নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগার নয়ন_রংপুর\'এর পোষ্ট, "সিরাজুল আলম খান"এর জন্য মন্তব্য

১০ ই জুন, ২০২৩ দুপুর ২:২৭



১ম মন্তব্য: আপনি বলেছেন, জিয়াউর রহমান টেলেন্ট চিনতেন, সেজন্য তিনি সিরাজুল আলম খান'কে বেচে নিয়েছিলেন। আমার মনে হয়, এক হত্যাকারী অন্য আরেক হত্যাকারীকে বেচে নিয়েছন। আপনি শুনেছিলেন নাকি, জিয়া নতুন স্বাধীন দেশে রক্তাক্ত ক্যু'করে, উহার সামরিক শাসনকর্তা হয়েছিলো ও কমপক্ষে ৩০০ মুক্তিযোদ্ধা সৈনিককে ফাঁসী দিয়েছিলো; আর, সিরাজুল আলম খান'এর গণবাহিনী শত শত মানুষকে হত্যা করে, শেষে নিজেরা মরেছে (কম পক্ষে ৫০০০ )?


২য় মন্তব্য: গণবাহিনী কি পরিমাণ নিরীহ মানুষকে হত্যা করেছিলো ও কি পরিমাণ ব্যাংক লুট করেছিলো, কতগুলো থানা আক্রমণ করেছিলো? আপনি কি জানেন যে, উহা সিরাজুল আলম খান'এর সৃষ্টি? আপনি কি উহার সদস্য ছিলেন?

৩য় মন্তব্য: তথাকথিত কমরেড সিরাজ শিকদারের সৃষ্ট সর্বহারা দল কি পরিমাণ সামান্য জমির মালিক, কতশত কৃষককে হত্যা করেছে? তাদের বিধবা বউদের ও এতিম সন্তানদের কি হয়েছিলো? আপনি কি সেই কমরেডের সর্বহারা দলে ছিলেন?

৪র্থ মন্তব্য: এরশাদ ক্যু করে সাত্তার সাহেবের সরকারের পতন ঘটায়ে (১৯৮২ সাল ) সামরিক শাসনকর্তা হয়েছিলো, এই ব্যাপারে আপনার ধারণা কি? সেই এরশাদ, সিরাজুল আলম খান'এর উপদশ মতো দেশ চালায়ে, ৫০০ কোটী টাকার সম্পদ রেখে গেছে তার ২ সন্তানের জন্য। আপনি আপনার সন্তানদের জন্য কত শত কোটী টাকার সম্পদ রেখে যেতে পারবেন?

৫ম মন্তব্য: জিয়া ও এরশাদের ক্যু যে বেআইনী ছিলো উহা আপনি বুঝেন কিনা? সেই ২ জেনারেলের পক্ষে কাজ করে সিরাজুল আলম খান জাতির বিপক্ষে গেছেন, ইহা আপনি বুঝেন কিনা?

আপনার লেখাটা খুবই কমচিন্তার ফসল। আপনি কি ছাত্র রাজনীতিতে যুক্ত ছিলেন? ছাত্র রাজনীতি করে থাকলে, ছাত্র অবস্হায় রাজনীতির মতো কঠিন বিষয় আপনি প্রেকটিস করেছেন? রাজনীতি করতে হলে কোন কোন বিষয়ের উপর দখল থাকতে হয়?





মন্তব্য ৩৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০২৩ দুপুর ২:৪৪

খাঁজা বাবা বলেছেন: শেখ পরিবারের বর্তমান সম্পদের পরিমান কত? আপনার ধারনা আছে?

১০ ই জুন, ২০২৩ বিকাল ৩:০২

সোনাগাজী বলেছেন:


আনুমানিক:
শেখ সেলিম, জয়, তাপস, রেহানা, উনার ছেলেমেয়ে ও শেখ পরিবারের আরো ১০/১২ জন ( বিভিন্ন পদে থাকা ) সদস্যের সম্পদ ১ বিলিয়ন ডলারের বেশী হওয়ার সম্ভাবনা আছে।

২| ১০ ই জুন, ২০২৩ বিকাল ৩:০৭

কাছের-মানুষ বলেছেন: দ্বীর্ঘ ১০ বছর পর জামায়াত সমাবেশের অনুমতি পেল আজ! সরকারের হঠাৎ এই পরিবর্তনের কারন কি? আপনার মতামত কি এই ব্যাপারে?

১০ ই জুন, ২০২৩ বিকাল ৩:১১

সোনাগাজী বলেছেন:




সরকার ভুল করেছে, স্বাধীনতার সময় পাকিস্তানী বাহিনীকে মিলিশিয়া দিয়ে ও শান্তি কমিটি গঠন করে রাজনৈতিকভাবে সাহায্য করার জন্য দলটিকে বিলুপ্ত করার দরকার ছিলো।
আমার ধারণা, ব্যুরোক্রেটরা ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ এখানে ক্ষতিকর কোন কৌশলের চেষ্টা করছে।

৩| ১০ ই জুন, ২০২৩ বিকাল ৩:২০

মোগল সম্রাট বলেছেন:
সিরাজুল আলম খানকে রহস্যময় পুরুষের তকমা কোন পত্রিকা দিসিলো? আর গোপন রহস্যটা কি? ;)

সবিনয়ে জানতে মুঞ্চায়।

১০ ই জুন, ২০২৩ বিকাল ৩:২৯

সোনাগাজী বলেছেন:



আমি জানি না কোন বেকুব এই বেকুবী শব্দ চালু করেছিলো! ছাত্রলীগের কোন বেকুব হওয়ার সম্ভাবনা আছে।

উনি "রহস্যময় পুরুষ" ছিলেন না, উনি "বেকুব ছাত্রনেতা" ছিলেন; উনি ছাত্রলীগের বেনেফিসিয়ারী, ছাত্রলীগের মই বেড়ে উপরে উঠে গেছেন; পড়ালেখা বাদ দিয়ে, রাজনৈতিক আড্ডা জমায়েছিলো ইনিভার্সিটির হলে; কিন্তু রাজনীতিতে নামডাক হয়ে যাওয়ায় অনেক ভুল কাজ করার সুযোগ পেয়েছিলেন। গণবাহিনীর বিচার হওয়ার দরকার ছিলো, তা'হলে উনার ফাঁসী হয়ে যেতো।

৪| ১০ ই জুন, ২০২৩ বিকাল ৩:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: জিয়াউর রহমান প্রমদ তরী হিজবুল বাহারে বোর্ডে স্ট্যান্ড করা ছেলেদের তুলে তাদেরকে কিনে ফেলেছিলেন। অভি তাদের অন্যতম। অভি নিরু ছিল জিয়ার ক্যাডার।

এরশাদ মাত্র ৫০০ কোটি টাকা কামিয়েছিল? আমার বিশ্বাস হয় না।

জিয়া মারা গিয়েছিলেন মুক্তিযোদ্ধাদের হাতে। তার একটা কারণ উনি সেনাবাহিনীর মুক্তিযোদ্ধাদের বিপক্ষে গিয়েছিলেন এবং পাকিস্তান ফেরত সেনা কর্মকর্তাদের গুরুত্ব বেশী দিতেন। এরশাদের মত কুলাঙ্গারকে সেনা প্রধান করেছিলেন।

১০ ই জুন, ২০২৩ বিকাল ৩:৩২

সোনাগাজী বলেছেন:



মনে হচ্ছে, আপনি জিয়া ও এরশাদকে বুঝতে পেরেছেন; ক্যান্টনমেন্টে বসে তারা ২ জন যে ২টি দল বানালো, উহা নিয়ে আপনার কি ধারণা?

৫| ১০ ই জুন, ২০২৩ বিকাল ৩:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: জিয়া ১৯৭৫ সালের নভেম্বরে খালেদ মশাররফদের দ্বারা যখন বন্দি হন তখন জাসদের ( কর্নেল তাহের, ইনু, সিরাজুল আলম খান এবং আরও কয়েকজন) গণবাহিনী তাকে উদ্ধার করে। কিন্তু গণবাহিনী জিয়াকে চিনতে ভুল করেছিল। তারা ভেবেছিল জিয়া তাদের লোক। তখনকার পরিস্থিতিতে এই সুযোগ জিয়া নিয়ে নেন। তখন আওয়ামীলীগ শেষ। আর কোন দলের ক্ষমতায় যাওয়ার সুযোগ ছিল না। জিয়া সামরিক শাসন জারি করে দেশ চালাতে থাকে। তার নিয়ত ভালো থাকলে ক্ষমতা রাজনৈতিক দলগুলির কাছে ফিরিয়ে দিতে পারতেন। কিন্তু উনি ক্ষমতার লোভ সামলাতে পারেননি। তার মূল ভয় ছিল আর্মিকে নিয়ে। আর্মিকে ঠেকাতে কয়েক হাজার সেনাকে হত্যা করে ফেলেন ঠাণ্ডা মাথায়।

এরশাদ ছিলেন নারী এবং টাকা পয়সা প্রেমী। জিয়া হত্যার সাথে সাথে সে বুঝে ফেলে একটু চেষ্টা করলে সে ক্ষমতা নিয়ে নিতে পারবে। বিনা রক্তে সে ক্ষমতা নিয়ে নেয়। সামরিক বাহিনীতে তখন প্রতিহত করার মত কেউ ছিল না। কারন কিছুদিন আগেই জিয়া হত্যার ক্যুয়ের কারণে ১২ জন সেনা কর্মকর্তাকে ফাসি দেয়া হয়েছে। সেনাবাহিনীর মুক্তিযোদ্ধারা বুঝতে শুরু করেছে যে সেনাবাহিনীতে তাদের অবস্থান দুর্বল হয়ে গেছে।

এরশাদ ছিলেন মুলত একজন কাপুরুষ এবং লম্পট। দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে সে আমলাদের (সামরিক এবং বেসামরিক) কিনে ফেলেন।

পাকিস্তান সামরিক বাহিনীর ট্রেনিংয়ে সিভিলিয়ানদের বলা হত 'ব্লাডি সিভিলিয়ান'। এই মন মানসিকতার সামরিক লোকেরা ক্ষমতায় গেলে জনগণকে সেভাবেই দেখে থাকে।

১০ ই জুন, ২০২৩ বিকাল ৩:৫৯

সোনাগাজী বলেছেন:





সেই জিয়া যাকে "টেলেন্ট হিসেবে" ( ব্লগার নয়ন_রংপুরের মতে ) নিয়েছিলো, উহাকি জিনিষ?

৬| ১০ ই জুন, ২০২৩ বিকাল ৪:১৭

কিরকুট বলেছেন: আমি সিরাজুল সাহেবের সাথে কোন রহস্যজনক ঘটনা খুজেই পাচ্ছি না । কি করি বলুন তো ?

১০ ই জুন, ২০২৩ বিকাল ৫:০৮

সোনাগাজী বলেছেন:


ছাত্রলীগের ছেলেরা ইহা দ্বারা বুঝাতে চেয়েছে যে,তাদের মাঝে বিশাল ১ জ্ঞানী মানুষ আছেন; উনাকে বড় করে, নিজেও বড় হলো।

৭| ১০ ই জুন, ২০২৩ বিকাল ৪:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: গণবাহিনীর নামে হাজার হাজার তরুণের জীবন ধ্বংস করেছেন তিনি। এই তরুণদের বেশীর ভাগ ছিল মুক্তিযোদ্ধা। শোনা যায় ১৯৭৯ সালের দিকে জিয়ার সাথেও তিনি হাত মেলানোর মত অবস্থায় চলে গিয়েছিলেন। ১৯৭৫ সালে ওনার বিপ্লব ছিল অবাস্তব রোমান্টিক সমাজতন্ত্র যার কারণে বাংলাদেশের রাজনীতি পিছিয়ে গিয়েছিল কয়েক বছরের জন্য। সামরিক বাহিনীকে অচল করতে ওনার এবং কর্নেল তাহেরের ভুমিকা ছিল। যার পরিণতিতে অনেক বছরের জন্য বাংলাদেশ চলে যায় সামরিক শাসকদের হাতে। তবে তৎকালীন আওয়ামী লীগও এই পরিবেশ সৃষ্টি করতে সাহায্য করেছে তাদের সঙ্কীর্ণ এবং সন্ত্রাসী রাজনীতির দ্বারা। বঙ্গবন্ধুর উচিত ছিল সিরাজুল আলম খানদের সাথে সমঝোতা করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা। সিরাজুল আলম খান বিশ্ববিদ্যালয়ে যখন পড়তেন তখনও লেখাপড়া বাদ দিয়ে এই সব রোমান্টিক বিপ্লবের চিন্তা করতেন আর তরুণেরা তার সাথে যোগ দিয়ে ভ্রান্ত বিপ্লবের খপ্পরে পড়তো। উনি আজীবন ছাত্র নেতাই থেকে গেলেন জন নেতা হওয়ার মত মানসিক পরিপক্বতার বহিঃপ্রকাশ দেখা যায় নাই কখনও।

১০ ই জুন, ২০২৩ বিকাল ৫:১৪

সোনাগাজী বলেছেন:



ততকালীন সময়ে ছেলেরা পরিবারের বাহিরে, হলের মতো যায়গায় গিয়ে অলস হয়ে যেতো; ওরা পড়ালেখায় মন না'দিয়ে ছাত্র রাজনীতির আড্দার সাথে যুক্ত হতো; ফলে, সিরাজ ভাই, রব, মতিয়া, রাশেদ খান মেননেরা সিঁড়ি পেতো; কিন্তু সঠিভাবে কিছু শেখার সুযোগ বন্ধ হয়ে যেতো। আইয়ুব খানের বিপক্ষে ৫টি বাক্য বলতে পারলে নেতা।

১০ ই জুন, ২০২৩ বিকাল ৫:১৯

সোনাগাজী বলেছেন:




শেখ সাহেবের উচিত ছিলো, জাসদ'এর সব নেতাকে দেশ থেকে তাড়িয়ে দেয়া।

৮| ১০ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩৭

গেঁয়ো ভূত বলেছেন: গণবাহিনী, লালবাহিনী আর সর্বহারা বাহিনীর স্রষ্টা কে ছিলেন? উনিই তো তাই না? এসব বাহিনীর প্রধানতম কাজ ছিল গ্রামে গঞ্জে ডাকাতি আর লুটপাট এসব তো বেশি আগের কথা না। সেই তিনিই আবার আমাদের দেশের প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার কল্যানে হয়ে গেলেন রহস্যময় তাত্বিক গুরু। বেশ তো!

১০ ই জুন, ২০২৩ বিকাল ৫:৩৬

সোনাগাজী বলেছেন:



আগে যারা চাকুরী পেতো না, তারা রাজনোইটিক পরিচায়ে/সুপারিশে মিডিয়ায় কাজ পেতো; সেজন্য আমাদের সাংবাদিক সস্হাগুলোর অবস্হা ভয়ংকর খারাপ। ওদের ও ছাত্রদের দেয়া উপাধি মানে ভুয়া কিছু একটা।

উনি গণবাহিনীর স্রষ্টা, সর্বহারাদের মুল স্রষ্টা ছিলো সিরাজ শিকদার, রক্ষী বাহিনীকে মুলত: লাল বাহিনী বলা হতো।

৯| ১০ ই জুন, ২০২৩ বিকাল ৫:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:


সমাজতন্ত্র বুঝতে পারার সর্বনিন্ম আইকিউ কত হবার দরকার?

১০ ই জুন, ২০২৩ বিকাল ৫:৪৯

সোনাগাজী বলেছেন:



সমাজতন্ত্র বুঝতে হলে, অর্থনীতি, আধুনি ফাইন্যান্স, পলিটিক্যাল সায়েন্স, সামজবিদ্যা, ইতিহাস ও ফিলোসফিতে ভালো ধারণা থাকতে হবে।

১০| ১০ ই জুন, ২০২৩ রাত ৮:৫৯

জগতারন বলেছেন:
সিরাজুল আলম খান ও সিরাজ শিকদার সন্ত্রাসী।
এরা দুই জন বঙ্গবন্ধুকে অনেক জ্বালান জ্বালাইছে।

১০ ই জুন, ২০২৩ রাত ১০:১২

সোনাগাজী বলেছেন:



এরা শেখ সাহেবকে বেদিশা করে দিয়েছিলো। তবে, শেখ চাইলে জাসদের সব নেতাদের দেশ থেকে বের করতে পারতেন; উনি ভুল করে মাসুল দিয়েছেন।

১১| ১০ ই জুন, ২০২৩ রাত ৯:৩১

জ্যাক স্মিথ বলেছেন: লোকটা মরে গেছে, এখন উনাকে একটু শান্তিতে থাকতে দেন।

১০ ই জুন, ২০২৩ রাত ১০:১৫

সোনাগাজী বলেছেন:



আমার কথাগুলো তো উনার জন্য অশান্তির কিছু না।

তিনি, সিরাজ শিকদার, জিয়া, এরশাদ মিলে এই জাতিকে চির অশান্তির মাঝে নিক্ষেপ করেছে; এরা ভয়ংকর ক্রিমিনাল কাজ করে গেছে জাতির বিপক্ষে।

১২| ১০ ই জুন, ২০২৩ রাত ১০:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মহিউদ্দিন সাহেবের লেখা প্রতি নায়ক সিরাজুল আলম খান ও আমি সিরাজুল আলম খান বলছি বই দুটো পড়েছি। তিনি এক সময় শেখ সাহেবের খুব প্রিয় পাত্র ছিলেন।

১০ ই জুন, ২০২৩ রাত ১০:১০

সোনাগাজী বলেছেন:



সিরাজভাই, তোফায়েল আহমেদ, রব, রাজ্জাক ও মনি, এরা সবাই শেখের প্রিয় ছিলো; সবাই গুরুত্বও পেয়েছিলো; কিন্তু এক সময় সিরাজ ভাই ইহাতে সন্তষ্ট না'হয়ে রবভাইকে ( মোটামুটি বেকুব ) ও শাহ জাহান সিরাজকে ( অপরাধী ) নিয়ে উল্টোপথে রওয়ানা হয়েছিলো।

১৩| ১০ ই জুন, ২০২৩ রাত ১১:০১

তানভির জুমার বলেছেন: ব্লগে জিয়ার নামে এত মিথ্যা তথ্য ছড়ানো হয় কেন? এরা কি সত্যিই ইতিহাস জানে? বাননো গল্প দিয়ে কারোর অবদান কি মুছে ফেলা যায়? আচ্ছা আওয়ামীলিগ পুনরায় রাজনৈতি করার সুযোগ পায় কখন?

১০ ই জুন, ২০২৩ রাত ১১:২৫

সোনাগাজী বলেছেন:



আপনি সামন্তবাদে আছেন, খিলাফতের জন্য অপেক্ষা করছেন, আমি আছি আমেরিকায়; আপনি জিয়াকে যেভাবে দেখছেন, আমি ওভাবে দেখার কথা নয়। আমি ২ জায়গায় কল করলে ১টা চাকুরী পাবো, সেখানে আপানার লাগবে ২ বছর।

১০ ই জুন, ২০২৩ রাত ১১:৩৬

সোনাগাজী বলেছেন:





১৯৭১ সালে আপনার বয়স কত ছিলো?

১৪| ১১ ই জুন, ২০২৩ রাত ১২:২৪

কামাল১৮ বলেছেন: আমার মনে হয় রহস্যজনক এই জন্য বলা হতো যে,গনবাহিনীর কোথায় তিনি জড়িত ছিলেন না।ধারনাটি তার।

১১ ই জুন, ২০২৩ ভোর ৬:৩১

সোনাগাজী বলেছেন:



'৭৩, '৭৪, '৭৫ সালে আওয়ামী তৃণমুল ভয়ংকরভাবে শক্ত ছিলো; সেখানে মানুষ মেরে কেহ পালানোর কোন স্হান ছিলো না; যারা গণবাহিনী গঠন করার কথা ভেবেছিলো, তাদের কি কোন ধারণা ছিলো, মিলিটারী নামলে তাদের কি অবস্হা হবে!

১৫| ১১ ই জুন, ২০২৩ দুপুর ১:০১

রাজীব নুর বলেছেন: একটা মানুষ মরে গেলে ভালো ভালো কথা বলতে হয়- এটা মাথায় রেখেই আমাদের দেশের মানুষ (দৈনিক পত্রিকা সহ) হায় আফসোস শুরু করেছে।
একমাত্র আপনি তাদের থেকে আলাদা মন্তব্য করেছেন। আপনার মন্তব্য গুলো আমার পছন্দ হয়েছে।

১১ ই জুন, ২০২৩ বিকাল ৩:৫৬

সোনাগাজী বলেছেন:



আমাদের মানুষের ১৯৭১ সালের স্বপ্নকে ভেংগে দিয়েছে যেই কয়জন মানুষ, তার মাঝে তিনি ১ জন।

১৬| ১১ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩২

আমি সাজিদ বলেছেন: আমার উনাকে রহস্যময় মনে হয়েছে। বঙ্গবন্ধুর মৃত্যুর সময় উনি ভারতে ছিলেন। তার বুদ্ধিতে চলা জাসদ তখন উল্লাস করেছে। নিউক্লিয়াসদের মধ্যে আবদুর রাজ্জাককে নিয়ে বেশ কয়েকবার আপনাকে উচ্চ ধারণা পোষণ করতে দেখেছি।

১১ ই জুন, ২০২৩ বিকাল ৫:৩৪

সোনাগাজী বলেছেন:



নিউক্লিয়াস মনে হয় একটা ছেলেমী ধরণের কিছু ছিলো; আবদুর রাজ্জাক শেখের প্রদ্বীপটা ( বাকশাল ) জ্বালিয়ে রাখার চেষ্টা করে ছিলেন; আওয়ামী লীগ শেখের দোহাই দিয়ে রাজনীতির ফায়দা নিচ্ছে, কিন্তু উনার আসল স্বপ্নকে কবর দিয়ে দিয়েছে।

১৭| ১৩ ই জুন, ২০২৩ রাত ৯:২৯

আলাপচারী প্রহর বলেছেন: সিরাজুল আলম খানকে রহস্য পুরুষ উপাধি দিয়েছিলো সাপ্তাহিক বিচিত্রার সম্পাদক শাহাদত চৌধুরী।

১৩ ই জুন, ২০২৩ রাত ১০:২৮

সোনাগাজী বলেছেন:


তাই? বাংলাদেশে ডোডোর অভাব ছিলো না কোনকালে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.