নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোরগঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

উত্তমকুমার অভিনীত ছায়া ছবির নাম দিয়ে লেখা পত্রখানি সত্যিই সুন্দর সৃষ্টি

২২ শে জুলাই, ২০১৭ রাত ২:১৩


উত্তমকুমার অভিনীত সবকটি ছবির নাম দিয়ে লেখা পত্রখানি সত্যিই সুন্দর সৃষ্টি.....
***********************************************
উত্তম কুমার স্মরনে
*“প্রিয়তমা” “বিপাশা”*
*“সবার উপরে”* তোমাকে দিলাম আমার *“রক্ততিলক”* *“অভিনন্দন”*। *“অন্নপূর্ণার মন্দির”*এ *“বিকালে ভোরের ফুল”* কুড়োতে গিয়ে আমি *“হারানো সুর”* খুঁজে পেলাম। *“প্রিয় বান্ধবী”* যেদিন *“অপরিচিত”* আমরা প্রথম মন *“দেয়া নেওয়া”*র *“অগ্নিপরীক্ষা”*য় *“উত্তীর্ণ”* হলাম সেদিন আমাদের *“নবজন্ম”* হলো।
*“শুকসারী”* আমাদের *“আলোর ঠিকানা”*য় পৌঁছে দিল। আমাদের এতদিনের *“জীবন জিঞ্জাসা”*র *"রৌদ্র ছায়া”*য় মিলেমিশে একাকার হয়ে গেল।
তারপর *“মন নিয়ে”* খেলতে খেলতে তুমি একদিন *“পরিনীতা”* হলে *“রাজ নন্দীনি”*র মতো। *“ওগো বড় মানুষের মেয়ে”* *“ধন্যি মেয়ে”* তুমি, তারপর *“নায়িকার ভুমিকায়”* অভিনয় করে অনেকের *“মনহরন”* করলে।
*“শুধু একটি বছর”* তারপর *“চিরন্তন”* নিয়মের মতোই *“অগ্নিসাক্ষী”* করে তোমার বিয়ে হলো *“শিউলি বাড়ী”* তে, তবে এই *“কলঙ্কিত নায়ক”* এর সাথে নয়, আমার *“পুরাতন বন্ধু”* *“শ্রীকান্ত”*র সাথে।
*“শেষ অঙ্কে”* আমার *“পথে হলো দেরী”*। ততক্ষনে তুমি *“সূয’তোরন”* পেরিয়ে চলে গেছো *“গলি থেকে রাজপথে”*, *“সমাধান”* হলো *“সাহেব বিবি গোলাম”* এর *“বাঘ বন্ধী খেলা”* । *“তোমার বিরহে”* *“ওগো বধূ সুন্দরী”* আমি *“দেবদাস”* এর মতো সুরাপান করে *“অমানুষ”* হয়ে গেছি। শেষ হলো আমার *“তাসের ঘর”*এ *“রাজা সাজার খেলা”* ।
মাঝে মাঝে মনে হয় *“সাথীহারা”* আমি *“সন্যাসী রাজা”* হয়ে *“সদানন্দের মেলা”* চলে যাই। *“কাল তুমি আলেয়া”* হয়ে এসেছিলে *“ছোটিসি মুলাকাত”* করতে আমার *“এখানে পিঞ্জর”* এ।
একদিন ভাবলাম *“মায়ামৃগ”* এর মতো *“ছদ্মবেশী”* সেজে তোমার কাছে যাই, তোমাদের *“চৌরঙ্গী”* র *“আনন্দ আশ্রম”*এ একগোছা *“রাতের রজনীগন্ধা”* নিয়ে তোমার *“সেই চোখ”* দেখতে ।
কিন্তু তুমি এখন *“বিচারক”* *“শ্রীকান্ত”* র *“স্ত্রী”* তাই *“বড় দিদি”* আমায় নিষেধ করলো তোমার *“শঙ্খ বেলা”*র *“উত্তরায়ণ”*এ আমার *“বিলম্বিত লয়”* মানবেনা তাই। *“হাত বাড়ালেই বন্ধু”* অনেক পাওয়া যায় কিন্তু *“ওরা থাকে ওধারে”* ।
বন্ধু *“অগ্নীশ্বর”* এর সাথে *“জীবন মৃত্যু”* উপেক্ষা করে *“এন্টনী ফিরিঙ্গী”* র মতো *“মরূতীর্থ হিংলাজ”* যাবার ইচ্ছা আছে। এই *“ছিন্নপত্র”* এ আমি *“বন পলাশির পদাবলী”* লিখছি না। শুধু তোমার আমার *“দুই পৃথিবী”*র *“ব্যবধান”* টুকু জানালাম।
*“অভয়ের বিয়ে”* তে *“সব্যসাচী”* *“বসু পরিবার”* এর *“সাগরিকা”* কে বিয়ে করার প্রস্তাব দিয়েছিল। কিন্তু আমার এ জীবনে *“শাপমোচন”* করার ক্ষমতা সাগরিকার মতো কোন *“ব্রতচারিনী” “রাজকুমারী”* র নেই। সেদিন *“চিড়িয়াখানা”*য় গিয়ে*"মৌচাকে"'* *“লাল পাথর”* ছুড়ে দিয়ে ফেরার পথে *“সপ্তপদী”* দেখে ফিরলাম। ওখানেই *“ঝিন্দের বন্দী” “সাত নম্বর কয়েদী” “সাড়ে চুয়াত্তর”* বছরের *“রাজদ্রোহী” “রাইকমল”* এর সাথে *“কমললতা”* কে দেখলাম। *“বিভাস”* বলল ওর *“স্ত্রী" “ইন্দ্রানী”* খুব অসুস্থ ।
তোমাকেই *“চিরদিনের”* ভেবে এখনো তোমার স্মৃতিতে কাতর এক*“দেশপ্রেমী”*। *“কলঙ্কিনী কঙ্কাবতী”* তুমি *“শিল্পী”* হলে বুঝতে আমার মতো *“তন্দ্রাহীন” “নায়ক”* এর ব্যাথা।
বিদায় ইতি
উত্তম কুমার

সুত্র- ইন্টার নেট ।।

মন্তব্য ৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০১৭ রাত ২:২৩

সচেতনহ্যাপী বলেছেন: সুন্দর শেয়ার।।
সাথে জানাও হয়ে গেল উত্তমের নামকরা সব ছবির নাম।।

২| ২২ শে জুলাই, ২০১৭ রাত ৩:০৯

চাঁদগাজী বলেছেন:



ছেলেমীর দিন আজও আছে?

৩| ২২ শে জুলাই, ২০১৭ রাত ৩:১০

ওমেরা বলেছেন: ভাল মজার তো !

৪| ২২ শে জুলাই, ২০১৭ রাত ৩:১১

জনতার আদালত বলেছেন: উত্তমকুমার আমার প্রিয় একজন অভিনেতা ।

৫| ২২ শে জুলাই, ২০১৭ রাত ৩:৫৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এলাহী কান্ড!

৬| ২২ শে জুলাই, ২০১৭ ভোর ৬:০৪

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ কাজটি সহজ মনে হলেও খুব একটা সহজ নয়
যথেষ্ট সময় হাতে নিয়ে উত্তম কুমার অভিনিত ছবির নাম দিয়ে সুন্দর অর্থবহ একটি পত্র রচনা করতে হয়েছে নিষ্চয়্ ।
অনেক অনেক শুভেচ্ছা রইল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.