নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাট ইয়োর বডি এর্কোডিং টু ইয়োর ইমেজ

শরৎ চৌধুরী

তুমি তোমার ইমেজ মতইপ্রোফাইল বানাওকি ব্লগেকি জীবনে

শরৎ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

শূণ্য বৃষ্টি

০৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৫২





প্রশ্নটা হল শূণ্য বৃষ্টি বলে আদৌ কোনকিছু থাকা সম্ভব কিনা। কোয়ান্টাম জগতে হয়তো এমন কিছুর অস্তিত্ব থাকলেও থাকতে পারে। মানে আক্ষরিক অর্থেই আকাশ থেকে রাশি রাশি গোল্লা গোল্লা শূণ্য ঝড়ে পড়ছে। একভাবে প্রতীকি অর্থে পানির ফোঁটাকে গোল গোল বৃত্ত হিসেবে কষ্ট কল্পনা করাও যায়। কিংবা যদি কোয়ান্টাম ইউনিভার্সে নাও যাই, তবুও আমাদের এই পৃথিবী কি কম অদ্ভুত? এই পৃথিবীতেই কতই না বিচিত্র বৃষ্টি হয়, মাছ বৃষ্টি, এসিড বৃষ্টি, রহস্যময় লাল বৃস্টি (অনেকে এটাকে এলিয়েন বৃষ্টিও বলেন), ব্যাঙ বৃষ্টি, সেও তো হয়।



তবে যে ছবিকে ঘিরে (মানে উপরেরটা) এত কথার শুরু, সেখানে "বৃষ্টি" নামক কোন মেয়ের সরাসরি কোন সর্ম্পক নেই। "বৃষ্টি" নামের কোন মেয়েকে আমি আসলে চিনিনা, এটা একটা বড় কারণ হতে পারে। ফলে বৃষ্টি নামের মেয়েরা মাইন্ড কইরেন না। এমন কারো সাথে যে আমার পরিচয় নাই এটা আমার বড় একটা ব্যর্থতা।



মূল কথায় আসি, বৃষ্টি আমাদের মনে নানান রকম অনুভূতি তৈরি করে এটা তো সত্য। রাতের বৃষ্টির অনুভূতি আর দিনের বৃষ্টির অনুভূতি এক না। ভোরের বৃষ্টি আর দুপুরের বৃষ্টির ধরণ খুব ভিন্ন। মাঝরাতের বৃষ্টির তো তুলনাই নেই, প্রায় অপার্থীব একটা অনুভূতি। একলা বৃষ্টি আর দোকলা বৃষ্টিও খুব অন্যরকম। কান্না বৃষ্টি আর আনন্দ বৃষ্টি যেমন খুব কাছাকাছি আবার যেমন খুব দূরেরও। পাহাড়ের বৃষ্টি আর সমুদ্রের বৃষ্টিও প্রায় দুই মেরুর বাসিন্দা।



এমনি নানা বৃষ্টির মধ্যে একটা হল শূণ্য বৃষ্টি, মানে আজকে আবার যার মুখোমুখি হলাম। এই বৃষ্টির দিকে তাকালে কোন অনুভূতি তৈরি হয় না। কেবল অনুভূতি নেই এই বোধটা খোঁচাতে থাকে। একটু ভয়ও তৈরি হয়, মনে হয় বৃষ্টিটার ওপারে একটা "নি-শূণ্য অঞ্চল", একটা জনমানবহীন অদেখা ঘোলা ঘোলা জায়গা। ওখানে কেউ রিনরিনে চুড়ি পরে নেই, ওটার পরেই রংধণু উঠবে না, বৃষ্টি থেমে গেলেই সব ঠিক হয়ে যাবে এমনটাও মনে হয় না। অন্যান্য বৃষ্টির মতই এর ছন্দ আছে, তরঙ্গ আছে এমনকি সংগীতও আছে। কিন্তু সেই সংগীতের সুর মানুষ ঠিক জানে না। আর যা সে জানে না, তার প্রতি তার ভয়। এই বৃষ্টি আমার জীবনে আসে, খুব নিয়মিত না। দেখা দেয় হঠাৎ হঠাৎ। আমি কিছুটা দ্বিধা আর কিছুটা কৌতুহল নিয়ে এর ছবি তুলি। ভয়ও পাই খানিকটা। চোখে ছানি পড়লে যেমন ভয় হয় অনেকটা সেরকম। এই বৃষ্টিটা তেমন একটা বৃষ্টি, যার শুরু আছে কিন্তু শেষ নেই। যার দেহ আছে কিন্তু ব্যাখ্যা নেই। সে একটা নিশূণ্য অঞ্চল। আমি জানিনা সেই অঞ্চলে মানুষের প্রবেশাধিকার আছে কিনা। তবে এই বৃষ্টি আমার জীবনে আসে এবং এর স্মৃতি আমি ভুলতে পারি না।

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:০৫

মাহতাব সমুদ্র বলেছেন: ভালো পোস্ট।

২| ০৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: শূন্য বৃষ্টি !
খুব চমৎকার একটা লেখা উপহার দিলেন শরৎ দা !
আসলেই বৃষ্টি একেক সময় একেক ভাবে ধরা দেয় ! কখনো ছন্দে ছন্দে , কখনো কান্নার প্রতিরূপ হয়ে !

৩| ০৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:১০

তওসীফ সাদাত বলেছেন: হুম। এরকম আমারও লাগে মাঝে মাঝে। বৃষ্টি আমার বরাবরই অনেক অনেক বেশি ভাল লাগে, সেটা যেরকমই হোক না কেন। তবে এই এক ধরনের বৃষ্টি আমার মন উদাস করে দেয়। অনুভূতিগুলো ছন্নছাড়া হয়ে হারিয়ে যায়। কি অনুভব করবো বুঝ উঠতে পারি না।

৪| ০৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:১৮

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: সুন্দর।

৫| ০৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:১৩

সেলিম আনোয়ার বলেছেন: শূন্য বৃষ্টি ভালই লাগলো। শূন্য বৃষ্টি বলতে বোধ হয় বৃষ্টিহীনতাকেই বুঝায়। যাইহোক আপনি ভাবনার জগতে নিয়ে যেতে পেরেছেন শরৎ। ১ম +

৬| ০৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:১২

প্রোফেসর শঙ্কু বলেছেন: অনুভব কথন চমৎকার।

৭| ০৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:৪১

সানড্যান্স বলেছেন: ফেসবুকে এক দফা পড়েছি, মাথায় কিছু ঢুকে না

৮| ০৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৩৩

নাজিম-উদ-দৌলা বলেছেন:
অল্প কথায় চমৎকার লিখছেন।
কিন্তু এত হাই লেভেলের কথা আমি আবার বুঝি কম :P

৯| ০৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৩০

সুমন কর বলেছেন: আপনার বলার স্টাইলটা চমৎকার লাগল। একটানে পড়ে ফেললাম।

১০| ০৬ ই অক্টোবর, ২০১৩ সকাল ৯:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:



বৃষ্টি আমার খুব ভালো একজন বান্ধবী। আমি তাতে শীত অনুভব করি আমার শরীরের প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে। :!>

১১| ০৬ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:০৭

সমুদ্র কন্যা বলেছেন: হু এমন বৃষ্টিতো কতই হয়। কিছুই মনে হয় না যা দেখে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.