নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোরগঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

টাকার পেছনে সম্পর্ক: সমাজের ভুল এবং সঠিক সমাধান

০৫ ই জুন, ২০২৪ সকাল ১০:৫১






আজকের সমাজে সম্পর্কের মাপকাঠি যেন শুধুই টাকার পরিমাণে নির্ধারিত হচ্ছে। আমরা প্রেম, ভালবাসা, শ্রদ্ধা, এবং বিশ্বাসকে পেছনে ফেলে দিচ্ছি, আর সামনের সারিতে বসাচ্ছি অর্থ ও সম্পদকে। এই প্রবণতা কেবল নারীদের ক্ষেত্রেই নয়, পুরুষদের ক্ষেত্রেও প্রযোজ্য। সম্পর্কের এই টাকার মাপকাঠি আমাদের জীবনে কি ধরনের নেতিবাচক প্রভাব ফেলছে এবং কিভাবে আমরা এই ভুল থেকে বেরিয়ে আসতে পারি তা নিয়েই আলোচনা করব।

নারীর দৃষ্টিকোণ থেকে
নারীরা এখন অধিকাংশ সময় তাদের স্বামী নির্বাচনে টাকার গুরুত্বকে প্রাধান্য দিচ্ছে। তারা চান স্বামী যেন বড় চাকরি করে, ভালো ব্যবসায়ী হয়, বাড়ি-গাড়ি সব কিছু থাকে। কিন্তু তারা ভুলে যান, আসলে তারা স্বামীকে বিয়ে করছেন না, বরং তার সম্পদকে বিয়ে করছেন। যখন সম্পর্কের ভিত্তি অর্থের উপর দাঁড়ায়, তখন ভালবাসা ও শ্রদ্ধার জায়গা অনেকটা কমে যায়।

টাকা দেখে বিয়ে করলে অনেক সময় দেখা যায়, সম্পর্কের মধ্যে অসন্তোষ এবং অশান্তি চলে আসে। স্বামী যদি বাইরে গিয়ে পরকীয়া করে বা বাড়িতে এসে নির্যাতন করে, তখনও অনেক নারী টাকার লোভে সেই সম্পর্ক ধরে রাখেন। এতে তাদের জীবনে শান্তি আসে না, বরং কষ্ট বাড়ে।

পুরুষের দৃষ্টিকোণ থেকে
পুরুষের ক্ষেত্রেও একই প্রবণতা দেখা যায়। তারা চায় যে মেয়েটি বিয়ে করবেন তার পরিবারের অর্থনৈতিক অবস্থা ভালো হবে। মেয়ের বাবার ঢাকায় সাড়ে ৩ তলা বাড়ি আছে, নিউ মার্কেটে দোকান আছে, এমন পরিবারে বিয়ে করতে চায়। যৌতুক হিসেবে ২০ লাখ টাকা পাবে, এটাই তাদের মূল লক্ষ্য। কিন্তু এভাবে বিয়ে করলে সেই সম্পর্কের মধ্যে ভালবাসা, শ্রদ্ধা এবং বোঝাপড়া কেমন হবে তা তারা ভুলে যান।

টাকার জন্য বিয়ে করলে পরবর্তীতে সেই সম্পর্কের মধ্যে সমস্যা দেখা দেয়। তখন আমরা সেই সম্পর্ককে দোষারোপ করি, কিন্তু আসল সমস্যা হয় আমাদের ভুল সিদ্ধান্ত।

টাকার পেছনে সম্পর্কের সমস্যা
টাকা এবং সম্পদ আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু যখন সম্পর্কের ভিত্তি কেবল টাকার উপর নির্ভর করে, তখন সেই সম্পর্কের মধ্যে শান্তি, সুখ এবং ভালবাসা থাকে না। এই টাকার মাপকাঠি আমাদের জীবনের প্রকৃত সুখ ও শান্তি থেকে দূরে সরিয়ে নেয়।

টাকার পেছনে সম্পর্ক স্থাপনের কারণে সম্পর্কের মধ্যে অবিশ্বাস, অসন্তোষ এবং ঝগড়া বেড়ে যায়। আমাদের সমাজে সম্পর্কের এই টাকার মাপকাঠি কেবলমাত্র আমাদের নিজেদেরকেই ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে।

সম্পর্কের সঠিক মাপকাঠি
টাকা ছাড়া জীবন চলেনা, এটা সত্য। কিন্তু সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে টাকাকে প্রধান মাপকাঠি না বানিয়ে, আমরা মানুষটাকে দেখতে পারি। কাকে আমরা বিয়ে করতে যাচ্ছি, তার চরিত্র, মানসিকতা, ভালোবাসা এবং শ্রদ্ধাবোধ কেমন, সেগুলো দেখে সিদ্ধান্ত নেয়া উচিত।

একজন মানুষকে বিয়ে করা উচিত যে আমাদেরকে ভালবাসবে, আমাদের খুশি করার চেষ্টা করবে, আমাদেরকে সম্মান করবে। টাকা আসবে এবং যাবে, কিন্তু প্রকৃত ভালবাসা এবং শ্রদ্ধা সম্পর্ককে মজবুত এবং স্থায়ী করে তোলে।

সম্পর্কের মধ্যে ছোট ছোট খুশির মুহূর্ত
সম্পর্কের মধ্যে ছোট ছোট খুশির মুহূর্ত খুঁজে নেওয়া উচিত। প্রতি রাতে নয়, অন্তত সাপ্তাহে ২-৩ বার বাড়ি এসে এক গুচ্ছ ফুল বা ছোট জুয়েলারি দিয়ে যে আপনাকে সারপ্রাইজ দিবে, তাকে বিয়ে করুন। যে আপনাকে ভালোবাসার কথা বলবে, আপনার খুশির জন্য সবকিছু করবে, তাকে বিয়ে করুন।

আমাদের সমাজে সম্পর্কের মধ্যে এই ছোট ছোট খুশির মুহূর্তগুলোই প্রকৃত শান্তি এবং সুখ নিয়ে আসবে।

উপসংহার
টাকার যুগে আমরা নিজেদের ভুলে যাচ্ছি, আর সেই ভুলের মাশুল দিতে দিতে আমরা শান্তি হারাচ্ছি। আমাদের সম্পর্কের ভিত্তি হওয়া উচিত ভালবাসা, শ্রদ্ধা এবং বোঝাপড়া। টাকা অবশ্যই গুরুত্বপূর্ণ, কিন্তু টাকার পেছনে সম্পর্ক গড়ে তোলা ঠিক নয়।

সম্পর্কের ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নেয়া খুবই গুরুত্বপূর্ণ। আমাদের উচিত মানুষটাকে গুরুত্ব দেয়া, তার চরিত্র এবং মানসিকতা দেখে সিদ্ধান্ত নেয়া। এইভাবে আমরা প্রকৃত সুখ এবং শান্তি খুঁজে পাব। সমাজের ভুল ধারণা থেকে বেরিয়ে এসে, সঠিক সম্পর্ক গড়তে হবে, যেখানে ভালবাসা এবং শ্রদ্ধা থাকবে, আর সেই সম্পর্কই আমাদের জীবনে প্রকৃত সুখ এবং শান্তি এনে দেবে।






মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০২৪ সকাল ১১:৩০

আহলান বলেছেন: এই ট্রেন্ড ছাপিয়ে এখন আরো বড় ট্রেন্ড চালু হয়েছে, সেটা হলো বফ গফ কালচার। কে কোন পরিবার থেকে আসছে না আসছে, কোন বাছ বিচার নেই ....

০৬ ই জুন, ২০২৪ দুপুর ১২:১১

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: ঠিক

২| ০৫ ই জুন, ২০২৪ বিকাল ৩:১৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: বর্তমান কাল খুব ছ্যাঁড়া ব্যাড়া অবস্থা... টাকা ছাড়া কেউ কিছুই বুঝে না :(

০৬ ই জুন, ২০২৪ দুপুর ১২:১২

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: এমনি হচ্ছে আজকাল চারপাশে

৩| ০৫ ই জুন, ২০২৪ বিকাল ৫:০৮

নতুন বলেছেন: চারিদিকে সো অফএর যুগ, অনেকেই নিজেদের অর্থনৈতিক অবস্থার চেয়ে অনেক বেশি করে সোসাল মিডিয়াতে সোঅফ করে।

আমার শালা গত মাসেই এই ২ বছরের প্রেমিকার সাথে ব্রেকআপ করেছে। কারন হিসেবে ছেলের ক্যারিয়ার এখনো ভালো না।

কিন্তু আসল ঘটনা হইলো মেয়ে ইতি মধ্যেই আরেক ছেলের সাথে সম্পর্ক শুরু হয়ে গেছে তাই নতুনটা শুরু করে পুরোনাটা ছিড়ে দিয়েছে।

এই মন মানুষিকতার মানুষেরা অবশ্যই বিয়ের জন্য টাকা পয়সা, সম্পত্তিই বেশি দেখবে... (আমার শালা দেখতে ভালো, মানুষও ভালো কিন্তু টাকা পয়শা নাই)

০৬ ই জুন, ২০২৪ দুপুর ১২:১২

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: চমৎকার সত্য

৪| ০৫ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৬:০৬

প্রামানিক বলেছেন: যার টাকার অভাব সে বুঝতে পারতেছে কয় দিনে মাস যায়

০৬ ই জুন, ২০২৪ দুপুর ১২:১৩

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: আমার প্রিয় একজন মানুষ আপনি , এটা চরম সত্য আসলে অভাব

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.