নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মহেরা

আরেফিন৩৩৬

একটি নেতৃত্বই পারে একটি জাতিকে পরিবর্তন করতে; আমি এ কথায় বিশ্বাসী।

আরেফিন৩৩৬ › বিস্তারিত পোস্টঃ

ছাত্রলীগ তীব্র দাবদাহে গাছ রোপণ করে বাহাবা কুড়ায়, তাদের মাথায় দেশের আবহাওয়া নাই বর্ষাকাল নাই।

২১ শে এপ্রিল, ২০২৪ রাত ১২:৫৯


রাজনীতিতে ইস্যু একটি গুরুত্বপূর্ণ বিষয়। সময়মতো ইস্যু কাজে লাগানোও একটা যোগ্যতা। বাংলাদেশে তীব্র গরমে মানুষের নাভিশ্বাস এক হয়ে যাচ্ছে। অনেকের মৃত্যুও হয়েছে। সড়ক ব্যবস্থাপনায় দূর্বলতায় ঈদ বিষাদ হয়েছে প্রায় সাড়ে ৬০০ পরিবারের। সাথে আওয়ামী লীগের আশ্রয়ে-প্রশ্রয়ে বেড়ে উঠা কিশোর গ্যাংয়ের মোটরসাইকেল চালানোয়, পরিবারকে জিম্মি করে মোটরসাইকেল কেনায় এ মৃত্যু এত হয়েছে বলে ধারণা করা হয়।

যাই হোক আসি বৃক্ষরোপণে, বৃক্ষরোপণের সময়কাল বঙ্গ বদ্বীপে যুগ যুগ ধরেই বর্ষাকাল। মা,মাটি ও মানুষের এ অঞ্চলের ঘ্রাণ, সুর এবং প্রেম-প্রকৃতিই বলে বর্ষাকাল হলো বৃক্ষরোপণের কাল।
আমাদের আবহাওয়া, জলবায়ু এবং প্রকৃতির আবর্তন এভাবেই। একজন ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা হিসেবে তাকে তা জাবতে হবে, না জানতেই পারে এমন নয়, যদি না জানে তাহলে তার বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আছে, না থাকলেও তার পরামর্শক থাকবে। তাও না থাকলে যখন কর্মসূচি ঘোষণা করবে তখন আলোচনা করে জানতে হবে।

কিন্তু আপত্তিকর বিষয় হলো বিগত দেড়যুগ লেজুড়বৃত্তিক এ সংগঠনটি ২১-৩০ এপ্রিল ঘোষণা করেছে বৃক্ষরোপণ কর্মসূচি, যখন প্রকৃতির গাছই নিয়মিত পরিচর্যায় না থাকলে বাঁচবে না। মানুষের নাভিশ্বাস বের হয়ে যাচ্ছে। যেখানে থার্মাল রেড এ্যালার্ড জারি বাংলাদেশে বিভিন্ন গণসচেতনতা মাধ্যমে, প্রাথমিক বিদ্যালয়,উচ্চ বিদ্যালায়,কলেজগুলো বন্ধ ; এমন কি কর্মস্থলেও বন্ধের বা সহনীয় পর্যায় খোঁজা হচ্ছে। ঠিক তখনই বাহাবা ইস্যুলীগ, চাপাতি লীগ, টেন্ডারলীগ, ধর্ষকলীগ, পরিবেশ ধ্বংসকারী লীগ গরমে দিয়ে দিলো বৃক্ষরোপণ কর্মসূচি।

সম্মিলিতভাবেই তো বৈঠক করে সিদ্ধান্ত হইছে। কোন জ্ঞানে তারা এ কর্মসূচি দিতে পারে? শুধুই বাহাবা! অথচ দেড়যুগের শাসনেই বেশি পরিবেশের ও জলবায়ুর বিরূপ প্রভাব পড়েছে! বর্ষাকাল গেল ১৫/১৬ টা। ৫ লাখ করে গাছ লাগালে প্রায় অর্ধকোটি গাছ টিকে যেত। এখন যদি ২১ তারিখ মানে আজ থেকেই ৫ লাখ গাছ লাগায়, সর্বোচ্চ পরিচর্যা করলেও ১০,০০০ গাছও টিকবে না। অথচ বর্ষাকালে লাগালে সবগুলোই টিকে যাবে।

এবার আসি যদি কর্মসূচি সফল করতে গিয়ে তীব্র দাবদাহে কারো দূর্ঘটনা ঘটে কে দায় নেবে?যেখানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিতে বাধ্য সরকার, তাহলে কি সরকারের ভেতর আরেক সরকার ছাত্রলীগ। অসুস্থ হলে, মৃত্যুর মতো ঘটনা ঘটলে কেমন হবে?

এ জ্ঞান, পড়াশোনা, বাংলাদেশ শিক্ষা, বদ্বীপ, ভাটি বাংলা, আবহাওয়া, জলবায়ু, পরিবেশ নামক প্রাথমিক জ্ঞানগুলো প্রধানমন্ত্রী আপনাকে নিজেকে এবং আপনার ভ্রাতৃত্বপ্রতিম সংগঠনকে অর্জন করার বিনীত অনুরোধ করছি।
অথবা ইস্যু পেলেই চোখ বন্ধ করে ঝাঁপিয়ে পড়ার লজ্জাজনক অসুস্থ মানসিকতা ও প্রতিযোগিতা থেকে বের হয়ে আসতে বলুন। এ রকম প্রাথমিক শিক্ষাহীনতায় আমরা ভীত।
সর্বশেষ বলবো, বর্ষাকালে গাছ লাগান পরিবেশ বাঁচান।

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:০৪

ভুয়া মফিজ বলেছেন: আজকের ছাত্রলীগ হত্যা, ধর্ষন আর চাদাবাজী ছাড়া কোন কাজটা ঠিকমতো করতে পারে?

২| ২১ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:৫২

আরেফিন৩৩৬ বলেছেন: তাদের গো পরামর্শ করেই সিদ্ধান্ত হইছে সেখানে আবহাওয়া ও জলবায়ু বুঝে এমন একজন নাই?

৩| ২১ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:১৬

আমি নই বলেছেন: ৭ বছরে ৫ বার ফেল করা লিডারের কাছ থেকে আর কি আশা করতে পারেন? কোথায়, কখন, কি করতে হবে ওরা যদি সেটাই বুঝত তাইলে অন্তত কিছু হোক না হোক শিক্ষার অবস্থা নাজুক হোতোনা।

৪| ২১ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৪

আরেফিন৩৩৬ বলেছেন: হতাশাজনক

৫| ২১ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: মেনে নিলাম ছাত্রলীগ খারাপ। কিন্তু তারা একটা ভালো কাজের উদ্যোগ নিয়েছে আপনি তাদের প্রতি বিদ্বেষ ছড়াচ্ছেন। ইনিয়ে বিনিয়ে ব্লগে সরকারের প্রতি সরকারি দলের প্রতি ঘৃণা স্প্রেড করছেন। ভাল ভাল।

ছাত্রলীগের খারাপ কাজের জন্য ঘৃণা যেমন করেন, ভালো কাজের প্রশংসা করার মানসিকতা থাকলে আপনি মানুষ। আর যদি হুধু ছাত্রলীগ এর খারাপ কাজ গুলো আপনার নজরে আসে ভালো কাজ গুলোকেও নেতিবাচক দৃষ্টিতে দেখেন তবে আপনি সরকার বিদ্বেষী বিএনপি জামায়াত পন্থি।

২১ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২৩

আরেফিন৩৩৬ বলেছেন: এখন গঠনমূলক সমালোচনাকে আপনার ভালো না লাগলে কেমন হবে? আমি যে পন্থী হই আমি তা গোপন করিনি। আপনি একটি ছাত্রলীগের ফোরামের মিটিং এ গৃহীত এত বড় ভুলকে শুদ্ধ করে লিখেন, ভালো কথা। তাহলে আমার সমালোচনাকেও ভালো করে দেখার মানসিকতা থাকা উচিত ছিলো। আমার সমালোচনায় যদি ছাত্রলীগ শেখে, সচেতন হয় তাহলে আপনার মতো ধন্য ধন্য বলা লোক থেকেও আমি ভালো মানুষ।

৬| ২১ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৯

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: দিনে তিনবার পানি দিয়ে ও সবগুলা গাছ শুকিয়ে কি অবস্থা, আর এখন গাছ লাগাচ্ছে। মগজ সব কি বাজারে কেজি দরে বিক্রি করে দিছে?

২১ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২৪

আরেফিন৩৩৬ বলেছেন: সেটাই বোঝাতে চেয়েছি।

৭| ২১ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫১

অপু তানভীর বলেছেন: উন্নয়নের নামে সরকার গত ১৫ বছরে গাছপালা কেটে ছাপ করেছে । এই তো সেদিন ধানমন্ডির গাছ গুলো কেটে একেবারে ন্যাড়া করে ফেলেছে । আর এই গরমে তারা এখন গাছ লাগাচ্ছে ! এই বলদ গুলোর মাথায় কি এই সামান্য তম জ্ঞান নেই এই তীব্র গরমে গাছ লাগালে সেটা টিকবে না ! বলদামির একটা সীমা তো থাকা উচিত !

২১ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২৬

আরেফিন৩৩৬ বলেছেন: আবার আমরা এগুলো গঠনমুলক সমালোচনা করে শেখাতে চাইলে আমরা ভালো নয়। সরকারের সমালোচনা করি। বুঝেন ব্যাপারগুলো। তারা যদি আমাদের সমালোচনায় জলবায়ু ও পরিবেশ সম্পর্কে জানে তাতে তো দেশেরই লাভ।

৮| ২১ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৮

রানার ব্লগ বলেছেন: তাও তো লাগাচ্ছে । আপনি এখানে সমালোচনার বৃক্ষ না লাগিয়ে নিজের বাড়ির আশেপাশে গাছ লাগান ।

২১ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২৭

আরেফিন৩৩৬ বলেছেন: ৩০ তারিখ পরে আমাকে আপনি একটু ৫ লাখ গাছের হিসেব বুঝিয়ে দেবেন। ওকে?

৯| ২১ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২৪

নতুন বলেছেন: মোহাম্মদ গোফরান বলেছেন: মেনে নিলাম ছাত্রলীগ খারাপ। কিন্তু তারা একটা ভালো কাজের উদ্যোগ নিয়েছে আপনি তাদের প্রতি বিদ্বেষ ছড়াচ্ছেন। ইনিয়ে বিনিয়ে ব্লগে সরকারের প্রতি সরকারি দলের প্রতি ঘৃণা স্প্রেড করছেন। ভাল ভাল।

ছাত্রলীগের খারাপ কাজের জন্য ঘৃণা যেমন করেন, ভালো কাজের প্রশংসা করার মানসিকতা থাকলে আপনি মানুষ। আর যদি হুধু ছাত্রলীগ এর খারাপ কাজ গুলো আপনার নজরে আসে ভালো কাজ গুলোকেও নেতিবাচক দৃষ্টিতে দেখেন তবে আপনি সরকার বিদ্বেষী বিএনপি জামায়াত পন্থি।


=p~ =p~ =p~ =p~ =p~ =p~

এখন ওরা করছে লোক দেখানোর জন্য। এবং সরকারী সংস্থা থেকে গাছ লাগানোর টেন্ডার বের করার জন্য...

এটার সমালোচনা করলে জামাত হয়ে যাবে না...

জামাত শিবিরের জুজু আপনার মাথায় খুব ভালো ভাবেই ঢুকেছে দেখছি।

২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৫

আরেফিন৩৩৬ বলেছেন: ঠিক

১০| ২১ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:০৩

জ্যাক স্মিথ বলেছেন: কি মুশকিল!! গাছ লাগালেও সমস্যা!!

বর্ষাকাল গাছ রোপনের জন্য উত্তম সময় কিন্তু তাই বলে অন্য সময় গাছ রোপন করা যাবে না এমন কোন কথা হাদিসে লেখা নাই। নবীজি বলেছেন- "তোমরা যখন খুশি তখন গাছ লাগাতে পারো"

২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭

আরেফিন৩৩৬ বলেছেন: এ লাগালাগিতেও হাদিস? গুড বয়। খাঁড়া হওয়ার পরই গাছ লাগাতে হয়। এটা কমন সেন্স। এখন লাগালে গাছ টিকবে না, ফল তো দূরে থাক।

১১| ২১ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৫৯

নতুন বলেছেন: যাই হোক আসি বৃক্ষরোপণে, বৃক্ষরোপণের সময়কাল বঙ্গ বদ্বীপে যুগ যুগ ধরেই বর্ষাকাল। মা,মাটি ও মানুষের এ অঞ্চলের ঘ্রাণ, সুর এবং প্রেম-প্রকৃতিই বলে বর্ষাকাল হলো বৃক্ষরোপণের কাল।
আমাদের আবহাওয়া, জলবায়ু এবং প্রকৃতির আবর্তন এভাবেই। একজন ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা হিসেবে তাকে তা জাবতে হবে, না জানতেই পারে এমন নয়, যদি না জানে তাহলে তার বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আছে, না থাকলেও তার পরামর্শক থাকবে। তাও না থাকলে যখন কর্মসূচি ঘোষণা করবে তখন আলোচনা করে জানতে হবে।


কিন্তু আরেকটা জিনিসও বলতে হবে যে অন্য দল যারা ছাত্রলীগের চেয়ে ভালো তারা কি বর্ষাকালে বৃক্ষরোপনের কাজ করেছিলো? যদি না করে থাকে তবে এখন যারা করছে তাদের সমালোচনা কি তাদের মানায়?

২১ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২৯

আরেফিন৩৩৬ বলেছেন: ছাত্রদল বৃক্ষরোপণ করতে গিয়েও হামলার শিকার হয়েছে এমন নজির আছে। প্রমাণও আছে।

১২| ২১ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩০

ইএম সেলিম আহমেদ বলেছেন: কি লীগ.... কি লীগ...... =p~ =p~ =p~

২১ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২৯

আরেফিন৩৩৬ বলেছেন:

১৩| ২১ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:০৯

এস.এম.সাগর বলেছেন: মোহাম্মদ গোফরান বলেছেন: মেনে নিলাম ছাত্রলীগ খারাপ। কিন্তু তারা একটা ভালো কাজের উদ্যোগ নিয়েছে আপনি তাদের প্রতি বিদ্বেষ ছড়াচ্ছেন। ইনিয়ে বিনিয়ে ব্লগে সরকারের প্রতি সরকারি দলের প্রতি ঘৃণা স্প্রেড করছেন। ভাল ভাল।[/sb

মেনে নিলাম আপনি সরকার সমর্থক একজন অসচেতন মানুষ। কিন্ত এখন মনে হচ্ছে আপনি চরম মাত্রায় একজন তৈলবাজ মানুষ।
ভুলের বিরুদ্ধে কথা বলিলে সেটা বিদ্বেষ ছড়ানো হয় তাইনা তৈলবাজ ভাই?

২১ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৩

আরেফিন৩৩৬ বলেছেন: আশা করি এ সমালোচনার পর তারা এমন ভুল আর করবে না৷ কিছু হলেও শিখবে, সচেতন হবে; তখন কি তৈলের কথার মূল্য রইলো নাকি আমরা যারা কাউকে শুধরাতে চেষ্টা করি তাদের কথা?
চিন্তা করেন, ভুল শুধরানোও সমালোচনা।

১৪| ২১ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১৯

আমি নই বলেছেন: মোহাম্মদ গোফরান বলেছেন: মেনে নিলাম ছাত্রলীগ খারাপ। কিন্তু তারা একটা ভালো কাজের উদ্যোগ নিয়েছে আপনি তাদের প্রতি বিদ্বেষ ছড়াচ্ছেন। ইনিয়ে বিনিয়ে ব্লগে সরকারের প্রতি সরকারি দলের প্রতি ঘৃণা স্প্রেড করছেন। ভাল ভাল।

ছাত্রলীগের খারাপ কাজের জন্য ঘৃণা যেমন করেন, ভালো কাজের প্রশংসা করার মানসিকতা থাকলে আপনি মানুষ। আর যদি হুধু ছাত্রলীগ এর খারাপ কাজ গুলো আপনার নজরে আসে ভালো কাজ গুলোকেও নেতিবাচক দৃষ্টিতে দেখেন তবে আপনি সরকার বিদ্বেষী বিএনপি জামায়াত পন্থি।


হা.. হা... দিনরাত যে ঘৃণা, বিদ্বেষ ছরায় সে আবার আসছে ছবক দিতে।

২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৪

আরেফিন৩৩৬ বলেছেন: ঠিক

১৫| ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ওটা সবই বুঝবেন এই লীগের দেশ প্রেম বলে কথা।

২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৫০

আরেফিন৩৩৬ বলেছেন: তাই-ই। ব্যাপক দেশপ্রেম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.