নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার কাছে মির্জা ফখরুল রাজনীতির রাখালছেলে (সাময়িক )

০৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:২২



মির্জা ফখরুল আমেরিকান রাষ্ট্রদুতকে বলেছেন যে, শেখ হাসিনার অধীনে বিএনপি কোনভাবেই ভোট করবে না; আমেরিকানরা এই ধরণের টোন পছন্দ করে না। শেখ হাসিনা, আমেরিকা, ভারত ও ইউরোপ এটাই চায়। এখন আগের সিআইএ নেই, তারা এখন পাকভারতে ২টি পাকিস্তান চাহে না; আজকের সিআইএ বাংলাদেশ, ইয়েমেন, আফগানিস্তান, পাকিস্তান, মিশর নিয়ে চিন্তিত নয়; ওরা জনাে এসব দেশ কোনভাবে আমেরিকান ক্যাপিটেলিজমের বাহিরে পা দিবে না। আজকের সিআইএ শুধু মাত্র ইরান ও তুরস্ককে নিয়ে চিন্তিত, সুদানের জেনারেলরা কি করবে তা নিয়ে সিআইএ কান্নাকাটি করবে না।

১৯৭৫ সালে সিআইএ বড় ধরণের ভুল করেছিলো, তারা ভেবেছিলো যে, শেখ সাহেব সোভিয়েতের সোস্যালিজমের পক্ষে চলে যাচ্ছিলেন; আসলে, আওয়ামী লীগকে আমেরিকান পন্হী করেছিলো হোসেন শহীদ সরোয়ার্দী; সেই কারণই মওলানাকে আওয়ামী লীগ থেকে বের করা হয়েছিলো। এখন সিআইএ এসে বিএনপি-জামাতকে জিয়ার মতো সাহায্য করবে না; ওরা জানে এরা কাহারা।

শেখ হাসিনা যদি উনার কৌশলগুলো সঠিক মতো কাজে লাগায়, বিএনপি কোনভাবে ক্ষমতার মুখ দেখতে পাবে না; কিন্তু শেখ হাসিনার সরকার জাতীর জন্য ভালো কিছু করছে না। আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় দেশের যেই পরিমাণ উন্নয়ন হয়েছে, উহার ৯০ ভাগের বেনেফিসিয়ারী আওয়ামী লীগের লোকজন, সরকারী কর্মচারী, অসৎ ব্যবসায়ীদের সিন্ডিকেট, মাফিয়া, ও সমাজের অপরাধী লোকজন; সাধারণ মানুষের জন্য কষ্টকর জীবন ছাড়া কিছুই নেই। শেখ হাসিনার সরকারকে বাধা দেয়ার মতো কেহ নেই।

আওয়ামী লীগ বিরোধীরা মনে করছে যে, আওয়ামীদের সরানোর জন্য বিএনপি'কে সাপোর্ট দেয়ার দরকার; কিন্তু বিএনপিতে নেতা তো দুরের কথা, স্বাভাবিক রাজনীতিবিদও নেই; দুনিয়ার অপদার্থরা বিএনপিতে জমা হয়েছে।

যদিও নেতৃত্ব দেয়ার মতো কোন গুণ নেই, তবুও শেখের কারণে ড: কামাল এক সময় বড় ভুমিকায় ছিলেন; তিনি সেটা হারায়েছেন গতভোটে বিএনপি'র ডেলিগেটের সাথে শেখ হাসিনার সাথে দেখা করে। এবার শেখ হাসিনার বিপক্ষে জোট করার মতোও কেহ নেই। শেখ হাসিনাকে শক্তভাবে বাধা দিতে পারলে, উনার হুশ ফিরতো; কিন্তু সেটার কোন লক্ষন নেই।


মন্তব্য ৩০ টি রেটিং +১/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার তো মনে হয় মির্জা ফখরুল টাকার বিনিময়ে প্রতিদিন কথা বলে। ওনাকে টাকা দিয়ে রাখা হয়েছে বকবক করার জন্য।

০৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৪৭

সোনাগাজী বলেছেন:



উনি ধনী মানুষ এবং অসৎ নন; উনি রাজনীতির জন্য লিলিপুটিয়ান; উনার উচিত মাফিয়া তারেকের সাথে সম্পর্ক কেটে দেয়া। উনি কোন অবস্হায় আমেরিকানদের সামনে ভোটে না'যাবার ঘোষণা দিতে পারেন না, ইহা বেকুবী।

২| ০৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: পিতার হারানো মসনদে কন্যা হাসিনা বেশ জেঁকেই বসেছেন। ফখরুলের কথায় সামান্য শব্দ দোষণ হলেও তা হাসিনাকে মসনদ থেকে সরানোর মত কিছু নয়।

০৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

সোনাগাজী বলেছেন:


উনি তারেকমুক্ত হলে, অনেক বুদ্ধিমান মানুষ উনার দলে আসতো।

৩| ০৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৪৪

নতুন বলেছেন: শেখ হাসিনা যদি উনার কৌশলগুলো সঠিক মতো কাজে লাগায়, বিএনপি কোনভাবে ক্ষমতার মুখ দেখতে পাবে না; কিন্তু শেখ হাসিনার সরকার জাতীর জন্য ভালো কিছু করছে না। আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় দেশের যেই পরিমাণ উন্নয়ন হয়েছে, উহার ৯০ ভাগের বেনেফিসিয়ারী আওয়ামী লীগের লোকজন, সরকারী কর্মচারী, অসৎ ব্যবসায়ীদের সিন্ডিকেট, মাফিয়া, ও সমাজের অপরাধী লোকজন; সাধারণ মানুষের জন্য কষ্টকর জীবন ছাড়া কিছুই নেই। শেখ হাসিনার সরকারকে বাধা দেয়ার মতো কেহ নেই।

দেশের জনগন কস্টে থাকলে উন্নয়ন করে লাভ নেই। বড় বাজেটের উন্নয়নে সরকারের সমর্থক নেতাদের লাভ হয়। জনগনের লাভের প্রোজেক্টে নেতাদের লাভ হয় না।

দলীয় দূনিতি বন্ধ করার দিকে শেখ হাসিনা কাজ করছেন না। তিনি এখন তার দলের মানুষের তৌরি গন্ডিতে বন্ধী হয়ে পড়ছেন।

জনগন ভালো নাই। কিন্তু নেতা কমর্ীরা ভালো আছে।

গনতন্ত্রের দেশে শক্তিশালী বিরোধী দল দরকার। নতুবা সরকারী দল দানব হয়ে যায়। আমাদের দেশে তাই হয়েছে।

এই দুষ্টচক্রের বাইরে সম্ভবত বাংলাদেশ খুব সহজে আসতে পারবেনা। দেশের রাজনিতিকরা পুরাই ধান্দাবাজ। তারা নিজেরা দূনিতি করে বলে আমলাদের দূনিতি তারা রোধ করতে পারেনা। ব্যবসায়ীরা যতবেশি মুনাফা করে।

সাধারন মানুষ ভুতের ব্যাগার খাটে।

আগামী নিবাচনে আয়ামীলীগের বিপরিতে কলাগাছ দাড় কড়ালেও সুস্ঠভোট হলে কলাগাছকে নিবাচিত করবে জনগন।

০৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৫১

সোনাগাজী বলেছেন:


শেখ হাসিনা স্বজ্ঞানে হোক, কিংবা বেকুবী করে দেশের বড় দলকে লাঠিয়ালে ও দখলদার বাহিনীতে পরিণত করেছেন।

দেশের চাষবাসের সাথে জতিত ৯ কোটী মানুষ কিছুই পাচ্ছেন না; গার্মেন্টেস'এর মেয়েগুলো জীবনে কিছু পেলো না; উনি নারী হয়েও মেয়েগুলোর জন্য কিছুই করলেন না।

৪| ০৮ ই জুন, ২০২৩ রাত ৮:০৩

নতুন বলেছেন: লেখক বলেছেন শেখ হাসিনা স্বজ্ঞানে হোক, কিংবা বেকুবী করে দেশের বড় দলকে লাঠিয়ালে ও দখলদার বাহিনীতে পরিণত করেছেন।

উনি চাটুকারের বৃত্তে বন্ধী হয়ে গেছেন।

০৮ ই জুন, ২০২৩ রাত ৮:৪৫

সোনাগাজী বলেছেন:



উনার আশে পাশে দলের কেহ আছে বলে মনে হয় না; ব্যুরোক্রেটরা উনাকে ২য় বেগম জিয়া বানায়েছে।

৫| ০৮ ই জুন, ২০২৩ রাত ৮:০৬

তানভির জুমার বলেছেন: আগামী নিবাচনে আয়ামীলীগের বিপরিতে কলাগাছ দাড় কড়ালেও সুস্ঠভোট হলে কলাগাছকে নিবাচিত করবে জনগন। স্বৈরাচারের পতনের সাথে তার দলেরও পতন হয়। বর্তমানে আওয়ামীলিগের নাম কেই শুনতে চায় না। আপনার নেত্রী গুম-খুন-সন্ত্রাস আর বু বরাবর গুলি করার যে সংস্কৃতি চালু করেছে ইহা আরো কয়েকগুণ হয়ে আওয়া্মীলিগের কাছে ফিরে আসবে। আপনার নেত্রী ভালো করেই জানে ক্ষমতা থেকে নামলে আওয়ামীলিগ বলে কিছু থাকবে না।

০৮ ই জুন, ২০২৩ রাত ১০:১৬

সোনাগাজী বলেছেন:



আপনি মোটামুটি চম্পা কলার গাছ, দেখেন কেহ নমিনেশন দেয় কিনা। হাসিনা কলাগাছ দেবেন না, উনি হাতী পাঠাবেন।

৬| ০৮ ই জুন, ২০২৩ রাত ৮:০৯

কামাল১৮ বলেছেন: শেখ হাসিনার চিন্তায় বিরাট পরিবর্তন আসে শাপলা চত্তর থেকে।তখন সে তার দলের লোকদের এবং দেশপ্রেমিক জনগনকে বলেছিলো এই জঞ্জাল এখান থেকে সরাতে।কেউ এগিয়ে আসে নাই।অন্য দিকে বিএনপি এরশাদ এদের সমর্থনে এগিয়ে আসে।প্রশাসন কৌশলে তাদের ছত্রভংগ করে দেয়।তার পর থেকে শেখ হাসিনা প্রশাসন নির্ভর হয়ে যায়।তার থেকে আর বেরিয়ে আসতে পারে নাই।
হাটহাজারীর বাঘকে ছাগলে পরিনত করে প্রশাসনের মাধ্যমে।জনগনের মাধ্যমে করতে পারলে ইতিহাস অন্যভাবে লেখা হতো।

০৮ ই জুন, ২০২৩ রাত ৮:৪৮

সোনাগাজী বলেছেন:



উনার বাবাকে ১ জন ব্যুরোক্রেটও পছন্দ করতো না; উনাকে ব্যউরোক্রেটরা পেয়ে বসেছে।

৭| ০৮ ই জুন, ২০২৩ রাত ৯:৪৮

নূর আলম হিরণ বলেছেন: আমেরিকার বিপক্ষে উনি যেসব কথাবার্তা বলছেন আমার কাছে মনে হচ্ছে উনি জেনে বুঝে বলছেন। জাপান যে পরিমাণ চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে, আমেরিকার থেকে নিশ্চয়তা না নিয়ে কখনো জাপান এগুলি নির্বাচনের আগে আগে স্বাক্ষর করত না।

০৮ ই জুন, ২০২৩ রাত ১০:২২

সোনাগাজী বলেছেন:




আওয়ামী লীগ আমেরিকান পন্হী দল; এখন গলাকাটা ক্যাপিটেলিজম চালু করে নতুন নতুন বিলিওনিয়ার ( বসুন্ধরা, আলাম ব্রাদার্স, শিকদার ব্রাদার্স, বেক্সিমকো ... ), মিলিওনিয়ার ও দাস উৎপন্ন করছে; আমেরিকা ফখরুলের পাগলামী শোনার জন্য বসে নেই।

ফখরুলের মাথায় মগজ থাকলে বলতেন যে, দল নির্বাচনের জন্য প্রস্তুত, আমেরিকা যেন ভোটে নিরপেক্ষতা রক্ষা করার জন্য চেষ্টা করে।

৮| ০৮ ই জুন, ২০২৩ রাত ১০:২৪

জ্যাক স্মিথ বলেছেন: শেখ হাসিনা যদি উনার কৌশলগুলো সঠিক মতো কাজে লাগায়, বিএনপি কোনভাবে ক্ষমতার মুখ দেখতে পাবে ন।

০৮ ই জুন, ২০২৩ রাত ১০:৩১

সোনাগাজী বলেছেন:



এতে সন্দেহ নেই।

উনি উনার কৌশলের সাথে সাথে যেসব বিষবৃক্ষ রোপন করে যাচ্ছেন, জাতি দাস সাপ্লাই ও আদম বেপারী ব্যবসায় থাকবে দীর্ঘ সময়ের জন্য। কৃষক পরিবারের ৯ কোটী মানুষের কি আছে ঘরে?

৯| ০৮ ই জুন, ২০২৩ রাত ১০:৩৭

আহমেদ জী এস বলেছেন: সোনাগাজী,





আপনি ঠিক বলৈছেন - আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় দেশের যেই পরিমাণ উন্নয়ন হয়েছে, উহার ৯০ ভাগের বেনেফিসিয়ারী আওয়ামী লীগের লোকজন, সরকারী কর্মচারী, অসৎ ব্যবসায়ীদের সিন্ডিকেট, মাফিয়া, ও সমাজের অপরাধী লোকজন; সাধারণ মানুষের জন্য কষ্টকর জীবন ছাড়া কিছুই নেই।
৯০ভাগ নয় প্রায় শতভাগের বেনেফিসিয়ারী আওয়ামী লীগের লোকজন, সরকারের প্রশাসন।

তানভির জুমার বলেছেন - বর্তমানে আওয়ামীলিগের নাম কেউ শুনতে চায় না। আপনার নেত্রী গুম-খুন-সন্ত্রাস আর বুক বরাবর গুলি করার যে সংস্কৃতি চালু করেছে ইহা আরো কয়েকগুণ হয়ে আওয়া্মীলিগের কাছে ফিরে আসবে।
আমার মতো অনেকের ভয়টাও এখানেই।

[si"]শেখ হাসিনা স্বজ্ঞানে হোক, কিংবা বেকুবী করে দেশের বড় দলকে লাঠিয়ালে ও দখলদার বাহিনীতে পরিণত করেছেন।"
এটা যখন সত্য তখন আওয়ামী লীগ ফিরে এলে তারা আরও অপ্রতিরোধ্য হয়ে উঠবে।

আপনার কি মনে হয়, আবার আওয়ামী লীগ ফিরে এলে আপনার এই কথা - দেশের চাষবাসের সাথে জতিত ৯ কোটী মানুষ কিছুই পাচ্ছেন না; গার্মেন্টেস'এর মেয়েগুলো জীবনে কিছু পেলো না..। এর অবস্থার পরিবর্তন হবে ?
অনেকেরই তা মনে হয়না। দেশের অবস্থা আরও লুটপাটের দিকেই যাবে। যে কারনে আওয়ামী লীগের অনেক অর্জন সত্বেও আওয়ামী লীগকে কেউ পছন্দ করছেনা। এই সত্যটা হাসিনা যতো তাড়াতাড়ি বুঝবেন ততোই তার জন্যে ভালো.....

০৮ ই জুন, ২০২৩ রাত ১০:৪৬

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা নতুন কিছু করার আর সময় নেই ও উহার শেখারও সময় নেই। উনি আধুনিক দেশ গড়তে চাইলে ২০০৯ সাল থেকেই শুরু করতেন। উনি আবার এলে, কিছুই বদলাবে না; কারণ, একই লোকজন একই পদ্ধতিতে দেশ চলাাবে।

আওয়ামী বিরোধীদের কোন নেতা নেই, এজেন্ডা নেই; ফলে, মানুষকে নিজের চেষ্টায় টিকে থাকতে হবে।

১০| ০৮ ই জুন, ২০২৩ রাত ১০:৩৯

আগন্তুক৬৯ বলেছেন: মধ্য প্রাচ্যে ক্রমশ চীনের প্রভাব বিস্তার করছে। চীন সৌদি আরব আর ইরানের মধ্যে arbitrator এর ভূমিকা পালন করছেন। পাকিস্তান, সৌদি আরব আর ইরানকে নিয়ে নতুন একটা বলয় গোড়ে তুলা হচ্ছে কি। আমেরিকা কি মধ্য প্রাচ্যে তার গুরুত্ব হারাচ্ছে ক্রমশ। কি মনে করেন।

০৮ ই জুন, ২০২৩ রাত ১০:৫০

সোনাগাজী বলেছেন:



চীনাদের নেতৃত্ব দেয়ার মতো প্রোফাইল নেই; ইরান যেভাবে শিয়াবাদে বিশ্বাসী, তারা জংগী হিসেবেই পরিচিত হয়ে থাকবে; আমেরিকা আগের থেকে কম্প্রোমাইজ নীতি নিয়ে আসবে বাধ্য হয়ে।

মধ্যপ্রাচ্যের লোকজন আমেরিকান জীবনধারা পছন্দ করে।

১১| ০৮ ই জুন, ২০২৩ রাত ১১:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: মির্জা ফকরুল লোক ভালো। ভদ্র শিক্ষিত মার্জিত। উনাকে আমি শ্রদ্ধা করি।

০৮ ই জুন, ২০২৩ রাত ১১:৫৮

সোনাগাজী বলেছেন:


শ্রদ্ধা আমিও করি, উনি শিক্ষকতায়ও ছিলেন; কিন্তু উনি মাফিয়া তারেকের হয়ে জাতির ক্ষতি করছেন; আমেরিকানরা ফেক্সিবল আলাপের লোকজনকে সাহায্য করে, চরম গলায় কথা বলে ( শেখ হাসিনার অধীনে ভোটে যাবো না ) আমেরিকান সাহায্য, সাপোর্ট পাওয়া যায় না।

১২| ০৯ ই জুন, ২০২৩ রাত ১:৩১

হাসান জামাল গোলাপ বলেছেন: শিরোনামের সাথে একমত, যদিও আমি উক্ত দুই দলের সমর্থক বা বিরোধী নই।

০৯ ই জুন, ২০২৩ রাত ৩:০২

সোনাগাজী বলেছেন:




বিএনপি তৈরি হয়েছিলো শেখ সাহেবের কবরের উপর।

আওয়ামী লীগ ছিলো স্বাধীনতার সময়ের দল; এখন আওয়ামী লীগকে মানুষ ভয় পায়।

১৩| ০৯ ই জুন, ২০২৩ ভোর ৫:০৩

শ্রাবণধারা বলেছেন: আপনার বিশ্লেষণ বেশ ভাল লাগলো।

আহমেদ জী এস ভাই এর মন্তব্যে দেশের মানুষের সত্যিকার চিত্রটা ফুটে উঠেছে।

আমার মতে আমাদের সামনে আসলে ভাল কোন বিকল্প নেই। আওয়ামীলীগের লাঠিয়ালি, দখলদারী, মাস্তান-বাহিনীর মন্দ-শাসন নাকি তালেবানী গোমূর্খদের মন্দ ও অন্ধকার যুগের অনুপ্রবেশ। প্রথমটাতে প্রবল অরাজকতা আর দ্বিতীয়টাতে সীমাহীন নৈরাজ্য। প্রথমটাতে দাতে দাত চেপে বেচেঁ থাকা আর দ্বিতীয়টাতে একেবারে কবরের অন্ধকার, ঠিকভাবে নিঃশ্বাসই নেওয়া যায়না। অতএব কবরের অন্ধকারের চেয়ে হয়ত হাতুড়িওয়ালাদের হাতুড়ির বাড়ি এবং লাত্থি-ঘুসি অপেক্ষাকৃত কম খারাপ।

০৯ ই জুন, ২০২৩ সকাল ৯:৩৫

সোনাগাজী বলেছেন:



মানুষ ২টি অপশক্তির দাসে পরিণত হয়েছে; কিন্তু মানুষ ঐক্যবদ্ধও হতে পারবে না; কারণ, অশিক্ষার কারণে, তাদের পথ ভিন্ন, জীবন নিয়ে ভিন্ন ভাবনা।

১৪| ০৯ ই জুন, ২০২৩ দুপুর ১২:৩৮

রানার ব্লগ বলেছেন: শেখ হাসিনা স্থানীয় চাদাবাজি সন্ত্রাসীদের কন্ট্রোল করতে ব্যার্থ ।

০৯ ই জুন, ২০২৩ বিকাল ৩:৩১

সোনাগাজী বলেছেন:




উনাকে শয়তানও ভয় পায়, উনার ভাবনাচিন্তা জাতীকে সামনের নেয়ার জন্য যথেষ্ঠ নয়।

১৫| ০৯ ই জুন, ২০২৩ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: বিএনপি বুঝেছে, আন্দোলন করে আওয়ামীলীগকে কিছু করা যাবে না। বর্হিবিশ্ব দ্বারা আওয়ামীলীগকে ঘায়েল করতে হবে। তাঁরা জান প্রান দিয়ে সে চেষ্টা করে যাচ্ছে।

০৯ ই জুন, ২০২৩ বিকাল ৩:৩২

সোনাগাজী বলেছেন:



বিএনপি'র সবাই বিশ্বাস করে যে, শেখ হত্যার দরকার ছিলো, জিয়া সঠিক ছিলো; শেখ হাসিনা সেই দলকে কেন রাখলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.