নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোরগঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

এক শাশুড়ির নীরব কান্না .

২২ শে এপ্রিল, ২০১৯ রাত ১:৪১






এক ছেলের বউ তার শাশুড়ির সাথে খুবই খারাপ ব্যবহার করত । কথায় কথায় শাশুড়ির সাথে তর্ক করত । নিজেদের খাবার শেষ হলে সে তার শাশুড়িকে খাবার দিত । শাশুড়ির কোন প্রতিবাদ করত না । নীরবে সহ্য করে যেত । মাঝে মাঝে ছেলের বউয়ের কথায় একা একা কান্না করত । ছেলে তার বউয়ের কথায় বাহিরে যেত না । মায়ের কোন খোঁজ নিত না । একদিন ছেলের বউয়ের একটি পুত্র সন্তান জন্ম হল । নাতী কে কুলে নিয়ে শাশুড়ি কাদতে লাগলো । আর বলতে লাগলো হে আল্লার একটি কন্যা দিল না কেন ? আমার তো কোন কন্যা নেই । আমার ছেলের বউ কি আমার কপাল পেল । আল্লাহ তুমি আমার ছেলের বউ কে মাপ করে দাও । আমার ভুলের সাজা আমার ছেলের বউ কে দিও না। ছেলের বউ তো অবাক শাশুড়ি কোথায় নাতির মুখ দেখে খুশি হবে কারন সে পুত্র কিন্তু শাশুড়ি কেন কাঁদছে ? তখন বউ বলল এত কান্না কিসের শুনি আমার পুত্র হয়েছে বলে কি আপনার হিংসা হচ্ছে ? যে আপনার ছেলে বেশী খুশি হবে আর আমাকে আরও বেশী ভালবাসবে ? শাশুড়ি বলল না মা , তা ঠিক না । আমি কান্না করছি তোমার জন্য । বউ বলল আমার জন্য কেন?
তখন শাশুড়ি বলল- বউ মা তুমি ভাল করে কাপড় কাঁচতে জান না। উঠান ঝাড়ু দিতে পাড় না।
রান্না করতে পারনা । গরুর বাধতে পার না । এমন কি নিজের ঘর টা পর্যন্ত মুছতে পারনা ।
আজ তোমার পুত্র সন্তান জন্ম হল সে একদিন বউ হবে, বিয়ে করবে, তখন তোমার কি হবে? তাই চিন্তা করছি । বউ মা আমি আমার শাশুড়ি কে খুব জালাতাম সব কাজ তার হাতে করাতাম আমার পুত্র মাঝে মাঝে বলে মা এটা তোমার কপাল আমার দাদীর অভিশাপ । হা বউ মা আমার শাশুড়ি বলত একদিন তুমি বউ কাদবে কেউ তোমাকে দেখবে না। তাই তুমি আমার সাথে যে খারাপ আচরণ কর তখন আমি আমার শাশুড়ির কথা মনে করে- সহ্য করে যাই । আর মনে মনে বলে আল্লাহ যেন আমার পুত্রের কোন পুত্র না দেয় । তুমি বউ মা এত কাজ করতে পাড়বে না। খুব সুন্দর আর নরম হাত পা দেখে আমি তোমাকে আমার পুত্র বধূ করে ছিলাম । তুমি আমার একা মাত্র পুত্র বধূ । আজ তোমার পুত্র হয়েছে আমি তাই খুশি হই নাই । আমিও আমার শাশুড়ি কে বলে ছিলাম আমার পুত্র আমার মতো হবে । পরের চিন্তা এখন করে লাভ নাই এমন কথা বলে ছিলাম শাশুড়ি কে । আমার এত আদরের পুত্র আমার রইল না । এখন ভাবছি তোমার পুত্র কি তোমার থাকবে ? নাকি আমার মতো তোমার কপালে সাত বাদীর কাজ করে এক বাদীর খাবার মিলবে , সেই চিন্তা করছি । অন্য কিছু না বউ মা আমি তোমাকে খুব ভালবাসি কারন তুমি আমার পুত্র কে অনেক ভালবাস তাই আমি তোমার দেয়া সব কষ্ট পুত্রের হাসি মুখ দেখে ভুলে যাই । আল্লার যেন আমার পুত্রের মতো তোমার পুত্র কে না করে । তোমার কন্যা হলে আমি বেশী খুশি হতাম । জদি আমার কপাল হয় তোমার । কিন্তু আমি তোমাকে অভিশাপ দেই না। আমার শাশুড়িও আমাকে অভিশাপ দিত না ।
শাশুড়ির কথা শুনে বউয়ের চোখে দিয়ে পানি ঝড়তে লাগলো । আর বলতে লাগলো মা আমাকে ক্ষমা করুন । আমি যেন আসলেই ভুল করেছি । সত্যি তো আজ আমার পুত্র হয়েছে কাল তো আপনার কপাল আমার হতে পারে হবে । মা আমাকে ক্ষমা করুন । আমি যা করেছি ভুল করেছি আজ থেকে আপনি আমার পুত্রের খেলায় রাখবেন আর আমাকে সংসারের কাজ শেখাবেন আসছে কাল কি হবে আমি ও জানি না । পুত্র বধুর কথা শুনে শাশুড়ি তাঁর বুকে জড়িয়ে বলে মা তুমি সুখি হও ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০১৯ ভোর ৫:২৮

বলেছেন: কমন টপিকঃ মনে হয়।
সুন্দর করে বর্ণনা করেছেন তারজন্য আপনাকে ধন্যবাদ।

সবার শুভবুদ্ধির উদয় হোক।

ভালো থাকুন

২| ২২ শে এপ্রিল, ২০১৯ সকাল ১১:২৮

ব্লগার_প্রান্ত বলেছেন: ওকে

৩| ২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:০৭

রাজীব নুর বলেছেন: বাস্তব ।
আমাদের সমাজে বউ শ্বাশুরির দ্বন্দ আমৃত্যু চলছেই।

৪| ২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:০৯

নীল আকাশ বলেছেন: মেয়েরা সারা জীবনই কম্পলেইন করে যায়। নিজে যখন বউ থাকে তখন শ্বাশুড়ি ভালো না আর যখন নিজে শ্বাশুড়ি হয় তখন বউ ভালো না। এর আর নতুন কি??

৫| ২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:২৮

মাহমুদুর রহমান বলেছেন: লতিফ ভাইয়ের মত আমিও বলতে চাই,

সবার শুভবুদ্ধির উদয় হোক।আর এক্ষেত্রে আল্লাহ্‌ সবাইকে সাহায্য করুন।

৬| ২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১:৩৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সুন্দর করে একটি সংসার ধর্মের প্রতিছবি ফুটিয়ে তুলেছেন।

৭| ২৩ শে এপ্রিল, ২০১৯ সকাল ৯:৫৬

মাকার মাহিতা বলেছেন: শেখার আছে অনেক কিছু।

৮| ২৩ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১:২৮

বাংলার মেলা বলেছেন: এই শাশুড়ি ভাগ্যবতী যে এরকম বুঝবান বউ পেয়েছে। এখনকার বৌয়েরা অনেক স্মার্ট। তারা স্বামীকে পটিয়ে এমন ব্যবস্থা করে নেয় যাতে বৃদ্ধ বয়েসে সন্তানের গলগ্রহ হয়ে থাকতে না হয়। এরকম মায়াকান্না এখন আর কেউ একসেপ্ট করেনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.