নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

মানুষের জ্ঞান/প্রজ্ঞাকে রিয়েলিটি কত পয়সার মূল্য দেয়?

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ৩:২৮






রাত পোহালে এটমিক যুদ্ধ শুরু হলে, ব্লগে কেউ ক্যাচালবিদ্যা,ভ্রমণ কাহিনী, কবিতা,রম্য,রাজনৈতিক বিদ্বেষ,অর্থনীতি,দর্শনের প্র্যাকটিস,ধর্ম -এসব নিয়ে লিখলে আপনি ভুলেও তা হয়তো পড়তে চাইবেন না,কমেন্ট তো দূরের কথা। কিন্তু তখন যদি কেউ ব্লগে হোমমেড এটমিক শেল্টার বানানোর 'টেকনিক নিয়ে লিখে, এলিটদের সাথে বিমানে করে অন্যদেশে এটমিক শেলটারে যাবার তরীকা বলে দেয়, তেজস্ক্রিয়তা থেকে মুক্তির সাইন্টেফিক টুল নিয়ে আলোচনা করে, মুসলিম বিশ্ব ইজমা -কিয়াসের মাধ্যমে নতুন দোয়া দিয়ে মুসলিমের সেভ করতে চায়, তাহলে হয়তো আপনার আগ্রহ থাকবে,সবকিছু বাদ দিয়ে নতুন জ্ঞানের দিকে ঝুকবেন।আপনি হয়তো চাইবেন রিচার্ড ব্রানসন,ইলন মাস্ক, জেফ বেজোসের স্পেসট্যুরে গিয়ে এটমিক যুদ্ধ থেকে মুক্ত হবে , অথবা চাইবেন কিভাবে আমাজনের গভীরে বাস করা আদিম মানুষদের সারভাইভাল টেকনিক জেনে, ওদের সাথে বাস করে বেঁচে থাকতে।


তাহলে বলতে হচ্ছে,ভেতরে প্রসেস করা ইনফরমেশন, জ্ঞান,প্রজ্ঞা কতটুকুই বেঁচে থাকতে কাজে লাগে, তা কঠিন প্রশ্ন। সাতার শিখলেন কাজে লাগবে,সাগর পাড়ি দিয়ে রিফিউজি হতে গেলেন,নৌকা ডুবে গেলে প্যানিক এট্যাকেই মারা পড়লেন।প্যানিক এট্যাক কীভাবে সামলাতে হয় সেই বিদ্যা শিখলেন কিন্তু হঠাৎ কার এক্সিডেন্টে মারা গেলেন।টাকা আয় করা শিখলেন এবং সেই টাকা দিয়ে সায়ানাইড কিনে আত্নহত্যা করলেন, কোথায় কার/কি উপকার হলো। আজ দেখলাম, যাকাত নিতে গিয়ে ১০/১২ নিহত হয়েছে পাকিস্তানে ; যাকাত যারা দিয়েছে বা যারা নিহত হয়েছে তাদের কার জ্ঞান,প্রজ্ঞা কাজে লেগেছে?আপনি অর্থনীতির গুরু,মহাদেশব্যাপী মানুষ না খেতে পেয়ে মারা যাচ্ছে 'আপনার জ্ঞান কি কাজে আসছে?


চিকিৎসাবিজ্ঞানকে বাস্তবতা কিছুটা পছন্দ করে মনে হয়,তাই মূল্যও দেয় জ্ঞান/প্রজ্ঞাকে 'এই যে দেখেন করোনো চাপ্টার গেলো, মানুষ ভ্যাক্সিন বের করে মানুষকে বাঁচিয়েছে,এইচআইভি সফলতার মুখ দেখছে।বিলিয়ন বছর টিকে থাকা পৃথিবীতে মানুষগুলো ৭০/৮০ বছর বেঁচে থেকে কেমন গভীর বিশ্বাস/জ্ঞান/প্রজ্ঞা নিয়ে সুখী হতে গিয়ে কতটুকুই বা মানুষ বাস্তবতা বুঝে উঠতে পেরেছে বা ভবিষ্যৎে পারবে, বলা খুবই কঠিন।




মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০২৩ ভোর ৪:০৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: একটা বিশেষ পরিস্থিতিতে প্রায় সব জ্ঞান অকেজো । সব জ্ঞানের পরিধি সার্বিক নয় , সাঁতার শেখার পরিধি কেবল জলাশয়ের সাথে সম্পর্কিত , ডাঙায় এর মূল্য কী ?

তবে ক্ষেত্র সম্পর্কিত হলেও অনেক সময় জ্ঞান একেবারেই ব্যর্থ হয় যেমন আপনি অর্থনৈতিক গুরুর কথা বললেন । জ্ঞান আসলেই কোন কাজের কি না তা বুঝতে হলে আসলে জ্ঞানটি কতটা বাস্তবিক তার দিকে যতটা না গুরুত্ব দিতে হবে তার চাইতে এটা দেখতে হবে সামগ্রিকভাবে এর মূল্যায়ন কেমন , হচ্ছেও তাই ! আপনার কথাটা নিটশের কথার মত হয়ে গেল , নিটশেও জ্ঞান নিয়ে হতাশা প্রকাশ করেছেন যদিও আপনি হতাশা নন প্রশ্ন করেছেন , কিন্তু রেশটা একদম এক !


জ্ঞানের গুরুত্ব আসলে কী সেটা মানব বিকাশের ক্ষেত্রে বোঝা যায় , আর নিজেকে বাঁচিয়ে রাখবার ক্ষেত্রে সবচেয়ে বড় দরকার একটি উন্নত বোধ যেটা একমাত্র জ্ঞানই দিতে পারে । বাস্তবিক বিচার বুদ্ধি তো জ্ঞানই দেয় । আর বিপর্যয় যা ধ্বংস আনে তা থেকে রেহাই পাবার জন্য মনে হয় সাময়িক উপায় আছে দীর্ঘমেয়াদি কোন উপায় নেই !!!

০১ লা এপ্রিল, ২০২৩ ভোর ৪:২৭

শূন্য সারমর্ম বলেছেন:


নিতশের কবর কোথায়? জিয়ারত করতে হবে দেখছি।

জ্ঞান/প্রজ্ঞা কাজে লাগিয়ে মানুষ উন্নত জীবনবোধ ক্রয় করেছে ঠিকই,কিন্তু আবিষ্কার করে গেছে 'এটমিক বোমা।যা জীবনবোধ তুড়ি মেরেই উড়িয়ে দিবে।

২| ০১ লা এপ্রিল, ২০২৩ ভোর ৪:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: শুধু কাজের লাগার জন্য মানুষ জ্ঞান অর্জন করে না। জ্ঞান অর্জন করাও একটা আনন্দের ব্যাপার। জ্ঞান অর্জন মনের খোরাকের মত। আর প্রজ্ঞার সাথে
সমাজ, মানবতা এবং মানব কল্যাণ যুক্ত।

সব কিছু মানুষের নিয়ন্ত্রণে না। তাই মানুষের জ্ঞান আর প্রজ্ঞা সব কিছুর সমাধান দিতে পারে না। এটাই অমোঘ নিয়তি। মানুষ পৃথিবীতে কেন বাস করে এই জ্ঞান আর প্রজ্ঞা থাকা জরুরী কারণ সব সময় মানুষ পৃথিবীতে থাকবে না।

০১ লা এপ্রিল, ২০২৩ ভোর ৪:২৯

শূন্য সারমর্ম বলেছেন:


আনন্দ অর্জন করতে মানুষ এটমিক নিশ্চই বানায়নি; আমাজনের গহীনের বাসিন্দাদের কোনো জ্ঞান অর্জন নেই আমাদের মাপকাঠিতে, তবে তাদের আনন্দ আছে সিউর।

৩| ০১ লা এপ্রিল, ২০২৩ ভোর ৪:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: অ্যামেরিকা যখন অ্যাটম বোম বানাতে সক্ষম হয় তখন অনেক আনন্দ অনুভব করেছিল। এটা ছিল অ্যামেরিকার শাসকদের বিশাল আনন্দ। অ্যাটম বোম খুব দরকারি একটা জিনিস। কোন দেশের অ্যাটম থাকা মানে সেই দেশ সামরিকভাবে অধিক সক্ষম। মানুষ হত্যা করাও আনন্দের যদি সেটা অন্যায়ের বিরুদ্ধে হয়। ১৯৭১ সালে পাকিদের হত্যা করে মুক্তিযোদ্ধারা আনন্দ পেয়েছে। তাই আনন্দের সংজ্ঞা আপনার সাথে অন্যের নাও মিলতে পারে।

আমাজনের মানুষ একজন আরেকজনকে খেয়ে ফেলে শুনেছি। তাই তারা আমাদের মতই সুখ দুঃখ নিয়েই বেচে আছে। জ্ঞানের কারণেই এখন জীবন সহজ হয়েছে। আর জীবন জটিল হয়েছে মানুষের নৈতিকতার অভাবের কারণে এবং লোভ, লালসা, হিংসার কারণে। জ্ঞানের সাথে যখন নৈতিকতার সমন্বয় হয় তখনই সেটা মানব জাতির কল্যাণ বয়ে আনে।

০১ লা এপ্রিল, ২০২৩ ভোর ৫:১৫

শূন্য সারমর্ম বলেছেন:


এটমিকের আনন্দ তাই ভাবায়নি যে " এটমিক কখনো ব্যবহার করা যাবে না,বোঝা বহন করে যেতে হবে।নিকোটিনের আনন্দ ও এটমিকের আনন্দের মাঝে তফাৎ নেই।

ধর্মীয়দের আত্নঘাতির হামলা ও ৭১ সালে পাকি নিধনের আনন্দের মাঝে পার্থক্য কি?

৪| ০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ৭:৩৪

কামাল১৮ বলেছেন: আজ পর্যন্ত মানুষ যতটা জ্ঞান অর্জন করেছে সবটাই করেছে বাস্তব প্রয়োজন থেকে।সেই জ্ঞান কে ব্যবহার করেছে ভিন্ন ভিন্ন উদ্দেশ্যে।প্রয়োযন আবিস্কারের জননী।

০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ৯:৫৬

শূন্য সারমর্ম বলেছেন:



রিয়েলিটি বুঝে জ্ঞানী হতে চেয়েছে, হয়েছে।

৫| ০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ৭:৫৫

নিমো বলেছেন: আগ্রহ থাকলে এটা দেখেন। মজা পাবেন।

০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ৯:৫১

শূন্য সারমর্ম বলেছেন:

Cunk on Earth ' সিরিজ। ধন্যবাদ।

৬| ০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ১০:৩৮

রানার ব্লগ বলেছেন: মানুষ ঠ্যাইকা শেখে। আরো একটা যুদ্ধ বাধলে পরিস্থিতি অনুকুলে থাকলে ব্লগে যুদ্ধ বিশারদের অভাব হবে না।

০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪০

শূন্য সারমর্ম বলেছেন:



বিশারদগণ ব্লগেই যুদ্ধ করে,অন্য যুদ্ধের প্রয়োজন নেই।

৭| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ১:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ডাকাত ডাকাতি করে আনন্দ পায়। জুনিয়র বুশ ইরাক আক্রমণ করে আনন্দ পেয়েছে। জঙ্গিরা আত্মঘাতী বোমা মেরে আনন্দ পায়। প্রাচীন গ্রিসে সভ্য লোক গ্যালারিতে বসে সিংহের থাবার আক্রমনে অসহায় মানুষের মৃত্যু দেখে আনন্দিত হত। এগুলি আপেক্ষিক ব্যাপার। অনেকে পরিকিয়া করে আনন্দ পায়। আপনার আনন্দ আর আরেকজনের আনন্দের উপাদান এক হবে না।

নীতি নৈতিকতাও আপেক্ষিক। পশ্চিমে সমকামিতা আইন এবং সমাজসিদ্ধ আমাদের দেশে সেটা অপরাধ এবং অসামাজিক একটা কাজ। অথচ পশ্চিমে এক সময় সমকামিতা নিষিদ্ধ ছিল। সময় এবং স্থানের সাথে নীতি নৈতিকতা এবং মূল্যবোধ পরিবর্তিত হয়। এই জন্য আল্লাহ সার্বজনীন এবং চিরন্তন মূল্যবোধ দিয়েছেন মানুষকে। একমাত্র আমাদের ধর্মীয় মূল্যবোধ হোল চিরন্তন এবং সঠিক। এই দেশে অনেকে ঘুষ খাওয়াকে অন্যায় মনে করে না।

অ্যাটম বোমা ফাটানোর জন্য বানানো হয়েছিল ১৯৪৫ সালে। এখন যেগুলি আছে সেগুলি শুধু দেখানোর জন্য। এই দেখানোর অনেক মূল্য আছে। অ্যাটম বোমা আছে যাদের তাদের অন্য দেশ সমীহ করে। এটার দরকার আছে। হাতির সব দাঁত খাওয়ার জন্য না। কিছু আছে দেখানোর জন্য। এটাই হাতির সৌন্দর্য।

০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

শূন্য সারমর্ম বলেছেন:


পৃথিবীর সব কিছুই আপেক্ষিক,এমনকি ব্লগিং।

৮| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৮

রাজীব নুর বলেছেন: আমি জ্ঞানহীন মানুষ। তাই ভালো আছি। সুস্থ আছি।

০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৩৮

শূন্য সারমর্ম বলেছেন:


স্বাস্থ্যই সুখের শিকড়।

৯| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:১১

শায়মা বলেছেন: কি বলো ভাইয়া জ্ঞান ছাড়া তো অজ্ঞান হয়ে থাকবে মানুষ! :(

জ্ঞান সব সময় কাজে না লাগলেও উপস্তিত বুদ্ধি ইনস্টান্ট ডিসিশন প্রুতুৎমন্নতা এসবও জ্ঞান এবং বুদ্ধিরই অংশ।

জ্ঞান অজ্ঞান সবারই বুদ্ধি কাজে লাগিয়েই পৃথিবী চলে মানুষই চলে।


আসল কথা জ্ঞান বলো বুদ্ধি বলো সবই আসলে জীবনে চলতে গেলে কখন কোন পরিস্থিতিতে কোন ব্যবস্থাটি নিতে হবে তাহা বুঝতে পারা ও প্রয়োগ করতে পারাটাই আসল জ্ঞান! :)

০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:


ইমোজীর সঠিক ব্যবহার করাও জ্ঞানের পরিচয়।

১০| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ৮:৩৭

অক্পটে বলেছেন: ঘুষ খেতেও তো জ্ঞান লাগে। এবং পরিস্থিতি বুঝে সব পাব্লিক সার্ভিসে ঘুষের জয়জয়কার। হাজার হাজার কোটি টাকার লুটপাটের টাকা লব্ধ জ্ঞান দ্বারাইতো মানুষ সুইসে জমা করেও পার পেয়ে যাচ্ছে। জ্ঞান...

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ৮:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:


চলুন,জ্ঞান অর্জন করে ঘুষ খাই।

১১| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ৯:২১

জ্যাক স্মিথ বলেছেন: জ্ঞান বলতে বুঝি 'ইনফর্মেশন' যার মাথায় যত বেশি 'ইনফর্মেশন' ইনপুট হয় সে তত বেশি জ্ঞানী, আর প্রজ্ঞা বলতে বুঝি উক্ত ইনফর্মেশনের 'আউটপুট' সঠিক এনালাইসিসের মাধ্যেমে উক্ত ইনফর্মেশন থেকে যার আউটপুট যত ভালো এবং বাস্তব সম্মত সে ততবেশী প্রজ্ঞাবান।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ৯:৩০

শূন্য সারমর্ম বলেছেন:


ইনফরমেশন জ্ঞান নয়, নিজে অভিজ্ঞতার মাধ্যমে অর্জন করা বস্তুই জ্ঞান। জ্ঞানকে বিভিন্ন ভাবে ব্যবহার করা যা কেউ করেনি, তাই প্রজ্ঞা।

১২| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ৯:৪৬

জ্যাক স্মিথ বলেছেন: নিজে অভিজ্ঞতার মাধ্যমে অর্জন করা বস্তুই জ্ঞান। আসলে এটা 'বস্তু' না এটা হবে 'ইনফর্মেশন' "নিজে অভিজ্ঞতার মাধ্যমে অর্জন করা ইনফর্মেশন'ই হচ্ছে জ্ঞান"।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১০:০৪

শূন্য সারমর্ম বলেছেন:


বস্তুটা ' শুনতে ভালো লাগে না। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.