নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এস এম এলিট

সিমন্ত

এস এম এলিট

সিমন্ত › বিস্তারিত পোস্টঃ

যে সত্যগুলো কখনো ভেবে দেখেননি।

০৬ ই মার্চ, ২০১৫ রাত ৮:০৬

আমাদের জীবনে প্রতিদিন ঘটে এমন কিছু সাধারন ঘটনার মধ্যে অদ্ভুত এমন সব সত্য লুকিয়ে আছে যা কখনো ভেবে দেখা হয় না। এমনই কিছু সত্য তুলে ধরছি এখানে। দু-একটা বুঝতে সমস্যা হতে পারে। সেজন্য লেখার শেষে ব্যাখ্যা দেওয়া আছে।

১। আপনার ছায়া দেখে কি কখনো ভেবেছেন - আলো, ১৫ কোটি কিলোমিটার পথ বিনা বাধায় পাড়ি দিয়ে শেষে মাটিতে পড়ার কয়েক ফুট আগে আপনার শরীরে বাঁধা পড়ল।

২। সবাই তার নগ্ন শরীর গোপন করে রাখে। আমাদের উদ্দেশ্য থাকে, বীপরীত লিঙ্গের কাউকে খুজে বের করা ও এবং তার সঙ্গে এমন সুসম্পর্ক করা যেন সে আর গোপন না করে।

৩। থিওরী অনুযায়ী - ডিজিটাল ০ ও ১ এর এমন সমন্বয় (combination) আছে যেটা আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গে আপনার নৈশভোজের ভিডিও তৈরি করবে।

৪। আপনি এই পর্যন্ত আপনি কয়েক হাজার স্থান শেষবারের মতন দেখেছেন।

৫। চোখ না থাকলে যেমন আমরা রঙ এর অস্তিত্বটাই জানতাম না। তেমনি আরো কতকিছুর অস্তিত্ব আমরা জানিনা, কারন আমাদের সেই ইন্দ্রিয় নেই।

৬। "তুমি এখন কোথায়?" এই প্রশ্নটা খুবই নতুন। মোবাইল ফোন আসার আগে এমন প্রশ্ন কেউ কাউকে করত না।

৭। আপনার চেয়ে বয়সে বড় মানুষের সংখা কখনোই বাড়বে না।

৮। খুব অল্প সময়ের জন্য - আপনি জগতের সবচেয়ে কম বয়সী ছিলেন।

৯। আবার অল্প সময়ের জন্য - "মারা যাবে" তালিকায় সবার প্রথমে আপনার নাম থাকবে।

১০। প্রত্যেকে তার নিজস্ব সতন্ত্র কায়দায় দুনিয়া দেখে। একজন মারা যাওয়া মানে তার চোখে দেখা সেই পুরো দুনিয়াটার মৃত্যু।

১১। হাজার বছর ধরে সভ্যাতা উন্নত হয়ে এখন বর্তমান অবস্থাতে পৌছেছে। স্কুল/কলেজ হল সেই যায়গা যেখানে নতুন মানুষকে, চালু করে সেই গতিতে আনা হয়, যেখান থেকে সে বর্তমান সভ্যতার সাথে তাল মিলিয়ে চলতে পারে।

১২। আমরা একজনের মস্তিস্ক থেকে আরেকজনের মস্তিস্কে তথ্য আদান প্রদান করতে পারি। এর জন্য আমাদেরকে মুখ নাড়িয়ে বাতাসকে ধাক্কা দিতে হয় যেন তা অপরজনের কানে গিয়ে লাগে।

ব্যাখ্যাঃ --------------------------

১। সুর্য থেকে পৃথিবীর দুরত্ব ১৫ কোটি কিলোমিটার। আলো কোথাও বাঁধা পেলেই ছায়া তৈরি হয়।

৩। ডিজিটাল ভুবনে সবই ০ ও ১ এর সমন্বয় (combination)। আপনার কাছে যেটা লেখা, ছবি, অডিও, ভিডিও ইত্যাদি - কম্পিউটার এর কাছে সেটা ০ ও ১ এর আলাদা আলাদা সমন্বয় ছাড়া আর কিছু নয়। আপনি সত্যই আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গে ভোজন করলে এবং তার ভিডিও করলে সেটা হবে এমনই ০ ও ১ এর সমন্বয়। অর্থাৎ, ০ ও ১ এর এমন সমন্বয় আছে (থিওরীতে) যেটা অমন ভিডিও তৈরি করবে।

৪। আপনি যদি গাড়ীতে চড়ে এক কিলোমিটার যান তবে এরই মাঝে গাড়ীর জানালা দিয়ে রাস্তার দুই পাশে তাকিয়ে দেখতে পারেন এমন অন্তত ৩০ -৫০ টি জায়গা আছে। ঠিক তেমনি ঢাকা থেকে চট্টগ্রামে যাওয়ার পথে এমন হাজারো যায়গা আপনার চোখে পড়বে। বিখ্যাত কোন যায়গা না হলে, এগুলোর বেশীরভাগ যায়গাই আমরা একবারের বেশী দুবার তাকিয়েও দেখি না। আমাদের জীবনে এমন অগণিত, অখ্যাত যায়গা আছে যা আমরা মাত্র একবারই দেখেছি। ওটাই শেষ দেখা।

৫। চোখ না থাকলে যেমন রঙ চিনতাম না। কান না থাকলে যেমন শব্দ চিনতাম না। ঠিক তেমনি হয়ত এই জগতের রহস্যময় অনেক কিছুই আমরা চিনি না। কারন সেটা চেনার মতন ইন্দ্রিয় আমাদের নেই।

১২। আমরা বাতাসের সমুদ্রের তলায় বাস করি। কথা বলা অর্থ হল শব্দ করে বাতাসের মধ্যে ঢেউ তৈরি করা। সেই ঢেউ অন্যের কানে লাগলে সে শুনতে পায় এবং তার মস্তিস্কে সেটাই জমা হয় যা আমরা মুখ দিয়ে বলছি।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০১৫ রাত ৮:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
৬। "তুমি এখন কোথায়?" এই প্রশ্নটা খুবই নতুন। মোবাইল ফোন আসার আগে এমন প্রশ্ন কেউ কাউকে করত না।

৭। আপনার চেয়ে বয়সে বড় মানুষের সংখা কখনোই বাড়বে না।


চমৎকার অাবিষ্কার।

২| ০৬ ই মার্চ, ২০১৫ রাত ৮:২৪

পাজল্‌ড ডক বলেছেন: ভাববার মতো!

৩| ০৬ ই মার্চ, ২০১৫ রাত ৯:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভাল লাগল । =p~ =p~ =p~ =p~

৪| ০৬ ই মার্চ, ২০১৫ রাত ৯:৪৬

রিয়াদ হাকিম বলেছেন: +++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.