নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বিএনপি কি করে ১৫ বছর টিকে রলো?

২০ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:২৪



১৫ বছর বিএনপি টিকে থাকার মুল কারণ হলো আওয়ামী লীগ সরকারের অসফলতা ও তাদের রাজনৈতিক জ্ঞানের অভাব। এখন রাস্তায় বিএনপি ২০১২/২০১৪ সালের মতো অপশক্তি প্রদর্শন করছে!

সরকার ও আওয়ামী লীগ বলছে, তারা দেশের জন্য অনেক কিছু করেছে; এমন কি আমি বিএনপি ও মিডিয়ার অনেক লোকজনকে বলতে শুনেছি যে, দেশ অনেকটুকু এগিয়ে গেছে! শেখ হাসিনা থেকে শুরু করে দলের অনেক নেতাকে আমি বলতে শুনি, দেশে এখন কেহ না'খেয়ে থাকে না; সেতু হয়েছে, মেট্রোরেল হয়েছে, টানেল হচ্ছে, বিদ্যুতের উৎপাদন বেড়েছে; ঢাকা ও অন্য শহরের অট্টালিকা, গাড়ীর সংখ্যা, ব্যাংকের সংখ্যা, ইউনিভার্সিটির সংখ্যা দেখলে মনে হয় অনেক কিছু হয়েছে। আসলে, আজকের বিশ্বে কোন জাতির উন্নয়ন এভাবে মাপা হয় না, উন্নয়ন মাপতে "HDI" নামে একটি ইনডেক্সকে ব্যবহার করা হয়।

শহরগুলোর সুউচ্চ অট্টালিকা, ভালো গাড়ী, ব্যাংক, ইউনিভার্সিটি, কলকারখানা ও বড় ব্যবসাগুলোর মালিকানা কিন্তু ছোট একটি শ্রেণীর হাতে; কৃষির সাথে যুক্ত ৯ কোটী লোকের তেমন কিছুই নেই; যারা আরবে দাসের মতো কাজ করছে, তাদের ভবিষ্যত বলতেও তেমন কিছু নেই।

১৫ বছর আসলে লম্বা সময়, এই সময়ে সরকারের আয়, বাজেট, খরচ, জিডিপি, মাথা পিছু আয়, ন্যুনতম আয়কারীদর সংখ্যা, ন্যুনতম আয়ে জীবনের মান, চাকুরী সৃষ্টি, বেকারত্বের হার, এইচডিআই দেখলে বুঝা যায় যে, দেশের মৌলিক উন্নয়ন বিশ্বের তুলনায় খুবই কম, নগন্য; এবং উন্নয়নের বেনেফিসিয়ারীদের সংখ্যা দেশের মানুষের শ্রেনী বিন্যাস অনুসারে মোটেই সমানুপাতিক নয়; ১৫ বছর আগে যারা বেশী সম্পদ ও ক্ষমতার অধিকারী ছিলো, তারাই সবচেয়ে বেশী লাভাবান হয়েছে। আওয়ামী লীগের আমলে সরকারী টাকা দখল করে অনেক অনেক মিলিওনারের সৃষ্টি হয়েছে; অসম অর্থনীতি ও ভুল রাজনীতি মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি করেছ। এসব কারণে বিএনপি এখনো টিকে আছে।

শেখ হাসিনা দেশে ফেরার পর (১৯৮১ সাল ) তিনি যেই ধরণের আওয়ামী লীগ ( ৩ ভাগে বিভক্ত ) পেয়েছিলেন, সেটা বিভক্ত হলেও, উহাতে কিছুটা রাজনীতির ছোঁয়া ছিলো, সংগ্রামী মনোভাব ছিলো; তাদের নেতৃত্বের অভাব ছিলো। শেখ হাসিনাকে পেয়ে তারা নিজেরাই ঐক্যবদ্ধ হয়েছিলো।

শেখ হাসিনা প্রাইম মিনিষ্টার হওয়ার শুরু হলে, তিনি দলকে রাজনৈতিক দল হিসেবে শক্তভাবে গড়ে তোলার জন্য দলের পেছনে মোটেই সময় দেননি। একই সাথে তিনি দেশের বড় ২টি পদ, প্রাইম মিনিষ্টার ও আওয়ামী লীগের সভাপতি পদে থাকায়, তিনি দলকে সময় দেননি। দল এখন অনেকটা বড় লাঠিয়াল বাহিনীতে পরিণত হয়েছে, অনেকটা বিএনপি'র মতো; ইহাতে বিএনপি লাভবান হয়েছে।

১৯৯৬সালের দিকে বিএনপি'র হেডকায়ার্টার ছিলো কেন্টনমেন্টে; উহার বিরুদ্ধে কিছু করা তখন খুব একটা সহজ ছিলো না; কিন্তু ২০০৯ সালের পর, বিশেষ করে ২০১৬ সালের পর, বিএনপি'র মিলিটারী কানেকশানকে কোর্টে নেয়ার দরকার ছিলো; তা'হলে বিএনপি ১৫ বছর টিকে থাকলেও মুসলিম লীগের মতো হয়ে যেতো।


মন্তব্য ৩০ টি রেটিং +০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: দলটা যে এখন অনেকটা বড় লাঠিয়াল দলে পরিণত হয়েছে এটা ঠিক।

২০ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৩

সোনাগাজী বলেছেন:



দলের পদগুলো পিরামিড ব্যবসায়ীদের মতো; নিজেরা রাজনীতির ধারে কাছে নেই; ওদের ভয়ে ড: ইউনুসও রাজনীতির নাম নিতে পারে না।

২| ২০ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪০

বাকপ্রবাস বলেছেন: বিএনপি প্রথমত টিকল, জিয়ার জন্য। জিয়া দুরুদর্শী ছিলেন, লীগ কেন্দ্রিক ঝামেলাগুলো ছাড়া দেশ কেন্দ্রিক ব্যাপারে ভাল রাজনীতি বুঝতেন ও করেছেন।
জিয়ার পরের পর্বে, সিম্পেথি এবং খালেদা জিয়া সুন্দর তায় বিএনপি করতো একটা বিশেষ সংখ্যা। খালেদার মাধুর্যে বিএনপি করা প্রচুর সমর্থক ছিল
এখন বিএনপি করতে বাধ্য হচ্ছে লীগ এর কার্যকলাপের দরুণ

২০ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫১

সোনাগাজী বলেছেন:




আরবে গরম বেশী, আপনি বেশী করে পানি খাইয়েন; মগজ শুকায়ে গেছে।

৩| ২০ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এখনও অন্তত ২৫% মানুষ দরিদ্র সীমার নীচে বাস করে। অপুষ্টি একটা বড় সমস্যা। কাজেই বললেই হবে না যে দেশের মানুষ না খেয়ে থাকে না। প্রায় ২৮% মানুষ অপুষ্টিতে ভুগছে। ডাস্টবিন থেকে তুলে খাবার খায় এমন মানুষ অনেক আছে। বিনা চিকিৎসায় মারা যাচ্ছে বহু লোক। গৃহহীন, ভূমিহীন মানুষ কোটির উপরে হবে। শিক্ষা এখন হয়ে গেছে বাণিজ্য। সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে হত্যা, সন্ত্রাস বাড়ছে দিন দিন। এই অবস্থার পরে কখনও বলা যায় না যে দেশের মানুষ ভালো আছে। আমার ভালো কোন রাষ্ট্রের সাথে তুলনা না করে তুলনা করি ভারত আর পাকিস্তানের সাথে। আমরা কেন মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়ার সাথে নিজেদের তুলনা করতে পাড়ছি না।

বেকারত্বের অবস্থা ভয়াবহ। একটা চাকরীর জন্য ৫০০ থেকে ১০০০ দরখাস্ত পড়ে। মানুষ নিরুপায় হয়ে আরবের মরুভূমিতে উট চড়াতে যায়। বিদেশ যাওয়ার খরচের টাকাও উঠতে চায় না। ১ কোটির বেশী লোক বিদেশে থাকে সখ করে না।

২০ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫৬

সোনাগাজী বলেছেন:



আরব ও মালয়েশিয়ায় যারা বাস করে, ওরা এই আধুনিক যুগের দাস; তাদের পরিবার কে দেখে, আওয়ামী লীগ?

৪| ২০ শে জুলাই, ২০২৩ রাত ৮:৩১

কামাল১৮ বলেছেন: বিএনপি জামাতের মতো দল দেশে রেখে এর বেশি উন্নয়ন করা হয়তো সম্ভব ছিলো না।জামাত বিলপ্তির পথে।ইলেকশনের পর বিএনপির পালা।এটা বিএনপি বুঝতে পেরে মরণ কামুড় দিতে উদ্ধত ।

২০ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫৭

সোনাগাজী বলেছেন:



বিএনপি না'থাকলেও আওয়ামী লীগ এর থেকে আর ভালো করতে পারবে না; ওরা সবকিছু দখল করবে মাত্র।

৫| ২০ শে জুলাই, ২০২৩ রাত ৮:৪১

রাজীব নুর বলেছেন: বিএনপিকে টিকিয়ে রেখেছে শেখ হাসিনা। যদিও নিভু নিভু ভাবে টিকে আছে। আগামী নির্বাচনের পর বিএনপি মাটির তলে তলে যাবে।

২০ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫৯

সোনাগাজী বলেছেন:



বিএনপি-জামাতের ভয় দেখিয়ে উনি সহজে টিকে আছেন; কাজের নামে ঘোড়ার ডিম করে বেড়াচ্ছেন।

৬| ২০ শে জুলাই, ২০২৩ রাত ১০:১৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এখন রাস্তায় বিএনপি ২০১২/২০১৪ সালের মতো অপশক্তি প্রদর্শন করছে!
..........................................................................................................
কেন এখনও বিএনপি ৪৫% এর উপর ভোট পায় ?
জনগন কেন ভোট দেয় ?
বিএনপির জনপ্রিয়তা কমছে না কেন ?
অন্য কোন দল ভালো ম্যান্ডেট নিয়ে রাজনীতিতে আসছে না কেন ?
.....................................................................................
একটাই উত্তর হতে পারে, আমরা গনতন্ত্রর জন্য এখনও প্রস্তুত নই ।

২০ শে জুলাই, ২০২৩ রাত ১১:০০

সোনাগাজী বলেছেন:


আপনি বলেছেন, "একটাই উত্তর হতে পারে, আমরা গনতন্ত্রর জন্য এখনও প্রস্তুত নই । "

-আমার ধারণা, মানুষ অপ্রস্তুত অবস্হায়ও গণতন্ড়্রের জন্য সংগ্রাম করেন; ১৯৬৮ সালে, আমার স্কুলের সাথীরা গণতন্ত্র বুঝতো, আমরা ৬ দফার জন্য সংগ্রাম করেছি।

-আওয়ামী লীগ ও ব্যুরোক্রেটরা মিলে, মানুষকে শিক্ষা থেকে দুরে রেখেছে।

৭| ২০ শে জুলাই, ২০২৩ রাত ১০:২৫

হাসান কালবৈশাখী বলেছেন:

বিএনপি টিকে থাকবে।
দেশের ১৫ - ২০ ভাগ মানুষ পাকিস্তানপন্থী ও ইসলামপন্থী। এরা স্বাধীনতার আগেও ছিল, ৭০ এর নির্বাচনেও এরা আওয়ামী লীগকে চায় নি। স্বাধীন হতেও অনিচ্ছুক ছিল।
এদের আন্ডা বাচ্চারাই বিএনপিকে টিকিয়ে রাখছে রাখবে।

২০ শে জুলাই, ২০২৩ রাত ১১:০২

সোনাগাজী বলেছেন:



১৫% থাকলে অসুবিধা হতো না; এখন ওদের সাপোর্টার অনেক বেড়েছ.
আওয়ামী বিরোধীরা দেশের ৬০ ভাগ হবে।

৮| ২১ শে জুলাই, ২০২৩ রাত ১২:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:

এদের সাপোর্টার এখন ৩০-৩৫ ভাগ হবে। তবে গত ৩ বছর জাবৎ দিন দিন কমছে।

হিসেবে বিএনপি-জামাতের মত দল বাংলাদেশে রাজনীতি করার অধিকার রাখে না।
বিএনপি চায় ১৫ই আগষ্টের মত পরিস্থিতি বা উৎখাত অথবা তার কাছাকাছি কিছু একটা করে মাঠ খালী করে এরপর রাজনীতি।
বিএনপি জামাতের মুল রাজনীতি এটাই। এরকম সহজ ব্যাবস্থা বাদে প্রচলিত রাজনীতিতে বিএনপি-জামাত সবসময়েই অক্ষম।

১৫ই আগষ্ট শুধু বিএনপির চেয়ারপার্সনের জন্মদিন নয়, বিএনপি নামক দলটার রাজনৈতিক জন্মই ১৫ই আগষ্ট এর মাধ্যমে।

হাসিনা বিহীন মুক্তিযুদ্ধ সমর্থক বিহীন বাংলাদেশে এরা ভাল রাজনীতি করতে পারে।

২১ শে জুলাই, ২০২৩ রাত ১২:৪৭

সোনাগাজী বলেছেন:



আবারো মিলিটারী আসতে বাধ্য হবে; সেটা ঘটবে যেদিন শেখ হাসিনা সরবেন।

৯| ২১ শে জুলাই, ২০২৩ রাত ৩:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ২০১৫ সালের পরে বিএনপি নিস্তেজ হতে শুরু করে তাদের সহিংসতার কারণে। ফলে আওয়ামীলীগের মধ্যে থেকে বিএনপি ভীতি দূর হয়ে গেছে। এই কারণে বিএনপির কোন কর্মকাণ্ডকে আওয়ামীলীগ তেমন গুরুত্ব দেয় না। জামাত না থাকলে বিএনপি আরও দুর্বল হয়ে যেত। আর বিএনপি নেত্রীর অনেক বয়স হয়ে গেছে, তারেক জিয়া ফেরারি আসামী এই কারণেও এদেরকে পুরোপুরি নিস্তেজ করার প্রয়োজন বোধ করে নি আওয়ামীলীগ। আর রাজনীতির মাঠ গরম রাখতে হলে একটা প্রতিপক্ষ থাকার দরকার হয়। এখন আওয়ামীলীগ চিন্তিত বিদেশীদের নিয়ে।

২১ শে জুলাই, ২০২৩ রাত ৩:৪৭

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা কৌশলে বিএনপি-জামাতকে জীবিত রেখেছেন; ওরা থাকলে নতুন কোন শক্ত দল জন্ম নেবে না, আওয়ামী লীগের জন্য জীবনটা সহজ হয়ে গেলো; ভালো কোন পার্টি তৈরি হলে, আওয়ামী লীগ যাদুঘরে চলে যেতো।

১০| ২১ শে জুলাই, ২০২৩ সকাল ১১:০২

রানার ব্লগ বলেছেন: বি এন পি জামাত এরা টিকে যাবে । কারন দেশে জামাতের সমর্থক বাড়ছে , এর সব থেকে বড় কারন দেশের যারা মুক্তিযোদ্ধা ছিলেন তারা তাদের পরবর্তি প্রজন্মকে সঠিক ভাবে লালন পালন করেন নাই কিন্তু জামাতিরা সব কাজ বন্ধ হয়ে গেলেও তাদের নাতী পুতিদের ভেতরে জামাতি মনোভাব খুব ভালো ভাবেই পুতে দিয়েছে । তারা পঙ্গপালের মতো তাদের জনসংখ্যা বৃদ্ধি করছে । তারা জানে এক মাত্র তাদের ঔরসজাত ছাড়া স্বাভাবিক জ্ঞ্যানবুদ্ধি সম্পন্ন মানুষ জামাতের মতো কুখ্যাত রাজনৈতিক মতদার্শকে সমর্থন করবে না ।

জামাতের কারনে বি এন পি ও টিকে যাবে । জামাতিদের হাইডিং সেল্টার হলো বি এন পি । বিশেষ করে আপনি গ্রামের দিকে খোঁজ নিন আপনি এমন অনেক বি এন পি সমর্থক পাবেন যারা গোপনে জামাতি পরিচয়পত্র বহন করে । ইহা আমার চাক্ষুস সাক্ষী আছে ।

২১ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৫৭

সোনাগাজী বলেছেন:



জামাতীরা বা এই ধরণের দলগুলো মুসলিম দেশগুলোকে এগুতে দেয়নি; জামাত, ইসলামিক ব্রাদারহুড, একেপি ( এরদোয়ানের দল ), তালেবান, ইত্যাদি মুসলমানদের জন্য গাধার জীবনের রোডম্যাপ প্রস্তুতকারী।

১১| ২২ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৫৯

ধুলো মেঘ বলেছেন: হাসান কালবৈশাখী, পাকিস্তানপন্থী বলতে আপনি কি বুঝেন? পাকিস্তানের কি প্রভাব আমাদের রাজনীতি বা অর্থনীতিতে আছে? কেবল সুদর্শন কিছু প্লেয়ার থাকার কারণে নষ্ট চরিত্রের কিছু মেয়েরা স্টেডিয়ামে গিয়ে পাকিস্তানের পক্ষে গলা ফাটায়। এছাড়া আমি তো আর কোথাও পাকিস্তানের কোন প্রভাব দেখিনা।

আর আপনি যদি মনে করে থাকেন যে আওয়ামী লীগের বিরোধিতা করাই পাকিস্তানপন্থা, তাহলে বলব আপনার কোন বিদ্যাবুদ্ধি নেই। আওয়ামী লীগে নিজেই পাকিস্তানপন্থী। ৭১ সালের মার্চ মাসে এত বড় আকারের একটা ম্যাসাকার হবার হবার পরেও আওয়ামী লীগ যুদ্ধে অংশ নেয়নি। ৭০ এর নির্বাচনে অভাবনীয় (!) ফলাফলের নেশায় তারাই এতটাই বিভোর হয়েছিল, যে ভেবে রেখেছিল, পাকিস্তানের ক্ষমতায় তারাই বসবে। এর চেয়ে বড় পাকিস্তান পন্থা আর কি হতে পারে?

২২ শে জুলাই, ২০২৩ সকাল ১০:১৪

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগ, ছাত্রলীগ যুদ্ধ করেছে; ৮০ জন এমপি/এমএনএ ব্যতিত বাকী সব এমপি/এমএনএ যুদ্ধকে সংগঠিত করার জনত কাজ করেছে।

১২| ২২ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৫০

ধুলো মেঘ বলেছেন: সে রকম দুই একজনের নাম বলতে পারবেন? রাজ্জাক বা তোফায়েলের নাম বলবেন না। এরা কি করেছে - সবাই জানে।

২২ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৩৮

সোনাগাজী বলেছেন:



আপনি "সে রকম দুই একজনের " নাম চেয়েছেন! কোন রকম?

১৩| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:১৬

ধুলো মেঘ বলেছেন: যেসব আওয়ামী লীগের এমপি/এমএলএ যুদ্ধ করেছেন মানে যুদ্ধে অংশগ্রহণ করেছেন।

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪৫

সোনাগাজী বলেছেন:



বেশীরভাগ এমপি/এমএলএ কমপক্ষে ভারতে গিয়েছিলো; যুদ্ধ সবার দ্বারা হয় না।

১৪| ২৭ শে জুলাই, ২০২৩ সকাল ১০:১৭

অক্পটে বলেছেন: যে দলটাকে আমলীগ নির্মূল করতে চায় সে দলটার জনপ্রিয়তা সব সময়ই তুঙ্গে ছিল। আমলীগের সন্ত্রাসী চোখ সেটা দেখেও না দেখার ভান করে মাত্র। আওয়ামী ষড়যন্ত্রে দলটির আজ এই অবস্থায়। হাসিনার এমন কোন কুমন্ত্রণা নেই যা বিএনপির উপর প্রয়োগ করেনি। ফেসিস্ট হাসিনা ঠিকই জানে কার জনপ্রিয়তা বেশি। এজন্যই হাসিনা ১৫ বছর ধরে ক্ষমতা দখল করে রেখেছে।

২৭ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

সোনাগাজী বলেছেন:



বিএনপির প্রতিষ্ঠাতা যেই নির্বাচিত প্রেসিডেন্টকে হত্যা করেছে, তিনি আপনার পিতা নন, তিনি ছিলেন শেখ হাসিনার পিতা।

১৫| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:৪২

অক্পটে বলেছেন: আপনি বলেছেন, "এখন রাস্তায় বিএনপি ২০১২/২০১৪ সালের মতো অপশক্তি প্রদর্শন করছে!" এখনকার দিনে এই কথাটি খুবই অসত্য। আমলীগার হলে অবশ্য অহরহ মিথ্যা বলতে হয়, আপনিও তাই বললেন। বিএনপি এখন শান্তিপূর্ণ মিটিং করছে। নিরিহ পদযাত্রা করছে। সেগুলোকে নিয়ে আপনাদের শিয়ালগুলো হুক্কা হয়া করছে। বিএনপির কোমড়ে জোর নেই তাদের স্পেস নেই, গণতন্ত্রের ভেক ধরে থাকেন আবার বলেন ১৫ বছরে দলটিকে নির্মূল করা গেলনা কেন!!! ভেতরের এই মনকলাটা আপনার সব সময়ই খান জানি।
বিএনপির সময় এখনও আছে, তারা কিন্তু এখনও অবরোধে যায়নি ঘেড়াওতে যায়নি এটার সম্ভাবনা কিন্তু শেষ হয়ে যায়নি। যা অশান্তিি আমলীগই তৈরী করেছে বিএনপি এখও করেনি। ফেয়ার ইলেকশান দিয়ে আপনাদের পিঠ বাঁচানো দরকার।

২৭ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

সোনাগাজী বলেছেন:




বিএনপি'কে হলে কিংবা কোন ষ্টেদিয়ামে মিটিং করতে হবে; রাস্তা এখন আগের মতো নেই, জাতিএখন ব্যস্ত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.