নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

কোনো মেন্টাল ডিসঅর্ডারে ভোগা মানুষ দেখেছেন।

১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪২






ডিসঅর্ডারের অনেক রকম ফের থাকলেও 'তারমধ্যে আমি বলতে চাচ্ছি "Avoidant Personality Disorder ' সম্পর্কে যেটা অনেকটা "Social Anxiety Disorder 'ন্যায় আচরণ করলেও ;দুটো ভিন্ন ব্যাপার কিনা সেটা নিয়ে মতপার্থক্য বিদ্যমান।

AvPD ' ডিসঅর্ডারে ভোগা মানুষকে সাইকোলজির প্রফেশনাল বাদে বাদ বাকি সবাই বলবে, খুব লাজুক,রিজার্ভ চুপচাপ হেন তেন। কিন্তু মানষগুলোর ভিতরে একই প্যার্টানে চলতে থাকে ভাবনাগুলো; সিম্পল ক্রিটিক্স সারারাত ঘুমাতে দেয় না, নতুন কিছু চেষ্টা করে না সবাই কি মনে করবে তাই ভেবে যদি ফেইল করে, পাবলিক গ্যাদারিং, সোস্যাল কোনো প্রোগ্রামে যায় না কেউ যদি কি ভাবে ; আশেপাশে দিয়ে কেউ হেটে গেলেও ভাবে আমাকে দেখে কি ভাবছে? এমনকি রেস্টুরেন্টে বসে খাবার অর্ডার দিতেও ভয়। রিলেশনশিপ টিকে না, গায়েব হয়ে যায় ক্রমেই। এদের জীবন একটা লুপে ঘুরতে থাকে, এরা কোনো রিস্ক নেয় না, মানুষের সাথে মেশে না, সমমনাদের সাথে নিজের ভাবনা শেয়ার করে না। এদের প্রতিটি পদক্ষেপ নির্ভর করে অন্যের ভাবনার উপর, ওরা এটা ভাবতে পারে না যে অন্যের তাকে নিয়ে ভাবার এত সময় নেই।

কারণগুলো কিছুটা বাবা-মায়ের মিলিত জেনেটিক্সের প্রভাব, বেড়ে উঠায় কিছু সমস্যা,ইন্ট্রোভার্ট মানুষদের কোনো ট্রমার কারণে এসব ঘটে থাকে। আমার পরিচিত ২/১ আছে এমন ; দেখলে মনে হয়,একুশ শতকে ওরা ভিন্নজাতের প্রাণী, ব্লগার শেরজা তপনের যে সিরিজ চলছে, তাদেরকে ঐ সিরিজে ডুব দেয়ানো দরকার।টিট্রমেন্টের ক্ষেত্রে বাঙালীরা নিশ্চই সাইকোলজির প্রফেশনালদের পাত্তা না দেয়ার পক্ষে, যা ফলে এসব ডিসঅর্ডারে জীবনের গ্রাফ নিন্মমুখী হতেই থাকে রোগীদের।

আপনাদের পরিচিত এমন কেউ কি আছে? তাদের জীবন কেমন কেটেছে , উনারা কি বের হতে পেরেছিলেন এই মারাত্মক ডিসঅর্ডার থেকে?? জানালে জানাতে পারেন।

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৮

জুল ভার্ন বলেছেন: কবি কামিনী রায়ের 'পাছে লোকে কিছু বলে' কবিতার কথা মনে আছে.......

১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০২

শূন্য সারমর্ম বলেছেন:


সমস্যা হলো 'উনারা কার কথা ভাববে 'কামিনী নাকি পাছে লোক।

২| ১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: আমার এক বন্ধু ছিলো। ধর্মীয় বিষয়ে তার খুব বেশি গোঁড়ামি ছিলো।
যেমন ধরুন, কোথাও আগুন লাগলে ফায়ার সার্ভিস সেখানে গিয়ে আগুন নিভাক সেটার তার পছন্দ না। সে চায় যেখানে আগুন লেগেছে, সেখানে কেউ আযান দিক। আগুন বন্ধ হয়ে যাবে। ধরুন, ভূমিকম্প হয়েছে, নিরাপদ স্থানে না গিয়ে যেন আযান দেওয়া হোক। তাহলে ভূমিকম্প থেমে যাবে। এরকম চিন্তা তার।

আমার এই বন্ধুর স্ত্রীর বাচ্চা হবে। সে তার স্ত্রীকে হাসপাতালে নিবে না। তার ইচ্ছা বাচ্চা আল্লাহর নিয়মে হোক। শেষমেশ স্ত্রীর মৃত্যুর দশা হয়েছিলো। পড়ে অপারেশন করতে হয়েছিলো। ধরুন, এক বাচ্চা খেলতে গিয়ে জানালার গ্রিল থেকে পড়ে গেছে, আমার বন্ধু বলবে এটা শয়তানের কাজ। শয়তান ধাক্কা দিয়ে ফেলে দিয়েছে। তাই ঘরে সোনা রুপার পানি ছিটিয়ে দিতে হবে।

বন্ধু কঠিন ধর্মীয় রোগে আক্রান্ত। আমৃত্যু সে এরকমই থাকবে। এখন আমার বন্ধু অপেক্ষায় আছে ইমাম মাহাদি আসবে। তার সাথে মিলে সে যুদ্ধ করবে। মুসলমানদের বিজয় ছিনিয়ে আনবে।

১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০৪

শূন্য সারমর্ম বলেছেন:


ওরা জীবিত থাকুক, ভবিষ্যৎ 'এ উনাদের নিয়ে বায়োপিক মুভি বানানো হবে।

৩| ১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: একটা ৪/৫ বছরের বাচ্চা মেয়েকে চিনি যে খুবই লাজুক। আমার কলিগের মেয়ে। নিজের পরিবারের সদস্য ছাড়া কারও সাথে ফ্রী না। আমি কয়েকদিন তার সাথে কথা বলার চেষ্টা করলাম। কিন্তু কিছুতেই সে আমার একটা কথারও উত্তর দেয় না। একদিন জোর করে কোলে নিয়ে প্রায় আধা ঘণ্টা বসিয়ে রাখলাম। কতভাবে তার মুখ থেকে কিছু শোনার চেষ্টা করলাম। কিন্তু মুখে কুলুপ আটা। একটা সারা শব্দ পর্যন্ত করলো না। দাঁতের ডাক্তারের কাছে গিয়েছিল কিন্তু জড়তার কারণে দাঁতে ব্যথা পাচ্ছে সেটাও সে ডাক্তারকে বলেনি। ডাক্তার জিজ্ঞেস করলেও কিছু বলেনি। বাসায় এসে তার মাকে বলেছে।

কিন্তু এই মেয়েটাই বেশী মেধাবী। লেখা পড়ায় ভালো। স্কুলের একটা গ্রুপ নাচে ওকেই আমার কাছে সবচেয়ে প্রাণবন্ত ও একটিভ মনে হল। ভিডিও দেখে আমি বিশ্বাসই করতে পারছিলাম না যে এই মেয়ে কোন কথা বলে না অপরিচিত কারও সাথে। তার মাও নাকি অনেকটা এরকম ছিল। কলেজে ওঠার পরে কিছুটা জড়তা কেটেছে।

অনেক ক্ষেত্রে লজ্জা, দ্বিধা, ভয় থাকিতে নয়। এগুলি করলে ঠকতে হবে।

১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২০

শূন্য সারমর্ম বলেছেন:


আপনি চেষ্টা করেছেন, কাজ হয়নি। মেয়েটির বেড়ে উঠায় সমস্যা সমাধান মা করলে ভালো হতো ; তবে মায়ের মত মেয়ের জড়তা না কাটলে মেধা বিফলে যেতে পারে।

৪| ১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৫

কাঁউটাল বলেছেন: ব্লগার সোনাগাজীকে দেখেছি।

১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৪

শূন্য সারমর্ম বলেছেন:


উনি ডিসঅর্ডারের কোন ক্যাটাগরিতে পড়ে?

৫| ১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: না দেখিনি । তবে উপসর্গ আমার সাথে মিলে যায় । তবুও বলব অন্তত মারাত্মক পর্যায়ের কিছু নয় । আসলে ডিসঅর্ডার তখনই বলা হয় যখন ঐ বিশেষ আচরণ বা আচরণ সমষ্টি মাত্রাতিরিক্ত হয় এবং আচরণকারী ও তার সাথে সংশ্লিষ্ট সকলের জীবনে বিরূপ প্রভাব ফেলে তখন । তবে আমরা বাঙালিরা পাইকারি হারে সামান্য উপসর্গ দেখলেই তাকে মনোঃবৈকল্য সম্পন্ন মানুষ বলে চালিয়ে দিই । বলাই বাহুল্য অন্যকে ছোট করতে আমাদের প্রধান হাতিয়ার হলো এখন এই "মানসিক রোগ" টার্মটা এটা এখন ধীরে ধীরে সামাজিক মহামারিতে রূপ নিচ্ছে , এর কারণেও সামনে কী যে হতে পারে তা নিয়ে ভাবতেও ভয় লাগে !!

১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১০

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার সিম্পটমস ডিসঅর্ডারে রূপ নেয়নি ভালো। বাঙালী ডিসঅর্ডার বুঝে না, মহামারী বুঝবে কোথথেকে; কাদা ছুড়াছুঁড়ি করে যা ইচ্ছা করুক।

৬| ১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:০৩

কাঁউটাল বলেছেন: লেখক বলেছেন: উনি ডিসঅর্ডারের কোন ক্যাটাগরিতে পড়ে?

উনি সম্ভবত narcissistic personality disorder (NPD) আক্রান্ত। এটার আলামতগুলি উনার মধ্যে সুস্পষ্টঃ

১। significantly inflated self-esteem,
২। a need for admiration, and
৩। a lack of empathy for others

বিস্তারিত এখানে পাবেন:
https://www.medicinenet.com/narcissistic_personality_disorder/article.htm

১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৫

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার জন্ম ১ মাস হলো, উনার ব্লগিং বয়স অনেক। এত জলদি বুঝে গেলেন কীভাবে?

৭| ১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১০

কাঁউটাল বলেছেন: সোনাগাজী ওরফে চাঁদগাজীর মেন্টাল ডিজঅর্ডার বৃদ্ধি পেতে পেতে উনি এখন সিরিয়াস লেভেলের "পার্ভার্ট" এ পরিণত হয়েছে।

১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৪

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার প্রো-পিকের দাতগুলো দিয়ে একটা কামড় দেন।

৮| ১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৫

গেঁয়ো ভূত বলেছেন: উপরে বর্ণিত আংশিক কিছু কিছু লক্ষণ আমার মধ্যেও একসময় ছিল, কিভাবে যেন চলে গিয়েছে বুঝতেও পারিনি।

১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৯

শূন্য সারমর্ম বলেছেন:


আংশিক ছিলো তাই কপূর্রের ন্যায় উড়ে গিয়েছে , আপনি ভাগ্যবান টেরই পাননি।

৯| ১৪ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩১

সোনাগাজী বলেছেন:



সামুতে সব ধরণের মানুষ ও সব ধরণের অমানুষ আছে।

১৪ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৮

শূন্য সারমর্ম বলেছেন:


শিক্ষিতরাই অমানুষ হলে সমস্যা।

১০| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:১৩

কামাল১৮ বলেছেন: আপনি কি পেরেছেন এই সমস্যা থেকে বের হতে?

১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৩

শূন্য সারমর্ম বলেছেন:


বের হচ্ছি চেষ্টারত।

১১| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:৩১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ওরা জীবিত থাকুক, ভবিষ্যৎ 'এ উনাদের নিয়ে বায়োপিক মুভি বানানো হবে।

কিন্তু ওরা তো সমাজকে টেনে পেছনে নিয়ে যাচ্ছে।

১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৪

শূন্য সারমর্ম বলেছেন:

দেশ পিছিয়ে পিছিয়ে কতদূর যাবে আর।

১২| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৭

জ্যাক স্মিথ বলেছেন: পাবলিক গ্যাদারিং আমার একদম পছন্দ না, মাঝে মাঝে লোকজন খুবই বিরক্ত লাগে। তবে, যে কোন লোক আমার সাথে ১/২ দিন মিশলে সে আমার বন্ধু হয়ে যায় সে ভাবে আমিও ঠিক তার মত, আর সমস্যা শুরু হয় ওখান থেকেই, তাই আর নতুন করে কাউকে বন্ধু বানাই না; দূরত্ব বজায় রেখে চলতে বাধ্য হই। লোকজন আমার জন্য মাঝে মাঝে বিপদের কারণ হয়ে দাঁড়ায়।

আমার প্রচুর অফলাইন, অনলাইন বন্ধুবান্ধব থাকলেও বিপদের সময় একটারেও পাওয়া যায় না। এত আজে বাজে বন্ধুর ভীড়ে নিজেকে খুঁজে পেতে কষ্ট হয়ে যায়, তাই ভাবছি মেন্টাল ডিসঅর্ডারটা আমাকে পুরোপুরি চেপে ধরুক।

এতদিন পর আমি যা বুঝতে পালাম তা হলো: খুব বেশি একা থাকা যেমন কাজের কথা নয়, তেমনই সবমসয় লোকজন নিয়ে থাকাটাও বুদ্ধিমানের কাজ নয়, এই দুটোর মাঝে ব্যালেন্স রাখাটা জরুরী।

১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৭

শূন্য সারমর্ম বলেছেন:


ব্যাল্যান্স করারর মত বুদ্ধিমান মানুষ খুব কমই দেখা যায়। আপনি হয়তো চেষ্টা করছেন।

১৩| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:১০

জ্যাক স্মিথ বলেছেন: @ রাজীব নুর: পুরান ঢাকায় আমার বেশ কয়েকজন পরিচিত আছে, যাদের চিন্তাধারা প্রায় আপনার ওই বন্ধুর মতোই। আগে খুব বিরক্ত লাগতো, তর্ক শুরু করে দিতাম। এখন এসব বিষয়ে একদমই তর্ক করি না, জানি এরা এরকমই, এগুলা নিয়েই তারা থাকে, এটাই তাদের চিন্তাধারা, তবে এদের কথা-বার্তা, কর্মকান্ড দেখে মাঝে মাঝে মুখ টিপে টপে হাসি এবং বোকা বোকা প্রশ্ন করি এবং তারাও আমাকে বোকা বোকা উত্তর দেয়, এগুলা আমার জন্য এখন সাধারণ বিষয় হয়ে গেছে। চিন্তাধারার আকাশ-পাতাল পার্থক্য থাকলেও এদের সাথে আমার খুবই ভালো সম্পর্ক, এবং সবাই আমার প্রতি খুবই আন্তরিক ও বিশ্বস্ত। পুরান ঢাকা আমার ভালো লাগে সে এক অন্যরকম মজা।

১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৮

শূন্য সারমর্ম বলেছেন:


এদের সাথে মুচকি হেসে কথা বললেই খুশি,কি দরকার তর্ক জড়ানোর।

১৪| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৫৫

স্প্যানকড বলেছেন: আমি নিজের জীবনে এমন মানুষের সম্মুখীন হয়েছি। সমস্যা হলো এদের সাথে বসবাস করলে নিজের ভেতর এ সমস্যা চলে আসতে পারে। আচ্ছা এরা কি নার্সিস্ট গোত্রের ? ভালো থাকবেন খুব।

১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:২০

শূন্য সারমর্ম বলেছেন:

আপনিও ভালো থাকবেন ; নার্সিসিস্ট গোত্রের অনেক শাখা প্রশাখা রয়েছে,তারমধ্যে এটা পড়বে।

১৫| ১৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৯

রানার ব্লগ বলেছেন: আমার মনে হয় দেশের আশি শতাংশ মানুষ এমন ধরনের মেন্টাল ডিসঅর্ডারে ভুগছে । নিজের চেহারা নিজের শারীরিক আকার পাছে লোকে কিছু বলে এমন টাইপ সমস্যায় অনেকেই আক্রান্ত !!!

১৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৩

শূন্য সারমর্ম বলেছেন:

দীর্ঘমেয়াদী না ভোগালেই হয়।

১৬| ১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: দেশ পিছিয়ে পিছিয়ে কতদূর যাবে আর।

পিছিয়ে যাবার দেশের তালিকায় এক নম্বরে যাবে।

১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৫

শূন্য সারমর্ম বলেছেন:

চলে যাক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.