নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে কিনা মুক্ত নীলাকাশে স্বপ্নের ডানা মেলে উড়তে চায়।যে কিনা নিজেকে একজন মানুষ বলে দাবী করে। যে স্বতঃস্ফূর্তভাবে বলতে আগ্রহী এ পৃথিবী আমার,এ দেশ আমার,আর আমিই এর একটি অংশ।

সফেদ বিহঙ্গ

এক ফালি সাদা মেঘ উড়িছে বিহঙ্গ

সফেদ বিহঙ্গ › বিস্তারিত পোস্টঃ

ছোট্ট কাঠির হালকা বিলাসিতা

০২ রা মার্চ, ২০২০ দুপুর ১:৩৯



মিষ্টি একটা দুর্গন্ধ নিয়ে কাছে আসা, খুব হালকাভাবে ঠোঁট ছুয়ে যাওয়া।কিছুটা ধূপের মত হালকা কুয়াশায় চারপাশটা ভরিয়ে দেয়া। একটা জ্বলন্ত ভাব নিয়ে নিজের উদ্বেগ ফুটিয়ে তোলা। সাথে সাথে নিজেকে ও একান্ত আপন ফুসফুসকে জ্বালিয়ে দেয়া।তরুন সমাজ, জটিল আবেগ সাথে তো আছেই কিছু পকেট মানি সো নো টেনশন।

হে তারুণ্য তোমাকেই তো বলছি, এই ছোট্ট কাঠির মাঝের হালকা তামাকের বিলাসিতা তো কেবল তোমারই জন্যে। না এটিকে তোমার প্রতীক কীভাবে বলি? খাচ্ছ নিজের টাকায়, দাঁত এবং ফুসফুস তোমার নিজের।কেবল হালকা মিষ্টি গন্ধ দিয়ে পাশের লোকটির সামান্য বিরক্তির স্বিকার হচ্ছো এই যা!কিন্তু তোমার নেই প্রয়োজন সাবধানতার। কেননা তুমি কবেই বা সমাজের, মানুষের, তোয়াক্কা করেছো?

বিবেক তোমার কাছে কটকটির দরে বিক্রি হয়ে যাওয়া এমন কিছু যা এখন তেমন একটা কোথাও পাওয়াই যায় না। তাই আর আজ কোন অভিযোগ নেই তোমাদের আচরণের প্রতি নিজেরই তো ভয় হয় পাছে ব্যকডেটেড হয়ে যাই।আতংক যে আমাদের ও খুব একটা কম তাতো নয়!এতদিনে তোমরা নিশ্চয়ই তা বুঝে গেছো তানা হলে এতটা বেপোরোয়া, সভ্য ব্যবহারকে তুমুলে উপড়ে ফেলে দেয়া, কি করে সম্ভব হতো বল তো!

তাই তো তোমাদের সুরে তাল মিলিয়ে আমরাও নিজেদেরকে ভাবি আধুনিক।আধুনিকতাকে সর্বাগ্রে গ্রহণ করেছি।যা আজ দেখতেই তো পাচ্ছ পিতামাতা থেকে শিক্ষক কি বেহায়ার মতো তোমাদের সাফাই গাইছি।তাই বলি,শিক্ষাটা পাচ্ছ একদম ঠিকঠাক, হোক না সে বয়স্ক লোকটিকে সালাম না দিয়ে এক গাল ধোঁয়া ছেড়ে দেয়া। রাস্তা দিয়ে যাবার সময় একটু কমেন্ট পাস করা, যা আজকাল আর কোন ব্যপারই না।

স্বাধীনতার একটা সুখ থাকবে না বল তো!আধুনিকতার একটা রেষ থাকবে না! সো কল্ড পশ্চিমা সংস্কৃতির একটা ধারা থাকবে না! তা না হলে কি আর আমাদের যুবসমাজ!আমাদের প্রাপ্ত স্বাধীনতার সঠিক প্রয়োগ! বলো তো!

• বিশেষ দ্রস্টাব্যঃ ব্যঙ্গ করে লেখা আশা করি কেউ নিজ দ্বায়িত্তে নিজের গাঁ পোড়াবেন না

সফেদ বিহঙ্গ

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০২০ দুপুর ২:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: এই সবটাই আমার কথা। খুবই ত্যক্ত হই ভাই
পথে ঘাটে এই বিড়ি টানা মানুষগুলো সামনে দিয়া হাইটা গেলে বমি আসতে থাকে। তখন দ্রত পা চালিয়ে সামনে যাই।

কিন্তু সবচেয়ে ভয়ংকর হচ্ছে ছোট ছোট বাচ্চারাও বিড়ি খায়, ,ময় মুরুব্বি কিছুই দেখে না। কি সুন্দর নটরডেমের ছেলেরা মাত্র মুছ গজাইছে এদের এক হাতে সিগারেট অন্য হাতে চা

একদিন ছবি তুইলা ফেলছিলাম। কেমনে টের পেয়ে আমার কাছে এসে বলতেছে আন্টি আপনার পায়ে ধরছি প্লিজ আন্টি ছবিটা মুছে দিন আর জীবনেও সিগারেট খাবো না। তাদের সামনেই ছবি মুছে দিছি। প্রজন্ম যদি এমন কইলজা পুড়া নিয়া আগায় দেশের কী হইবো বুঝতেছি না :(

০৩ রা মার্চ, ২০২০ বিকাল ৩:১৭

সফেদ বিহঙ্গ বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

২| ০২ রা মার্চ, ২০২০ দুপুর ২:৪৩

রাজীব নুর বলেছেন: যুগ বদলে গেছে। তাই আমাদের যুগের সাথে তাল মিলিয়েই চলতে হবে। তা না হলে আমরাদের পিছিয়ে পড়তে হবে।

০৩ রা মার্চ, ২০২০ বিকাল ৩:১৯

সফেদ বিহঙ্গ বলেছেন: অসংখ্য ধন্যবাদ। কিন্তু দুঃখিত একমত হতে পারলাম না। আমাদের আধুনিকতার সঠিক অর্থ বুঝতে হবে।

৩| ০২ রা মার্চ, ২০২০ রাত ৮:২২

নেওয়াজ আলি বলেছেন: মননশীল ভাবনা । ভালো থাকুন।

০৩ রা মার্চ, ২০২০ বিকাল ৩:১৮

সফেদ বিহঙ্গ বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.