নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

শ।মসীর

At present I am living in the consequences of a choice made earlier বেঁচে আছি এটাই আনন্দের.........।। ইচছা হয় সারাদিন ঘুরি পথ থেকে পথে ঘোরা হয়না..............................।।

শ।মসীর › বিস্তারিত পোস্টঃ

লজ্জা পাওয়ার বিব্রত হবার ক্ষমা চাওয়ার মত কিছু ঘটে নাই ।

১৩ ই জুলাই, ২০১৫ সকাল ১১:২৪



লজ্জা পাওয়ার বিব্রত হবার ক্ষমা চাওয়ার মত কিছু ঘটে নাই । যা ঘটছে এইটাও এমন নতুন কিছু না । এমন বহুত ঘটনাই এই দেশে ঘটে চলেছে , এইটা জাস্ট সচিত্র হওয়াতে একটু বেশী নাড়া দিছে এই আর কি, আলোচিত একটাও কাজের মেয়ে নির্যাতনের বিচারের খবর কি জানা আছে কারো ? এই বিকারগ্রস্ত জনপদ আমার দেশ না এমন বলার ও কিছু নাই । আমাদের দেশ অনেক আগে থেকেই বিকার গ্রস্ত, হয় আপনি জানতেননা না হয় এখন ভাব ধরতেছেন। যেকোন একটা পেপারের গত কয়েক বছরের আর্কাইভ দেখা শুরু করেন।
পশ্চিমের অনেক দেশেই এমন বিকারগ্রস্ত কেউ কেউ গুলি কইরা ১০-১২ জনকে মাইরা ফেলে, তাতে কেউ ঐ বিকারগ্রস্ত জনপদ আমার দেশ না বলে চিল্লাইনা । কারন একটাই আইনের শাসন । পুলিশের যথাযথ পদক্ষেপ ।

আমাদের দেশের আইন আর সেটা বাস্তবায়নের ফাইন কোন খবর কেউ জানে বলে মনে হয়না । মানুষ এমন বিকারগ্রস্ত একদিনে হয় নাই কিংবা অনেক লম্বা সময় ধরে সে আস্তে আস্তে বিকারগ্রস্ত হয়ে গেছে । সেটা শোধরানোর কোন চিকিতসা কেউ হাতে নেয় নাই ।

এইত সপ্তাহ দুয়েক আগে আমার বন্ধুকে গাড়িতে করে তুলে নিয়ে নির্যাতন করে ৭৫ হাজার টাকা আদায় সাথে ল্যাপটপ মোবাইল সব কেড়ে নিল। টাকাত গেলে সাথে ঐ ল্যাপটপের ডাটার ক্ষতিপূরন কে দিবে।এখন ঐ লোকগুলিকে ধরতে পারলে আসলে আমরা কি করতাম ??

বছর কয়েক আগে জানালা দিয়ে আমার মোবাইল নিয়ে চলে গেল, গরমে জানালা খুলে ঘুমাব সে উপায় নাই, ঘুম থেকে উঠেই মাথায় কাজ করছিল কাজটা যে করছে তাকে পেলে ইট দিয়ে দুই হাত থেতলে দিব । বাসায় বেড়াতে আসা এক বন্ধুর ঘড়ি মানিব্যাগ সবই নিয়ে গেল। চোখের সামনে দেখলাম গাড়ির গ্লাস খোলা থাকায় এক মহিলার চেইন নিয়ে দৌড় দিচ্ছে এক তরুন । বছর দুই আগে আমার ল্যাপটপ নিয়ে চলে গেল, আমি এখনও ভাবি চোখের সামনে যদি কোন ল্যাপটপ চোর ধরতে পারি পিটাইয়া কাবাব বানাইয়া ফেলব, কারন ক্ষতিটা আমার হইছে আমি জানি । এর কিছুদিন পর এক কিশোর ল্যাপটপ চোরকে মানুষ ধরল, পিটাইলো, পরে সিকিউরিটির লোকজন তারে নিয়ে গেল। উল্লেখ্য ল্যাপটপ চুরি ঐ এলাকায় এখনও বন্ধ হয় নাই ।

বিদেশ থেকে আসার পর দেখলেন ঢাকা এয়ারপোর্টে ব্যাগ পাবার পর সেটার চেইন খোলা, শখ করে আনা গিফট একটাও নাই, তখন আপনার ইচ্ছাটা কি হবে ?? পাশে দাঁরানো কলিগ যখন তার চেইন খোলা ব্যাগ হাতে পেল, তখন ঐ ঘটনার নায়ককে পেলে কি করতাম বলেনত ? পুরা এয়ারপোর্ট জুড়ে এত এত সিসি ক্যামেরা, এত নিরাপত্তা, এরপরও এমন ঘটনা কেন ঘটে, কাদের সহায়তায় ঘটে, প্রতিকার কেন হয়না । । বাংলাদেশ ছাড়া আর কোন এয়ারপোর্টে লাগেজ দড়ি দিয়ে বেঁধে কাউকে ভ্রমন করতে দেখেছেন ?

এদের কাউকেই ধরতে পারলেই জনগনের প্রতিক্রিয়া কি হবে , কেন হবে এই জিনিসটা আগে ভাবা দরকার। ছিনতাই কারীকে ধরে পুলিশে দিলে কি হয়, বিচারে সাজা হয়েছে কোন ছিনতাই কারীর এই ঘটনা আমি আজও শুনি নাই। মানুষ ত্যক্ত বিরক্ত হয়ে বিবেক শূন্য হয়ে যাচ্ছে, এমনি এমনি না ।
এইখানে সবাই আমরা জিম্মি , তাই চান্স পাইলেই অন্যের উপর এক হাত নেবার সুযোগ কেউ ছাড়েনা । সুযোগ পেলে রিক্সাওয়ালা থেকে শুরু করে সর্বোচ্চ ক্ষমতাধর লোকজন , সবাই একে অন্যকে জিম্মি করে চলেছে । এইজন্য কোন অপরাধীকে ধরলেও তাকে পুলিশে দেয়ার ব্যাপারে কারো আগ্রহ থাকেনা, মনস্তত্ত্ব কাজ করে "এইটারে মাইরা ফেললেত অন্তত একটা অপরাধী কমল "- সে আসলেই অপরাধী কিনা সেটা জাচাই এরও প্রয়োজন বোধ করেনা ।
কি কি পরিবর্তন সাধন করলে বাংলাদেশ বদলাবে সেইটা নিয়ে কাজ করার কথা যদি আপনার মাথায় না আসে, খালি একটা স্ট্যাটাস দিয়ে হত্যার বিচার পেয়ে যাবেন এই ভাবনা কি করে ভাবেন । । পয়লা বৈশাখের ঘটনা মনে হয় সবাই ভুলে গেছেন, সেটা এখন অতীত, আগামীর কোন নারী নির্যাতনের রেফারেন্স, তাইনা !!! তো এই আপনি কোন মুখে , কিসের জন্য বিচার চান, কেনইবা চান ? ১৬ কোটি মানুষ বদলানো এত সোজা না । । অন্তত এই ফেসবুকে বসেত কোন ভাবেই না । যারা বদলাতে পারবেন তারা না চাইলে এটা কোন ভাবেই হবেনা ।

মন্তব্য ১৬ টি রেটিং +১০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৩০

আমিনুর রহমান বলেছেন:



সহমত প্রকাশ করছি । ফেসবুক বা ব্লগে বসে হয়ত হবে না কিন্তু শুরুটা হয়ত হতে পারে।

২| ১৩ ই জুলাই, ২০১৫ বিকাল ৩:১৫

আমি ময়ূরাক্ষী বলেছেন: এসব কিছুই খুব স্বাভাবিক আজ। পরিবর্তনের চেষ্টা নেই। মানষিকতা, সমাজব্যাবস্থা বিবেক আজ জর্জরিত।

৩| ১৩ ই জুলাই, ২০১৫ বিকাল ৩:২১

শতদ্রু একটি নদী... বলেছেন: সবই ঠিক আছে ভাই। কিন্তু এত এতো মানুষের সামনে হইলো, কেউ আগাইয়া আসলোনা? এইটা থেকে আমাদের মানবিকতা বোধ কই নামছে বোঝা যায়। শুধু পাকিস্তানী আর রাজাকারদের দোষ দিয়া লাভ কি? আমরাও তো কম না।

১৩ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:১৩

শ।মসীর বলেছেন: মানবিকতা/বিবেক সেই কবেই নাই হইয়া গেছে......।

৪| ১৩ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হুম!! সবার আগে প্রয়োজন আইনের শাসন ।

৫| ১৩ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৫৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: সহমত শামসীর, ছোটবেলা থেকে "মুসলিম" হিসেবে সন্তানকে বড় না করতে পারলে এই অবস্থার কোন পরিবর্তন হবে না।

৬| ১৪ ই জুলাই, ২০১৫ রাত ১২:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কিন্তু ভাই, আপনার কি মনে হয় রাজন চুরি করতে গিয়ে ধরা পড়েছে? যারা ভিডিও করে একটি নিস্পাপ শিশুকে মেরে ফেলে তাদেরকে অতীতের অপরাধগুলোর চেয়ে ভিন্নতর বলেই বিবেচনা করতে হবে। এই নতুন একটি অপরাধের প্রকার খুব শীঘ্রই দেখবেন আবারো ঘটবে। কারণ আমাদের সমাজের মানবিক মূল্যবোধগুলো অতিদ্রুত প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। যা সত্যি বড়ই চিন্তার বিষয়।

১৬ ই জুলাই, ২০১৫ সকাল ১১:৩১

শ।মসীর বলেছেন: ঘটনা যায় হউক হত্যাকান্ডের পক্ষে কোন সাফাই গাইছিনা, হত্যা করার কোন অধিকার কারো নেই ।
আমি যেটা বলতে চাইছিলাম তা হল আমরা বিবেক শূন্য হয়ে যাচ্ছি পারিপাশ্বিকতার কারনে । সমাজ নস্ট হয়ে গেছে, আইনের শাসন নাই বললেই চলে........।কেউ কোন কিছু কেয়ার করেনা..........

৭| ১৪ ই জুলাই, ২০১৫ ভোর ৫:০৯

মন্জুরুল আলম বলেছেন: আসলেই তাই......

৮| ১৪ ই জুলাই, ২০১৫ বিকাল ৩:০৯

মাঘের নীল আকাশ বলেছেন: লেখকের সাথে সহমত!

৯| ১৪ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৪৭

সুপান্থ সুরাহী বলেছেন: কথাগুলো হৃদয়ের গভীর ক্ষত থেকে উঠে আসা...

১০| ১৪ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

চাঁপাডাঙার চান্দু বলেছেন: বুলস আই শামসীর ভাই। তবে আরও কিছু ফ্যাক্টস আছে, ফেসবুকের হুজুগে সব বলা যায় না, ব্লগে বলা উচিত।
কিশোর অপরাধ নিয়ন্ত্রণে যতোদিন কার্যকর পদক্ষেপ না আসবে, রাজনের মতো ভিক্টিম আরও আসবে। কারণ আমরা জাতি হিসেবেই বর্বর হয়ে গেছি। আপনার কি মনে আছে গত বছর কিশোর সংশোধন কেন্দ্রে কফ সিরাপ কিনে না দেওয়ায় হাত কেটে বিদ্রোহ করেছিল তারা?? Click This Link
এরকম আরেকটা নেশা আছে ড্যান্ডির নেশা, আঠা দিয়ে নেশা করে। আর নেশাকারীদের সর্বনিম্ন বয়স ১০-১১ বছর, আমি দেশে থাকতে দেখেছিলাম শ্যামলীর ওভার ব্রিজের নীচে রাত হতেই সারা দিন ভিক্ষা করা বাচ্চাগুলো এই নেশার আসর বসায়। অলরেডি একজনের কাছে শুনেছি, রাজনের ব্যাপারে এটা সত্যি হলেও অবাক হবো না। এটা দিয়ে তার নৃশংস হত্যাকান্ডের কোন সাফাই গাইছি না, দেখাতে চাচ্ছি আমাদের দেশের অবস্থা কোথায়??
বর্তমানে প্রতিদিন শুধু ঢাকা শহরেই ১২ লক্ষ পিস ইয়াবা বিক্রি হয়, ধরে নেওয়া যায় ২ কোটি মানুষের মাঝে ২০ লক্ষ ইয়াবা সেবনকারী আছে। এটা তো মোটামুটি উচ্চবিত্তের তালিকা, কফ সিরাপ, আঠা দিয়ে নেশা করার সংখ্যা আরও কয়েকগুণ বেশী।

একে তো নেশার রাজত্ব, তার উপর দেশ জুড়ে চলা বাকশালী খুন খারাবি; ইউটিউবে সার্চ দিলেই ভিডিওর অভাব পড়বে না। এমপির ছেলে রাগ করে গুলি চালিয়ে ভিডিও গেমসের মতো সাধারণ মানুষ মারছে। মন্ত্রীর জামাই শীতলক্ষার নীচে কঙ্কালের পাহাড় জমালেও আজ নাকি তার ওয়ার্ডে ফ্রিজ পর্যন্ত রাখা আছে। কয় বছর লাগে সাত খুনের বিচার করতে?? এইভাবেই চলতে থাকবে নিশ্চিত থাকেন।

১৬ ই জুলাই, ২০১৫ সকাল ১১:৩২

শ।মসীর বলেছেন: যারা বদলাবে তারাই তো ইয়াবার মূল জোগানদাতা...........কার কাছে যাব আমরা.....

১১| ১৫ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৪৭

রাতুলবিডি৪ বলেছেন: এইত সপ্তাহ দুয়েক আগে আমার বন্ধুকে গাড়িতে করে তুলে নিয়ে নির্যাতন করে ৭৫ হাজার টাকা আদায় সাথে ল্যাপটপ মোবাইল সব কেড়ে নিল - আমার এক বন্ধুর ও এমন ঘটনা হয়েছে । বন্ধুর ধারণা এতে পুলিশ জড়িত ।

১৬ ই জুলাই, ২০১৫ সকাল ১১:৩৩

শ।মসীর বলেছেন: বিচিত্র কিছু না.............একটা এলাকায় কারা কার অপরাধ করে পুলিশ সবার আগে জানে.....

১২| ২৫ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

মোঃমোজাম হক বলেছেন: দেশটা যে কোন দিকে যাচ্ছে ! আমাদের রক্ষা করার মতো কেউ নেই আজ।

যে নেতাই আসুক তারা তাদের দলের লোক ছাড়া কাঊকে চেনেনা :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.