নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাস্তবতা নিয়ে কথা বলতে চাই।

সৈয়দ মশিউর রহমান

লিখতে চাই অন্যায়ের বিরুদ্ধে। রাজনীতি,সাংস্কৃতিক বা ধর্মের ব্যাপারে মতামতের ভিন্নতা থাকা সত্বেও মতামত প্রকাশের ক্ষেত্রে আক্রমনাত্বক বা উষ্কানীমূলক কিছু না লিখে সকলের সহনশীলতার পরিচয়ই লেখার উৎকর্ষ সাধনের একমাত্র হাতিয়ার। যদিও লেখার হাত পাকা না। বাংলা মাতৃভাষা হলেও বানানে হয় অনেক ভুল। তার পরেও চেষ্টা করছি কিছু লেখার। সত্য বলার মতো সাহসী লোকের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এখন দেখি সবাই দু'ধারায় বিভক্ত হয়ে পড়েছে। কেউ আওয়ামী লীগ কেউবা বিএনপি। সঙ্গত কারণেই লেখা হয়ে উঠে আওয়ামী পন্থী অথবা বিএনপি পন্থী। পন্থী নিয়ে লিখতে লিখতে আমরা মূল স্রোতধারা থেকে ছিটকে পড়ছি। কি লিখছি বোঝাই দায়। মনে হয় কোন দলকে গালি দিচ্ছি।

সৈয়দ মশিউর রহমান › বিস্তারিত পোস্টঃ

সত্যিকারের দেশপ্রেম কী?

২৫ শে মে, ২০২২ দুপুর ১:২৬


বাংলাদেশে দেশপ্রেম বলতে আওয়ামীলীগের ক্ষেত্রে ভিন্ন মতের বিষোদগার করা, মাইকে গলা ফেটে বঙ্গবন্ধু গুনকীর্তন গাওয়া, বঙ্গবন্ধু কন্যার গুনকীর্তন করা, জাতীয় দিবসগুলোত ফুলদিয়ে শ্রদ্ধা করা এবং ভিন্নমতকে রাজাকার, দেশবিরোধী ও স্বাধীনতার বিরোধী পক্ষ বলে ট্যাগ লাগানোর মধ্যেই সীমাবদ্ধ। অনুরূপভাবে বিএনপির ক্ষেত্রেও ভিন্ন মতের বিষোদগার করা, জিয়াউর রহমানের গুনকীর্তন গাওয়া, খালেদা জিয়ার গুনকীর্তন করা এবং ভিন্নমতকে ভারতের দালাল বলা। প্রকৃতপক্ষে ইহা দেশপ্রেম নয়। ইহা দেশপ্রেমের মুখোশ পরে দেশের সংগে প্রতারণার সামিল।

সত্যিকারের দেশপ্রেম কি তাই? এখন আসি কাজী নজরুল ইসলাম এর কথায় "স্বদেশের উপকারে নাই যার মন, কে বলে মানুষ তারে পশু সেই জন।" তাহলে স্বদেশের উপকার কী? স্বদেশের উপকার হচ্ছে-- আপনার অবস্থান কি? যদি আপনি কৃষক, ছাত্র, শিক্ষক, শ্রমিক অর্থাৎ আপনার পেশা যাই হোন না কেন সেখানে আপনার দায়িত্ব কি এবং সেই দায়িত্বকে সঠিকভাবে পালন করাই হচ্ছে স্বদেশের উপকার এবং এটাই প্রকৃত দেশপ্রেম।

উইলিয়াম এইচ বার্নহাম এম মতে "দেশপ্রেমের মূল কথা হচ্ছে জনগনের কল্যাণে ব্যক্তিগত স্বার্থকে ত্যাগ করা।" আমরা যারা গলা ফাটাই তারা কি ব্যক্তি স্বার্থ ত্যাগ করতে পেরেছি?

আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এর মতে "দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা শুধু সুশাসন নয়, এটা আত্মরক্ষা ও দেশপ্রেমও বটে।" আমরা যারা গলা ফাটাই তারা কি দুর্নীতিমুক্ত হতে পেরেছি? বুকে হাত রেখে একটু বলেনতো?

আপনি সে দল বা মতেরই হোন না কেন, আপনি আপনার নেতাকে শ্রদ্ধা করবেন বেশ ভালো কথা কিন্তু তার অনুসৃত ভালোকাজ গুলো করবেননা সেটা তো হয়না। সত্যিকারের দেশপ্রেমিক হতে হলে আপনার দায়িত্ব সঠিক ভাবে পালন করুন এবং দুর্নীতিকে না বলুন।

কবির ভাষায় বলতে হয় ---

আমাদের দেশে হবে সেই ছেলে কবে
কথায় না বড় হয়ে কাজে বড় হবে?

মন্তব্য ২২ টি রেটিং +১০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০২২ দুপুর ২:৫১

শূন্য সারমর্ম বলেছেন:


স্বদেশপ্রেম রচনা লিখে টনের পর টন কাগজ নষ্ট করেছে বাঙলার শিক্ষার্থীরা; যদিও এ জন্মে স্বদেশপ্রেম দেখার ও শিখার সৌভাগ্য হয় কিনা সন্দেহ।

২৫ শে মে, ২০২২ বিকাল ৩:১৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ঠিকই বলেছেন যে জাতি চাপামারা ছাড়া কিছু জানেনা সে জাতি দেশপ্রেম বুঝবে কি করে?

২| ২৫ শে মে, ২০২২ দুপুর ২:৫৪

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: যার যে অবস্থান সেখানে থেকে তার দায়িত্বটুকু যদি তিনি ঠিক ভাবে পালন করেন তাহলে দেশ এদিয়ে যাবেই এবং এটাই প্রকৃত দেশ প্রেম।

২৫ শে মে, ২০২২ বিকাল ৩:১৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: যথাযথ বলেছেন। আমি কৃষক যদি সঠিকভাবে কৃষিকাজ করি, আমি ছাত্র যদি সঠিকভাবে জ্ঞান অর্জন করি, আমি শিক্ষক যদি সঠিকভাবে পাঠদান করি অথবা আমি ব্যবসায়ী যদি সঠিকভাবে ব্যবসা করি তবেই দেশ এগিয়ে যাবে।

৩| ২৫ শে মে, ২০২২ বিকাল ৩:১০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বাংলাদেশের প্রেক্ষাপটে লেজুরবৃত্তি ও মাইকে গলা ফাটাতে হবে; চাপা মারতে হবে, বলতে হবে দেশ সুইজারল্যান্ড সিংঙ্গাপুর হয়ে গেছে তাহলেই আপনি দেশপ্রেমিক।

২৫ শে মে, ২০২২ বিকাল ৩:১৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এটাই তো আমাদের বড় সমস্যা। কাজ করবোনা কিন্তু বড় বড় কথা বলবো।

৪| ২৫ শে মে, ২০২২ বিকাল ৪:৩৩

অরণি বলেছেন: দুহাতে কামাও বেগমপাড়া পাঠাও।

২৫ শে মে, ২০২২ বিকাল ৫:২৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: অবস্থাদৃষ্টে তাই মনে হচ্ছে।

৫| ২৫ শে মে, ২০২২ বিকাল ৫:১০

মরুভূমির জলদস্যু বলেছেন: চপৎকার লিখেছেন।
প্রথম অংশে সবটা বলা হয়ে গেছে।
আমি খুব ছোট্ট একটা ঘটনা বলি শোনেন-
আমাদের একভাগীনার কাজিন কলকাতার বাসিন্দা। অনেক বছর আগে একবার কলকাতাতে বেরাবার সময় সে আমাদের বেশ সময় দিয়ে ছিলো। তো যখনই আমরা কোল্ড ড্রিংস নিতাম তখনই ও থামস আপ নিতে বলতো। থামস আপ আমার কাছে মোটেও ভালো লাগতো না। তো একবার আমি বললাম, মামা তুমি শুধু থামস আপ থামস আপ করো কেন? কোক নিলে সমস্যা কি? ও উত্তরে বলেছিলো থামস আপ খেলে দেশের টাকা দেশে থাকবে!

২৫ শে মে, ২০২২ বিকাল ৫:২৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: চমৎকার একটা মন্তব্য করেছেন?



দেশের প্রতি তাদের কত ভালোবাসা। সত্যিকারের দেশপ্রেম এমনই হওয়া উচিত।

৬| ২৫ শে মে, ২০২২ বিকাল ৫:১০

অনন্য দায়িত্বশীল বলেছেন: বাংলাদেশিদের দেশপ্রেম খুবই কম। আমলাদের মধ্যে বিন্দুমাত্র দেশপ্রেম নেই।

২৫ শে মে, ২০২২ বিকাল ৫:৩০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমলারা দেশের চেয়ে বেগমপাড়া নিয়ে বেশি ভাবে! :(

৭| ২৫ শে মে, ২০২২ বিকাল ৫:২০

রাজীব নুর বলেছেন: আমার কাছে দেশ প্রেম হলো- দেশকে ভালোবাসা। দেশের সকল মানুষকে ভালোবাসা। দেশের ক্ষতি না করা।

২৫ শে মে, ২০২২ বিকাল ৫:৩২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: অবশ্যই দেশকে ভালোবাসবেন। দেশের সকল মানুষকে ভালোবাসবেন। দেশের ক্ষতি না করবেনা। সেই সংগে আপনার যা কর্তব্য তা সঠিকভাবে পালন করতে হবে তবেই দেশ এগিয়ে যাবে।

৮| ২৫ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:২৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: সত্যিকার দেশপ্রেমিক খুঁজে পাওয়াই মুশকিল।

২৬ শে মে, ২০২২ সকাল ৮:৫১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ঠিক কথা বলেছেন।

৯| ২৫ শে মে, ২০২২ রাত ১০:০৭

রাজীব নুর বলেছেন: অবশ্যই দেশকে ভালোবাসবেন। দেশের সকল মানুষকে ভালোবাসবেন। দেশের ক্ষতি না করবেনা। সেই সংগে আপনার যা কর্তব্য তা সঠিকভাবে পালন করতে হবে তবেই দেশ এগিয়ে যাবে।

আমি ছোট মানুষ। সত্য কথা বলতে কি- নিজের পরিবারের বাইরে কারো জন্য কিছু করা হয় না।

২৬ শে মে, ২০২২ সকাল ৮:৫২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনার বাচ্চদেরকে যদি আপনি সত্যিকারের শিক্ষিত করে তুলতে পারেন সেটাও দেশই কাজে লাগবে।

১০| ২৬ শে মে, ২০২২ ভোর ৫:৪২

সোনাগাজী বলেছেন:



দেশের মানুষর জন্য আপনার প্রাণ কাঁদে?

২৬ শে মে, ২০২২ সকাল ৮:৫৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সব মনুষই ভালো থাক এটাই আমার চাওয়া।

১১| ২৬ শে মে, ২০২২ সকাল ১০:১৯

জুল ভার্ন বলেছেন: স্বদেশ প্রেম বলে যা কিছু এখনও আছে তা আমজনতার হৃদয় জুড়ে। শাসক বর্গের কাছে দেশ প্রেম মানেই জনগণের মাথায় কাঠাল ভেংগে লুটেপুটে খাওয়া। বিদেশী শক্তির কাছে বিবেক বন্দী দিয়ে জনগনের ক্ষমতা কেড়ে নিয়ে ক্ষমতায় টিকে থাকা।

২৬ শে মে, ২০২২ সকাল ১০:২৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: একদম মনে কথাটাই বলেছেন। চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.