নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

শ।মসীর

At present I am living in the consequences of a choice made earlier বেঁচে আছি এটাই আনন্দের.........।। ইচছা হয় সারাদিন ঘুরি পথ থেকে পথে ঘোরা হয়না..............................।।

শ।মসীর › বিস্তারিত পোস্টঃ

শাহবাগ , ভূত ও ভবিষ্যত !!!!

০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০১





গাড়ি কন্টিনিউয়াস বামে চাপাতে থাকলে বাংলাদেশের রাস্তায় একসময় সেটা ফুটপাতে ঘষা খাবে । এক সময় বঙ্গবন্ধুর তীব্র বিরোধীতাকারি আর হালে শেখ হাসিনার ছিটিয়ে দেয়া ভাতের অপেক্ষায় থাকা বামদের উপর বেশী নির্ভরতার ফলে শাহবাগ আন্দোলনও মাঝে মাঝে ঘষা খাচ্ছে । শাহবাগে সবাই একটা দাবী নিয়েই ছুটে গিয়েছিল, রাজাকারের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করন, পরিবর্ধিত হয়ে যেটা হয়েছিল যুদ্ধাপরাধের দায়ে দোষি সংগঠনের বিচার। খুব সোজা দাবি, আদায়ে আমজনতার অবিচলতা ।

ধীরে ধীরে যেটার পরিবর্তন হয়ে একদিন ঘোষনা আসল ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করতে হবে-ধর্মহীনদের রাজনীতি করার অধিকার থাকলে ধর্ম ভিত্তিক রাজনীতির নিষিদ্ধের দাবী জানানোর মত সমাজের যে পরিবর্তন দরকার সেটা আদৌ আমাদের হয়েছে কিনা সেটা নিয়ে কিন্তু কোন ভাবনা চিন্তা নেই, এক শাহবাগের ঘাড়ে বন্দুক রেখে যা যা দাবী করা যায় করে ফেল ভাব খানা এমন। ধর্ম নিয়ে আপত্তি জানানো লোকেরা মুক্ত চিন্তার উদাহরন দিতে দিতে ক্ষনে ক্ষনে নানা পশ্চিমা দেশের তথ্য উপাত্ত হাজির করলেও এড়িয়ে যান খোদ আমেরিকায় ওবামাকে ধর্ম পরীক্ষায় পাশ করে প্রেসিডেন্ট হতে হয়, তো বাংলাদেশের ধর্মপ্রিয় মানুষদের সমস্যাটা কোথায় ।

শাহবাগ নিয়ে রাজনীতি হবেনা এটা আশা করা বাতুলতা । রাজনৈতিক দলগুলো সুবিধা আদায়ের সুযোগ খুজবেই, আর এ দৌড়ে জয়ী হয় লীগ । বিএনপি তখন থেকেই ব্যাকফুটে পড়ে যায়, রাজনৈতিক ভাবে এটাকে ঠেকানোর জন্য তারা চেস্টা করবে এটাই স্বাভাবিক। সুযোগ এনে দিল থাবা বাবার মৃত্যু, আর সে মৃত্যুকে ক্যাপিটালাইজ করার সরকারি ব্যবস্হা ।

সব মিডিয়া একদিকে হলেও বিএনপির হাতে একটাই ছিল আমার দেশ, আর আমার দেশের সাথে কয়েকজন ব্লগার খুব ভালভাবেই জড়িত , ব্লগের নাড়ি নক্ষত্র ও তাদের জানা, তাদের কে যারা চিনেন আশা করি আপনারাও জানেন । বাংলাদেশের মানুষকে ভিন্ন পথে চালিত করার সুযোগটা তারা পেয়ে যায় ব্লগ থেকে, শাহবাগের লাখো জনতাও যে এই ব্লগ কে খুব ভাল করে চিনেন তাও না । থাবার ফেসবুক আর ব্লগ যেন পথ দেখিয়ে দিল। রাজনীতির ময়দানে প্রতিপক্ষকে আঘাত করায় ইস্যু, তা যেভাবেই হউক, শাহবাগ থেকে থাবাকে নিয়ে অতি আল্লাদ সে পথ আরো সুগম করে দিল, উঠে হলে ধর্ম বিদ্বেষ ছড়ানো লেখাগুলো ।

অনেক বলতে থাকলেন এই লেখাগুলো অনেক পুড়ানো তখন তা নিয়ে কেন কথা বলা হয় নাই, এখন কেন ? কারন হচ্ছে ঐ রাজনীতি। ব্লগের যত ইস্যু সব আগে ব্লগেই থাকত, সেটা আর রইলোনা, কারন বিএনপি জামাত যে করেই হউক শাহবাগকে ঠেকাতে বদ্ধ পরিকর।বিএনপির নানা দাবি দাওয়া চাপা পড়ে যাচ্ছিল শাহবাগের কল্যানে, সেটা হজম তারা কেন করবে ? আর অস্তিত্বের সংকটে পড়ে যাওয়া জামাত তো মরিয়া জান বাঁচাতে ।



কওমী মাদ্রাসা নিয়ে যারা জানেন তারা এটা মানবেন যে জামাতিদের সাথে এদের সাপে নেউলে সম্পর্ক।লীগ আর দলের নেতাদের সাথেই বরং এদের বেশী উঠাবসা নানা কারনে। শিবিরে বেশীরভাগ ই পাবেন শার্ট প্যান্ট পড়া আর আলিয়া মাদ্রাসা ফেরত পোলাপান, কওমীর পোলাপান খুবই কম। দেশের রাজনীতির সাথে, মূল স্রোতের সাথে এদের সম্পর্ক খুবই কম। সো এদেরকে উস্কে দেয়া ছাড়া জামাতিদের আর কোন উপায় ছিলনা। আরেকটা লক্ষনীয় বিষয় হচ্ছে মোল্লা সাঈদির রায়ে কিন্তু এদের কোন প্রতিক্রিয়ায় হয়নি, এটা নিয়ে ওদের কোন নেতিবাচক ধারনাও নেই। কিন্তু আপনি ইসলামকে আঘাত করবেন এটা এরা সহ্য করবেনা । বাংলা হবে আফগান আর ঐ ১৩ দফা ওরা ১৩০০ বার পেশ করেছে, নানা সময় সেটা নিয়ে কোন উদ্বিগ্নতা দেশে তৈরি হয়নি, হবার কোন কারন ও নেই, ভবিষ্যতেও হবেনা । এইটা নিয়ে যারা রাজনীতি করেন তারাও ঐ জুজুর ভয়ের কথা বলে দলভারি করতে চান আর কিছু না ।

ব্লগ ইন্টারনেটে যাদের সামান্যতম বিচরন ও নেই, ব্লগাররা কি করল না করল সেটা নিয়েও ওদের মাথা ব্যাথা ছিলনা, কিন্তু সামহাউ সেটা তাদেরকে গিলানো হয়েছে ।এ ধরনের ইস্যু তারা গিলবেই এটা জানা কথা । একরাতের মাঝে মাদ্রাসাগুলোতে শহীদ মিনার বানিয়ে ফেলতে হবে এমন দাবী দিয়ে তাদেরকে গিলানো আরো সহজ করে দেয়া হয়েছে । অতি অবশ্যই এক সময় শাহবাগ জনদাবী থেকে দুরে সরে নানা রাজনৈতিক ইস্যুতে নাক গলিয়ে এ সমস্যায় ঘি ঢেলেছে ।

কখন চুপ করে থাকতে হবে এটা বোঝাও একটা আন্দোলন পরিচালনাকারীদের মাথায় রাখা উচিত, নানা সংশ্রবে শাহবাগ সেটা মনে রাখেনি, হেফাজতরাও দিয়ে দিল লংমার্চ। সেটা ঠেকাতে যাবার কোন দরকার ছিলনা, হুজুররা একদিন চিল্লাচিল্লি করে এমনিতেই থেমে যেত, তাদের জোশ বেশী সময় থাকেনা কখনো । তারা যে ৮৪ ব্লগারের নামের লিস্টি দিয়েছে সেখানের সবাইতো সাধু না । দিনের পর দিন ইসলাম নিয়ে নানা বিদ্বেষ ছড়িয়ে সে সুযোগ তারাই করে দিয়েছে, শাহবাগেরত কোন দায় পরেনি এদের দায় ঘাড়ে নেয়ার। এদেরকে বাঁচানোর জন্য আমজনতার ও কোন দায় পড়েনি। ছয় সাত বছর ধরে ছড়ানো ঘৃনার কোন ফল তারা পাবেনা এমনটা আশা করাত বোকামি, নিউটনের তৃতীয় সূত্র সবসময়ের জন্যই সত্য ।

সবচেয়ে হটকারি খেলা খেলেছে সরকার, সব কিছু থেকেই তারা গেইন নেবার চেস্টা করেছে, মন্দির ভাংগার বিপক্ষে মুখে ফেনা তুললেও রক্ষা করার কোন দায় যেন তার নেই, একটা অপরাধীকেও ধরতে না পারার অপরাধ ক্ষমা করা যায়না ।

বাংলাদেশে রাজনীতি ক্ষমতামুখি । বিএনপি যানে সামনের বার নির্বাচনে না জিতলে সে গভীর সংকটে পড়বে, আর শাহবাগে যেহেতু পরিচালনাকরীরা সবাই বিএনপি বিরুপ সো এখান থেকে কোন ফল পাবার সে আশা করেনা । এটা ঠেকাতে না পারলে আর সরকার একে নির্বাচন পর্যন্ত টেনে নিতে পারলে তার কোন দাবী দাওয়াই আদায় হবেনা সে জানে। আর সরকারও একসময় ভেবেছিল শাহবাগ এ প্রান থাকলে কেউ তার প্রানভোমরা ক্ষমতা কেড়ে নিতে পারবেনা । দুই দলের ক্ষমতার লোভের বলি শেষ পর্যন্ত হতে হল শাহবাগকে । এমন আশা নিয়ে কেউত সেখানে যাই নাই, সবার ই পছন্দের রাজনীতির দল আছে, শাহবাগ গিয়েত আমজনতা সেটা নিয়ে ভাবে নাই ।



ফেহাজতকে নিয়ে বেশি টেনশন না নিয়ে (যদিও মখা তাদের দাবীর ব্যাপারে চিন্তা করবেন বলেছেন ) শাহবাগের সংগঠকদের উচিত আশেপাশের হঠকারিদের সরিয়ে সোজা একদফার দাবীতে অবিচল হওয়া । শাহবাগ কে ব্যবহার করে, কিংবা শাহবাগের প্রতি বিরুপ হয়ে কেউ যেন রাজনৈতিক ফায়দা হাসিল করতে না পারে সেটাতে জোর দেয়া বেশী জরুরি। আর শাহবাগ যদি মনে করে সে রাজনৈতিক ফায়দার সুযোগ করে দিবে তাহলে হতাশা ছাড়া দিন শেষে কিছুই পাওয়া যাবেনা ।

লক্ষ্য যখন একটা হবে, যত বাধাই আসুক আদায়ে ঝামেলা তত কম হবে।



মন্তব্য ৩২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১৫

নন্দনপুরী বলেছেন: এক দফা এক দাবি....রাজাকারের ফাঁসি

০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৬

শ।মসীর বলেছেন: দেখা যাক কি হয়.....

২| ০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৪

মিতাহামিদা০০৭ বলেছেন: বুঝা গেলো ,মাল-মশলা আছে! তবে তারুণ্যের ধর্ম হল সত্যকে সত্যের পথে চলতে দেয়া ! আইনকে আইনের গতিতে চলতে দেয়া ! বিচারকে প্রভাবিত করা অন্যায়=সেটা রাষ্ট্র বা তরুণসমাজ , বা রাজনৈতিক দল -যেই হোক না কেন !

তরুণরা সত্যের জয়গান গাইবে !

০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৮

শ।মসীর বলেছেন: মশলা ছাড়া কিছুই টেস্টি হয়না :)

৩| ০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৮

কান্টি টুটুল বলেছেন:

শেখ হাসিনার ছিটিয়ে দেয়া ভাতের অপেক্ষায় থাকা বামদের উপর বেশী নির্ভরতার ফলে শাহবাগ আন্দোলনও মাঝে মাঝে ঘষা খাচ্ছে
=p~ =p~ =p~

কি ডায়ালগ দিলেন রে ভাই !

০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:০১

শ।মসীর বলেছেন: বাম মানেই হুদাই আস্ফালন ।

৪| ০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৭

ধুলোময়বৃষ্টি বলেছেন: পারফেক্ট বিশ্লেষণ

০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৫

শ।মসীর বলেছেন: ধন্যবাদ ।

৫| ০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:১১

আহমেদ সাব্বির পল্লব বলেছেন: নিউটনের তৃতীয় সূত্র সবসময়ের জন্যই সত্য..............এটাই সারমর্ম......

সবাইকেই নিজের কর্মফলের দায় মিটাতে হবে.....তা শাহবাগী হোক আর হেফাজতি হোক......

সুতরাং সবরকম কর্মে দেশের ও দেশের মানুষের প্রতি সৎ থাকতে হবে.....

০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৬

শ।মসীর বলেছেন: নিউটনের তৃতীয় সূত্র সবসময়ের জন্যই সত্য.

৬| ০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৯

তিক্তভাষী বলেছেন: অতি 'বাম'-দের কারণেই অতি 'ডান'-রা এখন মঞ্চে!

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০৪

শ।মসীর বলেছেন: সেটাই ......ঠেলা সামলা ও ।

৭| ০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৪

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: হেডিং দেইখ্যাই দৌড় দিছি, কি না কি হৈছে আবার ছাগল বাগে



এক সময় বঙ্গবন্ধুর তীব্র বিরোধীতাকারি আর হালের শেখ হাসিনার ছিটিয়ে দেয়া ভাতের অপেক্ষায় থাকা বামদের উপর বেশী নির্ভরতার ফলে শাহবাগ আন্দোলনও মাঝে মাঝে ঘষা খাচ্ছে

কথা হচ্ছে কোথায় খাচ্ছে ঘষা? ভাংগা দেয়ালে নাকি নর্দমার নীচের কনক্রীটে?

০৭ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৩

শ।মসীর বলেছেন: :)

৮| ০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৮

ঘুমন্ত আমি বলেছেন: সব কিছু ভেবে দেখার এখনি সময় ।হেফাজতের হরতাল ঠেকানো শাহবাগের কাজ না ।আবার হেফাজতের দাবি দাওয়া মেনে নেওয়াও সরকারের কাজ না ।যার যেটা কাজ সেটা করতে দিতে হবে । সঠিক সিদ্ধান্ত নেওয়ার এটাই শেষ সুযোগ ।একটু ভুল রাজাকারদের বাচিয়ে দিতে পারে ।একটু ভুল আমাদের ২০১৩ কে ১০১৩ যুগে নিয়ে যেতে পারে ।সুতরাং সতর্ক থাকো ।

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৭

শ।মসীর বলেছেন: সব কিছু ভেবে দেখার এখনি সময় ।

৯| ০৭ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৬

তনুদ্‌ভব বলেছেন: জামাত শিবির রাজাকার এই মুহূর্তে বাংলা ছাড়। হেফাজতিরা আগামি সমাবেশে এই সমাবেশের দশগুন লোক জোগাড় করবে। কিন্তু সাইদি নিজামি মুক্তির কথা বলতে পারবেনা। কারন পাবলিক পরে পাড়ায় মহল্লায় দেখলেই ঠ্যাঙাবে । বলা যায়না, হয়তো জুতার মালাও পরাতে পারে। গোলাম আযম আর তার দোসরদের বাঁচাতে জামাতের আর কত বেইজ্জত হতে হয়, আল্লাহ্‌ মালুম। অবশ্য ইজ্জত থাকলেই বেইজ্জতির প্রশ্ন ওঠে। এদের তো তাও নেই।

০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:২৮

শ।মসীর বলেছেন: হুমমম

১০| ০৭ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০৯

কয়েস সামী বলেছেন: শাহবাদ তো এখন আর এক দফাতে নাইরে ভাই। পুরোপুরি দলীয়করন হয়ে গেছে আমাদের সবার প্রিয় শাহবাগ।

০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:২৯

শ।মসীর বলেছেন: সেটাই....।

১১| ০৭ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩৫

ওছামা বলেছেন: আমাদের মুক্তিযুদ্ধের চেতনা বিক্রি করোনা, আমাদের ধর্মবিশ্বাস বেচে দিওনা। আমাদের শ্বাস নিতে দাও।আমরা সাধারন মানুষ আজ ক্লান্ত, বিধ্বস্ত, বিভ্রান্ত।

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫০

শ।মসীর বলেছেন: সাধারনের দাম নাই ।

১২| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:০১

বিদ্রোহী ভৃগু বলেছেন: তবে যাই বলেন না কেন- একটা জিনিষ পরিস্কার হয়েছে-
বিএনপি, আওয়ামীরীগ, জামাত, ছাড়াও যে দেশে আরও লোক আছে এটা মোটা দাগে ষ্পষ্ট হয়েছে।

দেশের গায় যে দূর্নীতির কাল দাগ, কাল বিলাই মন্ত্রী, পদ্মা খেকো দেশপ্রমিকের চেয়ে যে তারা ভাল তাতে সন্দেহ নাই। শুধু চলতি কিছু জ্ঞান আর টিপস ঠিকমতো পড়লে- এক অপ্রতিরোধ্য শক্তি!

এতদিন যারা দুইদলে অত্যচারে অতীষ্ট তাদেরতো খুশি হবার কথা!!!!
ওহ হো- এরা তো আবার সুশীলপনা বোঝেনা।

মুখে এক আর অন্তরে আরেক তাও বোঝে না।মোটা দাগে আজান দেয় ;) তাই সুশীলরা চুপ।
তাদের মডারেট ইসলামিজমেই বরং আগ্রহ বেশি

থার্টী ফাস্টও করা যায়, ইকটু আধটু জল যোগ, মায় নাচানাচি আর ঘরের ভিতরের কথা নাই বল্লাম-

এরাতো আবার এইসবে ঘোর বিরোধী। তাই এদের সরাও!!!!!

তবে আর যাবে কোথা???????????????????

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৭

শ।মসীর বলেছেন: দেখা যাক কি হয়...

১৩| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: তোমার লেখা পইড়া কি মন্তব্য করুম, সেইটাই বুজতাছি না !!! /:) /:) /:)

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৭

শ।মসীর বলেছেন: :(

১৪| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৯

যুক্তিপ্রাজ্ঞ বলেছেন: শাহবাগকে ইতোমধ্যে ভাগাড়ে ছুঁড়া হয়ে গেছে, ভাগাড় থেকে তুলে এনে আর কোন মশলা মাখিয়ে আর এটাকে গেলানো যাবে না.

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:০১

শ।মসীর বলেছেন: হয়ত...

১৫| ১৫ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৪

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: চমৎকার নির্মোহ বিশ্লেষণ !

১৫ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৬

শ।মসীর বলেছেন: ধন্যবাদ ।

১৬| ০২ রা মে, ২০১৩ বিকাল ৪:৩৭

গ্যাম্বলার বলেছেন: লক্ষ্য যখন একটা হবে, যত বাধাই আসুক আদায়ে ঝামেলা তত কম হবে
এবং তা অর্জিত হবে।

০৭ ই মে, ২০১৩ সকাল ১০:৪৮

শ।মসীর বলেছেন: hummm

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.