/কল্পনাশক্তি দিয়ে মহাবিশ্বের রহস্য বুঝতে পেরেছে, আপনার বিশ্বাস হয়? ডেক্সে বসে শুধু কাগজ, কলম ও ভাবনা দিয়ে বিশ্বজয় করাও যায়!
দ্যা ভিন্চি কল্পনাশক্তি কাজে লাগিয়েই ভবিষ্যৎ দেখেছেন,বই লিখেছেন যা বিল গেটস কিনে নিয়েছে কিছুদিন আগে। সক্রেটিস একাই গ্রীক মিথলজি গায়েব করে দিয়েছে কল্পনাশক্তি জ্ঞান ও প্রজ্ঞা কাজে লাগিয়ে,অন্যদিকে নোয়াহ হারারী ধ্যান করে বই লিখে বেস্ট সেলার হয়ে যাচ্ছে, খেয়াল আছে সেদিকে? আপনি পড়েছেন হারারীর বই?

শিক্ষিত/ অশিক্ষিত মানুষের ভাবনা ও কল্পনাশক্তি একই হওয়ার কথা নয় ; মস্তিষ্ক সমান ডাটা প্রসেসিং করলেও দ্যা ভিন্চির মত "আন্ডারস্যান্ডিং'র অর্গাজম সবাই পায় না। সভ্যতার বিবর্তনে সেই বুদ্ধ থেকে শুরু করে হালের হারারী পর্যন্ত সবাই কল্পনাশক্তির বিরাট ভক্ত ছিলো,এটাকে টুল হিসেবে কাজে লাগিয়েছে, এটার ক্ষমতা সম্পর্কে বুঝেছে।

"He is able who thinks he is able. & Imagination is more important than knowledge - এই দুইটা বাক্য ব্লগের ব্লগাররা কতটুকু বুঝেছেন/অনুভব করেছেন /কাজে লাগিয়েছেন??

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০২২ সকাল ৮:২৮

নূর আলম হিরণ বলেছেন: জুল ভার্ন এর মন্তব্য বুঝতে পারলাম না। এমন মন্তব্যের কারন কি?

২৪ শে জুলাই, ২০২২ সকাল ১০:২২

শূন্য সারমর্ম বলেছেন:


ভুল করেছেন উনি।

২| ২৪ শে জুলাই, ২০২২ সকাল ৯:৩৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কল্পনার করার ক্ষমতা না থাকলে শুধু পাঠ্যপুস্তুকের জ্ঞানদিয়ে কোন কিছুই হবেনা। আমার মনে হয়, যার কল্পনা শক্তি যত প্রখর তিনি তত সফল।

২৪ শে জুলাই, ২০২২ সকাল ১০:২২

শূন্য সারমর্ম বলেছেন:

আপনার কল্পনাশক্তি কাজে লেগেছে?

৩| ২৪ শে জুলাই, ২০২২ সকাল ১০:১৯

জুল ভার্ন বলেছেন: @শূণ্য সারমর্ম; আমি ফেসবুকের একটা পোস্টে মন্তব্য করতে যেয়ে ভুল করে আপনার এই পোস্টে মন্তব্যটা করে ফেলেছি। স্যরি। মন্তব্যটা ডিলিট করে দিলে খুশী হবো। ধন্যবাদ।

২৪ শে জুলাই, ২০২২ সকাল ১০:২১

শূন্য সারমর্ম বলেছেন:


করে দিয়েছি,ধন্যবাদ।

৪| ২৪ শে জুলাই, ২০২২ সকাল ১০:৪৯

জুল ভার্ন বলেছেন: ফ্যান্টাসি কিম্বা কল্পনাশক্তি যে কোনও ব্যক্তির একটি অবচেতণ মনের চেতণার অবিচ্ছেদ্য অঙ্গ - যা কোনো ব্লগার কাজে লাগিয়েছেন কিনা আমার জানা নাই। ব্যক্তিগত ভাবে আমি কাজে লাগাইনি এটা বলতে দ্বিধা নাই। তবে কল্পনা শক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিশয়। এটি খুব অস্বাভাবিক জিনিসগুলি নিয়ে আসতে সাহায্য করে এবং কল্পনার সাহায্যে সেগুলিকে আপনার মাথায় কল্পনা করুন। এটি শুধুমাত্র শিশুদের দ্বারা নয়, প্রাপ্তবয়স্কদের দ্বারাও ব্যবহৃত হয় এবং তা প্রাত্যহিক জীবনএবং মানসিক স্বাস্থ্য সমর্থন করে। প্রাপ্তবয়স্কদের মধ্যে কল্পনা বিকাশ কিভাবে বিবেচনা করুন। রিকান অরভিল রাইট এবং উইলবার রাইট দু'ভাই। উড়োজাহাজের আবিষ্কারক। ছোট থেকেই ওরা ছিল কল্পনাপ্রবণ। ঊনবিংশ শতাব্দীর গোড়ার দিকে দু'ভাই ইচ্ছে করলেন, এমন একটি যান বানাবে যা আকাশ পথে চলবে। তাদের ইচ্ছে যখন মানুষেরা শুনল, তখন সকলেই হাসাহাসি করল।কিন্তু একদিন ওরা সেটা সম্ভব করে প্রমাণ করেছিলো কল্পনাশক্তি থেকে সকল উদ্বভাবন হয়। একজন সৃজনশীল ব্যক্তি চমৎকার ফলাফল অর্জন করতে পারেন। সৃজনশীলতা ফ্যান্টাসিকে ব্যাপকভাবে প্রভাবিত করে, আপনি যা পছন্দ করেন তা প্রতিবারই এটি বিকাশ করে, তাই স্থপতি, শিল্পী, ডিজাইনার, সঙ্গীতজ্ঞ, লেখক, চিত্রনাট্যকার এবং অন্যান্য অনুরূপ পেশার লোকেরা এটি নিয়ে গর্ব করতে পারে। যদি তাদের মনে হয় যে তাদের কল্পনা পর্যাপ্তভাবে বিকশিত হয়নি, এবং তাদের কল্পনা ভালভাবে কাজ করে না, তাহলে একজন সাধারণ ব্যক্তির চেয়ে সমস্যাটি সমাধান করা অনেক সহজ হবে। কোন সৃজনশীলতার সাহায্যে বাড়িতে ফ্যান্টাসি বিকাশ করা সম্ভব হবে।

২৪ শে জুলাই, ২০২২ সকাল ১১:০০

শূন্য সারমর্ম বলেছেন:


বড় মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ, কল্পনাশক্তি কাজে লাগানোর মানুষ কমই দেখছি।

৫| ২৪ শে জুলাই, ২০২২ সকাল ১১:৫৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: কল্পনাশক্তি অনেকেই কাজে লাগাতে চায় না। ধীরে ধীরে এই শক্তি আরো প্রখর হতে থাকে।
কল্পনাশক্তি বলতে অনেকেই শুধু শিল্প সাহিত্যই বোঝে। মহামতি লেনিন কে দিয়ে একটা দারুন উদাহরণ দিয়েছেন।
রাইট ভাতৃদ্বয় আকাশে উড়লো। এর আগে কোনো এক কৃষক পাখা লাগিয়েছিল ওড়ার জন্য। কল্পনায় মানুষ সবচেয়ে বেশি চেয়েছে পাখির মত উড়তে এবং মানুষ কিন্তু ঠিকই উড়েছে।


আপনার পোস্টে মন্তব্য করে ভালো লাগলো।

২৪ শে জুলাই, ২০২২ দুপুর ১২:০১

শূন্য সারমর্ম বলেছেন:


আমি/আপনি কল্পনাশক্তির দ্রোহের আগুনে পুড়ছি।

৬| ২৪ শে জুলাই, ২০২২ সকাল ১১:৫৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: শ্রদ্ধেয় ব্লগার জুল ভার্ন চমৎকার মন্তব্য করেছেন।

২৪ শে জুলাই, ২০২২ দুপুর ১২:০৪

শূন্য সারমর্ম বলেছেন:

জি!

মানুষ বোধহয় কল্পনা কাজে লাগিয়ে দেব-দেবী সৃষ্টির পর সবচেয়ে বড় কাজ করেছে পাখির মত উড়তে।

৭| ২৪ শে জুলাই, ২০২২ দুপুর ১:১০

ফয়সাল রকি বলেছেন: হারারী পড়া হয়নি একটাও।

২৪ শে জুলাই, ২০২২ দুপুর ২:০০

শূন্য সারমর্ম বলেছেন:

এট লিস্ট "Sapiens টা পড়বেন।

৮| ২৪ শে জুলাই, ২০২২ দুপুর ১:৩৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
খুবই গুছানো লেখা হয়েছে। অল্প কথায় চমৎকার উপস্থাপনা।
পোস্টে +

২৪ শে জুলাই, ২০২২ দুপুর ২:০১

শূন্য সারমর্ম বলেছেন:

ফিডব্যাকের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

৯| ২৪ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৩৯

মোগল সম্রাট বলেছেন: কল্পনা জমাইতেছি। বিকশিত হওয়ার কোন সম্ভাবনা দেখছি না।

২৪ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০৮

শূন্য সারমর্ম বলেছেন:


জমাকৃত ভল্টে আমাকে একটু উকি দেয়ার সুযোগ দিয়েন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.