নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

KN95 মাস্কঃ আসল এবং নকল কিভাবে চিনবেন? নিজের সুরক্ষা নিজে নিশ্চিত করুন

১৯ শে মে, ২০২০ রাত ৮:৪৫


একটি অরিজিন্যাল KN95 মাস্কের ছবি

আমরা হলাম সুযোগ সন্ধানী ধড়িবাজ জাতি। আর ওদিকে চাইনীজরা হল ব্যাবসায়ী জাতি। প্রবাদ আছে, ব্যাবসার সুযোগ থাকলে চায়নীজরা তাদের মা কেও বিক্রি করে দিতে দিদ্ধা করে না। ভয়াবহ করোনা চলছে। মৃত্যু ঘুরে বেড়াচ্ছে ছোবল হানার জন্য, সেখানে আমাদের মিনিমাম প্রটেকশান হল মুখে মাস্ক এবং হাতে গ্লাভস। এই মাস্ক আর গ্লাভস নিয়ে চলছে তেলেসমতি কারবার। বিশ্বের সব থেকে ভালো মাস্ক হল আমেরিকার তৈরী N95। তবে তা প্রায় দুস্প্রাপ্য। কারন আমেরিকা নিজেই নিজের চাহিদা পুরন করতে পারছে না এবং সারা বিশ্বের সাথে আমেরিকার প্লেন যোগাযোগ বন্ধ।


ছবিটা একটু খেয়াল করে দেখুন প্রতিটা মাস্কের নামের শেষে সে দেশের নাম এবং মডেল নাম্বার আছে

এ পর্যায়ে এই N95 এর সম পর্যায়ের না হলেও বিভিন্ন দেশ এর কাছাকাছি প্রোটোটাইপ মাস্ক তৈরী করছে যার মাঝে আছে FFP2 (ইউরোপ) KN95 (চাইনীজ), P2 (অষ্ট্রেলিয়া/ নিউজিল্যান্ড), Korea 1st Class (দক্ষিন কোরিয়া) DS2 (জাপানীজ)। উপরোক্ত মাস্ক গুলোর মাঝে আমাদের দেশে সাধারনের জন্য চাইনীজ KN95 ই হল সব থেকে এ্যাভেইলেবেল।


ফেসবুকে এ্যাড দিয়ে মাত্র ৯৫ টাকায় KN95 মাস্ক দিচ্ছে

নিজের এবং পরিবারের প্রয়োজনে এই KN95 যখন কিনতে গেলাম হতবাক হয়ে দেখতে পেলাম এই KN95 এর দাম ১৩০ টাকা থেকে ৪৫০ টাকা পর্যন্ত হাঁকা হচ্ছে। পুরাই ভোদাই হয়ে গেলাম। দামের ১৯/২০ হতে পারে, তাই বলে ৯০/১০!!! কিনলাম না মাস্ক প্রথম দিন। রাগে বাসায় ফিরে আসলাম। কারন জীবন নিয়ে যারা ছিনিমিনি খেলে তাদের আমি কিভাবে বিশ্বাস করি? একটা ভালো মাস্ক এবং নকল মাস্ক জীবন মৃত্যুর নির্ধারক হয়ে যেতে পারে। সেখানে নির্ধিদ্ধায় এই KN95 বাজারে নকল আছে না হলে দামের এত পার্থক্য কেন? ওপরে দেখুন ফেসবুকে এ্যাড দিয়ে মাত্র ৯৫ টাকায় KN95 মাস্ক দিচ্ছে??!!!

পরিচিত বিভিন্ন জায়গায় যোগাযোগ করলাম, কিভাবে আসল মাস্ক চিনব? কোনটা কিনব? সবাই নিজের কেনা মাস্ক কে আসল দাবী করছে। আমি এখানে কথা বলছি চাইনিজ KN95 নিয়ে আর দেশী যে সব মাস্ক মুখে দিয়ে আম জনতা ঘুরে বেড়াচ্ছে সেগুলো কি কোন টেষ্টিং উৎরিয়ে আসছে? নাকি দর্জির দোকানে সেলাই করে বাজারে ছাড়া হচ্ছে? এগুলোর মান নিয়ন্ত্রক কারা? যাই হোক আমাদের ভরসা চাইনীজ KN95 সেখানেও ভেজাল। যাব কোথায়? তবে আপাতত ভরসার কথা চাইনীজ সরকার এয়ারপোর্ট অথরিটি মেডিকেল সরঞ্জাম এক্সপোর্ট করার ক্ষেত্রে বেশ কিছুটা কড়াকড়ি আরোপ করছে। সেক্ষেত্রে ভেজাল জিনিস চায়না এয়ারপোর্ট পার করা এখন অনেক কমে যাবে। তবে ভয়াবহ ব্যাপার হল বাংলাদেশেই এখন নাকি চাইনিজ মাস্ক তৈরী হচ্ছে!


শীত প্রধান অঞ্চলে চশমার গ্লাসকে যাতে ঘোলা না করে সেটা কে প্রিভেন্ট করার জন্য এই KN95

একজন KN95 মাস্কের একটা বক্সের ছবি পাঠাল। ছবি দেখুন নীচে বক্সের ওপর লেখা KN95 তার নীচে লেখা “seamless fit against mist” তার নীচে লেখা Seamless fit improves the protective function of the mask to prevent the eyeglass from fogging due to exhalation” সোজা বাংলায় মানে দাড়ায়, শীত প্রধান অঞ্চলে নাক দিয়ে যে বাস্প বের হয়, তা যাতে চশমার গ্লাসকে ঘোলা না করে সেটা কে প্রিভেন্ট করার জন্য এই KN95। অথচ এই মাস্কই বাজারে বিক্রি হচ্ছে ভাইরাস প্রতিরোধক হিসাবে। সাধারন মানুষ তো বক্স দেখে মাস্ক কেনে না তাই বাচার জন্য হাতের কাছে যা পাচ্ছে তাই কিনছে। কেউ ৯৫ টাকায় কেউ হয়ত ৪০০ টাকায়। কথা হল এগুলো জেনেশুনে আমদানী করে সাধারন মানুষের হাতে যারা তুলে দিচ্ছে তারা কি মানুষ না আর কিছু?

একটা ভালো মাস্ক জীবন মৃত্যুর দেয়ালের মাঝে অতি সুক্ষ্ম পার্থক্য গড়ে দিতে পারে, সেখানে কম্প্রোমাইজ করার কোন জায়গা নেই। নিজের জীবন নিয়ে ছিনিমিনি খেলা যায় কিন্তু পরিবারের আপনজনদের জীবন নিয়েও কি খেলা যায়? যাই হোক নিজ উদ্যেগে জানতে চেষ্টা করলাম আসল আর নকল KN95 মাস্ক চেনার উপায় কি?

আসল KN95 এর ফাইভ লেয়ার থাকে যা বক্সের ওপর লেখা থাকে এবং নাকের ওপর নোজ ক্লিপ থাকে এবং নকলগুলোর তুলনায় কিছুটা শক্ত থাকে (এই নোজ ক্লিপ অবশ্য নকল গুলাতেও থাকে, সুতারাং সাধু সাবধান)।




মাস্ক টেষ্টিং রিপোর্টের নমুনা

আসল মাস্ক তা আমেরিকান হোক চাইনীজ হোক, জাপানীজ, কোরিয়ান যাই হোক তা টেষ্টিং এর একটা নির্দিষ্ট মান উত্তীর্ন হতে হয়। চাইনিজ KN95 মাস্কের টেষ্ট রিপোর্ট দেখুন, না আমি চাইনিজ বুজি না, তবে নেট ঘেটে এবং চাইনিজ বন্ধুদের সহায়তায় কিছু স্বাভাবিক সেন্স ব্যাবহার করে মোটামুটি ধারনা করতে পারি কি লিখছে। মোটামুটি ৮/৯ পৃষ্টার হয়ে থাকে পুরো রিপোর্ট। নমুনা হিসাবে দুটো পেজের ছবি দিলাম।


সার্টিফিকেট অভ কমপ্লায়েন্স


মাস্কের বক্সের ওপর একই ঠিকানা লেখা থাকে

আপনি যখন দোকানে একটা KN95 মাস্ক (যেহেতু এই মডেলই বাংলাদেশে এ্যাভেলেবেল) কিনতে যাবেন আপনি দোকানদারকে ওই মাস্কের সার্টিফিকেট অভ কমপ্লায়েন্স দেখতে চান। সার্টিফিকেট অভ কমপ্লায়েন্স এ ইংরেজীতেই মাস্ক কোম্পানীর নাম ঠিকানা লেখা থাকে এবং একই ভাবে মাস্কের বক্সের ওপর একই ঠিকানা লেখা থাকে।



অরিজিন্যাল মাস্কের গায়ে এম্ব্রোস করে প্রোডাক্ট মডেল, মাস্কের নাম (KN95), মডেল GB2626-2006 এবং CE লেখা থাকে। CE মানে এই মডেলের ইউরোপিয়ান ষ্ট্যান্ডার্ড আছে। আপনি মোটামুটি এইগুলো চেক করে দেখুন হাতে অরিজিন্যাল মাস্ক পেয়ে গেছেন কিনা। কোন অবস্থাতেই মাস্কের ওপর মডেল এম্ব্রোস ছাড়া মাস্ক কিনবেন না।


বক্সের ওপর লেখা প্যারামিটার

এখনো শেষ হয় নি এইবার একটু টেষ্টিং সার্টিফিকেটটা এবং KN95 এর বক্স হাতে নিয়ে ওপরের প্যারামিটারগুলো কম বেশি মিলিয়ে দেখুন। যদি দেখেন সব মিলে গেছে তবে ধরতে পারেন অরিজিন্যাল KN95 হাতে পেয়েছেন


দেখুন নকল KN95 সীল মেরে দিয়েছে মডেল নাম্বার সহ

যদি সব ঠিক থাকে সেক্ষেত্রে ধরে নিতে পারেন আপনি অরিজিন্যাল KN95 হাতে পেয়েছেন। দাম? সেটা তো আমি জানি না। সেটা দোকানী আর আপনার ব্যাপার। এই পোষ্টটা দেবার মানে হল একটা ভালো PPE আপনার জীবনের সুরক্ষা দিতে পারে, ত্রিশ টাকা দিয়ে রাস্তার পাশ দিয়ে একটা ন্যাকড়া কিনে নাকে মুখে প্যাচানোর থেকে একটু বেশি টাকা দিয়ে হলেও আসল মান সম্পন্ন জিনিস কিনে ব্যাবহার করুন। এখানে কিন্তু আপনার এবং আপনার পরিবারের জীবন মৃত্যুর প্রশ্ন জড়িত। ৯৫/২০০ টাকায় আপনি অনায়াসে বাজারে নকল KN95 পাবেন যার অধিকাংশই কিন্তু বাংলাদেশে তৈরী সে গুলোর না আছে টেষ্টিং রিপোর্ট না আছে সার্টিফিকেট অভ কমপ্লায়েন্স।


চাইনীজ N95 বাংলাদেশী টাকায় দাম পড়বে ৫০০ টাকার মত, এটাকেই দেশে এনে ১৪০০/১৫০০ টাকায় বিক্রি করে

আবার অনেক জায়গায় দেখবেন N95 বিক্রি করছে ১৩০০/ ১৪০০ টাকায়। কিন্তু একবারো কেউ ভাবছে না এই N95 আমেরিকার তৈরী। এবং আমেরিকা নিজের দেশের চাহিদাই পুরন করতে পারছে না। সেখানে কিভাবে বাংলাদেশে এই N95 আসবে? হ্যা তারপরো আসছে, কোথা দিয়ে আসছে? চীন তাইওয়ান এরা নকল N95 বিক্রি করছে ছবি দেখুন। প্রতারনায় পড়বেন না। সব থেকে খারাপ লাগছে, এই সব প্রতারনা আমাদের যেন গা সওয়া হয়ে গেছে, কেউ দেখেও দেখার নেই। সব মেনে নিয়েছে।

গত প্রায় এক মাস এই মাস্ক নিয়ে ব্যাপক গবেষনা করছি নিজের পরিবারের স্বার্থে, বিভিন্ন আসল নকল KN95 হাতে নিয়ে নাড়া চাড়া করছি, বুজতে চেষ্টা করছি, পার্থক্যটা কোথায়? এব্যাপারে এই ব্লগের মোডারেটর জাদিদের সাথেও এ নিয়ে ব্যাপক আলোচনা এবং দুই/ তিনবার মুখোমুখি বসছি, কিভাবে নিজেদের স্বার্থে নিজেদের সুরক্ষা দেয়া যায়? ফাইনালি জাদিদের যেহেতু ইম্পোর্ট এক্সপোর্ট ব্যাবসা আছে তার বিশ্বস্ত এক চাইনীজ বন্ধুর মাধ্যমে আসল নকল এর পার্থক্য বুজে নিজেদের ব্যাক্তিগত ব্যাবহারের জন্য কয়েক পিস KN95 এনে অন্তত নিজেদের কিছু স্বান্ত্বনা দিয়েছি। চাইলে কেউ জাদিদের সাথে যোগাযোগ করতে পারেন হয়ত সে কিছুটা সাহায্য করতেও পারে।

জীবনটা যেহেতু আপনার, এবং এই পরিস্থিতি আরো দুই এক বছর সম্ভবতঃ থাকবে। তাই অন্ততঃ নিজের জন্য না হলেও নিজের পরিবারের জন্য সচেতন হোন প্লীজ।

সবাই সুস্থ্য থাকুন। ভালো থাকুন।

নীচে একটি ভিডিও দেয়া হল জাফরুল মবীন ভাই মন্তব্যে দিয়েছে কিভাবে আসল নকল মাস্ক চেনা যায়, ভিডিওটি দেখলে একটা ধারনা পাবেন। জাফরুল ভাইর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে পোষ্টে ভিডিওটি এ্যাড করে দিলাম।




মন্তব্য ৬৬ টি রেটিং +১২/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০২০ রাত ১০:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
মাস্ক নিয়ে তো পুরাই থিউরি রচনা করে ফেলেছেন। অসাধারণ একটি পোস্ট।

১৯ শে মে, ২০২০ রাত ১০:২০

শের শায়রী বলেছেন: সাজ্জাদ ভাই, নিজের ব্যাপার হইলে এত ভাবতাম না, পুরা ফ্যামিলির নিরাপত্তা যেহেতু জড়িত তাই এক ব্যাপক কর্মকান্ডের মাঝ দিয়ে আসলটা বাইর করার চেষ্টা করছি :)

২| ১৯ শে মে, ২০২০ রাত ১০:৫১

সুপারডুপার বলেছেন:


শের শায়রী ভাই ,

গুরুত্বপুর্ণ পোস্ট দিয়েছেন। পোস্টে ৩ নং প্যারা দুইবার এসেছে। আমার মনে হয় , সার্টিফিকেট অফ কমপ্লায়েন্স, বক্স , সিল ছাপ্পর ইত্যাদি নীলক্ষেত পুরান ঢাকা আসল মাস্ক থেকে সুন্দর ভাবে ডুপ্লিকেট করতে পারবে। আসল ও নকল KN95 মাস্ক হাতে নিয়ে ম্যাটেরিয়াল কোয়ালিটি কিভাবে পরিষ্কার ভাবে আলাদা করা যায় এই বিষয়ে বিস্তারিত থাকলে আইডেন্টিফাই করতে বেশি সুবিধা হত। আরো একটি ব্যাপার, জনসাধারণের জন্য নরমাল মাস্কে (নিচের চিত্র) ব্যবহারে অসুবিধা গুলো কি কি?



=========================================================================
সুস্থ দেহ প্রশান্ত মন কর্মব্যস্ত সুখী জীবন-এই অপূর্ব ছন্দে একাত্ন হয়ে সুখ-সাফল্যের পথে এগিয়ে যাবেন এই শুভকামনা করি।


২০ শে মে, ২০২০ রাত ১২:৩৯

শের শায়রী বলেছেন: সুপারডুপার ভাই, প্রথমেই আপনি সমস্যার মুলে হাত দিয়েছেন, নকল গুলা এত সুন্দরভাবে প্যাক করা থাকে আর এত চাকচিক্য তাতে অরিজিন্যাল মাস্কের দিকে কেউ ফিরেও তাকাবে না। আসল আর নকল KN95 মাস্কের মাঝে মুল পার্থক্য আসলটা ৫ লেয়ারের থাকে, কিন্তু সমস্যা হল। খালি চোখে এই ৫ লেয়ার বোজা যায়া না, সেক্ষেত্রে বাহির থেকে দেখে যেটা বোঝা যায় (অন্তত এখনো) সেটা হল আসলটার ওপর করে প্রোডাক্ট মডেল, মাস্কের নাম (KN95), মডেল GB2626-2006 এবং CE লেখা থাকে। হয়ত সামনে এটাও করে ফেলবে। এক্ষেত্রে কিনতে গেলে অবশ্যই টেষ্টিং রিপোর্ট দেখতে হবে, এবং টেষ্টিং রিপোর্টের সাথে মুল বক্সের ওপর ঠিকানাটা ক্রস চেক করতে হবে। একটা KN95 এর স্পেসিফিকেশান কম বেশি নিম্নরূপঃ

1. Product Name – KN 95
2. Model – JKHMK2
3. Material – melt blown filter, non woven fabric.
4. Test Standard – CE KN95 GB2626-2006 (Must Be Embossed In Each Product).
5. Product layer – 5 (five) layer protection.
6. Application – Self Protection, Dust Isolation, Electric Chemical Engineering, Mining Industry, Food Processing, Daily Trip.
7. Following Documents needs to be submitted:
a. Company Compliance Certificate.
b. Test Report by Authorized Inspecting Institute.
8. Dust Protection Capability – PM 2.5
9. Inhale Resistance ˂= 350 Pa.
10. Exhale Resistance ˂=250
11. Validity – 2 (two) Years or more.
12. Sealing Condition – adjustable nose clip and two ear bands for perfect tight seal.
13. Anti-infection Capability – product must have anti-infection capability.
14. Filter Performance ≥95%.
15. Air Flow Rate – (85±1) L/min.
16. Test Agent – NaCl.
17. Total Inward Leakage ≤ 8%.

আর নরম্যাল মাস্ক বা সাধারন ভাবে যাকে অনেকে সার্জিক্যাল মাস্ক নামে চেনে, এটা আমাদের দেশে এখন ১০/১১ টাকায় বিক্রি করে যা আসলে ন্যাকড়ার থেকেও খাঁরাপ। এর থাকে দুইটা লেয়ার অথচ অরিজিন্যাল সার্জিক্যাল মাস্কের থাকে তিন লেয়ার যেটা আমি চায়না দিয়ে সরাসরি পেয়েছি । তবে সার্জিক্যাল মাস্ক এবং KN95 এর মুল পার্থক্য হল সার্জিক্যাল মাস্ক আসলে নাক মুখ কে এয়ার টাইট রাখে না, এবং এক বা দুই বার ব্যাবহারের পরই বাতিল করে দিতে হয়। অথচ আমাদের তো অরিজিন্যালটা পড়েই না ইউজ করে নকলটা তাও মাসের পর মাস এদিয়ে কতটা ভাইরাস আটকানো যায় আর কতটা ভাইরাসকে আমন্ত্রন জানানো হয় আমার সন্দেহ আছে। তবে দোষ দেব কার? এদেশের মানুষের নুন আনতে পান্তা ফুরায় সেখানে এগুলো এক রকম বাতুলতা।

সার্জিক্যাল মাস্কের স্পেসিফিকেশান কম বেশী নিম্নরূপঃ

1. Product Name – Surgical Mask/Protective Mask.
2. Country of Origin – China.
3. Date of Production – 2020.
4. Product Standard – GB/T32610-2016.
5. Layers – 3 (Three).
6. Layers Materials:
a. Inner & Outer Layers - Non-Woven Cloth.
b. Middle Layer – Melt-Blown Fabric.
7. Application – Used by the medical personnel and general people to prevent the spared of infection or illness.
8. Filtering Capability ≥ 90%.
9. Protecting Capability ≥ 70%.
10. Respiratory Resistance ≤ 175 Pa.

বাংলাদেশে ২৫০/ ৪০০ টাকায় প্রোটেকটিভ স্যুট বিক্রি হয় রাস্তায়। বুজতে পারছেন অবস্থা? গত পরশু দেখলাম এক আইনজীবি নিম্নমানের পিপিই’র বিক্রয় বন্ধে লিগ্যাল নোটিশ চেয়েছেন

সব শেষে ধন্যবাদ ভাই তৃতীয় প্যারা ঠিক করে দিয়েছি।

৩| ১৯ শে মে, ২০২০ রাত ১১:২৭

হিজ মাস্টার ভয়েস বলেছেন: চলছে গাড়ি যাত্রা বাড়ি।

২০ শে মে, ২০২০ রাত ১:১২

শের শায়রী বলেছেন: আবার যাত্রাবাড়ী!

৪| ১৯ শে মে, ২০২০ রাত ১১:৩৫

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ খুবই প্রয়োজনীয় একটা পোস্টের জন্য। আর সাথে জাদিদ ভাইকেও ধন্যবাদ সহযোগীতার জন্য।

আপনি নিশ্চয় জানেন কানাডা চীনের মাস্কের বিশাল এক শিপমেন্টের পেমেন্ট আটকে দিয়েছে। অসম্ভব ভদ্র কানাডা এ ধরনের কাজ এ প্রথম করেছে কারন এগুলাের কোয়ালিটি ছিল যেমন তেমন। চীন যদি কানাডার সাথে এমন করে তাহলে বাংলাদেশের সাথে কি করতে পারে তা সহজেই অনুমেয়।

আমার কথা হলো, আমাদের গার্মেন্টস ফ্যাক্টরি আছে। আমরা কেন এমন কিছুর উদ্যোগ নেই না। রাস্ট্রীয় উদ্যোগে সেটা কি খুব কঠিন কাজ? আর হাঁ, কানাডা এখন নিজেই তা উৎপাদন শুরু করেছে চীনের অখাদ্য ফিরিয়ে দিয়ে।

২০ শে মে, ২০২০ বিকাল ৫:২০

শের শায়রী বলেছেন: হ্যা বোন আমি জানি কানাডা না ইউরোপের অনেক দেশ থেকেও চাইনীজ পিপিই ফেরত পাঠিয়েছে কারন তাদের ষ্ট্যান্ডার্ড মেইনটেইন করতে পারে নি।

আমার বিশ্বাস রাষ্ট্রীয় উদ্যেগ নিলে আমরা খুব সহজে এই জিনিস বানাতে পারি। এবং আগামী দু এক বছর এই জিনিস প্রয়োজন হবে।

৫| ১৯ শে মে, ২০২০ রাত ১১:৪২

কল্পদ্রুম বলেছেন: গুরুত্বপূর্ণ ব্যাপার।এগুলো চেনা আসলেই কষ্টকর।একই মাস্ক বার বার ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।

২০ শে মে, ২০২০ বিকাল ৫:২১

শের শায়রী বলেছেন: বাজারে আপনি খোজ নিয়ে দেখুন প্রায় সবই নকল মাস্ক। জীবনের ব্যাপারে আমাদের সবার সাবধান হওয়া উচিত।

৬| ২০ শে মে, ২০২০ রাত ১:৩৬

রাজীব নুর বলেছেন: হায় হায় আমি এত দিন নকল মাস্ক ব্যবহার করেছি!!!!!!!!!!!!!!!

২০ শে মে, ২০২০ বিকাল ৫:২৮

শের শায়রী বলেছেন: হায় হায় কন কি? জাদীদের সাথে যোগাযোগ করেন। ও আপনাকে হেল্প করতে পারে।

৭| ২০ শে মে, ২০২০ রাত ৩:১৮

নেওয়াজ আলি বলেছেন: মন্ত্রীর ছেলেই নকল মাস্ক সরবরাহ করেছে প্রথম

২০ শে মে, ২০২০ বিকাল ৫:৩৫

শের শায়রী বলেছেন: ভাই পেপার পত্রিকা খুব একটা দেখা হয় না তাই জানি না, কে প্রথম কে দ্বিতীয় বা কে শেষ :)

৮| ২০ শে মে, ২০২০ রাত ৩:৩৮

সুপারডুপার বলেছেন:



শের শায়রী ভাই,

বিস্তারিত ভাবে মন্তব্যের উত্তর দেওয়ার জন্য ধন্যবাদ। তবে একটা বিষয় মিসিং , সেটা হচ্ছে মাস্কগুলো কত সাইজের পার্টিকেল ফিল্টার করতে পারে।

সার্স-কোভ-২ এর সাইজ ০.০৭ - ০.০৯ µm ও ড্রপলেট সাইজ ০.১ - ৯০০ µm *

বিভিন্ন মাস্কগুলোর মধ্যে পার্থক্য নিচের টেবিলে : (সূত্রঃ Smart Air- Comparison of Mask Standards, Ratings, and Filtration Effectiveness)



যারা মাস্ক কিনতে পারবেন না তাদের জন্য ও আপসেটের কারণ নাই। উলের স্কার্ফ ৬০% ও হাতে বানানো মাস্কের উপরে নাইলন কাপড় দিলে ৮০% কণাগুলোকে ক্যাপচার করতে পারে (ফিল্টার পারফরম্যান্স) *। * বিস্তারিত : BBC- Coronavirus-what-is-the-best-kind-of-face-mask

ভালো থাকুন সবসময়। শুভকামনা নিরন্তর।

২০ শে মে, ২০২০ বিকাল ৫:৪৪

শের শায়রী বলেছেন: অশেষ কৃতজ্ঞতা সুপারডুপার ভাই, নিজেও আর একটু পরিশীলিত হলাম, কিছু নতুন জিনিস জানলাম। এভাবেই পারস্পারিক আদান প্রদানই আমাদের সুরক্ষার ভিত্তি হবে নিশ্চয়ই।

ভালো থাকুন, সুস্থ্য থাকুন সবাইকে নিয়ে।

৯| ২০ শে মে, ২০২০ রাত ৩:৫১

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন:
জাদীদ ভাইরে বলে আমার একটা ব্যবস্হা করে দেন না, ভাইজান।

২০ শে মে, ২০২০ বিকাল ৫:৪১

শের শায়রী বলেছেন: রিফাত ভাই, আপনি জাদিদ কে ০১৭০৭০০৮২১৭ নাম্বারে ফোন দেন। নিশ্চয়ই ওর সুযোগ থাকলে ব্যাবস্থা করে দেবে। আমিও ওকে মেসেজ দিয়ে রাখছি। ফীল ফ্রি টু কল হিম।

নিজের এবং পরিবারের জীবন নিয়ে কোন রিস্কে না যাওয়াই ভাল। ভালো থাকুন সুস্থ্য থাকুন।

১০| ২০ শে মে, ২০২০ সকাল ১০:২৮

জাফরুল মবীন বলেছেন: আসল-নকল মাস্ক চেনার জন্য এর কার্যকারিতা পরীক্ষা করাটা জরুরি।যদি সেটা ঠিক থাকে তাহলেই সেটা কার্যকর।আপনার পোস্টটি এন-৯৫ নিয়ে।আবার সাধারণ মানুষ ডিসপোজেবল সার্জিক্যাল মাস্ক ব্যবহার করে।উভয় ক্ষেত্রে পরীক্ষা করে দেখার সহজ দুটি লিংক যুক্ত করলাম আপনার বিবেচনার জন্য-

আসল ও নকল এন-৯৫ মাস্ক চেনার উপায় [link||view this link]

আসল ও নকল সার্জিক্যাল মাস্ক চেনার উপায়

সময়োপযোগি বিষয়ে পোস্ট উপস্থাপন করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ।

২০ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:১১

শের শায়রী বলেছেন: প্রথমেই অশেষ কৃতজ্ঞতা জানুন জাফরুল ভাই, এত দারুন প্রয়োজনীয় একটা মন্তব্য দেয়ায়। ঠিকই বলেছেন আমার পোষ্টটা কে এন ৯৫ কে টার্গেট করে। সার্জিক্যাল মাস্ক নিয়ে খুব একটা লিখি নি, কারন যে কোন কারনেই হোক এই মাস্ক কেন যেন আমার কাছে এই পরিস্থিতিতে ব্যাবহার উপযোগী মনে হয় না, কারন নাক মুখ সীল করে না। যদিও দামের কারনে আমাদের দেশে এই মাস্ক ই সবাই ব্যাবহার করছে।

অনেক অনেক ধন্যবাদ জাফরুল ভাই।

১১| ২০ শে মে, ২০২০ দুপুর ১২:২৪

সুপারডুপার বলেছেন: @মবীন ভাই, সিল ছাপ্পর ছাড়াও হাতে নিয়ে ম্যাটেরিয়াল কোয়ালিটি কিভাবে টেস্ট করা যায় তার জন্য ইউটিউব লিংক শেয়ারে আপনাকে ধন্যবাদ। এটিই আমার একটা প্রশ্ন ছিল।

২০ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৩১

শের শায়রী বলেছেন: জাফরুল ভাই আসলেই অত্যন্ত প্রতিভাবান একজন মানুষ এবং লেখক।

১২| ২০ শে মে, ২০২০ দুপুর ১২:৩৯

করুণাধারা বলেছেন: যখন দেখলাম হাসপাতালে ডাক্তারদের জন্য চীন থেকে আমদানিকৃত বলে মুন্সীগঞ্জের কারখানায় তৈরি মাস্ক সরবরাহ করা হল, এই মাস্ককে নকল বলায় ডাক্তার চাকরি থেকে বরখাস্ত হলেন, তখন থেকেই আমি আসল মাস্ক শনাক্ত করার পদ্ধতি জানতে আগ্রহী ছিলাম, কিন্তু জানার পথ খুঁজে পাচ্ছিলাম না। এসময় আপনার এ পোস্ট পড়ে অনেক কিছু জানা হল, অসংখ্য ধন্যবাদ।

তাছাড়া মন্তব্য পড়েও অনেক কিছু জানা হল।

আমাদের দেশের এক অধ্যাপক (UIUC তে) গবেষণা করে দেখিয়েছেন, দুই লেয়ার গেন্জির কাপড়ে তৈরি মাস্ক ৯৪% ড্রপলেটস আটকাতে সক্ষম, যেখানে এন ৯৫ এর সক্ষমতা ৯৮%। এই খবরের লিঙ্ক খুঁজে পাচ্ছি না, কিন্তু সম্ভবত গবেষণা ঠিক আছে।



২০ শে মে, ২০২০ রাত ৮:৩৮

শের শায়রী বলেছেন: বোন আমি নিজে অনেক দিন যাবত এই নিয়ে চিন্তিত ছিলাম, কারন ব্যাপারটার সাথে পুরা পরিবারের সুরক্ষার প্রশ্ন জড়িত। তাই বিভিন্ন জনের সাথে আলাপ করে এখন আসল নকল মাস্কের ব্যাপারে একটা ধারনা পেয়েছি। আর সব থেকে বড় কথা আসল মাস্ক আনার সাথে আমাদের মোডারেটর জাদিদ আমাকে সাহায্য করছে, এবং আমার জানামতে ওর কাছে কিছু মাস্ক আছে। তাই কারো প্রয়োজন হলে জাদিদ তাকে দিতে পারবে বলেই আমার বিশ্বাস।

আর আমাদের দেশের দুই লেয়ার বিশিষ্ট গেঞ্জির কাপড় দিয়ে ড্রপলেটস কতটা আটকাতে পারবে আমি সন্দিহান যদিও আপনি লিখছেন আমাদের দেশের কোন এক এক অধ্যাপক এ নিয়ে গবেষনা করছে। মুলতঃ আমাদের দেশে এই মুহুর্তে আমি চাইনীজ কে এন ৯৫ অরিজিন্যালটার ওপর ডিপেন্ড করছি যেটা পাচ লেয়ার বিশিষ্ট। এই সুরক্ষার সাথে সবার জীবন মরন প্রশ্ন জড়িত। তাই কোন কম্প্রোমাইজ করার সুযোগ নেই।

১৩| ২০ শে মে, ২০২০ দুপুর ১:৪৭

আমি সাজিদ বলেছেন: সাধারন মানুষের এন ৯৫ এবং কে এন ৯৫ দরকার নেই। সাধারন তিন লেয়ারের ভালো কোম্পানীর সার্জিকাল মাস্কই যথেষ্ট। চমৎকার বিশ্লেষণ মূলক পোস্ট যথারীতি৷নিরাপদে থাকুন, শুভকামনা।

২০ শে মে, ২০২০ রাত ৯:০৯

শের শায়রী বলেছেন: এগ্রি সাজিদ ভাই, সাধারন মানুষ যে তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ব্যাবহার করবে সে ঠিক আছে কিন্তু যারা ব্যাংক বা কোন পাব্লিক রিলেটেড অফিসে কাজ করে তাদের জন্য আমার ব্যাক্তিগত অভিমত এন ৯৫ ( এটার অরিজিন্যাল যেহেতু পাবার সম্ভাবনা নাই, তাই আপাতত বাদ) বাদে এট লিষ্ট কে এন ৯৫ ব্যাবহার করা উচিত।

অশেষ ধন্যবাদ ভাই। ভালো থাকুন। সুস্থ্য থাকুন।

১৪| ২০ শে মে, ২০২০ দুপুর ২:২৩

ঢাবিয়ান বলেছেন: KN95 মাস্ক মুলত ডাক্তার ও স্বাস্থকর্মীদের দরকার। সাধারন মানুষের দরকার নাই। সিঙ্গাপুরে জনগনকে সরকারের তরফ থেকে করুনাধারা আপু যেটা বলেছে দুই লেয়ার গেন্জির কাপড়ে তৈরি মাস্ক সরবরাহ করা হয়েছে। কাল রং এর এই গেঞ্জি কাপড়ের মাস্ক এর একটা সুবিধা হচ্ছে যে এটা ড্রপলেটস আটকাতে অত্যন্ত কার্যকরী আবার বার বার ধুয়ে ব্যবহার করা যায়।
বাংলাদেশের গার্মেন্টস এ এটা খুব সহজেই তৈরী করা সম্ভব।



২১ শে মে, ২০২০ রাত ৮:০৮

শের শায়রী বলেছেন: ঢাবিয়ান ভাই, ইনফ্যাক্ট KN95 মাস্কের দুটো টাইপ আছে একটা ডাক্তারদের ইউজ করার জন্য আর একটা জেনারেল পারপাস, জেনারেল পারপাসটা মেডিকেল পারপাস ছাড়া অন্য যে কোন পারপাসে ইউজ করা যায়।

হ্যা বাংলাদেশের গার্মেন্টস গুলো যদি একটু মান সম্পন্ন ভাবে এগুলো তৈরী করে তবে অবশ্যই ইউজ করা যায়। অনেক ধন্যবাদ।

১৫| ২০ শে মে, ২০২০ বিকাল ৩:২১

রিফাত হোসেন বলেছেন: ঢাবিয়ান বলেছেন: KN95 মাস্ক মুলত ডাক্তার ও স্বাস্থকর্মীদের দরকার। সাধারন মানুষের দরকার নাই। সিঙ্গাপুরে জনগনকে সরকারের তরফ থেকে করুনাধারা আপু যেটা বলেছে দুই লেয়ার গেন্জির কাপড়ে তৈরি মাস্ক সরবরাহ করা হয়েছে। কাল রং এর এই গেঞ্জি কাপড়ের মাস্ক এর একটা সুবিধা হচ্ছে যে এটা ড্রপলেটস আটকাতে অত্যন্ত কার্যকরী আবার বার বার ধুয়ে ব্যবহার করা যায়।
বাংলাদেশের গার্মেন্টস এ এটা খুব সহজেই তৈরী করা সম্ভব।

২১ শে মে, ২০২০ রাত ৮:১০

শের শায়রী বলেছেন: রিফাত ভাই, ইনফ্যাক্ট KN95 মাস্কের দুটো টাইপ আছে একটা ডাক্তারদের ইউজ করার জন্য আর একটা জেনারেল পারপাস, জেনারেল পারপাসটা মেডিকেল পারপাস ছাড়া অন্য যে কোন পারপাসে ইউজ করা যায়।

হ্যা বাংলাদেশের গার্মেন্টস গুলো যদি একটু মান সম্পন্ন ভাবে এগুলো তৈরী করে তবে অবশ্যই ইউজ করা যায়। অনেক ধন্যবাদ।

১৬| ২০ শে মে, ২০২০ বিকাল ৫:০০

রাকিব আর পি এম সি বলেছেন: খুবই তথ্যবহুল লেখা। অশেষ কৃতজ্ঞতা জানবেন।

২১ শে মে, ২০২০ রাত ৮:১৬

শের শায়রী বলেছেন: নিজে সুস্থ্য থাকুন, পরিবারের সুরক্ষা নিশ্চিত করুন। মন্তব্যে অশেষ কৃতজ্ঞতা জানবেন।

১৭| ২০ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৩২

অপু তানভীর বলেছেন: আমি গরীব মানুষ । এতু টেকাটুকা নাই । আমজনাতার মাস্ক পড়ে ঘুরে বেড়াই । আসল নকল মাস্ক চেনার ঝামেলা নাই তাই । :D

২১ শে মে, ২০২০ রাত ৯:১৩

শের শায়রী বলেছেন: সব থেকে নিরাপদ উপায় :P

১৮| ২০ শে মে, ২০২০ রাত ১০:১৭

সুপারডুপার বলেছেন:



লেখক বলেছেন: আমার ব্যাক্তিগত অভিমত এন ৯৫ ( এটার অরিজিন্যাল যেহেতু পাবার সম্ভাবনা নাই, তাই আপাতত বাদ) বাদে এট লিষ্ট কে এন ৯৫ ব্যাবহার করা উচিত।

- এন ৯৫ US স্ট্যান্ডার্ড ও কেএন ৯৫ চায়নিজ স্টান্ডার্ড। কেএন -৯৫ এন-৯৫ এর সমতুল্য। একটা হালকা পার্থক্য এন ৯৫ মাস্ক দিয়ে কে এন ৯৫ এর চেয়ে শ্বাস- প্রশ্বাস নিতে একটু বেশি সুবিধা হয় (বিস্তারিতঃ লিংক )। কেএন ৯৫ দিয়ে এন ৯৫ এর রিকয়ারমেন্ট পূরণ সম্ভব । কোন দেশে তৈরী এই অনুসারে দাম কম বেশি হতে পারে।

করোনা ভাইরাস চোখ, নাক ও মুখ দিয়ে ঢুকতে পারে। এছাড়া দেশে রাস্তা ঘাটে মারপিট পুলিশের দাবরানি লেগেই থাকে। দেশে সাধারণ মানুষের জন্য সবচেয়ে ভালো হয় হেলমেট পড়া। হেলমেট করোনা ভাইরাস ও মারপিট দুটার বিরুদ্ধেই কার্যকরী। :-) :-) :-)

২১ শে মে, ২০২০ রাত ১০:০৭

শের শায়রী বলেছেন: সুপারডুপার ভাই, আমাদের তো মটর সাইকেলও নাই যে হেলমেট পড়ব! সেক্ষেত্রে আমাদের কি হবে :-< ?

১৯| ২১ শে মে, ২০২০ সকাল ১১:১০

ফাহমিদা বারী বলেছেন: ওরে বাবা! এত ইনফরমেশন ঘেঁটে তো কিছু কেনার সুযোগই পাইনি!
বাংলাদেশের করোনার প্রকোপ যখন কেবল শুরু হতে যাচ্ছে, তখন অনেক ঘুরে প্রেসক্লাবের দিকের এক দোকানে কিছু ভালো চেহারার মাস্ক পেলাম। রাস্তায় প্রাপ্ত মাস্ক ভালো হবে না ভেবে কিনলাম না। দাম পড়েছিল ৩০০ টাকা। এর থেকে এক টাকাও কমায়নি দোকানদার।

যা কিনেছি তা এই জিনিস,ওরে বাবা! এত ইনফরমেশন ঘেঁটে তো কিছু কেনার সুযোগই পাইনি!
বাংলাদেশের করোনার প্রকোপ যখন কেবল শুরু হতে যাচ্ছে, তখন অনেক ঘুরে প্রেসক্লাবের দিকের এক দোকানে কিছু ভালো চেহারার মাস্ক পেলাম। রাস্তায় প্রাপ্ত মাস্ক ভালো হবে না ভেবে কিনলাম না। দাম পড়েছিল ৩০০ টাকা। এর থেকে এক টাকাও কমায়নি দোকানদার।

যা কিনেছি তা এই জিনিস,

২১ শে মে, ২০২০ রাত ১১:৩৯

শের শায়রী বলেছেন: বোন আপনি যে মাস্কের ছবি দিয়েছেন, সেটা ইউরোপের মডেল দেখাচ্ছে। যা কোনভাবেই বাংলাদেশে আসতে পারে না। এটা নির্ধিদ্ধায় নকল মাস্ক। নীচের ছবি দেখুন।

২০| ২১ শে মে, ২০২০ রাত ৮:১১

ভুয়া মফিজ বলেছেন: আমি মাস্কই পড়ি না......তাই এইটা নিয়া আমার কোন টেনশানও নাই। B-)

২১ শে মে, ২০২০ রাত ১১:৪২

শের শায়রী বলেছেন: ভালো করছেন :) না পরাই উত্তম, এত ঝামেলা থাকে না।

২১| ২১ শে মে, ২০২০ রাত ১১:৩১

আফনান আব্দুল্লাহ্ বলেছেন: বর্ননা মেলা‌লে‌তো দে‌খি সবই ভুয়া মাস্ক বাজা‌রে। ধন‌্যবাদ এত ডি‌টেইলস বোঝা‌নোর জ‌ন্যে।

২১ শে মে, ২০২০ রাত ১১:৪৫

শের শায়রী বলেছেন: ইনফ্যাক্ট অনেকটা তাই ভাই। তবে আসল মাস্ক চেনানোয় এই ব্লগের মোডারেটার জাদিদ সাহায্য করছে, এবং আমার জানা মতে ওর কাছে আসল KN95 মাস্ক আছে, চাইলে জাদিদের সাথে যোগাযোগ করতে পারেন।

নিজে এবং পরিবারকে সুস্থ্য রাখুন।

২২| ২২ শে মে, ২০২০ সকাল ৯:৩৬

জাফরুল মবীন বলেছেন: ব্লগিংয়ের আকর্ষণীয় দিক হলো একেকটা অর্থবহ মন্তব্য একেকটা 'মিনি ব্লগ'।আপনি যে আমার সেই প্রচেষ্টাকে মূল্যায়ন করেছেন এজন্য আন্তরিক ধন্যবাদ।

মন্তব্যের ঘরে আমার সম্পর্কে যা বলেছেন তাতে তো আমার ইদ শুরু হয়ে গেছে =p~

২২ শে মে, ২০২০ বিকাল ৫:৪৩

শের শায়রী বলেছেন: প্রিয় ভাই, আপনার সন্মন্ধ্যে আগে জানতাম না, কারন আপনি যখন আসছেন, তখন প্রথম কিস্তিতে আমি আমার লেখা লেখি শেষ করে প্রায় ছয় বছরের অবসরের প্রস্তুতি নিয়ে ফেলছি :D । এই কিস্তিতে আবার এ্যাক্টিভ হয়ে আপনার লেখা গুলো পড়ে আমি আপনার একজন গুনমুগ্ধ ভক্ততে পরিনত হয়েছি। আই মীন ইট।

কখনো কখনো একটা মন্তব্য মুল লেখাকে পরিপুর্নতা দেয়, এই পোষ্টে আপনার প্রথম মন্তব্য নির্ধিদ্ধায় আমার অসম্পূর্ন ব্লগকে পূর্নতা দিয়েছে, যার কারনে আপনাকে কৃতজ্ঞতা জানিয়ে আপনার দেয়া ভিডিওটি পোষ্টে এ্যাড করে দিয়েছি।

আবারো কৃতজ্ঞতা জানাচ্ছি মবীন ভাই।

২৩| ২২ শে মে, ২০২০ দুপুর ২:০৭

জুন বলেছেন: আমি বর্তমানে যেগুলো ব্যবহার করছি সেটা 3m কোম্পানীর তৈরি। বিশ্বাস না হয় ছবি দেখেন B-)

২২ শে মে, ২০২০ রাত ১১:০৭

শের শায়রী বলেছেন: আপা অবশ্যই বিশ্বাস হয় :) তবে সবার পক্ষে অরিজিন্যাল এন ৯৫ পাওয়া প্রায় অসম্ভব। কারন 3M কোম্পানী আমেরিকান, সেখানে এই মুহুর্তে আমেরিকান কিছু পাওয়া খুব কঠিন। তারপরো কেউ কেউ হয়ত ব্যাক্তিগত ভাবে আনার ব্যাবস্থা করতেই পারে :)

২৪| ২২ শে মে, ২০২০ দুপুর ২:৫১

সুপারডুপার বলেছেন:



শের শায়রী ভাই ,

ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড মানে এই নয় যে এই মাস্ক অন্য দেশে তৈরী হতে পারবে না। ফাহমিদা আপার FFP2 মাস্কও চীনে তৈরী হতে পারে (লিংক )। মবীন ভাইয়ের শেয়ার করা লিংক থেকে নন- ডেস্ট্রাকটিভ টেস্ট গুলোতে পাস্ করে গেলে, ফাহমিদা আপার মাস্ক আসল -ই বলা যায়।

সিল ছাপ্পরের চেয়ে নন- ডেস্ট্রাকটিভ টেস্ট দিয়ে আসল নাকি নকল মাস্ক চেক করা বেশি সহজ।

২২ শে মে, ২০২০ রাত ১১:২৪

শের শায়রী বলেছেন: সুপারডুপার ভাই, এখানেই আমার আপত্তি, চীন ইউরোপ থেকে শুরু করে আমেরিকান, কোরিয়ান সব মাস্ক তৈরি করে, যার প্রায় সবই নকল যেগুলোর কোন মানোন্নয়ন সার্টিফিকেট থাকে না। পোষ্টে আমি চীনে তৈরী আমেরিকান 3M কোম্পানীর N95 মাস্কের ছবি দিয়েছি, নির্ধিদ্ধায় যা নকল। আবার দেখেন বোন ফাহমিদা যে মাস্ক কিনছে ইউরোপিয়ান সীল মারা যার দাম ৩০০ টাকা। চীন থেকে আনুক বা ইউরোপ থেকে আনুক ৩০০ টাকায় অরিজিন্যাল বা অরিজিন্যালের প্রোটোটাইপ দেয়া কোন ভাবেই সম্ভব না।

আর চাইনীজরা ইউরোপিয়ান ষ্ট্যান্ডার্ডেও মাল তৈরী করে অবশ্যই কিন্তু সেগুলোর দামও সে সেই রকম, যা কোন ভাবেই ৩০০ টাকায় কাভার করা সম্ভব না। একটা অরিজিন্যাল N95 বাংলাদেশের বাজারে ১৪০০/১৮০০ টাকা চায় বোজেন অবস্থা। তাও সন্দেহ আছে, কারন সেক্ষেত্রে ওই সব মাস্ক অনেক আগে এনে রাখতে হয়েছে। যৌক্তিক ভাবে এখন সেগুলো থাকার কথা না।

২৫| ২২ শে মে, ২০২০ বিকাল ৩:৩২

মেহবুবা বলেছেন: কাজের পোষ্ট ।

২২ শে মে, ২০২০ রাত ১১:২৫

শের শায়রী বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২৬| ২২ শে মে, ২০২০ রাত ৯:৪০

আহমেদ জী এস বলেছেন: শের শায়রী,




লেখার বিষয়ের তথ্যবহুলতা, মন্তব্যে ব্লগারদের অভিজ্ঞতা ও তথ্য প্রদান সবটা মিলিয়ে সুপার্ব একটি পোস্ট।

২২ শে মে, ২০২০ রাত ১১:২৫

শের শায়রী বলেছেন: অশেষ ধন্যবাদ শ্রদ্ধেয় জী এস ভাই।

২৭| ২৩ শে মে, ২০২০ রাত ১২:৩১

নাম প্রকাশে ইচ্ছুক নহে বলেছেন: এই পোস্ট দেখার পরে ভাবতেছি যে মাস্ক পরে এতদিন বাইরে গেলাম, করোনা-মরোনাই হয়ে গেল নাকি। :((
৬টা মাস্ক কিনতে চাই পরিবারের জন্য। একটা বিশস্ত সাইটের লিংক দেন না। ওর্ডার প্লেস করতাম। #:-S

২৩ শে মে, ২০২০ রাত ১২:৫০

শের শায়রী বলেছেন: সেক্ষেত্রে আপনাকে এই ব্লগের মোডারেটর জাদিদের সাথে যোগাযোগ করার পরামর্শ দেব, কারন আমি নিজে ওর কাছ থেকেই নিয়েছি। জাদিদের ফোন নাম্বার ০১৭০৭০০৮২১৭ এর থেকে বিশ্বস্ত কেউ আমার জানা নেই :)

নিজে সুস্থ্য থাকুন পরিবার কে সুস্থ্য রাখুন।

২৮| ২৪ শে মে, ২০২০ রাত ১১:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: আম্ফান আমাকে বারমুডা ট্রায়াঙ্গলে ফেলে দিয়েছে। গত পাঁচ দিন ধরে সভ্য সমাজের সঙ্গে কোনো যোগাযোগ নেই। আজ একটু সুযোগ পেলাম। আশাকরি আগামীকাল থেকে নিয়মিত হতে পারবো।
বর্তমান সময়ের প্রাসঙ্গিক পোস্ট। আমরা ভাবনা চিন্তা না করেই মাক্স ক্রয় করি। যা করেছি করেছি, এখন থেকে মাক্স কেনার একটা গাইডলাইন পেলাম। ধন্যবাদ ভাই আপনাকে।

পোস্টে নবম লাইক।

পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা নিয়েন।

২৫ শে মে, ২০২০ রাত ৮:৫৭

শের শায়রী বলেছেন:

প্রিয় ভাই ঈদ মোবারক। ইদানিং আপনাকে কম দেখছি ব্লগে। আমি নিজেও অনেকটা অনিয়মিত। পরিবারের সবাইকে ঈদ শুভেচ্ছা জানাবেন।

পাঠে এবং মন্তব্যে অশেষ কৃতজ্ঞতা।

২৯| ২৫ শে মে, ২০২০ ভোর ৬:২৯

ডঃ এম এ আলী বলেছেন:

প্রাণঘাতি করোনা প্রতিরোধে সহায়ক মাক্স নিয়ে তথ্য সমৃদ্ধ পোষ্ট ।
ঈদের শুভেচ্ছা রইল

২৫ শে মে, ২০২০ রাত ৯:০০

শের শায়রী বলেছেন:

শ্রদ্ধেয় ভাই, আল্লাহর কাছে অশেষ কৃতজ্ঞতা যে আপনি এবং ভাবী সুস্থ্য হয়ে ফিরে এসেছেন। আল্লাহ আপনাকে নেক হায়াত দান করুক। পরিবারের সবাইকে ঈদ মোবারক।।

৩০| ২৫ শে মে, ২০২০ দুপুর ২:০৩

আরোগ্য বলেছেন:

২৫ শে মে, ২০২০ রাত ৯:০৪

শের শায়রী বলেছেন:

প্রিয় ভাই, আল্লাহর কাছে অশেষ কৃতজ্ঞতা আপনি সুস্থ্য হয়েছেন। পরিবারের সবাইকে ঈদ শুভেচ্ছা।

৩১| ২৫ শে মে, ২০২০ রাত ৮:৫২

ইসিয়াক বলেছেন: কি সর্বনাশ! আমি সত্যি দুঃখিত ।
আমার প্রিয় ভাইজানকে আমি ভুলে গিয়েছি।
দেরিতে এলাম।
ঈদ মোবারক ভাইজান।
অনেক অনেক ঈদের শুভেচ্ছা রইলো।

নিরন্তর শুভকামনা।
#আমি সত্যি দুখিঃত , কিছু মনে করবেন না।

২৫ শে মে, ২০২০ রাত ৯:০৫

শের শায়রী বলেছেন: প্রিয় কবি, পরিবারের সবাইকে আপনাকে সহ



ভালো থাকুন। সুস্থ্য থাকুন

৩২| ২৫ শে মে, ২০২০ রাত ৯:০৯

ইসিয়াক বলেছেন: একই পোষ্ট কার্ড । ফাঁকিঝুকি! মানি না, মানবো না। আমার অন্য পোষ্ট কার্ড চাইইইই্ :(

২৫ শে মে, ২০২০ রাত ৯:৪৪

শের শায়রী বলেছেন: এই নেন কবি আপনার জন্য স্পেশাল অর্ডার দেয়া কার্ড

৩৩| ২৫ শে মে, ২০২০ রাত ৯:৩১

আখেনাটেন বলেছেন: দরকারী পোস্ট এবং অবশ্যই শায়েরী স্টাইল। :D

ঈদ মোবারক।

২৫ শে মে, ২০২০ রাত ৯:৪৫

শের শায়রী বলেছেন: ঈদ মোবারক ভাই, ভালো থাকুন। সুখে থাকুন। সুস্থ্য থাকুন সবাইকে নিয়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.