নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

রুশ লেখকদের বই।

২৪ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩৬









জীবনে প্রথম বই পড়া যদি হয় বিখ্যাত রুশ লেখকদের কোনো বই তাহলে আপনার জীবনে তার প্রভাব পড়তে বাধ্য হবে ; রুশ লেখকদের বই পড়ে আশপাশের লেখাকে পানসে মনে হয়, এমনটা বলতে শুনেছি অনেকের কাছেই। রুশ লেখকরা যা বই উপহার লিখেছে, তা জ্ঞান/প্রজ্ঞার একটুখানি স্পর্শ পাওয়া যায়। আমি রুশ লেখকদের বই পড়িনি, তবে আশপাশের মানুষের কর্মকান্ড আমাকে বাধ্য করেছে উনাদের সম্পর্কে জেনে কিছু পড়তে। ব্লগে একজনের রাশিয়ান শৈশব আছে, উনি হয়তো সুযোগ বুঝে সোনার বাংলা ছেড়ে রাশিয়ার উড়াল দিয়ে বাসা বানাবেন।


উনাদের জীবনকাল এখন হলে সুবিধা হতো, বিভিন্ন ইন্টারভিউ থেকে, বই প্রমোট থেকে উনাদের বুঝতে সুবিধা হতো।কিন্তু সেটার উপায় নেই, লেখা বিভিন্ন বইয়ে উনাদের চিনতে পারার ফর্মুলা রয়েছে। টলস্টয় কেন নোবেল পায়নি, সেটা নিয়ে বির্তক চালু রাখা যেতে পারে।কিন্তু উনার বই পড়ে আপনার কি মনে হয়েছে, আপনি আফফ্রেড নোবেল হলে নিজে গিয়ে দিয়ে আসতেন নোবেল। গোর্কির মা " পড়ে কি মনে হয়েছে, বায়েজিদ বোস্তামীর মা' ভার্সনের সাথে মিল পাওয়া গিয়েছে?


গতকাল দস্তয়ভস্কির 'Brothers Karamazav' নিয়ে কিছু কন্টেন্ট চোখে পড়লো, নিজের ভেতর আগ্রহ জন্মালো,বই নিয়ে বিভিন্নজনের কথা শুনলাম,লেখা পড়লাম ; সামারি দেখলাম। আমার কাছে মনে হয়েছে যে, এই বই লিখে উনি তৎকালীন সময়ে বিশাল জগৎে প্রবেশ করার দরজা খুলে দিয়েছিলেন বাকিদের জন্য।কারণ বইটি বিভিন্ন ভিউ পয়েন্টে আইডোলজির দ্বন্দ ও হিউম্যান সাইকোলজির সর্বোচ্চ ভার্সন। সে দরজা দিয়ে প্রবেশ করে অনেক প্রোডাক্টের সাথে আমরা পরিচিত হয়ে, বলাবলি করেছি পরে। তাদের মধ্যে - নিটশে,ফ্রয়েড ও নুহাশপল্লীর মালিক হুমায়নও রয়েছে।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪২

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন।
বুঝা যাচ্ছে ইংরেজি সাহিত্যে আপনার ভালো দখল আছে।

২৪ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪৪

শূন্য সারমর্ম বলেছেন:


ভুল বুঝেছেন, ভালো দখল আমার কোনো সাহিত্যেই নেই।

২| ২৪ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৬

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: ছোট বেলায় রুশ সাহিত্যের বাংলা ভার্ষন কিছু কিছু পড়ার সুযোগ হয়েছে, চাইনিজ সাহিত্যও খুব অল্পই পড়েছি। এইসব সাহিত্যের প্রভাব আমার চরিত্রে পড়েছে কিনা বলতে পারিনা। আমি আসলে ছোট বেলায় সবই পড়তাম হাতের কাছে যা পেতাম, তখন তো আর মোবাইর বা ইন্টারনেট ছিল না তাই বইই একমাত্র ভরশা ।

২৪ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫১

শূন্য সারমর্ম বলেছেন:


তাহলে যারা বলে রুশ সাহিত্যে মন মজেছে, আপনি উনাদের দলে নেই।অবশ্য ছোট বেলায় আর দল টল কি।চীনা সাহিত্য আসলে কেমন?

৩| ২৪ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:০৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
- মূল রুস ভাষার বই কেমন হবে জানি না। তবে আমার অতিক্ষুদ্র অভিজ্ঞতা থেকে দেখেছি রুস থেকে বাংলা অনুবাদগুলি খুব একটা প্রাঞ্জল হয় না। দুই-একটি বাদে।

২৪ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:৫৫

শূন্য সারমর্ম বলেছেন:


আপনি নিশ্চই পড়েছেন দু/একটা।

৪| ২৫ শে এপ্রিল, ২০২৩ রাত ৩:৫২

কামাল১৮ বলেছেন: রুশ লেখকের প্রায় সব বই পড়া।ব্যক্তি জীবনে প্রভাব ফেলেছে গোর্কির মা।ব্রাদার কারমোজব গভীর মনস্তত্ত্বের বই।ক্রাইন এন্ড পানিশমেন্ড বা রিসারেকশন পড়ার মতে ভালো বই।ওয়ার এন্ড পিস এর তুলনাই হয় না।
বিশ্ব সাহিত্যের অনেক ভালো ভালো বই রুশদের লেখা।এসব বই অনেক আগে পড়া।তার পরেও কাহিনী মোটা মোটি মনে আছে।মাঝে পড়া দরকার ছিল।কিন্তু অন্য কিছু পড়ায় মনোনিবেশ করায় আগ্রহ হারিয়ে ফেলি।

২৫ শে এপ্রিল, ২০২৩ সকাল ৯:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:


রুশ সাহিত্যের আসল প্রেমাসক্ত তাহলে আপনাকেই পাওয়া গেলো।

৫| ২৫ শে এপ্রিল, ২০২৩ সকাল ৮:৩২

খায়রুল আহসান বলেছেন: আমি রুশ সাহিত্য তেমন পড়িনি, দুই একটা ছোটগল্পের অনুবাদ ব্যতীত। কেবল অন্যান্য সাহিত্য আলোচনায় প্রাসঙ্গিকভাবে আসা রুশ লেখকদের সম্পর্কে কিছু কিছু জেনেছি। তবে পড়ার সময় এখনো ফুরিয়ে যায় নি বলে মনে করি। ইচ্ছে আছে, দুই একটা মাস্টারপিস পড়ার।

২৫ শে এপ্রিল, ২০২৩ সকাল ৯:৩৬

শূন্য সারমর্ম বলেছেন:

মাস্টারপিস যেকোনো বয়সে,যেকোনো সময়েই পড়া যায়।

৬| ২৫ শে এপ্রিল, ২০২৩ সকাল ১০:১৯

শেরজা তপন বলেছেন: আমি সবসময়ই সবাইকে অনুরোধ করব, রুশ সাহিত্য পড়লে
'ক্রয়েটজার সোনেটা' পড়ার জন্য। 'লিও তলস্তয়' তার সময়কে পেছনে ফেলে কত আধুনিক চিন্তাধারার মানুষ ছিলেন সেটা উপলব্ধি হবে।

২৫ শে এপ্রিল, ২০২৩ সকাল ১০:৪৪

শূন্য সারমর্ম বলেছেন:


The Kreutzer Sonata ' আপনার কাছেই শুনলাম।দেখি ঘাটাঘাটি করে।

৭| ২৫ শে এপ্রিল, ২০২৩ সকাল ১০:২৫

শেরজা তপন বলেছেন: স্যরি 'ক্রয়টজার সোনাটা'

২৫ শে এপ্রিল, ২০২৩ সকাল ১০:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:


ঠিক আছে।

৮| ২৫ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:২০

আমি সাজিদ বলেছেন: কোন বইগুলো ও কাদের লেখা দিয়ে রুশ সাহিত্য পাঠ শুরু করা যায়? আমার কিছু ফাউন্ডেশন সিরিজ পড়া ছিল, অনেক আগে।

২৫ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:৩৩

শূন্য সারমর্ম বলেছেন:

The Kreutzer Sonata ' দিয়ে শুরু করতে উপরে একজন সাজেশন দিয়েছেন। তবে আমি যাদের কাছে রুশ সাহিত্য নিয়ে শুনেছি, তারা কখনো সিরিয়াল অনুযায়ী কোনটার পর কোনটা পড়তে হবে, জানায়নি।বেশিরভাগ, টলস্টয়( ওয়ার এন্ড পিস) দিয়ে শুরু করেছিলো। আপনি দস্তয়ভস্কি,টলস্টয়, গোর্কি পড়ে দেখেন।

৯| ২৫ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ভুল বুঝেছেন, ভালো দখল আমার কোনো সাহিত্যেই নেই।

আপনার কিসে ভালো দখল আছে।

২৫ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:২০

শূন্য সারমর্ম বলেছেন:

কিছুতেই নেই, তবে হিউম্যান সাইকোলজি পছন্দ করি।

১০| ২৫ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৩:১৪

অক্পটে বলেছেন: আমি একটা বই পড়েছিলাম "ফাঁসির মঞ্চ থেকে" তখন আমার ছোটবেলা। আমার মিয়া ভাই (কমিউনিস্ট) বইটি পড়তে দিয়েছিলেন। এই বইয়ের রেশ আমার মধ্যে অকেক বছর পর্যন্ত ছিল। উদয়ন রুশ মেগাজিন তখন নিয়মিত আমাদের বাড়িতে আসতো।

২৫ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৩:২৯

শূন্য সারমর্ম বলেছেন:

ছোটবেলায় পড়েছেন, রেশ ছিলো। এখন দস্তয়ভস্কি,টলস্টয় পড়ে দেখতে পারেন, রেশ বেশি থাকে নাকি কম থাকে।

১১| ২৬ শে এপ্রিল, ২০২৩ রাত ২:০৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: 'সবাই বলে ও নাকি দেখতে মেয়েদের মত। সত্যি, কী বোকা ওরা। মেয়েরা তো ফ্রক পরে, কিন্তু ও তো ফ্রক পরে নি কতকাল!' বলতে কি সেরিওজা একেবারেই বড়ো হয়ে গেছে - ছয় বছর তার বয়স। বাপ তার মারা গেছে যুদ্ধে। কিন্তু মা আছে তার, আছে পাশা মাসী আর লুকিয়ানিচ। তা ছাড়াও আছে তার দিনের পর দিন কত ভাবনা, কত অভিজ্ঞতা, কেননা সেরিওজার জীবনের প্রতি দিনই ঘটছে কত আশ্চর্য সব ঘটনা।

তারপর সবচেয়ে বড়ো ঘটনাটাই ঘটল তার জীবনে - সেরিওজার নতুন বাবা এলেন। বয়স্ক যে লোকটি তার দ্বিতীয় পিতা হয়ে এল তার সঙ্গে ছেলেটির সম্পর্ক গড়ে উঠলো কী ভাবে, তাই নিয়ে বইটি লেখা।"

'সবাই বলে ও নাকি দেখতে মেয়েদের মত। সত্যি, কী বোকা ওরা। মেয়েরা তো ফ্রক পরে, কিন্তু ও তো ফ্রক পরে নি কতকাল!' বলতে কি সেরিওজা একেবারেই বড়ো হয়ে গেছে - ছয় বছর তার বয়স। বাপ তার মারা গেছে যুদ্ধে। কিন্তু মা আছে তার, আছে পাশা মাসী আর লুকিয়ানিচ। তা ছাড়াও আছে তার দিনের পর দিন কত ভাবনা, কত অভিজ্ঞতা, কেননা সেরিওজার জীবনের প্রতি দিনই ঘটছে কত আশ্চর্য সব ঘটনা।

তারপর সবচেয়ে বড়ো ঘটনাটাই ঘটল তার জীবনে - সেরিওজার নতুন বাবা এলেন। বয়স্ক যে লোকটি তার দ্বিতীয় পিতা হয়ে এল তার সঙ্গে ছেলেটির সম্পর্ক গড়ে উঠলো কী ভাবে, তাই নিয়ে বইটি লেখা।"





আপনি যদি রুশ সাহিত্য পড়ে না থাকেন তবে আপনার উচিত হালকা কিছু দিয়ে শুরু করা। বইটা পড়তে অনুরোধ করলাম। ভারী কিছু লেখক আর বইয়ের নাম বলতেও চেয়েও বললাম না।

সম্পর্ক আসলে কি?
যা ধরা যায় না, দেখা যায় না, শুধু অনুভব করা যায় কিংবা বোঝা যায়।
আপনাকে অনুভব করার জন্য বইটা পড়তে বললাম।
সেই সাথে শিশু সাইকোলজি বাড়তি পাওয়া আপনার জন্য।

ধন্যবাদ।


২৬ শে এপ্রিল, ২০২৩ সকাল ৯:৫৬

শূন্য সারমর্ম বলেছেন:


বইয়ের রিভিউ সহ সাজেশন দিয়েছেন, ভালো। দেখি, পড়বো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.