নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

মানুষ তার সর্ব্বোচ্চ জ্ঞানের প্রয়োগ করেও ব্যর্থ হতে পারে,কোনো গ্যারান্টি নেই।

১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪৮






বলছি, নিখোজ হয়ে যাওয়া মালয়েশিয়ান বিমান ৩৭০ 'কথা।বিমানটি বেইজিং যাবার জন্য উড়াল দিলে, দেড় ঘন্টা পর রাডারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করে হারিয়ে যায়। সরকারের পক্ষ থেকে ইনভেস্টিগেশন টিম বিমান খুজে পেতে মিলিটারীর রাডারের সাহায্য নিয়ে একটা দিক খুজে পায়, যা ছিলো উত্তর সুমাত্রার দিক;বুঝতে পারে যে, রাডার বিচ্ছিন্ন হবার পরেও বিমান ৫/৬ ঘন্টা আকাশে উড়েছিলো। পরবর্তী সূত্রটি আসে স্যাটেলাইটের সিগনাল থেকে যা ভারত মহাসাগরের একটা স্পেসিফিক জায়গা, যার ফলে মিলিটারীর রাডারের তথ্য পেছনে পড়ে যায়। দুই সপ্তাহ কিছু না পেয়ে টিম নজর দেয় ব্ল্যাক বক্সের ডাটার দিকে, ঐ খান থেকে সিগনাল পেয়ে পরে নিউক্লিয়ার টেস্টের টেকনোলজী হাইড্রোফোন বসিয়ে খুজে বের করতে চেষ্টা করে এবং দেখা যায় সিগন্যাল আসছে সার্চিং জোন থেকে হাজার মাইল দূরে। টেকনোলজি নামাতে সমস্যা হবে বিধায় স্মার্ট টেকনোলজী( পানি সরিয়ে মাটি দেখার ব্যবস্থা) ব্যবহার করে সমুদ্রের তলদেশ দেখার কথা চিন্তা করা হয়। ইতিমধ্যে বের করা হয় বিমানের লাস্ট মিনিটে সম্ভবত কি ঘটেছে, বের হয় লোকেশন ও কমে আসে সার্চিং জোনের দুরুত্ব।কিন্তু ১৫ মাস ২৩ হাজার বর্গমাইল তলদেশ ডিটেইলস স্ক্যানিং করে পাওয়া যায় না কিছুই এমনি কোনো চিন্হও, বরং পায় জাহাজ,ফিশিং ট্রলার।


অন্যদিকে কিছু দ্বীপে ভেসে আসে বিমানের পাখা সদৃশ কিছু, যা বোয়িং কোম্পানী কনফার্ম করে এটা ফ্লাইট ৩৭০ জিনিস বরং তা ছিলো আসল সার্চজোন থেকে ৪৫০০ মাইল দূরে। ইনভেস্টিগেশনের ফোকাসে পরিবর্তন আসে,ফোকাস চলে যায় ভেসে আসা বস্তুর দিকে; বস্তুর ডাটা এন্যালাইজ করে ( বস্তুটি পানিতে ভাসিয়ে দিয়ে) নতুন লোকেশন বের করা।রাতদিন কাজ করে ৩ টি লোকেশন পেয়ে গিয়ে ১.৫ বছরে ভাবছে শুরু করে, এই বোধহয় পেলাম। ইনভেস্টিগেশন কর্তৃপক্ষ মাঝখান থেকে ঘোষণা দেয় ইনভেস্টিগেশন পর্ব শেষ,সবাই বাড়ি যান। তাই অন্য এক প্রাইভেট কেম্পানী ইনভেস্টিশনে ডুকে পড়ে ৩ টি লোকেশনের লোভে। ৫ মাস পর ৯২ হাজার বর্গমাইল তলদেশ স্ক্যান করেও কোনো চিন্হও পাওয়া যায়নি।পরে দু পক্ষ হতাশ হয়ে গেলে মালয়েশিয়ান সরকার ইনভেস্টিগেশন চূড়ান্ত বন্ধ ঘোষণা করে।


সর্বমোটে ৩,৪৬০০০ বর্গমাইলব্যাপী খোজাখুজি করেও কিছু না পেয়ে পরে সান্তনাসূচক প্রেডিক্টট্যাবল টাইপ বিমান ক্রাশের ভিডিও বানায় ও ব্যাখ্যা করে।এভ্যিয়েশন ইতিহাসে সবচেয়ে রহস্য হয়ে এখন পর্যন্ত টিকে আছে মালয়েশিয়ান ৩৭০ বিমান ভ্যানিশ হয়ে যাওয়া।টেকনোলজির আপগ্রেডের সময় প্রায়োগিক দিকের যে ব্যাপারগুলো মাথায় রাখা হয় ও পরবর্তীতে ভিন্ন টেকনোলজীর সমন্বয়ে আইডিয়া বের করে কাজ করেও হতাশ হতে হয়েছে,বাস্তবতা ধরা দেয়নি।তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো ভ্যানিশ হয়ে যাওয়া বিমানের ইনভেস্টিগেশনের সাথে যারা যুক্ত ছিলো তাদের মগজের চমকপ্রদ ব্যবহার করে এমন নতুন নতুন পথ বের করতে পেরেছে যা ভবিষ্যৎ'এ এমন মামলা সমাধান করতে পারবে পান্তাভাতের মতন।

মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:৫৮

সোনাগাজী বলেছেন:





আপনার লেখার ৩ যায়গায় একই ধরণের ভুল আছে, উহা শুদ্ধ করার চেষ্টা করেন।

১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৭

শূন্য সারমর্ম বলেছেন:

পেয়েছি, করেছি। ধন্যবাদ।

২| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:১৫

সোনাগাজী বলেছেন:



আমি যেই ৩টি ভুলের কথা বলেছি, সেগুলো রয়ে গেছে।

১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:১৯

শূন্য সারমর্ম বলেছেন:

দয়া করে এবার তাহলে বলুন।

৩| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:৩৩

সোনাগাজী বলেছেন:



যেখানে "স্ক্যান করার" কথা বলেছেন, "খোঁঝাখুজির কথা" বলেছেন, সেখানে আপনি "মাইল"কে দুরত্বের এককে লিখেছেন; সেগুলো "বর্গ মাইল" হবে।

১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:৪১

শূন্য সারমর্ম বলেছেন:


এটা ভুল ছিলো;ধন্যবাদ,ঠিক করে দিচ্ছি।

৪| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:০৭

শেরজা তপন বলেছেন: আজকেই নেট ফ্লিক্সের ডকুমেন্টারিটা দেখছিলাম।
সহমত।

১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:১৭

শূন্য সারমর্ম বলেছেন:


উনাদের চেষ্টা দেখে অবাক হয়েছিলাম।

৫| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:০৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: এক পিরামিডের রহস্য এখনও ধরা গেলো না! আর তো ছোট্ট একটা বিমান। বিশাল সমুদ্রে এতটুকু একটা বিমান পুরা বাংলাদেশে খড় বিছিয়ে তার মধ্যে একটা সুঁই খুঁজতে যাওয়ার মতই!

১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:১৯

শূন্য সারমর্ম বলেছেন:


এটার আগেও উনারা বহু সুচ বের করেছে সমুদ্রের তলদেশ থেকে। পিরামীডের রহস্য সমাধান হয়তো হবে, কিন্তু ঐ টিমে আমি আপনি থাকছি না।

৬| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:৫৩

নিমো বলেছেন: তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো ভ্যানিশ হয়ে যাওয়া বিমানের ইনভেস্টিগেশনের সাথে যারা যুক্ত ছিলো তাদের মগজের চমকপ্রদ ব্যবহার করে এমন নতুন নতুন পথ বের করতে পেরেছে যা ভবিষ্যৎ'এ এমন মামলা সমাধান করতে পারবে পান্তাভাতের মতন।
আপনার এই বক্তব্যতো শিরোনামের সাথে মিলল না। প্রথমবারেই সমাধান হয়ে গেলেতো সেটা বৈজ্ঞানিক পদ্ধতি হবে না, হবে অপ্রত্যাশিত বা আকস্মিক। বিজ্ঞান কি কোথাও ওয়াদা করেছে যে ২০২৩ সালেই সবকিছুর সমাধান করে ফেলবে। আধুনিক বিজ্ঞানের বয়স সবে কয়েকশ বছর। আজকের প্রযুক্তি অনেক তথ্য-উপাত্ত দ্রুত প্রক্রিয়ার জন্য এখনো প্রস্তুত নয়। তারচেয়েও বড় কথা তাত্ত্বিক বিজ্ঞানের চেয়ে প্রায়োগিক / ব্যবহারিক বিজ্ঞানের গবেষণায় টাকা বেশি পাওয়া যায়। আজ থেকে কয়েক বছর আগেওতো কেউ জানত না চ্যাটগিপিটি এমন হৈ চৈ ফেলে দিবে। আগামী কয়েক বছেরই এমন কিছু ঘটতে আপরে, যে যাকে রহস্য মনে হচ্ছে, তা সমাধানে দবদলে যাবে।

১২ ই মার্চ, ২০২৩ রাত ১২:০৬

শূন্য সারমর্ম বলেছেন:


বিজ্ঞান কেমন আচরণ করে তা পরিস্কার হচ্ছে ধীরে ধীরে ;নতুন কিছু পুরোনোকে রিপ্লেস করবে, আজ পাওয়া জ্ঞান দিয়ে পরবর্তী সমস্যার সমাধান না হতেই পারে যদি ফ্লাইট ৩৭০ মত মামলা পড়ে।

৭| ১২ ই মার্চ, ২০২৩ রাত ১:০০

নিমো বলেছেন: লেখক বলেছেন:আজ পাওয়া জ্ঞান দিয়ে পরবর্তী সমস্যার সমাধান না হতেই পারে যদি ফ্লাইট ৩৭০ মত মামলা পড়ে।
মোদ্দা কথা হচ্ছে পাওয়া তথ্য যদি কোন বিশেষ দেশ, সরকার বা ব্যক্তি-বর্গের জন্য বিব্রতকর হয়, তবে তা একটা সুনির্দিষ্ট সময়ের জন্য ক্লাসিফাইড থাকবে, পরে সময় মত উন্মুক্ত হবে। মার্কিন যুক্তরাষ্ট্র নিয়মিত ভাবেই এমনটা করে থাকে এবং এজন্যই আমরা তার সমালোচনা করার সুযোগ পাই। অন্যদিকে চীন, রাশিয়া, ইরান সহ প্রভৃতি দেশের ভিজে বিড়াল হয়ে থাকার সুযোগ হয়, কারণ তারা কিয়ামতের আগেও ক্লাসিফাইড তথ্য উন্মুক্ত করবে না।

১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০৩

শূন্য সারমর্ম বলেছেন:

মার্কিন যুক্তরাষ্ট্র এজন্যই মোড়ল সম্ভবত।

৮| ১২ ই মার্চ, ২০২৩ ভোর ৫:২০

কামাল১৮ বলেছেন: সর্ব্বোচ্চ জ্ঞান। যেটা চলমান তার শেষ কোথায়।শুরুটা নিয়েও বিতর্ক আছে।কেউ বলছে আগুনের ব্যবহার,কেউ বলছে চাকার।শিল্প বিপ্লবের পর জ্ঞান লাফিয়ে লাফিয়ে চলছে।যত দিন যাচ্ছে জ্ঞানের গতি তত বাড়ছে।কারো কারো মতে প্রানের আবিস্কারের পর জ্ঞান গতি পরিবর্তন করবে।
জ্ঞান কোথাথেকে আসে।এসম্পর্ক্ দুটি ধারা বর্তমানে প্রচলিত।একটি হলো ভাবনা থেকে অন্য টি হলো বস্তুু থেকে।

১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০৫

শূন্য সারমর্ম বলেছেন:


জ্ঞান যেখান থেকেই আসুক,আসতে দেন।মার্কেট চলমান থাকুক।

৯| ১২ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৫৮

জুল ভার্ন বলেছেন: এইসব নাশকতার জন্যও দায়ী কয়েকটা দানব রাস্ট্র। যারা এহেনো কুকর্ম করে তারাই জ্ঞানে বিজ্ঞানে ঘটনা উদ্বঘাটনে পারদর্শী, যেহেতু কুকর্মের পিছনের সেইসব রাস্ট্রের স্বার্থ জড়িত থাকে তাই রহস্য উদ্বঘাটিত হয়না।

১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০৬

শূন্য সারমর্ম বলেছেন:


ওরাই সুকর্ম করে,ওরাই কুকর্ম করে ; আমরা দর্শকমহল।

১০| ১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:৩৬

শায়মা বলেছেন: এই সব ঘটনার কারণেই বিমান ভ্রমন আমার সবচেয়ে অপছন্দের কাজ। :(


১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১:১৪

শূন্য সারমর্ম বলেছেন:

Fear of height "যাদের থাকে তাদের জন্য ব্যাপারটা সহজ নয় মনে হয়।

১১| ১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১:৩৫

রানার ব্লগ বলেছেন: আসলেই কি পাওয়া যায় নাই নাকি তথ্য গোপন করা হয়েছে ? স্যটালাইট যেখানে ২৪ ঘন্টা পৃথিবীর দিকে তাকিয়ে থাকে সেইখানে একটা প্লেন হারিয়ে গেলো ধুম করে আর কেউই তা খুজে পাচ্ছে না এটা হজমের জন্য ভালো না ।

১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১:৪৪

শূন্য সারমর্ম বলেছেন:

বাজারে কিছু কন্সপিরেসি থিউরী চালু আছে; ঐটা নিয়েও লেখার দরকার ছিলো।

১২| ১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:০৭

নেওয়াজ আলি বলেছেন: বাংলাদেশ বিমান হারানো গেলে কী হবে বলেন এবার

১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:


বাংলার বিমান কখনো মালয়েশিয়ান বিমানের রূপ ধারণ করবে না, এখানে সেখানে পাওয়া যাবে।

১৩| ১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

ঢাবিয়ান বলেছেন: মালয়েশিয়ান এয়ারলাইনের এই প্লেন উধাও হয়ে যাওয়াটা আসলেই একটা বিড়াট রহস্য। ঐ সময়ে এই ঘটনাটা খুব ফলো করতাম বিদেশি নিউজ পেপারে। অনেক তদন্ত হয়েছিল সেই সময়ে কিন্ত সুরাহা হয়নি রহস্যটার।

১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

শূন্য সারমর্ম বলেছেন:


সবার নজর এটার উপর ছিলো কিন্তু কোথাও কিছু পাওয়া যায়নি। আমি একটা ডকুমেন্টারি দেখে লেখার আগ্রহ বোধ করি।

১৪| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৮:৫৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
- ভাল লিখেছেন। আগ্রহ নিয়ে পড়লাম।

১২ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৮

শূন্য সারমর্ম বলেছেন:



ফিডব্যাক জানানোর জন্য ধন্যবাদ।

১৫| ১৩ ই মার্চ, ২০২৩ রাত ১:১৩

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট এবং মন্তব্য গুলো পড়লাম।

১৩ ই মার্চ, ২০২৩ রাত ৩:০০

শূন্য সারমর্ম বলেছেন:


ফিরে এলেন অবশেষে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.