নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভোরের শরীরে এখনও লেগে আছে রাত্রির দগদগে ক্ষত

শ. ম. দীদার

কার্ণিশ ভাঙ্গা জানালার ফাঁক দিয়ে রাতের আকাশের যেটুকু অংশ দেখা যায়, অইটাই আমার পৃথিবী।

শ. ম. দীদার › বিস্তারিত পোস্টঃ

উন্নয়ন প্রকল্পঃ বাগিস্তান থেকে তেল-আবিব অবধি একটি নদী কিংবা খাল খনন

২৪ শে মার্চ, ২০১৮ রাত ১১:৫২


. . . এবং পাঁচ দিনব্যাপি দীর্ঘ আলোচনা, আদপে ফূর্তি-ফার্তি আর নরোম মাংশ কাটাকুটি শেষে, সকলে স্থির সিদ্ধান্ত নিলেন যে, আমাদের ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করতে হলে, এখনই বাগিস্তান থেকে তেল-আবিব অবধি একটি নদী কিংবা খাল খনন করা দরকার। পরিবেশ রক্ষা না হলে, পরবর্তী প্রজন্ম বেঁচে থাকবে না।

উন্নয়ন সংস্থাসমূহ প্রকল্প প্রস্তাব পেশ করলেন। লৈঙ্গিক সমতা নিশ্চিতের সাথে প্রয়োজনীয় সচেতনতা সৃষ্টি সমেত খাল কিংবা নদী খনন ও তৎপরবর্তী খাল কিংবা নদীর স্থায়ী উন্নয়ন আনয়নে প্রকল্প বরাদ্দ নিশ্চিত হলো।

বাগিস্তান থেকে তেল-আবিব অবধি সদ্য খননকৃত খাল কিংবা নদী পাঁচ দিনব্যাপি দীর্ঘ আলোচনা, আদপে ফূর্তি-ফার্তি আর নরোম মাংশ কাটাকুটি আলোচনা অনুষ্ঠানে গৃহীত উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ায় পুনরায় একটি তিন দিনব্যাপি আলোচনা, আদপে ফূর্তি-ফার্তি আর নরোম মাংশ কাটাকুটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হলো। সেখানে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনার এজেন্ডা নির্ধারিত হবে।

এক সপ্তাহের মধ্যে দ্যাখলেন যে, বাগিস্তান থেকে তেল-আবিব অবধি সদ্য খননকৃত খাল কিংবা নদী অগণিত শিশুর নরোম কোমল খুলি-করোটিতে ভরে গেছে। অসংখ্য খাবলে-খুবলে খাওয়া স্তন, থেঁতলে যাওয়া যোনি আর বেয়োনেটে খুঁচানো অগণিত বসরার গোলাপের অগণিত ভ্রুণে জমাট বেঁধে গেছে বাগিস্তান থেকে তেল-আবিব অবধি সদ্য খননকৃত খাল কিংবা নদীটা।

ফলে, সকলে খেয়াল করলেন যে, পৃথিবীর উষ্ণতা বেড়ে গেছে। উত্তর-দক্ষিণের বরফ গলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেয়েছে। পৃথিবীর কোথাও ভয়ানক খরা দেখা দিয়েছে।

পৃথিবীবাসীর জন্য চরম উদগ্রীব সেই সব আলোচকগণ আবারো দীর্ঘ আলোচনা, আদপে ফূর্তি-ফার্তি আর নরোম মাংশ কাটাকুটি আলোচনা অনুষ্ঠানের ডাক দিলেন। এবং সকলে স্থির সিদ্ধান্ত নিলেন যে, বাগিস্তান থেকে তেল-আবিব অবধি সদ্য খননকৃত খাল কিংবা নদী রক্ষার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারিত হবার পর উন্নয়ন প্রতিষ্ঠানসমূহ যথারীতি প্রকল্প প্রস্তাব পেশ করতঃ বরাদ্দ পেয়েই লৈঙ্গিক সমতা নিশ্চিতের সাথে প্রয়োজনীয় সচেতনতা সৃষ্টি সমেত খাল কিংবা নদী খনন ও তৎপরবর্তী খাল কিংবা নদীর স্থায়ী উন্নয়ন আনয়নে থেঁতলে যাওয়া স্তন, খুঁচানো যোনি, পীষ্ঠে ফেলা অগুনতি কোমল মগজ-খুলি-করোটি সরানোর উন্নয়ন কর্মসুচি বাস্তবায়ন করছেন।

পুনর্বার দীর্ঘ আলোচনা, আদপে ফূর্তি-ফার্তি আর নরোম মাংশ কাটাকুটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করতঃ পৃথিবীবাসীর পরবর্তী প্রজন্মকে রক্ষার সফলতা উদযাপন করলেন।
সেই উদযাপনের অংশ হিসেবে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাসমূহ একাত্মতা ঘোষণা করতঃ মুকুন্দমধুসুধনপুরে লৈঙ্গিক সমতা নিশ্চিতের মিছিল করলেন। সেই মিছিলে উপজেলা পর্যায়ে প্রকল্প ব্যবস্থাপকের নির্দেশে সেদিন সকল নারী কর্মীরা ড্রেস কোড মেনে ডীপ পার্পল কালারের ম্যাগিহাতা ব্লাউজ আর পেটিকোটের নীচে শাড়ি আর প্যান্টি পড়ে মিছিলে শামিল হলেন। আর পুরুষেরা?

সেদিন পুরুষেরা সকলে মিছিলে জড়ো হওয়া সকল নারী কর্মীদের নিয়ে একটি দীর্ঘ আলোচনা, আদপে ফূর্তি-ফার্তি আর নরোম মাংশ কাটাকুটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করলেন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ২:২৪

পিকো মাইন্ড বলেছেন: ডীপ পার্পল কালারের ম্যাগিহাতা ব্লাউজ আর পেটিকোটের নীচে শাড়ি আর প্যান্টি--- নারীবাদীরা তো খুব কষ্ট পাবে :p

২| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ২:২৫

পিকো মাইন্ড বলেছেন: ডীপ পার্পল কালারের ম্যাগিহাতা ব্লাউজ আর পেটিকোটের নীচে শাড়ি আর প্যান্টি -- নারী বাদীরা তো খুব কষ্ট পাবে !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.