নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোরগঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

সম্পর্কের মায়াজাল: কথা ও অভিমান ।

০৪ ঠা জুন, ২০২৪ রাত ১:৫১




---------------------------------------
জীবনের পথে চলতে চলতে আমরা কত মানুষের সাথেই না পরিচিত হই। তাদের মধ্যে অনেকের সাথেই গড়ে ওঠে আমাদের সম্পর্ক, গাঢ় হয় বন্ধুত্ব, ভালোবাসার বাঁধনে বাঁধা পড়ে যাই আমরা। কিন্তু সময়ের পরিক্রমায় কখনো কখনো সেই সম্পর্কগুলোতে ফাটল ধরে, অভিমান আর ভুল বোঝাবুঝির কারণে কথা বন্ধ হয়ে যায়, যোগাযোগ ছিন্ন হয়ে যায়।
মনে পড়ে, কত মানুষের উপর অভিমান করে কথা বলিনি। কত মানুষকে অন্যায়ের শাস্তি দিতে কথা বন্ধ করেছি। আবার কত মানুষ তীব্র অভিমানে আমার সাথে কথা বলেনি। কেউবা রাগ করে কথা বলে না, কেউবা অন্য কোনো কারণে। কেউ কেউ অনেক উপকার করা সত্ত্বেও আমাকে চরম অপমান করেছে, বেইমানি করেছে। তারা এই প্রতিবেদনটি পড়ছে কিনা জানি না।
যাদের এককালে খুব আপন মনে হত, এখন তাদের সাথে সেভাবেই কথা বলতে গেলে কেমন বোকা বোকা লাগে। দিন বদলে গেছে, সময় বদলে গেছে, জীবনের অভিমুখ বদলে গেছে। কথা ফুরিয়ে গেছে, সম্পর্ক শেষ হয়ে গেছে। আমরা একাই পৃথিবীতে এসেছি, আর ধীরে ধীরে বয়সের সঙ্গে আবার একা থাকতে অভ্যস্ত হয়ে উঠছি।
কত কষ্টে একটা মানুষ, একটা সুসম্পর্ক অর্জন করি আমরা। কথা না বলে আমরা সেই মানুষটার সাথে সম্পর্কটাই হারিয়ে ফেলি। শুধুমাত্র নিয়মিত কথার অভাবে তা শেষ হয়ে যায়। মানুষের সম্পর্ক খরচ হয়ে যায় অকারণে। কত ছোট জীবন, কত মূল্যহীন আমাদের রোজকার চাওয়া-পাওয়া, দুঃখ-রাগ-রোষ, ক্ষোভ-মান-অভিমান-অভিযোগ।
"একটা মানুষ নেই"—পৃথিবী থেকে চলে গেলে কদিন তাকে মনে রাখে মানুষ? সাধারণ মানুষ বাতাসের মতন। বাতাস উষ্ণ হয়ে উপরে উঠে গেলে পার্শ্ববর্তী বাতাস ছুটে এসে শূন্যস্থান পূর্ণ করে যেমন। কেউ মারা গেলে আত্মীয় পরিজন, কাছের মানুষ তেমনই নিজেদের প্রয়োজনে তাকে বাদ দিয়ে দেয় ধীরে ধীরে।
মারা যাওয়ার আগে তাই আর কাউকে বাদ দিতে ইচ্ছে করে না। কথা বা সম্পর্ক ফুরোতে ইচ্ছে করে না। মনে হয় কথা থাকুক, এই মায়ার পৃথিবীতে সম্পর্ক থাকুক, ভালোবাসা থাকুক, বন্ধুত্ব থাকুক। আর মানুষটা জমা থাকুক জীবনের হিসেবের খাতায়। আমাদের জীবন থেকে সময় অনেক কিছু কেড়ে নিয়েছে, হয়তো আরো নেবে। তাই আর কোনো সম্পর্ক হারাতে ইচ্ছে করে না। মনে হয় সবাই থাকুক, কথায় থাকুক, মনে থাকুক, হৃদয়ের কাছাকাছি থাকুক।
সম্পর্ক রক্ষার মন্ত্র
জীবন হলো এক অদ্ভুত মায়াজাল, যেখানে প্রতিটি সম্পর্ক এক একটি সুতো দিয়ে বোনা। আমাদের কাজ হলো সেই সুতোগুলোকে ধরে রাখা, যত্ন করা। কথা বলার মাধ্যমে সম্পর্ক রক্ষা করা যায়, অভিমান ভুলে গিয়ে আমরা আবারও নতুন করে শুরু করতে পারি।
উপসংহার
অতএব, আসুন আমরা একে অপরকে ক্ষমা করি, ভুল বোঝাবুঝি মিটিয়ে ফেলি। সম্পর্কের মূল্য বুঝে কথা বলি, ভালোবাসা ছড়াই। এই ছোট্ট জীবনে ভালোবাসা আর বন্ধুত্বের জায়গা করে দেই। এই পৃথিবীতে আমাদের একাকীত্ব দূর হোক, সম্পর্কের বন্ধনে আমরা একে অপরের কাছাকাছি থাকি। ভালোবাসা আর বন্ধুত্বের মায়াজালে বাঁধা পড়ে আমরা যেন সুখে থাকতে পারি।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০২৪ রাত ২:২২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ভালোবাসা আর বন্ধুত্বের মায়াজালে থাকাটা
আজ বড়ই কষ্টকর ।
অবিশ্বাসের দোলচালে আনার হত্যা
মানুষকে আরও অবিশ্বাসী করে তুলেছে ।

০৫ ই জুন, ২০২৪ সকাল ১০:৩৩

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: ঠিক

২| ০৪ ঠা জুন, ২০২৪ রাত ৩:০৭

কামাল১৮ বলেছেন: জীবন হলো এক আনন্দের নাম।একবার শেষ হয়ে গেলে আর আসবে না।

০৫ ই জুন, ২০২৪ সকাল ১০:৩৪

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: চরম সত্য

৩| ০৪ ঠা জুন, ২০২৪ ভোর ৫:২১

নাহল তরকারি বলেছেন: আপনার পোস্ট পড়ে বন্ধু সালাউদ্দিনের কথা মনে পড়ে গেলো। এক সময় মনে হতো ......, না থাক। বলে লাভ নাই।

০৫ ই জুন, ২০২৪ সকাল ১০:৩৪

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: এটাই জীবন

৪| ০৪ ঠা জুন, ২০২৪ সকাল ৭:৩৬

ফিনিক্স পাখির জীবন বলেছেন: সুন্দর একটা বিষয়ে সুন্দর একটা লেখা।
মাঝে মাঝে জীবন খুব জটিল হয়ে ওঠে। বারবার সম্পর্কের কথা ভেবে কথা বলতে যাওয়াটাকে অনেকেই দুর্বলতা মনে করতে থাকে। আর তাদের স্বেচ্ছাচারিতা বন্ধ হয় না। তখন হৃদয়ে যতই রক্তক্ষরণ হোক না কেন, খুব আপনজনদের কাছ থেকেই দূরে থাকতে হয়, কথা হয় না আর।
আজকাল নিজেকে বদলে ফেলেছি। বাইরের খোলসটা শক্ত করে ফেলেছি। যাতে ভেতরের নরম অংশটা কেউ আর দেখতে না পায়, ছুতে না পারে, আচড় দিতে না পারে!

৫| ০৫ ই জুন, ২০২৪ সকাল ১০:৩৫

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: তবু আমরা ফুরে যাই বার বার মায়ায়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.